নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

ডেস্কটপ কম্পিউটারে যেভাবে ওয়াই-ফাই এবং সেলুলার ইন্টারনেট ব্যবহার করতে পারেন

০৬ ই ডিসেম্বর, ২০২০ ভোর ৫:৩১


বেশীরভাগ ভালো ল্যাপটপ কম্পিউটারগুলোতে ওয়াই-ফাই এবং ওয়্যান (WWAN) নেটওয়ার্ক কার্ড যোগ করার জন্য সাধারণত দুটো মিনি পিসিআইই (তুলনামূলকভাবে পুরোনোগুলোতে) অথবা এম.২ স্লট ( সাধারণত নতুনগুলোতে) থাকে। অন্যদিকে বেশীরভাগ ডেস্কটপ পিসিগুলোতে সাধারণত এ ধরনের ইন্টারনেট ব্যবহারের জন্য উপযোগী স্লট থাকলেও কার্ড থাকে না। আজকে একটু দৃষ্টি দিচ্ছি এমন একটি সুর্নিদিষ্ট এ্যাডাপ্টার কার্ডের প্রতি যেটাতে আপনার প্রয়োজনীর দু'টো কার্ড-ই এক সাথে বসানোর ব্যবস্থা আছে। মানে সুবিধা হলো, এই দুই ধরনের ইন্টারনেট ব্যবহারের জন্য দুটো আলাদা এ্যাডাপ্টার প্রয়োজন নেই।

স্বাভাবিকভাবে আমরা কেবল ইন্টারনেটকে ওয়াই-ফাই হিসেবে ব্যবহার করি ইন্টারনেটে যুক্ত হওয়ার জন্য, কিন্তু প্রত্যন্ত অঞ্চলে যদি কেবল ইন্টারনেট এর ব্যবস্থা নাও থাকে তাহলে এই কার্ড আপনাকে সেলুলার ফোন নেটওয়ার্ক (যেমন গ্রামীন, রবি ইত্যাদি)-এ যুক্ত হতে সাহায্য করবে ডেস্কটপ পিসি থেকেই। তবে সেজন্য অবশ্যই প্রয়োজনী সিম কার্ড, ৩/৪ জি মোডেম কার্ড প্রয়োজন পড়বে। তার আগে প্রথমেই কিছু ব্যাপার জেনে নেয়া প্রয়োজন।

মিনি পিসিআইই এবং এম.২ ফরম্যাট দুটো এর মধ্যে বেশ জটিল ইলেকট্রিক্যাল পার্থক্য থাকলেও দুটো ফরম্যাট-ই মূলত পিসিআই এক্সপ্রেস (পিসিআইই) বাস ব্যবহার করে তথ্য আদান-প্রদান করার জন্য। তবে এম.২ তুলনামূলকভাবে নতুন এবং আধুনিক প্রযুক্তি ব্যবহার করে এবং কম বিদ্যুৎ ব্যবহার করে। এক দশক আগেও মিনি পিসিআই কার্ডের ব্যাপক জনপ্রিয়তা থাকলেও বিগত কয়েক বছর ধরে তা পাল্টাতে শুরু করেছে। যদিও অনেক ইন্ডাস্ট্রিয়াল সেক্টরে এখনো মিনি পিসিআইই কার্ড ব্যবহার করা হচ্ছে শুধুমাত্র কম্প্যাটিবিলিটির কথা মাথায় রেখে। অন্যদিকে কোন একটা বড় কোম্পানীতে একসাথে হাজার হাজার কম্পিউটারে কোন একটা কার্ড বা নতুন প্রযুক্তি প্রতিস্থাপন করা বেশ কঠিন এবং ব্যয়বহুল ব্যাপার। তবে আশা করা যায় আগামী কয়েক বছরের মধ্যেই অনেক কোম্পানীকেই এক প্রকার বাধ্য হয়েই এই নতুন প্রযুক্তিগুলোকে বাস্তবায়িত করতেই হবে শুধু সফটওয়্যার এবং ওপারেটিং সিস্টেম সাপোর্ট-কে মাথায় রেখে।

উপরের যে কার্ডটি দেখতে পাচ্ছেন, সেটিতে দুটো এম.২ স্লট রয়েছে। বা পাশের স্লটটি এম.২ কি বি এবং ডান পাশে এম.২ কি এ। এই কি গুলো বেশ গুরুত্বপূর্ণ, বিশেষ করে কম্প্যাটিবিলিটর জন্য। এম.২ এর বিভিন্ন কি এবং কোনটি কোন কাজের জন্য উপযোগী তা ব্যাখ্য করা অনকে সময় সাপেক্ষ ব্যাপার। তবে চাইলে এই আর্টিকেলটি পড়তে পারেন। এ ব্যাপারে সুর্নিদিষ্ট কোন প্রশ্ন থাকলে জিজ্ঞেস করতে পারেন আমি তার উত্তর দেয়ার চেষ্টা করবো। এবার নিচের চিত্রটি দেখুন।

কার্ডের বিভিন্ন গুরুত্বপূর্ণ অংশগুলো চিহ্নিত করে দেখানো হয়েছে বোঝার সুবিধার্থে। কি এ-তে আপনি খুব সহজেই সর্বাধুনিক ওয়াই-ফাই ৬ প্রযুক্তি সমর্থিত কার্ড যেমন ইন্টেলের এএক্স২০০ ব্যবহার করতে পারেন। এই কার্ডটি কি এ এবং কি ই দুটোই সমর্থন করে, পাশাপাশি এই কার্ডটি ব্যবহার করে সর্বোচ্চ ২.৪ গি.বাই গতির ওয়াই-ফাই ইন্টারনেট ব্যবহার করতে পারেন, যদিও সেজন্যে শক্তিশালী ওয়াই-ফাই ৬ প্রযুক্তির রাউটার এবং ইন্টারনেট কানেকশান প্রয়োজন। পাশাপাশি এতে ব্লুটুথ ৫ প্রযুক্তি থাকাতে আপনি এক সাথে একাধিক ব্লুটুথ ডিভাইস যুক্ত করতে পারবেন। যেমন, আধুনিক ফোন, হেডফোন, মিউজিক সিস্টেম ইত্যাদি।

এবার আসুন লক্ষ্য করি অন্য এম.২ স্লটটি (কি বি)। এটিতে আপনি খুব সহজেই ৪জি ওয়্যান (WWAN) মডিউল যেমন কোয়ালকম ইএম৭৪৫৫ বা সমগোত্রীয় মডেম ব্যবহার করতে পারেন। সাথে প্রয়োজন পড়বে গ্রামীন বা অন্যকোন ৪জি সেবাদানকারী নেটওয়ার্ক কোম্পানীর সিম কার্ড এবং কিছু কনফিগারেশন তথ্য যা নেটওয়ার্ক কোম্পানী আপনাকে দিতে পারবে খুব সহজেই। দুটো কার্ড এই এ্যাডাপটারটিতে যুক্ত থাকলে অনেকটা এরকম দেখাবে।

এবার আপনার ডেস্কটপ পিসি একটি পিসিআই এক্স ১ স্লটে কার্ডটি বসিয়ে দিয়ে ইউএসবি কেবলটি মাদারবোর্ডে সংযুক্ত করুন। প্রয়োজনীয় সফটওয়্যার (কার্ডভেদে ভিন্ন হবে) ইন্সটল করুন। মনে রাখবেন, এখানে সর্বমোট চারটি এন্টেনা কেবল রয়েছে। লম্বা দুটো ওয়াই-ফাই মডিউল এবং ছোট দুটি ওয়্যান মডিউলের জন্য। কার্ড ভেদে সর্বমোট তিনটি এন্টেনারও প্রয়োজন পড়তে পারে। এই এ্যাডাপটারটির বক্সটির ভেতর সর্বমোট চারটি এন্টেনা পাবেন সাথে কিছু স্ক্রু যা কার্ডগুলো ইন্সটলের জন্য প্রয়োজন পড়বে। কার্ডটির উপরের দিকে তিনটি সুইচ আছে যা ম্যানুয়ালি কিছু ফিচার যেমন ওয়াই-ফাই, ব্লুটুথ চালু বা বন্ধ করার জন্য সরাসরি ব্যবহার করা যাবে। কার্ডটি এ্যামাজন, ইবে অথবা আলীএক্সপ্রেস থেকেও ক্রয় করতে পারবেন খুব সহজেই।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৫২

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ পোষ্টের জন্য।

০৬ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ২:৪৬

ইফতেখার ভূইয়া বলেছেন: কারো কাজে লাগলে তবেই লিখার সার্থকতা। আপনাকেও ধন্যবাদ সময় করে পড়ার জন্য।

২| ০৭ ই ডিসেম্বর, ২০২০ সকাল ৯:২৮

কবিতা ক্থ্য বলেছেন: তথ্য বহুল পোস্ট।
ধন্যবাদ।

০৭ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:২৩

ইফতেখার ভূইয়া বলেছেন: সময় করে পড়ার জন্য আপনাকেও অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.