নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://bhuiyan.us/

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

ভালোলাগা শিল্পীঃ উস্তাদ রশিদ খান

১৯ শে জুলাই, ২০২১ ভোর ৫:৪৭


ভারতীয় উপমহাদেশের ক্ল্যাসিক্যাল সঙ্গীতের অন্যতম গুণী এবং শ্রদ্ধাভাজন শিল্পী উস্তাদ রশিদ খান। ভারতের উত্তর প্রদেশে তার জন্ম হলেও ঠিক কিভাবে তিনি বাংলা ভাষায় কথা বলতে পারেন বা কথা বলাটা রপ্ত করেছেন তা এখনো আমার কাছে পরিষ্কার নয়। তার ব্যাপারে উইপিডিয়াতে বেশ তথ্য বহুল পাতা রয়েছে যা পড়ে আমি তার ব্যাপারে অনেক কিছু বিষয় জানতে পেরেছি। বাংলা ভাষায় তার কিছু সাক্ষাৎকার দেখেও বুঝতে পেরেছি গানের প্রতি তার অসীম ভালোলাগার বিষয়গুলো। এই গুণী শিল্পী ভারতীয় ক্ল্যাসিক্যাল সঙ্গীতে অবদানের জন্য ২০০৬ সালে ভারত সরকার প্রদত্ত পদ্ম শ্রী পুরষ্কার ছাড়াও আরো বেশ কিছু পুরষ্কার অর্জন করেছেন বিগত কয়েক বছরে।

ক্ল্যাসিক্যাল সঙ্গীত ছাড়াও চলচ্চিত্রেও তিনি বেশ কিছু গান করেছেন। তার মধ্যে "আওগে যাব তুম ও সাজনা" গানটি বেশ জনপ্রিয়তা অর্জন করে যদিও তিনি চলচ্চিত্রে প্রথম গান করেন তারও কিছু আগে। তবে আজকে আমি এই লিখায় তার ক্ল্যাসিক্যাল কোন গান নয় বরং একটু অন্য ধাঁচের একটি একক এ্যালবামের দিকে নজর দেবো। এ্যালবামটির নাম "ন্যায়না পিয়া সে" যে টি মূলত একটি সূফি ফিউশন মিউজিক এ্যালবাম। ২০০৩ সালে এ্যালবামটির গানগুলো শোনার পর এতটাই মনে ধরে যায় যে বেঙ্গালুরুর এক ছোট ভাই কৃষ্ণানান দাসান-কে অনুরোধ করি এ্যালবামটি আমার জন্য সংগ্রহ করতে। ও এই এ্যালবামটি ছাড়াও আরো বেশ কিছু আমার পছন্দের এ্যালবাম কিনে আমাকে পাঠিয়ে দিয়েছে ক'বছর আগে। এই পোস্টের মাধ্যমে কষ্ট করে এ্যলবামগুলো সংগ্রহ করে আমার কাছে পাঠানোর জন্য আবারও ধন্যবাদ জানাই যদিও ও সম্ভবত বাংলা বুঝতে বা পড়তে পারে না।

এ্যলবামটিতে সর্বমোট আটটি ট্র্যাক রয়েছে। প্রায় প্রতিটি গানই মনোমুগ্ধকর। তার মধ্যে থেকে বাছাই করে চারটি ট্র্যাক আপনাদের সাথে শেয়ার করছি, আশা করছি আপনাদেরও ভালো লাগবে। ধন্যবাদ।

কৃপা কারো মাহারাজ


কাহু ক্যায়সে সাখি


ন্যায়না আপনে পিয়া সে


ন্যায়না মোরে


ইয়াদ পিয়া কি আয়ে (লাইভ)


উস্তাদ রশিদ খানের বাংলা সাক্ষাৎকার।(পার্ট-১, পার্ট-২, পার্ট-৩)।

ছবি কপিরাইটঃ স্পটিফাই

মন্তব্য ৮ টি রেটিং +৬/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুলাই, ২০২১ সকাল ১১:১৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: উইকি দেখে এলাম

১৫ ই আগস্ট, ২০২১ রাত ১২:২৪

ইফতেখার ভূইয়া বলেছেন: ধন্যবাদ।

২| ১৯ শে জুলাই, ২০২১ বিকাল ৩:৫৩

আমি সাজিদ বলেছেন: Yaad Piya Ki শেষ গানটা আমার বেশ পছন্দের৷

১৫ ই আগস্ট, ২০২১ রাত ১২:২৪

ইফতেখার ভূইয়া বলেছেন: জেনে ভালো লাগছে। ধন্যবাদ।

৩| ১৯ শে জুলাই, ২০২১ বিকাল ৫:২১

এভো বলেছেন: রশিদ খান একজন গুণী শিল্পী । ক্লাসিক্যাল গানে তিনি এখন প্রথমসারির হাতে গোনা কয়েক জনের মাঝে নিজেকে স্থান করিয়ে নিয়েছেন ।
একটা জিনিস জানতে চাই ইউটিউবের সরাসরি স্কিনটা কিভাবে পোস্টের ভিতরে আনলেন ? এই ভাবে সরাসরি ইউটিউব লিংক সংযোজনের প্রসিডিউরটা যদি জানাতেন তাহোলে খুব খুশি হোতাম , ধন্যবাদ ।

১৫ ই আগস্ট, ২০২১ রাত ১২:২৫

ইফতেখার ভূইয়া বলেছেন: লেখার সময় এডিটরে ভিডিও আইকন দেখতে পাবেন, ঐটা চেপে যে কোন ইউটিউব ভিডিওর আইডি বসিয়ে দিন। ধন্যবাদ।

৪| ২০ শে জুলাই, ২০২১ ভোর ৬:৩৪

কবিতা ক্থ্য বলেছেন: অসাধারন কন্ঠ উনার।
আগেও শুনেছহি উনার গান, কিন্তু আপনার পোস্টে আরো ভালো ভাবে জানা হলো তাকে।
গান গুলো অসাধারন।

১৫ ই আগস্ট, ২০২১ রাত ১২:২৬

ইফতেখার ভূইয়া বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.