নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://bhuiyan.us/

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

একাত্তরের ডায়েরী - কবি সুফিয়া কামাল

৩০ শে আগস্ট, ২০২১ সকাল ১১:৩১


১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময়ে কবি সুফিয়া কামাল প্রায় প্রতিদিনই কিছু না কিছু লিখেছেন তার ডায়েরীতে। আজ সেই বইটি হাতে পেলাম। পড়তে পড়তে বার বারই মনে হচ্ছিলো, বইটি প্রকাশনীতে সংরক্ষণ করা জরুরী যাতে সবাই তার কথাগুলো বা ডায়েরীতে লিখা তার স্মৃতিগুলো নিজেদের মধ্যে ধারণ করতে পারেন। এগুলো মুক্তিযুদ্ধের সময়ের ঘটনাপঞ্জির দলিল। তবে লিখাগুলো টাইপ করা যথেষ্ঠ সময় সাপেক্ষ ব্যাপার। এক রকম নাওয়া-খাওয়া ভুলে ১৯৭১ সালের ডিসেম্বর মাসের সবগুলো নোট লিখে শেষ করে ফেললাম। তিনি ডিসেম্বর ১৯৭০ থেকে লিখা শুরু করেছিলেন তার ডায়েরীতে। আরও বেশ কিছু পাতা টাইপ করতে হবে। তবুও শুরু করলাম। ধীরে ধীরে একাত্তরের ডায়েরী'র সবগুলো পাতা যুক্ত হবে।

প্রকাশনীতে সম্প্রতি "ইতিহাস" নামক একটি সেকশন খুলেছি যার মধ্যে বাংলাদেশের ভাষা আন্দোলন, স্বাধীনতা যুদ্ধ ছাড়া বাংলা ভাষার সাথে সম্পর্কিত বেশ কিছু দলিল দস্তাবেজ সংরক্ষণ করা হবে। ধন্যবাদ।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ৩০ শে আগস্ট, ২০২১ দুপুর ২:৫১

রাস্তাফুলিশ বলেছেন: ধন্যবাদ, আমার মনে হয় দলিল দস্তাবেজ সংরক্ষণের জন্য আপনি archive.org এবং bn.wikisource.org দেখা উচিত।
বিশেষ করে web.archive.org/save দিয়ে ওয়েবসাইটটি সংরক্ষণ করতে পারবেন।

৩১ শে আগস্ট, ২০২১ রাত ৩:৫১

ইফতেখার ভূইয়া বলেছেন: আর্কাইভ অর্গ ইতোমধ্যেই আমাদের সাইটটি সংরক্ষণ করছে। ওরা খুব সম্ভবত আমাদের সাইট খুঁজে পেয়েছে কোনভাবে যদিও আমরা ম্যানুয়ালি সাইট সেভ করার জন্য কোন অনুরোধ জানাই নি। মন্তব্যের জন্য ধন্যবাদ।

২| ৩০ শে আগস্ট, ২০২১ বিকাল ৪:২৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার সাইটটা খুব ভালো হচ্ছে। আমি চেষ্টা করবো নিয়মিত পড়ার।

৩১ শে আগস্ট, ২০২১ রাত ৩:৫৫

ইফতেখার ভূইয়া বলেছেন: জেনে খুব ভালো লাগছে। আসলে লোকবল বেশী হলে কাজটা আরো অনেক বেশী ভালো বা সমৃদ্ধ হতো। বিশেষ করে আরো কয়েকজন যদি ভলেন্টিয়ার হিসেবে আমাদের কাজে সাহায্য করতো। আপাতত আমরা কয়েকজন মিলেই ব্যক্তিগত উদ্যোগে কাজটা করছি। পুরো ডেভেলপমেন্ট, ডিজাইন, কোডিং, কন্টেন্ট এডিট নিজেরাই করছি এমন কি হোস্টিং ফিও নিজেদের পকেট থেকে দিচ্ছি। সাইটের প্রাইভেসি এবং নিরাপত্তার জন্য এসএসএল সার্টিফিকেটের জন্য প্রতি বছরই পে করতে হচ্ছে। স্পন্সর বা বিজ্ঞাপন দাতা পেলে পুরো ব্যাপারটাই সাস্টেনেইবল হতো। ধন্যবাদ।

৩| ৩০ শে আগস্ট, ২০২১ বিকাল ৪:৪১

জগতারন বলেছেন:
আপনি বাংলা যে ফন্ট ব্যাবহার করেছেন তা বিরক্তিকর ও দুর্বোদ্ধ।
ঐ ফন্ট'টি বাদ দিয়ে সহজ ও সরল অন্য একটি ফন্ট ব্যাবহার করলে
পড়ায় আরও আগ্রহ সৃষ্টি হবে বলে আমি মনে করি।

৩১ শে আগস্ট, ২০২১ রাত ৩:৫৮

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনার সাথে একমত। প্রকাশনীর নিজস্ব ফন্ট (টিটিএফ) ইতোমধ্যেই তৈরী হয়েছে যা দিয়ে কম্পিউটারে বাংলা লিখা সম্ভব তবে সেটা এখনো ওয়েব বা সাইটের জন্য প্রস্তুত নয়। কাজ চলছে কিছুটা সময় লাগবে বৈ কি! বর্তমানে সাইটে ব্যবহৃত ফন্টটি মূলত গুগল কর্তৃক তৈরী যা ওপেন সোর্স প্রডাক্ট হিসেবে ব্যবহার করা যাচ্ছে। বিষয়টি অবশ্যই আমাদের বিবেচনাধীন রয়েছে। আপনার মূল্যবান মতামতের জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.