নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

সত্যবদ্ধ অভিমান - সুনীল গঙ্গোপাধ্যায়

২৭ শে অক্টোবর, ২০২১ ভোর ৬:৪৫


কবি সুনীল গঙ্গোপাধ্যায় ও শক্তি চট্টোপাধ্যায়ের কবিতা এবং কবিতাসংক্রান্ত দুটি গদ্য রচনা নিয়ে "যুগলবন্দী" নামে একটি গ্রন্থ বের হয় ১৯৭২ সালের জুলাই মাসে। পরবর্তীতে সেখান থেকে শুধুমাত্র সুনীল গঙ্গোপাধ্যায়ের অংশ নিয়ে "সত্যবদ্ধ অভিমান" নামে আলাদা বই বের হয় বেঙ্গল পাবলিশার্স লিমিটেড, কলকাতা থেকে। এতে মোট ১৮টি কবিতা রয়েছে।

সম্প্রতি সুনীল গঙ্গোপাধ্যায় এর এই গ্রন্থটি সম্পাদনা এবং সংরক্ষণের কাজ শেষ হয়েছে। এই গ্রন্থটির পাশাপাশি আরো বেশ কিছু গ্রন্থ সংরক্ষণের কাজ চলমান রয়েছে। গ্রন্থটি এখন থেকে যে কোন পাঠক পড়তে পারবেন কোন ধরনের রিডার ছাড়াই। ধন্যবাদ।

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৭ শে অক্টোবর, ২০২১ সকাল ৭:১২

সাড়ে চুয়াত্তর বলেছেন: ভালো একটা উদ্যোগ। আপনাদের সাফল্য কামনা করছি।

২৭ শে অক্টোবর, ২০২১ সকাল ৭:১৮

ইফতেখার ভূইয়া বলেছেন: বাংলা সাহিত্য অনেক বিশাল। কাজ করতে গিয়ে নিজেদের সীমাবদ্ধতা দেখে রীতিমত অবাক হয়েছি। দু/তিনজন ছাড়া তেমন কোন ব্যক্তি সহযোগীতার জন্য এগিয়ে আসছে না আর তাতেই ব্যাপারটা আরো বেশী কঠিন হয়ে যাচ্ছে। অন্তত পাঁচ,ছ' জন স্বেচ্ছাশ্রমে কাজ করলে কাজ অনেক দূর এগিয়ে নেয়া সম্ভব হতো। বন্ধুবর রাশেদ এ ব্যাপারে ব্যাপক সহযোগীতা করছেন, আশা করছি আরো অনেকেই এগিয়ে আসবেন। অনেক ধন্যবাদ আপনাকে।

২| ২৭ শে অক্টোবর, ২০২১ সকাল ৭:৫৯

শেরজা তপন বলেছেন: ভাল লাগল আপনার উদ্যোগ- সময় করে অবশ্যই পড়ব। সুনীল বলে কথা

২৭ শে অক্টোবর, ২০২১ দুপুর ১২:০৩

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক ধন্যবাধ।

৩| ২৭ শে অক্টোবর, ২০২১ সকাল ১১:৩৭

অক্পটে বলেছেন: ভালো উদ্যোগ, ধন্যবাদ আপনাকে।
কিন্তু এক পলকের জন্য বাংলা দেখা যায়, তারপর অটোমেটিক ইংরেজীতে ট্রান্সলেট হয়ে যায়। ইংরেজী ও বাংলার দুটো রেডিও বাটন আছে কন্তিু বাংলা বাটনটি কাজ করেনা। উপায়?

২৭ শে অক্টোবর, ২০২১ দুপুর ১২:৩৭

ইফতেখার ভূইয়া বলেছেন: অটো ইংরেজীতে ট্রান্সলেট হওয়ার কারণ হলো আপনি এর আগে অন্য কোন বাংলা ভাষার সাইট ভিজিট করেছিলেন এবং ব্রাউজার জিজ্ঞেস করেছিলো যে সেই পেইজ ট্রান্সলেট করবেন কি না? আপনি তার উত্তরে সবসময় ট্রান্সলেট করার জন্য ব্রাউজারকে বলেছিলেন, তাই এমন হচ্ছে। ওটা আপনার ব্রাউজারের সেটিংস থেকে বন্ধ করে দিন।

আপনার ব্রাউজার আপডেট করুন এবং জাভা স্ক্রিপ্ট সচল রাখুন। সার্চের রেডিও বাটনটি ফায়ারফক্স, গুগল ক্রোম, সাফারি, এজ ব্রাউজারে কোন রকম সমস্যা ছাড়াই কাজ করছে। তবে রেডিও প্লেয়ারটি কিছু ক্ষেত্রে ইন্টারনেট এক্সপ্লোরার এবং এজ ব্রাউজারে পরিপূর্ণভাবে কাজ নাও করতে পারে কারন তাদের কিছু ডিপেন্ডেন্সি জনিত সমস্যা রয়েছে। ইন্টারনেট রেডিও এর অডিও বিভিন্ন ফরম্যাটে সম্প্রচার হতে পারে যা কিছু সমস্যার কারণ হতে পারে। বিস্তারিত জানার জন্য এই আর্টিকেলটি পড়তে পারেন। সারমর্ম হলো, পরিচ্ছন্ন এক্সপেরিয়েন্স এর জন্য সব সময় ফায়ারফক্স বা ক্রোম ব্যবহার করুন কারন তারা সবসময় নতুন প্রযুক্তি সমৃদ্ধ ফিচার হালনাগাদ করে থাকে। ধন্যবাদ।

৪| ২৭ শে অক্টোবর, ২০২১ বিকাল ৪:৩৬

অক্পটে বলেছেন: ধন্যবাদ, সমস্যাটির সমাধান হয়েছে। ক্রোম ব্যবহারে সমাধান। ভাল থাকুন।

২৮ শে অক্টোবর, ২০২১ রাত ১২:২১

ইফতেখার ভূইয়া বলেছেন: শুভ কামনা থাকছে। ধন্যবাদ।

৫| ২৭ শে অক্টোবর, ২০২১ রাত ১১:৪২

রাজীব নুর বলেছেন: সুনীল এবং হুমায়ূন আহমেদ আমার দুইজন প্রিয় লেখক।

২৮ শে অক্টোবর, ২০২১ রাত ১২:২১

ইফতেখার ভূইয়া বলেছেন: জেনে ভালো লাগলো। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.