নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

ক্যারিয়ারের কিছু অভিজ্ঞতা

১৬ ই জুন, ২০২২ ভোর ৫:৩০

বিশ্ববিদ্যালয়ে কর্মসূত্রে অনেকের সাথেই কম বেশী কথা বলতে হয়। অনেকের সাথে কথা বলতে ভালোলাগে, অনেকেই এড়িয়ে চলি আবার অনেকের সাথে কখনোই কথা হয় নি। অফিসের প্রয়োজনে অনেক সময় ইন্টারভিউ নিতে হয় আর তাতেও নতুন নতুন মানুষের সাথে পরিচয় হয়, অভিজ্ঞতা হয় বা হচ্ছে।

সমমনা বা প্রযুক্তির সাথে সর্ম্পকিত লোকজনের সাথে কথা বলতে আমার বরাবরই বেশ ভালো লাগে। তাদের ধারনা বা কথাগুলো মনযোগ দিয়ে শুনতে চেষ্টা করি। অনেক সময়ই তাদের কথায় বেশ কিছু শেখার থাকে আবার অনেক সময় ঠিক বোধগম্য হয় না যে আসলে যার সাথে কথা হচ্ছে তিনি ঠিক কি বলতে চাচ্ছেন। অনেকেই আছেন যারা সুর্নিদিষ্ট কোন বিষয়ে সঠিকভাবে না জেনেও বলার জন্য কথা বলেন, কোন একটা কিছু বোঝানোর তাগিদে।
https://s3.amazonaws.com/somewherein/pictures/prokashoniblog/prokashoniblog-1655335898-bfb0a07_xlarge.jpg
সূত্রঃ ফোর্বস. কপিরাইটঃ গেটি ইমেজ

সম্প্রতি অফিসের প্রয়োজনে একটা জুনিয়র ডেভেলপার পজিশনের জন্য ইন্টারভিউ নেয়ায় দায়িত্ব পড়েছে। বেতন ভালো তাই আবেদন পত্রও জমা পড়েছে প্রচুর। কারো কারো রেজিউমি দেখে বেশ বিরক্ত বোধ করেছি আবার কারো কারো রেজিউমি দেখে মার্ক করে রেখেছি ইন্টারভিউতে ডাকার জন্য। দু'দিন আগে এক ভদ্রলোকের রেজিউমি দেখে রীতিমত মেজাজ খারাপ হবার জোগাড়। তিনি ১৭ বছরের কাজের অভিজ্ঞতা উল্লেখ করেছেন কিন্তু কোন ব্যক্তিগত সাইট বা ভালো কোন পোর্টফোলিও দেখাতে পারেন নি। যাও দেখলাম তাতেও চুরি করা বা অন্যের কাজকে নিজের বলে চালিয়ে দেয়ার প্রবণতা দেখা গেলো। এ ধরনের লোকের সংখ্যা নেহাত কম নয়। কিন্তু চোরেরা বরাবরই তার কাজে চুরির ছাপ রেখে যান, সূক্ষ্ম দৃষ্টি দিয়ে দেখলে অনেকেই তা দেখতে পাবেন। এ্যপলিকেশন ছুঁড়ে ফেলা হলো। আমার বস অবাক হয়ে বললেন, "ইফতি, তুমি ১৭ বছরের অভিজ্ঞতা সম্পন্ন একজনের এ্যাপলিকেশন ফেলে দিচ্ছো কেন?" বললাম ব্যাটা "চোর"। তবে পরে অবশ্য বুঝিয়ে বলার পর তিনি বুঝতে পেরেছিলেন, আমি কি বোঝাতে চেয়েছি।

গতকালই একজনকে সময় দেয়া হলো, তার অভিজ্ঞতাও ১২ বছরের, আজ তার ইন্টারভিউ হবে। যথারীতি ইন্টারভিউ শুরু হলো, ৫-১০ মিনিটের মাথায় আমার প্রথম প্রশ্নের পর অনলাইন থেকে সে উধাও। পরে সে জানালো তার ইন্টারনেট কানেকশানে সমস্যা আছে। ঘন্টা খানেক পর তার ইন্টারভিউ আবার শুরু হলো, টেকনিক্যাল ৫ টা প্রশ্ন করা হলো একটা প্রশ্নেরও উত্তর সঠিক হয় নি। তাকে যা প্রশ্ন করা হয়েছে তার সাথে তার উত্তরের কোন সম্পর্ক খুঁজে পাইনি। কথা বলেছেন অনেক, কিন্তু আসলে সে যে কি বোঝাতে চেয়েছে তাও বুঝতে পারি নি। ইন্টারভিউ তার এতটাই খারাপ হয়েছে যে, আমার বস আমার সাথে আর কোন আলোচনা করার প্রয়োজন মনে করেন নি। শুধু বললেন, কাল অন্য একজনকে ইন্টারভিউ নেবো।

শিক্ষণীয় বিষয় হলো, শুধু বেতন দেখে আবেদন পত্র জমা না দিয়ে নিজের কর্মাভিজ্ঞতা এবং নিজের ইন্ডাস্ট্রির ব্যাপারে জ্ঞানের পরিধি বড় করা জরুরী। পৃথিবী পরিবর্তিত হচ্ছে প্রতিনিয়ত আর মানুষকেও কম বেশী তার সাথে খাপ খাইয়ে চলার অভ্যেস করতে হবে। বাক্যে এবং কর্মে সৎ হওয়াটা আরো বেশী জরুরী।

আমেরিকায় অনেক বাঙালী লোকজনকে আমি চিনি যারা ক্যারিয়ার পরিবর্তন করেছেন শুধু ভালো বেতনের আশায়। সমস্যা সেখানে নয়, সমস্যা অভিজ্ঞতায়, অনেক ক্ষেত্রে জ্ঞানে আর অনেক ক্ষেত্রে অসততায়। কোন একটা বিষয়ে আপনার ভালোলাগা কাজ না করলে সেই ইন্ডাস্ট্রিতে না যাওয়াটাই ভালো। যা আপনার ভালো লাগে, যেটাতে আপনি স্বাচ্ছন্দ্যবোধ করেন সেই ইন্ডাস্ট্রিতেই ক্যারিয়ার গড়ার চেষ্টা করলে সফল হওয়ার সম্ভাবনাও অনেক বেশী। একজনকে চিনি যিনি তার রেজিউমিতে মিথ্যে তথ্য দিয়ে অভিজ্ঞতা জাহির করেছেন, তিনি লিঙ্কডইনে বেশ কিছুদিন আগে আমাকে রিকোয়েস্টও পাঠিয়েছেন। ব্যক্তিগতভাবে তাকে আমি ভালো মানুষ জানলেও তাকে আমার নেটওয়ার্কে যোগ করা হয়নি আজও। সম্ভাবনাও নেই।

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুন, ২০২২ ভোর ৬:৩৮

রূপক বিধৌত সাধু বলেছেন: অভিজ্ঞতা তেমন নেই। একটা প্রাইভেট প্রতিষ্ঠানে কিছুদিন কাজ করেছি, প্রাণ এ সেলসে কিছুদিন করেছি; অনেকগুলো স্কুলে পড়িয়েছি।
বিডিজবসে আবেদন করলে ডাকে না।

১৬ ই জুন, ২০২২ সন্ধ্যা ৬:৫৯

ইফতেখার ভূইয়া বলেছেন: আচ্ছা। হতাশ হবেন না, চেষ্টা অব্যাহত রাখুন। শুভ কামনা থাকছে, ধন্যবাদ।

২| ১৬ ই জুন, ২০২২ সকাল ৯:১৭

সৈয়দ মশিউর রহমান বলেছেন: যারা চাকুরী পায়না তারা বোঝে কত ধানে কত চাল।

১৬ ই জুন, ২০২২ রাত ৮:২৩

ইফতেখার ভূইয়া বলেছেন: সেটা সত্য, তবে সবাইতো আর চাকুরী পাবে না। চেষ্টা অব্যাহত রাখতে হবে।

৩| ১৬ ই জুন, ২০২২ সকাল ১০:০৫

শূন্য সারমর্ম বলেছেন:

ইন্টারভিউ নিতে গিয়ে অভিজ্ঞতা/ সততা/ দক্ষতা একুরেট পেয়েছেন কখনো?

১৬ ই জুন, ২০২২ রাত ৮:২৬

ইফতেখার ভূইয়া বলেছেন: নাহ, শতভাগ পাই নি। অনেকেই আমি এটা আমি সেটা দাবী করেন, তবে কাজের ক্ষেত্রে সব সময় সেটা শতভাগ প্রতিফলিত নাও হতে পারে।

৪| ১৬ ই জুন, ২০২২ বিকাল ৫:১১

মোহাম্মদ গোফরান বলেছেন: ২০১৯ পর্যন্ত আমি জব করতাম। জব সেটিফেকশান ও অফিস এনভায়রনমেন্ট মন মতো না হলে, স্পেশালি রিপোর্টিং বস ভালো না হলে জব করে মজা নাই।

১৬ ই জুন, ২০২২ রাত ৮:২৮

ইফতেখার ভূইয়া বলেছেন: সত্য বলেছেন। সে দিক থেকে আমি আমার বসের ব্যাপারে আমি বেশ পজিটিভ। তিনি আমাকে বেশ এ্যাপ্রিশিয়েট করেন, আমিও তাকে বেশ এ্যাপ্রিশিয়েট করি। তার সাথে কাজ শুরু করার দু'মাসের মাথায় তিনি আমাকে পারমানেন্ট জবের প্রপোসাল দিয়েছেন। দেখা যাক কি হয়।

৫| ১৬ ই জুন, ২০২২ বিকাল ৫:৩৪

সোনাগাজী বলেছেন:



আপনার হাতে কেহ কোনদিন চাকুরী পেয়েছে?

১৬ ই জুন, ২০২২ রাত ৮:২৯

ইফতেখার ভূইয়া বলেছেন: হা হা হা.. অনেকেই পেয়েছেন। গত মাসেও একজন জয়েন করেছেন। বর্তমানে অরেকজন প্রসেসিং এ আছেন।

৬| ১৬ ই জুন, ২০২২ সন্ধ্যা ৬:০২

রাজীব নুর বলেছেন: চাকরীর বাজারে দিন সেষে যোগ্যরাই টিকে থাকবে।

১৬ ই জুন, ২০২২ রাত ৮:৩১

ইফতেখার ভূইয়া বলেছেন: ধারনা মোটামুটি তেমনটা হলেও বাস্তবে অনেক সময় সেটা সম্ভব হয় না। আমেরিকাতে, প্রযুক্তি সম্পর্কিত জবের ক্ষেত্রে অভিজ্ঞ এবং যোগ্যতাসম্পন্ন লোকের অভাব রয়েছে।

৭| ১৭ ই জুন, ২০২২ রাত ১:১১

আমিনুর রহমান বলেছেন: প্রযুক্তি রিলেটেড যারা আছেন তাদের মধ্যে একমাত্র সেই লোকই নিজেদের যোগ্য থেকে যোগ্যতম করে গড়ে তুলতে পেরেছেন যারা প্রযুক্তি রিলেটেড ইন্ডাস্ট্রিজে কাজ করেন, সাধারণত একটা অন্য রিলেটেড ইন্ডাস্ট্রিজে যারা প্রযুক্তি রিলেটেড পোষ্টে জব করেন যেখানে যদি একটা বড় টিম না থাকে তাহলে তাদের ডেভেলপমেন্ট কম হয় কারণ তারা একটা রুটিন ওয়ার্কের বাইরে কাজ করতে পারে না বা করে না।

১৭ ই জুন, ২০২২ ভোর ৪:৫৭

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনি বেশ গুরুত্বপূর্ণ কথা বলেছেন। সাথে আমি যেটা যোগ করতে চাই সেটা হলো, যে কাজটাই করি না কেন সেই কাজের প্রতি ভালোলাগা এবং শ্রদ্ধাবোধ থাকাটা জরুরী। বিশেষ করে প্রযুক্তি সম্পর্কিত জবে একজনকে সব সময় নতুন কিছু শেখার প্রচেষ্ঠা থাকা প্রয়োজন এবং নিজেকে প্রতিনিয়ত ঝালিয়ে নেয়া প্রয়োজন। ধন্যবাদ।

৮| ১৭ ই জুন, ২০২২ ভোর ৫:১০

সোনাগাজী বলেছেন:



ভালো, সবার পরিবারের জন্য রুটির দরকার আছে।

১৭ ই জুন, ২০২২ দুপুর ১২:৫০

ইফতেখার ভূইয়া বলেছেন: সেটাতো বটেই, তবে সেটা হালাল করে নেয়াটাও জরুরী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.