নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

পদ্মা সেতুর প্রথম ক্যাজুয়ালটি দুই তরুন, গণনা শুরু হলো

২৭ শে জুন, ২০২২ রাত ১২:৩২

বিশ্বাস করুন আর নাই করুন আমি এই খবরটির ভয়ই করছিলাম। অতি উৎসাহী লোকজনের মধ্যে থেকে কিছু লোক যে তাদের বাড়াবাড়ির ফল ভোগ করবে সেটা নিয়ে আমার বিন্দু মাত্র সন্দেহ ছিলো না। আজই মাওয়া প্রান্তে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই তরুনের মৃত্যু হয়েছে। পদ্মা সেতু খুলে দেয়ার পর থেকেই বিভিন্ন অনিয়মের ছবি পত্র-পত্রিকায় দেখছিলাম। কেউ সেতুর মাঝে মোটরসাইকেল থামিয়ে রাস্তায় দাঁড়িয়ে ছবি তুলছে, কেউ কেউ ব্যক্তিগত গাড়িও পার্ক করে আছেন। কেউ আবার একধাপ সরেশ, রেলিং-এ বসে ছবি তুলছেন। বাহ!

খুশি বা আনন্দ সবই একটা সীমার মধ্যে করা উচিত, নয়তো অতিরিক্ত সবকিছু খারাপ পরিণতি টেনে নিয়ে আসে। দুই তরুণের মৃত্যুতে আমি ব্যাথিত নই, দুঃখিতও নই। সেতু খুলতে না খুলতেই নাট-বল্টু খোলার চেষ্টা করে এক গদর্ভ লোক নাকি এখন পুলিশের কাছে এ্যারেস্ট হয়েছে, একজন তো তার মূত্র বিসর্জন করে সেতু ধোয়ার পরিকল্পনাও করেছিলেন। এই লোকগুলো আসলে কি প্রমাণ করতে চাইছেন সেটা জানারও আমার ইচ্ছে নেই। চিরাচরিত বাঙালী লোকজন যে নিয়ম না মানার অসুখে ভুগছে আজন্ম, সেটাই বার বার প্রমাণিত হয়েছে, হচ্ছে আরও হবে। এদের জন্য কোন সমবেদনা নেই আমার।

এই তো শুরু হলো, এই গণনা আগামী কয়েক বছরের মধ্যেই কয়েক হাজারে পরিণত হবে। এই মাত্র জেনেছি, সরকার নাকি সোমবার সকাল থেকে সেতুতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করেছে (সূত্র)। চমৎকার! বাঙালীর আকামের নমুনা দেখে অবশ্য সরকারও কিছুটা হতভম্ব মনে হচ্ছে। আসলেই "বাঙালীকে দাবায়ে রাখা" অসম্ভব।

বাঙালীরা শুধু দেশে নয়, পৃথিবীর সকল প্রান্তে নিয়ম ভাঙ্গার অজস্র দৃষ্টান্ত স্থাপন করে আছে। ভূ-মধ্যসাগরে ডুবে মরার পরেও এই গোত্রের কিছু মানুষের যাত্রা অব্যাহত রয়েছে, আমি অবশ্য তাদের বডি কাউন্ট করা বন্ধ করে দিয়েছি, গা সয়ে গেছে। আমেরিকার মত দেশে একটা সুন্দর এলাকাকে কিভাবে যত্র-তত্র ময়লা, পানের পিক, সিগারেটের প্যাকেট ফেলে নষ্ট করতে হয় তা বাঙালীদের কাছ থেকে ইউরোপিয়ান বা আমেরিকানরা শিখেছে, শিখছে। আর বাঙালী বরাবরই নিয়ম ভাঙার ফলাফল ভোগ করবেই।

মন্তব্য ২৩ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুন, ২০২২ রাত ১:০৪

ঠাকুরমাহমুদ বলেছেন:



বাইকার গ্রুপ আছে দেশে কম করে হলেও কয়েক হাজার বা তারও বেশী! এরা চোখ বন্ধ করে বাইক চালায়, টেকনাফ থেকে তেতুলিয়া ট্যুর করতে গিয়ে কতো হানাহানি হয়েছে স্ক্যান্ডাল নারী কেলেংকারী থেকে শুরু করে ড্রাগস কি নেই?

সবে শুরু, আপনর সাথে আমিও বলছি “গণনা শুরু হলো - - - -

২৭ শে জুন, ২০২২ রাত ১:১১

ইফতেখার ভূইয়া বলেছেন: মাহমুদ ভাই, বাইকার গ্রুপ নিয়ে আমার কোন সমস্যা নেই। সমস্যা ঐ যে বললেন, "চোখ বন্ধ করে বাইক চালায়" ওটা নিয়েই। আমি নিজেও এক সময় বাইকার ছিলাম, ২০০৩ সালে বাংলাদেশে প্রথম দিককার বাজাজ পালসার আসে। আমি সে সময়ের বাইকার। তবে পরে ৩/৪ টা মাঝারি সাইজ এ্যাক্সিডেন্ট করার পর বুঝতে পেরেছি সাবধান হতে হবে। এরপর দাদু টাইপ বাইকার হয়ে গিয়েছিলাম =p~ বাইক এখনো আমাকে টানে। তবে তার চেয়ে বেশী টানে হাড়-গোড় ভাঙার ভয় :P। বাইক চালাও, কিন্তু সাবধানে। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। ভালো থাকুন।

২| ২৭ শে জুন, ২০২২ রাত ১:০৬

সোনাগাজী বলেছেন:



সেতুতে নিশ্চয় স্পীড লিমিট আছে, সেটা মানছে বলে মনে হয় না।

২৭ শে জুন, ২০২২ রাত ১:১৪

ইফতেখার ভূইয়া বলেছেন: কোন কিছু না মানাই বাঙালীর মূল পরিচয়। এর বরাবরই নজরুলের মতো "বিদ্রোহী"। সমস্যা হলো এরা "বিদ্রোহী" থেকে "বিদেহী" হয়ে যায়, সাথে বয়ে নিয়ে আসে পারিবারিক অনিশ্চয়তা আর সন্তানদের অন্ধকার ভবিষ্যত।

৩| ২৭ শে জুন, ২০২২ ভোর ৪:৫৯

কামাল৮০ বলেছেন: সভ্য হতে আরো অনেকটা পথ বাকি।বড় সমস্যা জনসংখ্যা।

২৭ শে জুন, ২০২২ সকাল ৭:০২

ইফতেখার ভূইয়া বলেছেন: বাঙালী আগামী ৫০ বছরেও সভ্য হবে না, তার নানাবিধ কারণ আছে। ব্যাখ্যা করতে গেলে স্বজাতি বিদ্বেষী বলে আমাকে তকমা দেয়া হবে তবুও নিজের কর্মকান্ড আয়নায় দেখে বাঙালী নিজেকে সংশোধন করবে না। তাই প্রকৃতির উপরই বিষয়টি ছেড়ে দিচ্ছি। ন্যাচারাল সিলেকশন ইতোমধ্যে দুইজনকে বিদায় করে দিয়েছে, আগামীতে আরো দেবে।

৪| ২৭ শে জুন, ২০২২ ভোর ৫:২৯

বিষন্ন পথিক বলেছেন: সেতুর অন্যতম বড় প্রাপ্তি আরো কিছু 'টিকটক' আবাল

২৭ শে জুন, ২০২২ সকাল ৭:০৩

ইফতেখার ভূইয়া বলেছেন: ভালো বলেছেন, সেরকম কিছু লোকজনকে ইতোমধ্যেই আমি বেশ কয়েকটি ভিডিওতে দেখেছি।

৫| ২৭ শে জুন, ২০২২ সকাল ৯:০৬

সৈয়দ মশিউর রহমান বলেছেন: সত্যিই গণনা শুরু হলো।

২৭ শে জুন, ২০২২ সন্ধ্যা ৭:১৫

ইফতেখার ভূইয়া বলেছেন: যে কোন ব্যক্তির অকাল প্রয়াণই বেদনাদায়ক, প্রকৃতির অমেঘ নিয়মে আমাদের সবাইকেই যেতে হবে। তবুও কিছু কিছু চলে যাওয়া, বিশেষ করে দু'দুটো তরুন ব্যক্তির এই প্রয়াণ খুবই দুঃখজনক। আমি জানতে পেরেছি এই দু'জনই ভিন্ন পেশায় জড়িত এবং একজন খুব সম্ভবত নব-বিবাহিত। একবার তাদের মা-বাবা, ঐ সদ্য বিবাহিত মেয়েটি, পুরো পরিবারের কথা ভাবুন। কতটা অনিশ্চয়তা আর দুঃখের সাগরে ভাসবে এই মানুষগুলো?! ক্ষণিকের উত্তেজনায় এখন দু'টো পরিবারকেই এই কষ্টগুলো সহ্য করতে হবে। এগুলো ভাবতেই আমি অস্বস্তি বোধ করি। মানুষের বোধদয় হোক।

৬| ২৭ শে জুন, ২০২২ সকাল ৯:২৮

জুল ভার্ন বলেছেন: পদ্মা সেতু পৃথিবীর আশ্চর্যতম কোন স্থাপনা নয়। পৃথিবীর দীর্ঘতম ৫০ সেতুর একটাও নয়। কিন্তু পদ্মা সেতুর উদ্বোধনের প্রথম দিনেই যে সকল ঘটনা ঘটেছে- সেগুলো বিশ্বে প্রথম। এজন‍্যই, দুনিয়ার এক আশ্চর্যতম জাতি হলাম আমরা!

২৭ শে জুন, ২০২২ সন্ধ্যা ৭:১৫

ইফতেখার ভূইয়া বলেছেন: বেশ ভালো বলেছেন।

৭| ২৭ শে জুন, ২০২২ সকাল ১১:০৫

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: “গণনা শুরু হলো.....নিজেরা মরবে। অন্যদের মারবে।

২৭ শে জুন, ২০২২ সন্ধ্যা ৭:১৫

ইফতেখার ভূইয়া বলেছেন: সেটাই, দুঃখজনক বৈ কি!

৮| ২৭ শে জুন, ২০২২ দুপুর ১:০৩

রাজীব নুর বলেছেন: বর্তমান প্রজন্ম অসভ্য এবং নির্বোধ শ্রেনীর।

২৭ শে জুন, ২০২২ সন্ধ্যা ৭:১৬

ইফতেখার ভূইয়া বলেছেন: কথা সত্য। ধন্যবাদ।

৯| ২৭ শে জুন, ২০২২ রাত ১০:০৩

আহমেদ জী এস বলেছেন: ইফতেখার ভূইয়া,




কতো যে রূচিহীন আর অজাত, অশিক্ষিত, অভব্য জাতি আমরা, এসব তারই প্রমান।
ভাগ্য ভালো যে, " পদ্মা সেতুতে প্রথম প্রক্ষালন" করার ঐতিহাসিক রেকর্ড করার হুজুগে পায়খানা করেনি কেউ !
এখন অবশ্য করার সুযোগও নেই। আর্মি নাকি সেতু পাহাড়ায় নেমে পড়েছে।

২৭ শে জুন, ২০২২ রাত ১০:১৭

ইফতেখার ভূইয়া বলেছেন: স্বজাতির প্রতি আমার এই আত্মসমালোচনাকে অনেকেই ভালো চোখে দেখেন না সেটা আমি জানি বা বুঝি। কিন্তু আমার সমস্যা হলো একজন বিদেশী লোক যদি এমন কিছু দেখে আমার জাতি-কে গালি দেয়, সেটা আমার সহ্য হবে না কোনভাবেই। তাই নিজের সংশোধনের জন্য নিজেকে সমালোচনা করাই শ্রেয় বলে আমার মনে হয়।

কেউ মলত্যাগ করলেও আমি অবাক হবো না। কারন আমার স্বাজাতি সম্পর্কে কিছুটা হলেও ধারনা আছে। বাঙালী সভ্য না হওয়া পর্যন্ত বেশ কিছু স্থানে (বিশেষ করে যেখানে আমরা বিশৃঙ্খলা বেশী করি) আর্মি থাকা উচিত যদিও এগুলো তাদের কাজ নয়, তবুও দেশ তো! বাঙালী লাঠিকে বেশ ভয় পায়। বদির ভাষায়, "মাইরের উপর ভাইটামিন নাই"।

১০| ২৮ শে জুন, ২০২২ রাত ১২:৪০

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম। কে কি মন্তব্য করেছেন সেটা জানতে।

২৮ শে জুন, ২০২২ রাত ২:৪৯

ইফতেখার ভূইয়া বলেছেন: হা হা হা ধন্যবাদ। B-)

১১| ০২ রা জুলাই, ২০২২ দুপুর ১:৪০

হাসান রাজু বলেছেন: উচ্ছৃঙ্খল দুয়েকটা গেলে সমস্যা নাই। কিন্তু উচ্ছৃঙ্খলগুলো যে সুশৃঙ্খল কারো নাম গণনার লিস্টে উঠিয়ে দেয়, সেটা কষ্টদায়ক।

০২ রা জুলাই, ২০২২ রাত ১০:২৬

ইফতেখার ভূইয়া বলেছেন: সহমত পোষণ করছি। ধন্যবাদ।

১২| ০৫ ই জুলাই, ২০২২ সকাল ৯:৫৯

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: যে কজন এসব অসভ্যপণা করেছে তা
সমস্ত জাতির কতটুকু অংশ ???

............................................................................
এরকম সব দেশেই আছে,
তারা জাতির কোন প্রতিনিধি নয় ।
আমাদের প্রেক্ষাপটে কি হতে পারে বা কি হওয়া সম্ভব তার অনুমান
এবং চলাচলের নীতিমালা প্রথম দিন থেকেই প্রচার ও বাস্তবায়ন করা উচিৎ ছিলো ।
একটি সমীক্ষা প্রচার করছে যে , প্রথম দিন ৬১,০০০ গাড়ী পদ্মা সেতুর টোল দিয়েছে
তার মধ্যে ৪৫০০০ বাইক ছিলো ।
তাহলে অনুমান করুন ঐদিন কি রকম পাগলামী ভর করে ছিলো ???
...........................................................................................................
আমার ধারনা এই আসন্ন ঈদে বাইক আমার চলতে অনুমতি পাবে তবে
কঠোর নীতিমালা মেনে চলতে পারবে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.