নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

একজন টিপু ভাই

০৪ ঠা জুলাই, ২০২২ সকাল ১১:৪২

পুরো নাম সাঈদ হাসান টিপু। বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ড দল "অবসকিওর" এর প্রতিষ্ঠাতা এবং মূল ভোকালিস্ট। ৯৪/৯৫ সালের দিকে অবসকিওর ব্যান্ডের "স্বপ্নচারিনী" এ্যালবামের গান প্রথম শুনতে পাই নানু বাড়ি বেড়াতে গিয়ে। ছোট মামা অডিও ক্যাসেট প্লেয়ারে তার গান বাজাচ্ছিলেন, সেই প্রথম তার গান শোনা। এর পর থেকেই মূলত আমি তার বিরাট ফ্যান বনে যাই।


সাঈদ হাসান টিপু © নিউ নেশন।

বহু বছর ধরেই চেষ্টা করছি বাংলা ব্যান্ডের সিডি সংগ্রহ করতে। ছাত্র অবস্থায় খুব স্বাভাবিকভাবেই আর্থিক কারণে অত সিডি সংগ্রহ করা হয়ে ওঠেনি। যখন প্রফেশনাল জীবনে প্রবেশ করি, তখন আমি আমেরিকায়। চাইলেও ততটা উদ্যোগ নিয়ে কিছু করার সাহস হয় নি। তারও বহু বছর পর, করোনার সময় আমি আার আমার বন্ধু রাশেদ মিলে প্রকাশনী সাইটটির কাজে হাত দিলাম। কিছু তথ্য সংগ্রহের জন্য টিপু ভাইয়ের সাথে যোগাযোগ করার চেষ্টা করলাম। আমার আর আমার বন্ধুর উদ্যোগকে স্বাগত জানিয়ে তিনিও সময় করে বেশ কিছু তথ্য দিয়ে সহযোগিতা করেছেন। ভাইয়াকে জিজ্ঞেস করলাম, এখন কোথাও কি অবসকিওরের সিডি বিক্রি হচ্ছে কি না?! বা কোথাও পাওয়া যাবে কিনা?! তিনি জবাব দিলেন, দেশে আসলে আমি যেন তার সাথে যোগাযোগ করে দেখা করি। তিনি তার কাছে কিছু সিডি আছে সেগুলো দিতে পারবেন। রীতিমত খুশিতে আটখানা হয়ে গেলাম।

গত বছর নভেম্বরের শেষ দিকে, দেশে যাওয়া হলো পারিবারিক কারণে। ছেলের জন্মদিনে উপস্থিত থাকার প্রয়াসে। আমার ছেলেকে উপহার হিসেবে দেয়া কম্পিউটারে বসে কাজ করছি, হঠাৎই মনে হলো, টিপু ভাইয়াকে নক করলে কেমন হয়? যেই ভাবা সেই কাজ। ভাইয়াকে সোশ্যাল মিডিয়াতে নক করলাম। তিনি সরাসরি তার ব্যক্তিগত ফোন নাম্বার দিয়ে দিলেন। সাথে সাথেই ফোন করলাম, মনে করিয়ে দিলাম তার দেয়া কথা, জিজ্ঞেস করলাম কখন তিনি সময় দিতে পারবেন। বললো, তুই আজই চলে আয়! জিজ্ঞেস করলাম ক'টার দিকে আপনি ফ্রী থাকবেন? বললো, বেলা বারোটার দিকে চলে আর। বন্ধু রাশেদকে ফোন করে এক সাথে মগবাজারের দিকে রওনা হলাম। যাত্রা পথে মনে হলো, এত বড় একজন মানুষের বাসায় যাচ্ছি খালি হাতে তো আর যাওয়া যায় না। মিষ্টি নিলাম। যথারীতি, বাসায় গিয়ে হাজির হলাম। তিনি বললেন, এগুলো আনতে গেলি কেন? তার আন্তরিকতায় মুগ্ধ হলাম।

তার সাথে বিভিন্ন বিষয়ে গল্প হলো প্রায় আধ ঘন্টারও বেশী সময় ধরে। পুরো আলোচনাটাই রেকর্ডিং করা হলো, কোন এক সময় হয়তো আমার ইউটিউব চ্যানেলে আপলোড করবো, কিন্তু ঠিক হয়ে উঠছে না। অনেক অনেক গল্প হলো। গান নিয়ে, আমার ছোটবেলার স্মৃতি, তার ব্যক্তিগত কিছু তথ্য জানা হলো, কিছু উপদেশ। এর মাঝেই তার ব্যান্ড দলের অন্যান্য সদস্যরাও এসে হাজির। সবার সাথেই কথা হলো, ছবি তোলা হলো।

যাবার আগে তিনি তার দেয়া কথা মতো প্রায় ৮/৯ টা সিডি নিয়ে আসলেন, আটোগ্রাফও দিলেন আমার অনুরোধে। গুণীজনদের সাথে দেখা হলে আমি এই জিনিসটা ভুলে যাই না কখনো। ড.ইউনুস স্যার, প্রাক্তন জাতিসংঘের মহাসচিব কফি আনান, রেডিটের প্রতিষ্ঠাতা এ্যালেক্সিস ওহানিয়ান যাদের সাথেই দেখা করেছি, তাদের আটোগ্রাফ এবং তাদের সাথে ছবি তোলার ব্যাপারে একই ঘটনা ঘটেছে।

যাইহোক, টিপু ভাইয়ার সাথে দেখা করে বেশ ভালো লাগলো। আমাদের কাজেও বেশ উৎসাহও দিলেন। বলতে দ্বিধা নেই, এই ধরনের উৎসাহ পাওয়াটাও বেশ গুরুত্বপূর্ণ। বড় কাজ করার উদ্দেশ্য থাকলে কখনো স্বীকৃতি পাওয়ার আশা রাখতে নেই, তবুও স্বীকৃতি বরাবরই অনুপ্রেরনা হিসেবে কাজ করে। তাই এই লিখার মাধ্যমে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই টিপু ভাইকে সেই সাথে অবসকিওর ব্যান্ডের সকল সদস্যদের। অনেক ধন্যবাদ।

মন্তব্য ২৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুলাই, ২০২২ সকাল ১১:৫৯

মরুভূমির জলদস্যু বলেছেন: অবসকিউর এর প্রথম এ্যালবামের গানগুলি অসাধারণ।

ছাইড়া গেলাম মাটির পৃথিবী
মাঝরাতে চাঁদ যদি
মনে পরে
নিঝুম রাতের আঁধারে
ভন্ড বাবা

এই গানগুলির কথা এখনো মনে আছে।

০৪ ঠা জুলাই, ২০২২ দুপুর ১২:২৬

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী, সঠিক বলেছেন। যদিও ঐ গানগুলোর অরিজিনাল সিডি পাওয়া প্রায় অসম্ভব তবুও অবসিকওরের আনপ্লাগড এ্যালবামটা শুনলে বেশ কিছু গান বেশ ভালো সাউন্ড ফরম্যাটে শুনতে পাবেন। বিশেষ করে "মাঝরাতে চাঁদ যদি" গানটা আমার অসম্ভব প্রিয়। ধন্যবাদ।

২| ০৪ ঠা জুলাই, ২০২২ দুপুর ১২:০৭

সৈয়দ মশিউর রহমান বলেছেন: প্রচন্ড মিশুক মানুষ।

০৪ ঠা জুলাই, ২০২২ দুপুর ১২:২৬

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী, আমারও তেমনটাই মনে হয়েছে। ধন্যবাদ।

৩| ০৪ ঠা জুলাই, ২০২২ দুপুর ১২:২০

শূন্য সারমর্ম বলেছেন:


গুণী মানুষের সাহচর্য আসলেই ভিন্নকিছু।

০৪ ঠা জুলাই, ২০২২ দুপুর ১২:২৭

ইফতেখার ভূইয়া বলেছেন: সত্য বলেছেন। আসলে "গুণী" মানুষ বলেই হয়তো তাদের কাছ থেকে সব সময়ই কিছু না কিছু শেখার থেকেই যায়। ধন্যবাদ।

৪| ০৪ ঠা জুলাই, ২০২২ দুপুর ১২:৫৫

জুল ভার্ন বলেছেন: অবসকিওর বাংলাদেশের ব্যান্ড সঙ্গীতের ইতিহাসের অন্যতম একটি ব্যান্ড। সেই ব্যান্ডের পুরোধা টিপু সাহেবের সাথে আপনার সুন্দর সময়ের স্মৃতি আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

০৪ ঠা জুলাই, ২০২২ দুপুর ১:৩৩

ইফতেখার ভূইয়া বলেছেন: সময় করে পড়ার জন্য ধন্যবাদ। তাদের বেশ কিছু এ্যালবামের গান ইতোমধ্যেই আকাইভ করা হয়েছে। কিছু কাজ চলমান রয়েছে। ধন্যবাদ।

৫| ০৪ ঠা জুলাই, ২০২২ দুপুর ১:১৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: শুরুর দিকে ব্যান্ডগুলো ভালো ছিল।





ভালো থাকুন নিরন্তর।

০৪ ঠা জুলাই, ২০২২ দুপুর ১:৩৩

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী সত্য বলেছেন। আপনিও ভালো থাকুন সবসময়।

৬| ০৪ ঠা জুলাই, ২০২২ দুপুর ২:২৮

রাজীব নুর বলেছেন: সুন্দর একটি পোষ্ট দিয়েছেন।
উনার কিছু কিছু গান সে রকম সুন্দর।
বিষেশ করে 'মাঝরাতে চাঁদ যদি আলো না দেয়''।

০৪ ঠা জুলাই, ২০২২ দুপুর ২:৫৬

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী, আমি টিপু ভাইয়ের বেশ কিছু গান ভীষণভাবে পছন্দ করি। ধন্যবাদ।

৭| ০৪ ঠা জুলাই, ২০২২ বিকাল ৪:৫২

মোহাম্মদ গোফরান বলেছেন: জীবনে সফল হওয়ার জন্য সফল মানুষের মটিভেশন ভালো কাজ দেয়। ভালো পোস্ট।

০৫ ই জুলাই, ২০২২ রাত ১২:২৭

ইফতেখার ভূইয়া বলেছেন: ধন্যবাদ।

৮| ০৪ ঠা জুলাই, ২০২২ বিকাল ৫:১০

অর্ক বলেছেন: চমৎকার মানুষ। বিভিন্ন সময় টিভিতে আলাপচারিতায় দেখেছি। সবসময় হাসিখুশি, মৃদুভাষী। একটি বিখ্যাত গানের কথা মনে পড়ছে। মাঝরাতে চাঁদ যদি আলো না বিলায়/ ভেবে নেবো আজ তুমি চাঁদ দেখোনি/ আকাশের নীল যদি আঁধারে মিলায়/ বুঝে নেব তারে তুমি মনে রাখোনি…। আইকন!

ভালো লাগলো লেখাটি। এরকম আরও দুজন শিল্পীকে মনে পড়ছে। চাইমের খালিদ ও প্রমিথিউসের বিপ্লব। বড্ড আন্ডাররেটেড! দেশের ব্যান্ড সঙ্গীতে এদের অবদানকে অবশ্যই সম্মানের সঙ্গে মনে রাখতে হবে আমাদের।

শুভেচ্ছা থাকলো।

০৫ ই জুলাই, ২০২২ রাত ১২:২৯

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী, টিপু ভাই বেশ প্রাণচঞ্চল মানুষ। খালিদ ও বিপ্লব দু'জনেই নিউ ইয়র্কে থাকেন মনে হয়, তাকে বেশ ক'বার দেখেছি।

৯| ০৪ ঠা জুলাই, ২০২২ বিকাল ৫:৫৭

মিরোরডডল বলেছেন:





আমার বোনের কোন এক বান্ধবীর কিরকম এক বড়ভাই যেন হয় টিপু :)
সেভাবে করেই প্রথম অবসকিওরের টিপুর গান শোনা হয় আমার ।
এরপর বহু গান শোনা হয়েছে । অসংখ্য সুন্দর গান আছে ।
মানুষ খুব ভালো । গানেরও একজন বোদ্ধা । শুধু একটা জায়গায় সমস্যা ।
আমার মনে হয় টিপুর ভোকাল কেউ যেন গলা চেপে ধরে আছে ।
তাই ভোকালটা একটু ব্যতিক্রম, শুনলেই বোঝা যায় এটা টিপু ।

প্রিয় কিছু গান ...














০৫ ই জুলাই, ২০২২ রাত ১২:২৯

ইফতেখার ভূইয়া বলেছেন: সবার স্বরতো আর একরকম হবে না। আর হ্যাঁ গানগুলো বেশ সুন্দর।

১০| ০৪ ঠা জুলাই, ২০২২ রাত ৮:৫৯

লেখার খাতা বলেছেন: অবসকিউর এর গান এখনো শোনি।

০৫ ই জুলাই, ২০২২ রাত ১২:৩০

ইফতেখার ভূইয়া বলেছেন: বেশ, ধন্যবাদ।

১১| ০৪ ঠা জুলাই, ২০২২ রাত ১০:১৮

রাজীব নুর বলেছেন: টিভিতে দেখেছিলাম একটা অনুষ্ঠানে উনি ওনার কন্যাকে নিয়ে এসেছিলেন। ওনার কন্যা গান গাইলো। বাবা কন্যা একসাথে গান গাইলো। অনুষ্ঠানটি ভালো লেগেছিলো।

০৫ ই জুলাই, ২০২২ রাত ১২:৩০

ইফতেখার ভূইয়া বলেছেন: ওটা উনার কন্যা নয়, ভাতিজী সম্ভবত। অবশ্য মেয়ে, ভাতিজীতে তেমন পার্থক্য কোথায়?

১২| ২১ শে জুলাই, ২০২২ সকাল ১১:৫২

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: মাঝরাতে চাঁদ যদি আলো না বিলাই.....
মুখস্থ করা গান।

২১ শে জুলাই, ২০২২ সকাল ১১:৫৩

ইফতেখার ভূইয়া বলেছেন: আমারও তাই। গানটা আজো বেশ ভালো লাগে। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.