নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

কিউ দুরিয়া - শাফকাত আমানাত আলী

২৮ শে আগস্ট, ২০২২ সকাল ৯:১৮


পৃথিবীতে যে ক'টা দেশের ব্যাপারে আমার এ্যালার্জি কাজ করে তার মধ্যে পাকিস্তানের নাম সবার উপরে। ইতিহাসের ছাত্র হিসেবে ব্যক্তিগত অপছন্দ বাদ দিলে অন্যান্য দেশের মতোই পাকিস্তানেও কিছু ব্যক্তি রয়েছেন যারা নিজ অঙ্গনে তাদের স্ব-অবদানের জন্য বেশ সফল এবং তার পেছনে যথেষ্ট কারনও রয়েছে। তাদের ব্যক্তিগত অর্জন বা গুণাবলীর জন্য তাদের প্রতি আমার এক প্রকার ভালোলাগা বা শ্রদ্ধাও কাজ করে, বিশেষ করে সঙ্গীতাঙ্গনে এমন কিছু মহারথী রয়েছেন যাদেরকে এই উপমহাদেশের মানুষ যথেষ্ঠ ভালোবাসা দিয়েছেন। শ্রদ্ধেয় নুসরাত ফতেহ আলী খান, গোলাম আলী, আবিদা পারভিন এর মতো গুণী শিল্পী রয়েছেন। তেমন একজন কিন্তু তুলনামূলকভাবে তরুন এক শিল্পী হলেন "শাফকাত আমানাত আলী"।

উনার গান আমি প্রথম শুনেছি ২০০২/২০০৩ সালের দিকে। সে সময় পাকিস্তানের রক ব্যান্ড "ফিউশন" এর ডেব্যু এ্যালবাম "সাগার" রিলিজ হয়েছিলে যেখানে শাফকাত "আখো কা সাগার" ট্র্যাকটিতে কন্ঠ দিয়েছেন। মূলত ক্ল্যাসিকাল পাতিয়ালা ঘারানা -র শিল্পী হলেও তিনি বিভিন্ন সময়ে পপ গানও করেছেন। যাইহোক সে সময় কোন একদিন ধানমন্ডির রাইফেলস্ স্কয়ারে গিয়েছিলাম কিছু একটা কেনার উদ্দেশ্যে। হঠাৎই গানটা শুনেই মনে ধরে গেল। সে সময়ে অবশ্য তার ব্যাপারে কোন ধারনাই ছিলো না। পরবর্তী সময়ে তার ব্যাপারে ধীরে ধীরে জানা হলো, তার গান শোনা হলো আর বেশ ভালোও লাগলো।

আজকের লিখা অবশ্য তার ব্যক্তিগত দ্বিতীয় একক এ্যালবাম "কিউ দুরিয়া" নিয়ে। ২০১০ সালে এ্যালবামটি রিলিজ হলেও এ্যালবামটির খবর জানতে পারি আরো অনেক পরে। সে সময় আমি আমেরিকায় পড়াশোনা নিয়ে মহা ব্যস্ত, নানা কারনে এ্যালবামটি ক্রয় করা হয় নি। তখন অবশ্য গানগুলো শুনেছি আর ভালোও লেগেছিলো। ধীরে ধীরে অবশ্য সিডির ব্যবহার কমে যেতে থাকলো আর এ্যালবামটিও সংগ্রহ করা কঠিন হয়ে গেল। অনেক খোঁজাখুঁজির পর অবশ্য ই-বেতে সিডির সন্ধান পেলাম। একটা লাইব্রেরীতে সিডিটি ছিলো তারাই বিক্রয় করছে। কেনা হলো সাথে সাথেই আর সিডিটিও আমার সংগ্রহশালায় যোগ হলো। সর্বমেটা এগারোটি ট্র্যাক দিয়ে সাজানো এই এ্যলবামটির প্রায় প্রতিটি গানই আমার বেশ পছন্দের তবে তার মধ্যে শিরোনামের ট্র্যাক "কিউ দুরিয়া", "কেয়া হাল সুনাওয়া", "যায়ে কাহা", "মাহিয়া", "সাড্ডা দিল", "পাহারহি", "ও জানতা হে" ও "কারতার (দারবারি)" গানগুলো আমার ভীষণ প্রিয়।

আপনাদের শোনার সুবিধার্থে কয়েকটি গানের ইউটিউব ভিডিও দেয়া হলো।

ও জানতা হে


যায়ে কাহা


সাড্ডা দিল


কারতার (দারবারি) - অবশ্যই পুরোটা শুনুন


আশা করছি গানগুলো আপনাদের ভালো লাগবে। ধন্যবাদ।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৮ শে আগস্ট, ২০২২ সকাল ১০:২২

শাহ আজিজ বলেছেন: সংস্কৃতি আর রাজনীতিকে আমি একসাথে মিলিয়ে ফেলি না । পাকিস্তানের বেশ ক'জন গায়ক গায়িকা আমার টপ লিস্টে । গোলাম আলীকে পিকিঙ্গে দরবারি স্টাইলে শুনেছি । সংস্কৃতি স্বাধীনতার সরবচ্চ স্তর যেখানে রাজনীতি কলুষিত । লম্বি জুদায়ি মাঝে মধ্যেই শুনছি । শাফকাত আলীর গান শুনেছি কিন্তু এ যে শাফকাত তা জানতাম না । ধন্যবাদ , ইফতেখার ।

২৮ শে আগস্ট, ২০২২ সকাল ১১:৪২

ইফতেখার ভূইয়া বলেছেন: বেশ ভালো বলেছেনে। সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ জানবেন।

২| ২৮ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:০০

ভার্চুয়াল তাসনিম বলেছেন: পাকিস্তানে শিল্পীরা নিরাপদ?

২৯ শে আগস্ট, ২০২২ রাত ৩:৩৯

ইফতেখার ভূইয়া বলেছেন: পাকিস্তানের অভ্যন্তরীন মিউজিক ইন্ডাস্ট্রির ব্যাপারে আমার ধারনা নেই তবে তাদের "কোক স্টুডিও"-র নিয়মিত প্রোডাকশান (সিজন ১৪ চলছে সম্ভবত) দেখেতো অনিরাপদ মনে হচ্ছে না। ধন্যবাদ।

৩| ২৮ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৩৭

শেরজা তপন বলেছেন: বাংলাদেশের এক ধনবান ব্যাক্তির সন্তানের বিয়ের অনুষ্ঠানে গিয়ে সাফকাত আমানত-এর গান শুনেছিলাম।
দারুন কন্ঠ তার।

২৯ শে আগস্ট, ২০২২ রাত ৩:৪১

ইফতেখার ভূইয়া বলেছেন: তিনি ঢাকাতেও বেশ কয়েকবার অনুষ্ঠান করে গেছেন বলেই আমি জেনেছি। আসলে তিনি গান শেখা শিল্পী, তার বংশে কয়েক প্রজন্ম ধরে শিল্পী গড়ে উঠেছে। যারা শিখে আসেন তাদের গলার কাজই ভিন্ন মাত্রার হয়ে থাকে। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.