নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

ডেল আল্ট্রা শার্প U3223QE - ব্যক্তিগত রিভিউ

০৭ ই অক্টোবর, ২০২২ ভোর ৬:৫৬


বিগত প্রায় চার-পাঁচ মাস ধরেই মনিটর কেনার প্রয়োজন অনুভব করছি। এমন নয় যে আমার মনিটর নষ্ট হয়ে গেছে বা অন্য কিছু, মূলত কাজের তাগিদেই কেনা। কারো মনে আছে কিনা জানিনা, ২০১৮ সালে নতুন মনিটর কেনার পর একটা ছোট পোস্ট দিয়েছিলাম। সেটা আজই শেষ বারের মতো ব্যবহার করেছি। বক্সে ঢুকিয়ে রাখা হলো আপাতত। কিছুদিন পর প্রয়োজন পড়বে।

যাইহোক যারা কম বেশী ওয়েব বা সফট্ওয়্যার ডেভেলপমেন্টের সাথে জড়িত তারা খুব ভালোভাবেই জানেন মনিটরে রিয়েল স্টেট অত্যন্ত জরুরী একটা বিষয়। এই একই কথা খুব সম্ভবত আগের লিখাতেও বলেছিলাম। কিন্তু ব্যাপারটা আসলেই তাই। কাজের জন্য প্রচুর জায়গা প্রয়োজন। হাজার হাজার লাইনের স্ক্রিপ্টে বার বার স্ক্রল করে উপরে নিচে করা বেশ সমস্যার বিষয়।

ডেলের দুর্দান্ত এই মনিটরটি (U3223QE) মূলত একটি ৩২ ইঞ্চি ৪ কে মনিটর যার রেজুলেশন হলো ৩৮৪০ x ২১৬০ পিক্সেল। ১৬:৯ আসপেক্ট রেশিওর এই মনিটরটির ডিসপ্লে মূলত একটি আইপিএস প্যানেল যেখানে ডেলের আইপিএস ব্ল্যাক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ১৩৮ পিপিআই এর এই প্যানেলটিতে ১.০৭ বিলিয়ন কালার সাপোর্ট করে।

বেশ কিছু কানেকটিভিটির সুযোগ রয়েছে মনিটরের ব্যাক প্যানেলটিতে। রয়েছে এই্চ.ডি.এম.আই, ডিসপ্লে পোর্ট, ইউ.এস.বি সি পোর্ট ছাড়াও রয়েছে আর.জে৪৫ সংযোগ আর ডেউজি চেইনিং এর ব্যবস্থা। এই একটি মনিটরে আপনি দু'টো কম্পিউটার একসাথে কাজ করতে পারবেন। যদিও আমি মূলত কাজের জন্য ব্যবহার করছি তবুও এইচডি মুভি ও ৪কে ভিডিও দেখা হয়েছে মনিটরটি দিয়ে এক কথায় অসাধারণ। আমার ব্যক্তিগত ধারনা এই মনিটর ব্যবহার করার পরে আপাতত আর কোন মনিটর আপনার ভালো লাগবে না। লিখা আর বড় করছিনা। নিচের ইউটিউব ভিডিও রিভিউটি দেখতে পারেন, ও বিশদ ব্যাখ্যা করেই অনেক কিছু বলেছে। তারপরেও সুর্নিদিষ্ট কোন প্রশ্ন থাকলে আমাকে জিজ্ঞেস করতে পারেন। উত্তর দেয়ার প্রয়াস অবশ্যই থাকবে। ধন্যবাদ।

মন্তব্য ২১ টি রেটিং +৩/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ০৭ ই অক্টোবর, ২০২২ সকাল ৯:৪৫

সোনাগাজী বলেছেন:



মুল্য কত?

০৭ ই অক্টোবর, ২০২২ সকাল ১০:০৭

ইফতেখার ভূইয়া বলেছেন: শুধু মনিটরের জন্য ৯৪০ ডলার। সাথে একটা সাউন্ডবার (SB521A) কিনেছি ওটা প্রায় ৫০ ডলার, এই তো!

২| ০৭ ই অক্টোবর, ২০২২ সকাল ১১:০৯

সোনাগাজী বলেছেন:



ব্লগারদের কারো কাছে ৯৪০ ডালর দামের কম্প্যুটার আছে বলে তো মনে হচ্ছে না।

০৭ ই অক্টোবর, ২০২২ সকাল ১১:৩০

ইফতেখার ভূইয়া বলেছেন: এ ব্যাপারে আমার ধারনা নেই।

জীবনের প্রথম কম্পিউটার আমার চাচা দিয়েছিলেন উপহার হিসেবে ১৯৯৫/৯৬ এর দিকে, এর পর থেকেই মূলত বিভিন্ন যন্ত্রাংশ একত্র করো বানানো কম্পিউটার দিয়েই আমি কাজ করছি। আমি ব্র্যান্ডের পিসি সাধারণত ব্যবহার করি না কারন ওতে নিজের প্রয়োজন মতো কাস্টমাইজ করার সুযোগ কম থাকে। বিভিন্ন পার্টস কিনেই আমি আমার পিসি বানাই, তাতে দাম তুলনামূলকভাবে কম পরলেও ভালো যন্ত্রাংশ ব্যবহার করলে দাম বেশ ভালোই পড়বে।

বাংলাদেশের নিন্ম মধ্যব্ত্তি বা মধ্যবিত্ত পরিবারের কাছে ১০০০ ডলার খুব বেশী বলে আমার মনে হয় নি। আর বাংলাদেশে যদি কেউ এই মনিটরটি ব্যবহার করে থাকেন, তাহলে খুব সম্ভবত তিনি আমার চেয়েও অনেক বেশী দাম দিয়ে এটি কিনেছেন।

৩| ০৭ ই অক্টোবর, ২০২২ দুপুর ১২:২০

অপু তানভীর বলেছেন: দুই পিসির এক সাথে একই মনিটর ব্যবহারের ব্যাপারটা নতুন লাগলো । এক পিসিতে দুই মনিটর খুবই কমন কিন্তু দুই পিসিতে এক মনিটর আমি আগে শুনি নি ।

গতমাসে আমি নতুন আরেকটা মনিটর কিনেছি স্যামসাংয়ের । আগের টাও স্যামসাংয়েরই ছিল । তবে সেটাতে একটু দুইটা লম্বা দাগ পড়ে গেছে । ভাবছিলাম সেটা ফেলে দিবো । কিন্তু কী মনে হওয়াতে সেটাও একই সাথে সেট করে রেখেছি । একই সাথে দুইটা মনিটর ব্যবহারের সুবিধা পাচ্ছি বেশ !

০৭ ই অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:৪৩

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনি পি.বি.পি প্রযুক্তি সম্পর্কে জানতে পারবেন এখান থেকে। সাধারণত ছোট এবং অপেক্ষাকৃত কম মূল্যের মনিটরে এ ধরনের প্রযুক্তি থাকে না। গত বছর বাংলাদেশে গিয়ে আমি কম্পিউটারেরর মার্কেটগুলো ঘুরেছি, বাংলাদেশে এখনো বেশীরভাগ মানুষ 1920 x 1080 রেজুলেশনের মনিটর ব্যবহার করছে বাজার দেখে আমার সেটাই মনে হয়েছে। 2560 x 1440 রেজুলেশনের মনিটর অপেক্ষাকৃত অনেক কম। ৪কে অনেক দূরের ব্যাপার এখনো।

প্রোগ্রামার, ডেভেলপারদের জন্য মূলত বেশী জায়গা দরকার পরে, আবার সব ডেভেলাপর ডুয়াল মনিটর সেটাপ পছন্দ করেন না। ধন্যবাদ।

৪| ০৭ ই অক্টোবর, ২০২২ দুপুর ২:১৬

নতুন বলেছেন: আমি তো ডেক্সটপের সাথে টিভি জুড়ে নিয়েছি, কম্পিউটারের কাজও হইলো আবার মুভি/টিভি সিরিয়ালও দেখলাম :)

০৭ ই অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:৪৪

ইফতেখার ভূইয়া বলেছেন: এটা আসলে ব্যক্তিগত পছন্দ বলতে পারেন। প্রযুক্তিগত বেশ কিছু পার্থক্য রয়েছে।

৫| ০৭ ই অক্টোবর, ২০২২ দুপুর ২:৪৪

নিমো বলেছেন: নতুন বলেছেন: আমি তো ডেক্সটপের সাথে টিভি জুড়ে নিয়েছি, কম্পিউটারের কাজও হইলো আবার মুভি/টিভি সিরিয়ালও দেখলাম :)
আপনি সম্ভবত খুব গুরত্বপূর্ণ কিছু করেন না, নইলে বুঝতেন টিভি কখনই মনিটরের বিকল্প নয়।

০৭ ই অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:৪৫

ইফতেখার ভূইয়া বলেছেন: ব্যক্তিগত পছন্দ ব্যাপারটা একটু জটিল।

৬| ০৭ ই অক্টোবর, ২০২২ দুপুর ২:৪৫

নিমো বলেছেন: সোনাগাজী বলেছেন:ব্লগারদের কারো কাছে ৯৪০ ডালর দামের কম্প্যুটার আছে বলে তো মনে হচ্ছে না।
আপনার এমন উদ্ভট ধারণার কারণ কী ? এই ব্লগে কি সব কাঙ্গাল ?

৭| ০৭ ই অক্টোবর, ২০২২ বিকাল ৩:০৩

নতুন বলেছেন: নিমো বলেছেন: নতুন বলেছেন: আমি তো ডেক্সটপের সাথে টিভি জুড়ে নিয়েছি, কম্পিউটারের কাজও হইলো আবার মুভি/টিভি সিরিয়ালও দেখলাম :)
আপনি সম্ভবত খুব গুরত্বপূর্ণ কিছু করেন না, নইলে বুঝতেন টিভি কখনই মনিটরের বিকল্প নয়।


অবশ্যই না। :)

আমি অফিসে দুইটা মনিটর ব্যবহার করি অফিসের কাজের জন্য। হসপিটালিটি ইন্ড্রাস্টির কাজ, ব্লগে ঢু মারা, এক্সেল আর কিছু ওয়েববেইসড সাইটে প্রতিদিনের কাজ সারতে হয়।

বাসায় মেয়ের ইউটিউবে কাটুন, ওয়েব সিরিজ আর মুভি দেখার জন্য ব্যবহার করি....

সামনে অবশ্য ইকমার্স সাইটের কাজ শুরু করবো, তবে নিজের ব্যবসার জন্য, ডেভলপারের জন্য না।

৮| ০৭ ই অক্টোবর, ২০২২ বিকাল ৩:১৭

নতুন বলেছেন: সোনাগাজী বলেছেন:
ব্লগারদের কারো কাছে ৯৪০ ডালর দামের কম্প্যুটার আছে বলে তো মনে হচ্ছে না।


এইটা কি কইলেন? ব্লগারা এতোই গরিব নাকি?

আমারে অফিস থেকে যেইটা দিসে সেইটা অবশ্যই ১০০০ ডলারের বেশি ছাড়া হইবো না।

০৭ ই অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:৫৫

ইফতেখার ভূইয়া বলেছেন: বিষয়টা গরিব-ধনীর নয়, আসলে পুরো বিষয়টা কাজের প্রয়োজনীয়তার উপর নির্ভর করে অনেকাংশেই। তবে সাধ্য থাকলেও বাংলাদেশে ৪কে মনিটর বা বা খুব বেশী দামি মনিটর ব্যবহারের প্রচলন নেই। ১০০০ ডলারে বাংলাদেশে ৪কে মনিটর পাওয়া যাবে তবে সব ৪কে এক নয়। নতুন মডেলের ভালো মানের বা ব্র্যান্ডের ৪কে মনিটর আপনি বাংলাদেশে কখনোই ১০০০ ডলারে পাবেন না। পুরোনো মডেল হলে হয়তো পাওয়া যেতে পারে। একই ফিচারের মনিটরগুলোর মধ্যে, ডেল তুলনামূলকভাবে দামী হয়ে থাকে। ধন্যবাদ।

৯| ০৭ ই অক্টোবর, ২০২২ বিকাল ৩:৪১

ঋণাত্মক শূণ্য বলেছেন: ২০১৭ এর শেষ দিকে হঠাৎই একটা ৪৯ইঞ্চির টিভি পেয়েছিলাম এমাজনে। তখনকার সময়ে ৪কে টিভির দামের থেকে প্রায় ৩ভাগের এক ভাগ ছিলো (পায় ২৫০ ডলার)। ওটা কেনার পর থেকে ওটাকেই মনিটর হিসাবে ব্যবহার করা শুরু করি। ভিডিও এডিটিং এবং ওয়েবসাই ডিজাইনের কাজ করতাম, সাথে টুকটাক গ্রাফিক্স।

গত আগষ্টে হঠাৎ একটা দুর্ঘটনায় টিভিটা হারাতে হয়। এর মধ্যেই অফিস থেকে হোম অফিসের জন্য একটা মনিটর পেয়েছি Huawei MateView GT ২৭ ইঞ্চির। তবে কেন যেন বড় স্ক্রীণে কাজ করতে করতে এখন ২১-২৭ এ পোশায় না! তাই আজকে আবার যাচ্ছি ৪৯/৫০ ইঞ্চির একটা টিভি কিনতে।

যেহেতু মুভি দেখি না আর গেমও খেলি না; তাই ৬০হার্টজ মনিটরেও পোষায় যাবে!

০৭ ই অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:৫৯

ইফতেখার ভূইয়া বলেছেন: আমি ব্যক্তিগতভাবে টিভি দেখি না তাই টিভি দিয়ে কম্পিউটারের কাজ করার ব্যাপারে আামার কোন ধারনা নেই। ভালো লাগলে ব্যবহার করে দেখতে পারেন। ধন্যবাদ।

১০| ০৭ ই অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৬:৫৯

সোনাগাজী বলেছেন:



@ নিমো,
আপনার কাছে যদি কম্প্যুটার (সিপিইউ ও মনিটর ) থেকে থাকে, উহা কত দামে কিনেছেন? আমার ল্যাপটপ (২০২২ সালের ) কিনেছি ২৪৯ ডলার দিয়ে।

০৭ ই অক্টোবর, ২০২২ রাত ৮:০৭

ইফতেখার ভূইয়া বলেছেন: আমি বাসায় সব সময় একটু কম মূল্যের ল্যাপটপ রাখি ব্যাকআপ হিসেবে।

শুনতে অবাক শোনাতে পারে কিন্তু আমার কাছে আমার বর্তমান কম্পিউটারের প্রসেসর সমর্থন করে এমন দু'টো মাদারবোর্ড ও দু'টো প্রসেসর রয়েছে। এর মধ্যে একটা বাংলাদেশে এক বন্ধুকে গিফট করবো আর একটা আমার কাছেই থাকবে ব্যাকআপ হিসেবে। যে কোন কারণেই হোক, কাজ বন্ধ রাখার উপায় নেই তাই ব্যাকআপ কিছু কম্পিউটার পার্টস আমি সব সময়ই কাছে রাখি। ধন্যবাদ।

১১| ০৭ ই অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:২৩

নিমো বলেছেন: সোনাগাজী বলেছেন:@ নিমো,
আপনার কাছে যদি কম্প্যুটার (সিপিইউ ও মনিটর ) থেকে থাকে, উহা কত দামে কিনেছেন? আমার ল্যাপটপ (২০২২ সালের ) কিনেছি ২৪৯ ডলার দিয়ে।

হা-হা হা-হা! আমার কাছে দুর্ভাগ্যক্রমে একটি বাজেট পিসি আছে, যার প্রসেসরটার দাম হচ্ছে ১৬০ ডলার (এর চেয়েও দামি আমার দরকার, আপনি কিছু ডলার ধার দিতে পারেন কিনা দেখুন।)। বাকিগুলোর (মাদারবোর্ড, র্যাম, এসএসডি, জিপিউ,পিএস,কেসিং, অন্যান্য) দাম একটু নিজেই হিসাব করে বের করুন। বাংলাদেশে প্রযুক্তি পণ্যের যে আকাশচুম্বী মূল্য, তাতে ১০০০ ডলার দিয়েও যা পাওয়া যাবে, তাতে কিছুই করতে পারবেন না।

০৭ ই অক্টোবর, ২০২২ রাত ৮:০৪

ইফতেখার ভূইয়া বলেছেন: বিশ্বব্যাপী বর্তমানে কিছু জরুরী প্রযুক্তি পন্যের দাম উর্ধ্বমূখী। বাংলাদেশে দাম আরো বেশী হবে এটাই স্বাভাবিক। ধন্যবাদ।

১২| ০৭ ই অক্টোবর, ২০২২ রাত ১১:২৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: লেখক বলেছেন: আমি ব্যক্তিগতভাবে টিভি দেখি না তাই টিভি দিয়ে কম্পিউটারের কাজ করার ব্যাপারে আামার কোন ধারনা নেই। ভালো লাগলে ব্যবহার করে দেখতে পারেন। ধন্যবাদ।

আমি নিজেও টিভি দেখি না। মুভি আর গেম এর কথা মনে হয় আগেই বলেছি। মূলত টিভি গুলি অনেক কম খরচে কেনা যায়। এজন্যই টিভি দিয়ে কম্পিউটারের মনিটরের কাজ সারি!

মাত্রই শাওমির পি১ কিনে আনলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.