নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মরুভূমির জলদস্যু

মরুভূমির জলদস্যু

মরুভূমির জলদস্যুর বাগানে নিমন্ত্রণ আপনাকে।

মরুভূমির জলদস্যু › বিস্তারিত পোস্টঃ

আরবী মগজ: ২৪০ বিলিয়ন ব্যয় ও বিনিয়োগ, ৬ বিলিয়ন রেভেনিউ! (!!!)

২১ শে নভেম্বর, ২০২২ দুপুর ১:২৭



আরবদের মাথায় মগজ নাই!! ওদের শরীরে উপরের অংশের হলুদ পদার্থ আর শরীরের মাঝের অংশের হলুদ পদার্থের কোনো পার্থক্য কি আছে?

কাতার খুবই ছোট একটি দেশ, আয়তন মাত্র সাড়ে ১১ হাজার বর্গ কিলোমিটার। এর তুলনায় বাংলাদেশ মেলা বড়, ১ লাখ ৪৪ হাজার বর্গ কিলোমিটার। দুই দেশেই স্বাধীনতা পেয়েছে ১৯৭১ সালে। কাতারের জনসংখ্যা মাত্র ২৮ লাখ, অন্যদিকে বাংলাদেশের জনসংখ্যা কম-বেশী ১৭ কোটি। কাতার বাংলাদেশের চেয়ে অনেকটাই এগিয়ে গেছে। কিভাবে?

কাতারের আছে পেট্রোডলার, মানে তেল বেচা টাকা। বাংলাদেশেরও ছিলো (আছে) গ্যাস। কিন্তু তারপরও দুই দেশের মধ্যে এতো সমৃদ্ধগত তফাত কেনো? আমরা কোন দিক দিয়ে, কি কারণে পিছিয়ে পরলাম?

ভোদাই আরবরা (কাতার) ২৪০ বিলিয়ন ডলার খরচ করছে ফুটবল বিশ্বকাপের পিছনে। অথচো তাদের ২৮ লাখ লোকের মধ্যে ফুটবল উন্মাদনা বলতে যা বুঝায় তা প্রায় শূন্যের কোঠায়। এতো বিশাল অংকের অর্থ কেনো খরচ করলো ভোদাই আরবা? এতোটুকু একটা দেশ, তাও আবার মরুভূমি। না আছে জনশক্তি, না আছে উন্নত প্রচুক্তিতে নিজের দক্ষতা, না আছে শিল্পকারখানা। কি নিয়ে টিকে থাকবে আগামির কাতার?

ধারনা করা হয় ২০৫০ সালের পরে তেল থেকে যে ডলার আসছে তা বন্ধ হয়ে যাবে কাতারের। তাহলে তারা চলবে কি করে? মরুভূমির বালিতো আর বিক্রি করতে পারবে না। বিক্রি করার মতো আর কিছুই নেই তাদের। তাহলে উপায় কি?
উপায় একটাই- পর্যটন এবং পর্যটন সম্পর্কিত অন্যান্য জিনিস। দুবাইয়ের দিকে তাকিয়ে দেখেন। সম্ভবতো সেখান থেকেই কাতার অনুপ্রেরনা পেয়েছে।

পর্যটকদের আকৃষ্ট করার মতো তেমন কিছু কি ছিলো কাতারের?
না, ছিলো না। লবিং করে (ডলার খরচ করে) ফুটবল বিশ্বাপ আয়োজনের সুযোগ করে নিয়ে গত দশবছরে কাতার তার মরুভূমিকে আমুল পালটে দিয়েছে। শীতাতপ নিয়ন্ত্রিত ৮টি স্টেডিয়াম তৈরি করেছে। আধুনিক বিশ্বমানের হোটেল তৈরি করেছে। রাস্তা-ঘাট তৈরি করেছে। পর্যটকদের বিনোদনের নানান ব্যবস্থা তৈরি করেছে। প্রচার প্রচারণা আর উপস্থাপনার চাকচিক্কে তাদের কোনো ত্রুটি ছিলো না। বিশ্বকাপ উপলক্ষ্যে তাদের হোটেলগুলির সব রুম বুক হয়ে গেছে। খেলার সমস্ত টিকেট বিক্রি হয়ে গেছে। তাদের এয়ারলাইন্সের টিকেটের দাম আর চাহিদা হু-হু করে বেড়ে গেছে। সরা দুনিয়ার ফুটবল প্রিয় দর্শক আর পর্যটকদের কাছে কাতার আলাদা একটা যায়গা তৈরি করে নিয়েছে।

এখন আপনি চিন্তা করে দেখেন ভোদাই আরবরা (কাতার) ২৪০ বিলিয়ন ডলার খরচ করে ফুটবল বিশ্বকাপ আয়োজন করেছে, নাকি তাদের আগামি পরিকল্পনা ব্রেন্ডিং করে সরা বিশ্বের কাছে উপস্থাপন করেছে? এই খরচটা শুধু এই মাসখানেক খেলার জন্য খরচ করেছে, নাকি এটি লং টার্ম ইনভেস্টমেন্ট?

২৪০ বিলিয়ন খরচ করে ৬ বিলিয়ন আয় করা ভোদাই আরবরা যে এক সিজনের জন্য কলা বাগান না লাগিয়ে তলে তলে শত বছরের জন্য আম বাগান তৈরি করছে, সেটি অতি চালাক আমরা বুঝে উঠতে পারি নাই মনে হয়।

তথ্য সূত্র ও উৎসর্গ : গাজী সাহেবের শেষ পোস্ট ও গাজী সাহেব।

মন্তব্য ৫২ টি রেটিং +১/-০

মন্তব্য (৫২) মন্তব্য লিখুন

১| ২১ শে নভেম্বর, ২০২২ দুপুর ১:৩৩

নতুন বলেছেন: এই বিশ্বকাপের পরে আরো দুইটা খেলার ঘোষনা ইতিমধ্যে দিয়েছে,

এরা ২৪০ খরচ করেছে সেটার পেছনে অবশ্যই তাদের পরিকল্পনা আছে।

আর পকেটে টাকা থাকলেই সেটা মানুষ চ্যারিটিতে খরচ করেনা।

২১ শে নভেম্বর, ২০২২ দুপুর ১:৪১

মরুভূমির জলদস্যু বলেছেন:
- তাই নাকি?
- ওরা ওদের পরিকল্পনা মতো কাজ করেছে, আমরা সাদা চোখে অন্য কিছু দেখছি।

২| ২১ শে নভেম্বর, ২০২২ দুপুর ১:৪৬

জুল ভার্ন বলেছেন: সব কিছুই টাকার মানের বিচার করা যায়না। বিশ্বকাপ আয়োজক দেশ হওয়া বিশ্ব সম্মান। আজ পর্যন্ত বিশ্বকাপ, অলিম্পিক আয়োজক কোনো দেশই আর্থিক লাভের চাইতে বিশ্ব সম্মান ও স্বামর্থের বিবেচনা করেছে। কাতারের চাইতেও অনেক ধনী দেশ, বড়ো দেশ বিশ্বকাপ/অলিম্পিক আয়োজক হতে পারেনি। কিন্তু কাতার তার স্বামর্থ প্রমাণ করেছে।

২১ শে নভেম্বর, ২০২২ দুপুর ২:০৬

মরুভূমির জলদস্যু বলেছেন:
- খবই সঠিক কথা বলেছেন আপনি। তবে এই সম্মানের সাথে সাথে ভবিষ্যতের পরিকল্পনা জরিতো থাকাটা খুবই যুক্তিযুক্ত হতে পারে।

৩| ২১ শে নভেম্বর, ২০২২ দুপুর ১:৫০

শূন্য সারমর্ম বলেছেন:

কাতারের মাস্টারপ্লান ফাস হয়েছে কোথাও?

২১ শে নভেম্বর, ২০২২ দুপুর ২:০৭

মরুভূমির জলদস্যু বলেছেন:
- সামুতে হলো ;)

৪| ২১ শে নভেম্বর, ২০২২ দুপুর ১:৫১

রানার ব্লগ বলেছেন: ওই যে বললেন তারা আরব আমিরাতের দিকে তাকিয়ে নিজেদের পর্যটক ব্যাবস্থার উন্নতি করছে। আর এই ধরনের উন্নয়ন করার জন্য বিশ্বকাপ অনেক বড় একটা উপলক্ষ। মানুষ কাতারের পর্যটন সম্পর্কে জানতো না এখন জানবে এখন যেই সব বিধিনিষেধ আরপ করেছে ধিরে ধিরে তা তুলে দেবে তাদের পর্যটন ব্যাবসা আকাশ ছোবে। এই জ্ঞ্যান টা যদি আমাদের দেশের মানুষের থাকতো তবে আর একটু ভালো হতো।

২১ শে নভেম্বর, ২০২২ দুপুর ২:১০

মরুভূমির জলদস্যু বলেছেন: আমাদের নেতারা দেশের ইয়ে মেরে নিজেদের সম্পদ বাড়িয়ে বিদেশে পাচার করায় ব্যস্ত। দেশের কথা ভাবার সময় কই?

৫| ২১ শে নভেম্বর, ২০২২ দুপুর ২:১৩

ঈশ্বরকণা বলেছেন: আরবী মগজ: ২৪০ বিলিয়ন ব্যয় ও বিনিয়োগ, ৬ বিলিয়ন রেভেনিউ! লেখাটাতে অর্থনীতি, ফিন্যান্স, বিজ্ঞান টেকনোলজি সম্পর্কে উল্লেখিত ব্লগারের গভীর জ্ঞানের প্রকাশ হয়েছে । ওয়ার্ল্ড কাপ আর কাতারের এই ইনভেস্টমেন্ট নিয়ে অনেক রিসার্চ হয়েছে আর পশ্চিমা দেশগুলোর প্রথম সারির পেপার যেমন ওয়াল স্ট্রিট জার্নাল, ওয়াশিনটন পোস্ট, টাইমস , স্টেটসম্যান, ফোর্বস ম্যাগাজিন, ব্লুমবার্গ রিপোর্ট এমন অনেক পেপার আর ম্যাগাজিনই লিখেছে । এই লোক সেগুলোর কোনো কিছু পড়েছে বলে তো মনে হয় না ।যা মাথায় এসেছে সেটা লিখেছে। এ মাসেরই ১৯ তারিখে বিখ্যাত ফোর্বস ম্যাগাজিনের একটা নিবন্ধের তথ্য অনুযায়ী এই ২২০ বিলিয়ন ডলার ইনভেস্টমেন্টের ১০ বিলিয়ন হচ্ছে মাত্র স্টেডিয়াম বানাবার খরচ যা সরাসরি খেলার সাথে সম্পর্কযুক্ত। এছাড়া আর বাদবাকি ইনভেস্টমেন্টের সিংহভাগই ব্র্যান্ডিং আর ইনফ্রাস্ট্রাকচার প্রজেক্ট যেমন রাস্তা, এয়ারপোর্ট, হোটেল, রেল লাইন (যেগুলো আবার লংটার্ম ট্যুরিজম ডেভলাপমেন্ট কেন্দ্রিক) এগুলো বানাবার খরচ । এ সবই লংটার্ম ইনভেস্টমেন্ট হিসেবেই দেখতে হবে। এই ব্র্যান্ডিং বা পাবলিক রিলেশনের কাজটা কাতারের জন্য দরকার ছিল কারণ সৌদি আরব, আরব আমিরাত, কুয়েত, বাহরাইন অন্য সবগুলো আরব রাষ্ট্রই কাতারের বিরুদ্ধে জোট করেছে ডেমোক্রেটাইজেশনসহ আরো কতগুলো ইস্যুতে। এদের সম্মিলিত শক্তির বিরুদ্ধে নিজের আন্তর্জাতিক পরিচয় বাড়াতে আর সমর্থন আদায়ে এরকম একটা আয়োজনের দরকার ছিল তাদের খুবই । আর কাতার ঠিক সেটাই করেছে । পশ্চিমা পেপারগুলোর বেশিরভাগই এই পিআর বা পাবলিক রিলেশনের দিকটাকেই কাতারের জন্য এই বিশ্বকাপ অয়জনের মধ্যে দিয়ে সবচেয়ে বড় অর্জন হিসেবে বলছে। ২২০ বিলিয়ন ডলারের অস্রসশ্র কিনেও যে প্রভাবটা কাতার তৈরী করতে পারতো না এখন সেটা এই বিশ্বকাপ আয়োজনের মধ্যে দিয়েই পেয়ে যাচ্ছে । এই জিনিসগুলো না বুঝেই কেউ যদি শুধু কস্ট -বেনিফিট এনালাইসিস্ দিয়েই ব্যাপারটা ইভালুয়েট করতে চায় তাহলে তার জ্ঞানের বিভিন্ন দিক নিয়ে প্রশ্ন তোলার সুযোগ আছেই। অবশ্য কি আর করা যাবে এ লোক বাংলাদেশের (২০০৩ সালের ) অর্থনৈতিক অবস্থাকেও ব্রাজিলের মতোই ভাবে আর সেটা নিয়েও পোস্ট করে ----! এ ধরণের আক্কেলগুড়ুম লেখার থেকে বাঁচতে জাদিদ সাহেবই একমাত্র ভরসা ।

২১ শে নভেম্বর, ২০২২ দুপুর ২:৫২

মরুভূমির জলদস্যু বলেছেন:
- আমিতো আসলে এতো কিছু পড়ি-টরি না, খোঁজ-খবরও রাখি না। এই সব বড় বড় বিষয় নিয়ে খুব একটা মাথাও ঘামাই না। আদার বেবাড়ির জাহাজের খবর নিয়ে দরকার কি বলেন। হঠাত এইটা নজরে এলো তাই লিখলাম। গাজী সাহেবের মতো তীক্ষ্ণ দৃষ্ট ও বিশ্লেষণ ক্ষমতা আমার নাই। কিছু কিছু ক্ষেত্রে গাজী সাহেবের বিশ্লেষণ আমার পছন্দ হয়।

৬| ২১ শে নভেম্বর, ২০২২ বিকাল ৩:২৪

গেঁয়ো ভূত বলেছেন: আমি তো গাজী সাবের পোস্ট মনে কইরা কমেন্ট করছিলাম এখন দেখতাছি দস্যু ভাই এর পোস্ট, কেমনে কি? =p~ =p~

২১ শে নভেম্বর, ২০২২ বিকাল ৩:৩১

মরুভূমির জলদস্যু বলেছেন:
এ্য..
গাজী সাহেব তার পোস্ট করেছেন এই শিরনামেই, এই ছবি দিয়েই।

৭| ২১ শে নভেম্বর, ২০২২ বিকাল ৫:১৯

বাকপ্রবাস বলেছেন: গেঁয়ো ভূত বলেছেন: আমি তো গাজী সাবের পোস্ট মনে কইরা কমেন্ট করছিলাম এখন দেখতাছি দস্যু ভাই এর পোস্ট, কেমনে কি? =p~

২১ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪৭

মরুভূমির জলদস্যু বলেছেন: ভালুকে ছবিটাই এর জন্য দায়ি।

৮| ২১ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:০৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: কাতারের বিশ্বকাপ আয়োজন উপলক্ষে দুহাতে বা হাত খুলে খরচ করেছেন , এটা সত্যি ।

তবে এর সবই সরাসরি বিশ্বকাপের সাথে সম্পর্কিত নয়। তার মানে এই নয় যে সে যা খরছ করেছে তা অযথা খরছ করেছে। আর খরছের ব্যাপারে একেক জন একেক কথা বলছে । তবে যে যা বলছে তার পরিমান ২২০ - ২৪০ বিলিয়ন ডলার ( বাংলায় কত টাকা তার হিসাব কি আমরা করতে পারব ? যেখানে আমাদের দেশের রিজার্ভই ২৭-৩৪ বিলিয়ন ডলার)।

কাতারের বিশ্বকাপ আয়োজনকে অনেকেই ভালভাবে নিতে পারেনি। আর তাই কাতার যাতে বিশ্বকাপ আয়োজনে সফল না হতে পারে তার জন্য প্রতিবন্ধকতা তৈরীর পাশাপাশি গত ১২ বছর ধরে কাতারের বিরুদ্ধে নেতিবাচক প্রচারনা চালিয়েছে পশ্চিমা মিডিয়ার সাথে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশও । কাতারের আমির এসব নেতিবাচক প্রচারনা গায়ে না মেখে দৃঢ়ভাবে এগিয়ে গেছে তার লক্ষ্যের দিকে এবং এরই পরিণতিতে আজকে সফলভাবে এগিয়ে চলছে বিশ্বকাপ ফুটবল ২০২২। অনেক চ্যালেঞ্জ ছিল, ছিল নানামুখী ষড়যন্ত্র। কিন্তু তারা সব চ্যালেঞ্জ উড়িয়ে দিয়ে মরুভূমির বুকে বিশ্বকাপের পতাকা উড়িয়েছে। জেগে উঠেছে মরুভূমি। যদিও এই বিশ্বকাপ সবচাইতে বিতর্কিত।

আর যে কোন খরছের দুটি দিক থাকে । একটি দৃশ্যমান আরেকটা অদৃশ্যমান । এখানে দৃশ্যমান আয় ৬ বিলিয়ন কিংবা না হলেও কাতারের জন্য কোন ক্ষতি নেই । কারন অদৃশ্যমানে (বিশ্বকাপ উপলক্ষে কাতারের ব্র্যান্ড মূল্য) আজ থেকে ১২ বছর আগের কাতার আর আজকের কাতারে আকাশ-পাতাল ফারাক।বিশ্বকাপ উপলক্ষে কাতার পুরো দেশকেই নতুন করে গড়ে তুলেছে যার সুফল পাবে দেশ যুগ যুগ ধরে তথা দীর্ঘ মেয়াদে।

কাজেই, এটা বলা যায় - আরবী মগজের কারনেই মদ-জুয়া-ক্যাসিনো-যৌনতায় টাকা খরচ না করে দেশ গঠনে টাকা কড়চ করেছে। যদি ডোডো ;) পাখির মগজ হতো তাহলে " ধর তক্তা,মার পেরেকে"ই পয়সা খরচ করে ফেলত ।

২১ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫২

মরুভূমির জলদস্যু বলেছেন:
- আমরা ২টা ভুল করছি। প্রথমটা হচ্ছে- আমরা ভাবছি পুরা টাকাটাই খরচ করেছে বিশ্বকাপের পিছনে। আসলেতো তা না। টাকাটার সিংহভাগ খরচ হয়েছে ডেভলেপমেন্টে। আর দ্বিতীয় হচ্ছে ২৪০ খরচ করে ৬ বিলিয়ন আয় করবে এই ভুল হিসাবটা ধরে বসে আছি। আসলে আয়তো শুরু হয়েছে এবং সেটি চলতেই থাকবে।

৯| ২১ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:২০

সোনাগাজী বলেছেন:


এই খেলা থেকে যদি কাতারের নতুন যাত্রা শুরু হয়ে থাকে, তা ৩/৪ বছরের মাঝেই পরিস্কার হওয়ার শুরু করবে। এরপরও, এই ধরণের যাত্রার জন্য ১৪০ বিলিয়ন ডলার বেশী হয়ে গেছে, ইহা বাংলাদেশের ৫ বছরের বাজেটের সমান।

২১ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:০১

মরুভূমির জলদস্যু বলেছেন:
- যাত্রা শুরু হয়ে গেছে আর প্রায় ১০ বছর আগে থেকে। কাজ শেষে ফলাফল কি হবে সেটি ভিন্ন বিষয়।
- আপনি খরচটিকে নির্দিষ্ট গন্ডির ভিতরে ফেলে হিসাব করতে চাইছেন কেনো?

১০| ২১ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩১

সোনাগাজী বলেছেন:



@মোহামমদ কামরুজজামান ,

আরবে কাজ করলে,মানুষের বিদ্যাবুদ্ধি বাড়ে, নাকি কমে?

২১ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:০১

মরুভূমির জলদস্যু বলেছেন:
- আমিরকায় করলে ফলাফল কি হয়?

১১| ২১ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪৮

সোনাগাজী বলেছেন:



৯ নং মন্তব্যে টাইপো:

*২৪০ বিলিয়ন।

২১ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:০২

মরুভূমির জলদস্যু বলেছেন: বুঝতে পেরেছি।

১২| ২১ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:১৯

সোনাগাজী বলেছেন:



লেখক বলেছেন, " আমিরকায় করলে ফলাফল কি হয়? "

-বিদ্যাবুদ্ধি বাড়ে; আমেরিকায় যারা আসে, তাদের একাংশ কোন না কোন ধরণের পড়ালেখা করে, কোন না কোন ধরণের ধরণের কোর্স নেয়।

২১ শে নভেম্বর, ২০২২ রাত ৮:০৮

মরুভূমির জলদস্যু বলেছেন:
- সঠিক বলেছেন।

১৩| ২১ শে নভেম্বর, ২০২২ রাত ৯:০২

রাজীব নুর বলেছেন: আমার ওস্তাদ এর কথা শুনুন, মানুন। তাতে আপনি উন্নতি হবে। অর্থ্যাত আপনার মগজ বিকশিত হইবে।

২১ শে নভেম্বর, ২০২২ রাত ৯:১৩

মরুভূমির জলদস্যু বলেছেন:
- আমার মগজ অতি নিম্ন স্তরের। সেই নিম্নস্তরের মগজ নিয়ে আমি যা লিখেছি সেটি যে সঠিক এবং আপনার গুরু যে সঠিক বিশ্লেষণ করেন নি, সেটি তিনি বুঝতে পেরেছেন। আপনার উন্নত মগজ সেটি বুঝে উঠতে পারে নি।
- আমার মগজ বিকশিত করার দায়িত্ব আপনার গুরুকে দেয়ার কোনো ইচ্ছে আমার নেই। প্রস্তাবের জন্য ধন্যবাদ। আপনার মগজ আর বড় হোক, আরো বিকশিত হোক, এই শুভকামনা রইলো।

১৪| ২১ শে নভেম্বর, ২০২২ রাত ১০:২৪

নেওয়াজ আলি বলেছেন: আপনার কথা ঠিক আছে কিন্তু খেলা শেষ হলে বেশ কিছু বাংলাদেশী শ্রমিক ফেরত আসতেই হবে। কারণ কাজ থাকবে না তাদের কোম্পানির ।

২২ শে নভেম্বর, ২০২২ রাত ১২:২৮

মরুভূমির জলদস্যু বলেছেন:
- বাংলাদেশ বা অন্য কোনো দেশের শ্রমিকদের কল্যাণের জন্য তো ওরা এই কাজে হাত দেয়নি ভাইজান। ওরা নিজেদের আগামীর জন্য কাজ করেছে, খরচ করেছে, শ্রমিক নিয়েছে। কাজ শেষ হলে শ্রমিকের কোনো দরকার থাকে না।

১৫| ২১ শে নভেম্বর, ২০২২ রাত ১০:৪৩

রেজাউল৮৮ বলেছেন: ব্লগে ব্লগার আছেন তো মাত্র দু-তিনজন। একজন গুরু বাকি দুই একজন তার শিষ্য।
লোকে পড়লে এই দুই তিনজনের লেখাই পড়ে, বাকিদের লেখায় এমনকি মাছিও ভনভন করে না। এই যাতনায় ভাইরাল হওয়ার নেশায় অনেকেই অতীতে গুরুকে নিয়ে লেখার চেষ্টা করেছেন।
আপনার ফুল লতাপাতার লেখায় কেহ আসে না। তাই জন্য অবশেষে আপনিও গুরুর স্টাইল কপি করে পোস্ট দিয়ে দুই চার খানা কমেন্ট ভিউ পেলেন। না হলে আপনার এই পোস্ট কেইবা পড়িতে আসতো?

২২ শে নভেম্বর, ২০২২ রাত ১২:৩১

মরুভূমির জলদস্যু বলেছেন:
- আপনি অতি সত্য কথা বলিয়াছেন। গুরুজির কল্যাণে আমি দুই চারিখান মন্তব্য পাইয়া ধন্য হইয়াছি।

১৬| ২২ শে নভেম্বর, ২০২২ সকাল ৭:০৩

কাছের-মানুষ বলেছেন: কাতার দ্বীর্ঘ মেয়াদে এই বিশ্বকাপ আয়োজনে একটি বেনিফিট পেতে পারে! তবে এর জন্য তাকে বড় রকমের মূল্য শোধ করতে হয়েছে! তবে এটা বলা যায় এত এত মানুষ জায়গা দেবার জন্য যে পরিমান বাসস্থান এবং অব কাঠামগত উন্নয়ন করতে হয়েছে সেগুলো রক্ষণাবেক্ষণ খরচ করতে হবে প্রতি বছর তার উপর খেলা পরবর্তি একই রেশিওতে পর্যটক আসবে না হয়ত! আগামী কয়েক বছরের মাঝে ব্যাপারগুলো আরো পরিস্কার হবে তবে এতে সমস্যা নেই কারন কাতারের মালপানির অভাব নেই!

২২ শে নভেম্বর, ২০২২ দুপুর ২:৩৫

মরুভূমির জলদস্যু বলেছেন:
আগামী কয়েক বছরের মাঝে ব্যাপারগুলো আরো পরিস্কার হবে
ওদের প্রথমিক পরিকল্পনা সফল হয়েছে। দেখা যাক পরে কি হয়।

১৭| ২২ শে নভেম্বর, ২০২২ সকাল ৮:৪৪

অগ্নিবেশ বলেছেন: যে দেশে বিয়ার খাওয়া যায় না সেই দেশে আমি বেড়াইতেও যাই না। তাদের ত্যালের টাকার মূল্য কম হতে পারে, আমার শ্রমের টাকার মূল্য অনেক বেশী। ইসলামী দ্যাশে কাফেরদের ডাইক্যা আনোনের জন্য এত ইন্তেজাম?

২২ শে নভেম্বর, ২০২২ দুপুর ২:৩৬

মরুভূমির জলদস্যু বলেছেন:
- বিদেশে গিয়া দারু পান করতে না পরলে আমারও মেজাজ খিচ্চা যাইবো।

১৮| ২২ শে নভেম্বর, ২০২২ সকাল ৯:১১

পেঁংকু বঁগ বলেছেন: :D

২২ শে নভেম্বর, ২০২২ দুপুর ২:৩৭

মরুভূমির জলদস্যু বলেছেন: |-)

১৯| ২২ শে নভেম্বর, ২০২২ সকাল ১০:২৫

শ্রাবণধারা বলেছেন: মরুভূমির জলদস্যু ভাই, শ্রদ্ধাজ্ঞাপন পূর্বক আপনার সাথে দ্বিমত পোষণ করছি।

আপনি যদি অনেকটা সময় মধ্যপ্রাচ্যে কাজের প্রয়োজনে থাকতেন, তাহলে বুঝতে পারতেন যে কাতারের পর্যটন-ভিত্তিক দেশ হবার কোন সম্ভাবনা নেই। এটা করার কাতারের আগ্রহও নেই। কারন তাদর গ্যাসের মজুদ প্রচুর, যা প্রায় ১০০ বছর বিক্রি করা যাবে।

অতএব, কাতারের শ্রেফ গ্যাস বিক্রি করা পয়সা আছে (তেল নয়, তরল গ্যাস - যাকে বলে এল,এন,জি, এবং আমরাও দেশ হিসেবে যেটা কাতার থেকে কিনি)। এই পয়সা দিয়ে তারা কখনও পিকাসোর পেইন্টিং কেনে, কখনো ওয়ার্ল্ডকাপ ফুটবলের আয়োজন করে।

এখন আপনার যদি অনেক বৈধ পথে আয় করা টাকা থাকে তাহলে আপনি যেভাবে ইচ্ছা খরচ করতে পারেন, এতে আমি গরীব মানুষ সমালোচনা করার তেমন অধিকার রাখিনা বলে মনে করি। তবে এই কাজের মধ্যে তাদের কোন মহত্ত্ব নেই। এটা অনেকটা বড়লোকের ডাট দেখানো কাজ।

উপরে কাছের-মানুষ ভাইয়ের মন্তব্যটা যথার্ত মনে হলো।

২২ শে নভেম্বর, ২০২২ দুপুর ২:৪১

মরুভূমির জলদস্যু বলেছেন:
- আমি কাতারে কখনো যাইনি। ওদের সম্পর্কে তেমন কিছু জানিও না। ওদের এই কাজে অবশ্যই মহত্বের কিছু নেই। আমার ধারনা ওদের পরিকল্পনার প্রথম ধাপ সফল হয়েছে। বাকিটুকু সময়ে দেখা যাবে। সফলও হতে পারে, বিফলও হতে পারে।
- দ্বিমত পোষণ করে চমৎকার মন্তব্যের জন্য আপনাকে অশেষ ধন্যবাদ।

২০| ২২ শে নভেম্বর, ২০২২ সকাল ১০:২৯

কলাবাগান১ বলেছেন: যেখানে এই পর্যন্ত্য সর্বোচ্চ ১৫ বিলিয়ন খরচ হয়েছে ব্রাজিল বিশ্বকাপে সেখানে ২৪০ বিলিয়ন কি বেশী নয়??? এটা বলাতে এখন আবার ধর্ম কে টেনে আনলেন ব্লগার কামরুজ্জামান।

৮০,০০০ দর্শক বসার স্টেডিয়াম বানিয়েছে যেখানে তাদের দেশের এক নম্বর দল/লীগ চ্যাম্পিয়ন এর খেলায় গড়ে ১৫০০ দর্শক খেলা দেখে।

২২ শে নভেম্বর, ২০২২ বিকাল ৩:৪৪

মরুভূমির জলদস্যু বলেছেন:
- অর্থের পরিমানটা অকশ্যই বেশী। কিন্তু পুরা অর্থটাতো শুধু বিশ্বকাপ আয়োজনের পিছনে খরচ হয় নাই। সিংহ ভাগ খরচ হয়েছে দেখের অবকাঠামোগত উন্নয়নে।

- আমিও লিখেছি ওদের দেশে ফুটবলের তেমন উন্মাদনা নেই।

২১| ২২ শে নভেম্বর, ২০২২ সকাল ১০:৪২

কলাবাগান১ বলেছেন: কোন দেশের বিশ্বকাপের স্টেডিয়াম বানাতে ৬-৭ হাজার কর্মী মারা যায়। অন্য কোন দেশ হলে ততদিন সে দেশের বিশ্বকাপ বন্ধ হয়ে যেত জনগন এর চাপে। যেহেতু নিজের দেশের লোক মারা যায় নাই, তাই কাতার এর কোন বিকার ছিল না।

মারা যাওয়া বেশীর ভাগ হল বাংলাদেশী কর্মী। ২৯ বছর এর শহীদ মিয়ার মর্মান্তিক মৃত্যু যারা ভুলে গিয়েছেন, টারা আনন্দিত যে জাকের নায়েক চারজন কে ধর্মান্তরিত করতে পেরেছে কাতার বিশ্বকাপ হওয়াতে
শহীদ মিয়াকে দেখুন এখানে

কোন দেশের স্টেডিয়াম বানাতে ৬-৭ হাজার কর্মী মারা যায়, যার মাঝে বেশীর ভাগ হল বাংলাদেশী কর্মী। ২৯ বছর এর শহীদ মিয়ার মর্মান্তিক মৃত্যু যারা ভুলে গিয়েছেন, টারা আনন্দিত যে জাকের নায়েক চারজন কে ধর্মান্তরিত করতে পেরেছে কাতার বিশ্বকাপ হওয়াতে
শহীদ মিয়াকে দেখুন এখানে


Shahid Mia died by electrocution

২২ শে নভেম্বর, ২০২২ বিকাল ৩:৪৮

মরুভূমির জলদস্যু বলেছেন:
- শ্রমিক মারা যাওয়া নিয়ে নানান ধরনের কথাবার্তা শোনা যাচ্ছে। এটি দুঃখজনক।
- আমার লেখার মূল বক্তব্য হচ্ছে আরবরা বোকামি করে ২৪০ বিলিয়ন খরচ করেছে বিশ্বকাপের জন্য নয়, বরং ওদের নিজেদের উন্নয়ন আর ব্রান্ডিং এর জন্য।

২২| ২২ শে নভেম্বর, ২০২২ সকাল ১১:১১

কলাবাগান১ বলেছেন: ২৪০ বিলিয়ন এর থেকে যদি ০০০০% ডলারও যারা মারা গিয়েছেন, তাদের পরিবার দের দিলে অনেক খুশী মনে বিশ্বকাপের খেলা দেখতে পারতাম কোন অনুশোচনা লাগত না। হয়ত কাতার সেটা করবে, সেটা আশা করতেই পারি

২২ শে নভেম্বর, ২০২২ বিকাল ৩:৪৮

মরুভূমির জলদস্যু বলেছেন:
- সেইধরনের কোনো পরিকল্পনার কথাকো এখনো শুনি নাই।

২৩| ২২ শে নভেম্বর, ২০২২ দুপুর ২:২৪

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
- আমার মগজ অতি নিম্ন স্তরের। সেই নিম্নস্তরের মগজ নিয়ে আমি যা লিখেছি সেটি যে সঠিক এবং আপনার গুরু যে সঠিক বিশ্লেষণ করেন নি, সেটি তিনি বুঝতে পেরেছেন। আপনার উন্নত মগজ সেটি বুঝে উঠতে পারে নি।
- আমার মগজ বিকশিত করার দায়িত্ব আপনার গুরুকে দেয়ার কোনো ইচ্ছে আমার নেই। প্রস্তাবের জন্য ধন্যবাদ। আপনার মগজ আর বড় হোক, আরো বিকশিত হোক, এই শুভকামনা রইলো।

ভাইসাহেব আপনার ভেবে একটা কথা বললাম, আপনি রাগ করলেন। কিন্তু আমার কথাটা সহজ ভাবে মেনে নিলে আপনার কোনো ক্ষতি হতো না। কোনো অসুবিধা হতো না। আমি তো আপনাকে কোনো মন্দ কথা বলি নাই। অহংকার দেখাই নাই। আমার মগজ দুর্বল। তবে আমি আমার মগজ শক্তিশালী করার চেষ্টায় আছি।

২২ শে নভেম্বর, ২০২২ বিকাল ৪:০৬

মরুভূমির জলদস্যু বলেছেন:
- সম্ভবতো আপনি আমার লেখাটা না পড়েই প্রথম মন্তব্যটি করেছিলেন।
- আমিতো রাগ করে কিছু লিখি নাই। আপনাকে মন্দ কোনো কথাও বলি নাই।
- আপনার গুরু একটি ভুল বিশ্লেষণ করেছেন আপনি বলছেন সেই ভুলটিকেই আমার মনে নিতে হবে। মেনে নিলে আমার মস্তিষ্ক বিকশিত হবে। অন্ধের মতো ভুলকে মেনে নিয়ে মস্তিষ্ক বিকশিত করার দরকার শিষ্য হিসেবে আপনার কর্তব্য হতে পারে, আমার নয়।
- আপনার মস্তিষ্ক আরো শক্তিশালী হোক, শুভকামনা রইলো। আমার আমার গোল্ডফিসের সমান মস্তিষ্ক নিয়ে তুষ্ট আছি।

২৪| ২২ শে নভেম্বর, ২০২২ বিকাল ৩:৩৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এশিয়া মহাদেশে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ ফুটবলের আয়োজন হচ্ছে। ২০০২-এ জাপান-দক্ষিণ কোরিয়ার আয়োজন ছিল চমৎকার ও সফল। চাইলেই যে-কোনো দেশ বিশ্বকাপ ফুটবলের হোস্ট হতে পারবে না। সেই-দেশের অর্থনৈতিক ভিত্তি থাকতে হবে। ফিফা'র ভোটিং সিস্টেমে বিজয়ী হতে হবে। কাতার বিশ্বকাপের আয়োজন করছে, একজন এশিয়ান হিসাবে এটা আমাদের গর্ব। ২০০২ এর আগ পর্যন্ত এটা ইউরোপ আর আমেরিকার মধ্যেই সীমাবদ্ধ ছিল।

যে দেশ এ হিউজ পরিমাণ অর্থ খরচ করছে, এটা তাদের মাথা ব্যথা। কাতার নিশ্চয়ই বেকুব না। সমস্যা হয়ে গেছে একটা মাত্র জায়গায় - কাতার হলো একটা আরবীয় মুসলিম দেশ। এটা নন-মুসলিম দেশ হলে তাদের এই বিপুল পরিমাণ খরচটাকে অনন্ত কালের রেকর্ড বলিয়া আমাদের বাঙালি ভাইয়েরা গলা ফাডাইয়া রক্ত বাইর কইরা ফালাইত। কাতারে ডেভেলপমেন্ট কাজের সময় প্রচুর মানুষ নৃশংসভাবে নিহত হইছে। আমাদের মহান বাঙালি ভাইয়েরা ঘরে বইসা গলা ফাডাইতে পারে। তারা বিশ্বের কত বড়ো বড়ো জায়গায় কত বড়ো বড়ো পদে আছে বলে শুনিতে পাই। এই নিহত বাংলাদেশিদের ক্ষতিপূরণ আদায়ে তারা কী কী করতে পেরেছেন, তার একটা বিশদ বর্ণনা পড়তে পারলে শান্তি পেতাম।

সব খরচ শুধু মানিটারি গেইনের জন্যই করা হয় না। আবার অনেক খরচ আছে, যেগুলো আপাতত বড়ো খরচ মনে হয়, কিন্তু সুদূরপ্রসারী লক্ষ্য থাকে তাতে। কাতার উন্নত জাতি। বুদ্ধি আছে তাদের। বিশ্বযুদ্ধের পর এখনো ১০০ বছর পূর্ণ হয় নাই। কাতার স্বাধীন হয়েছে ৫০-৫২ বছর। আগামী ১০০ বছরে পৃথিবীতে অনেক চেঞ্জ হবে। কার কাছে কে ধরনা দিবে, এটা ভবিষ্যতই বলে দিবে।

আয়োজন সফল হোক।

২২ শে নভেম্বর, ২০২২ বিকাল ৪:১১

মরুভূমির জলদস্যু বলেছেন:
- ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।
- কাতার নানান কেরামতি করে আরমিকাকে টেক্কা দিয়ে এবারের আয়োজনটা ছিনিয়ে নিয়েছে। সেটা নিয়েও নানা কথা আছে। কিন্তু আমরিকা যে বিশাল একটা এমাউন্ট ঘুষের প্রস্তাব প্রকাশ্যে দিয়ে রেখেছে সেই বিষয়ে কারো কোনো কথা নেই।

২৫| ২২ শে নভেম্বর, ২০২২ বিকাল ৫:০৮

সোনাগাজী বলেছেন:



এনালিষ্ট ঈশ্বরকণা

পোস্ট করেছি: ০টি
মন্তব্য করেছি: ২৯৭টি
মন্তব্য পেয়েছি: ০টি
ব্লগ লিখেছি: ৪ বছর ৩ মাস
অনুসরণ করছি: ০ জন
অনুসরণ করছে: ২ জন

২২ শে নভেম্বর, ২০২২ বিকাল ৫:১৬

মরুভূমির জলদস্যু বলেছেন:
এই তথ্য থেকে আমরা এই সিন্ধান্তে আসতে পারি যে - ??

২৬| ২৩ শে নভেম্বর, ২০২২ সকাল ১১:৪৬

শিশির খান ১৪ বলেছেন: বিশ্ব মন্দা পরিস্তিতিতে এতো টাকা খরচ করা টা কিন্তু ভালো সিদ্ধান্ত বলে মনে হয় নাই। ব্রাজিল ও কিন্তু এরকম অনেক টাকা খরচ করে স্টেডিয়াম তৈরী করেছিলো পরবর্তী সময়ে তা আর কাজে লাগে নাই পুরা টাকাই জলে গেছে।তেল শেষ হয়ে গেলে এদের কপালে দুর্ভোগ আছে তাতে কোনো সন্দেহ নাই।

২৩ শে নভেম্বর, ২০২২ দুপুর ২:৩১

মরুভূমির জলদস্যু বলেছেন:
- তেল শেষ হয়ে যাওয়ার পরে এদের কপালে যাতে দুর্ভোগ না আসে তার জন্যই এইসব করা।
- বিশ্ব মন্দা পরিস্তিতির আগেইতো খরচ করেছে।
- স্টেডিয়ামের পিছনে এতো টাকা খারচ করেনি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.