নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মরুভূমির জলদস্যু

মরুভূমির জলদস্যু

মরুভূমির জলদস্যুর বাগানে নিমন্ত্রণ আপনাকে।

মরুভূমির জলদস্যু › বিস্তারিত পোস্টঃ

২০১৮ সালের বলিউডের যে হিন্দি সিনেমা গুলি দেখেছি (শেষ ভাগ)

১২ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:০৮


প্রতি বছর বলিউডে কতো কতো হিন্দি সিনেমা রিলিজ হয়!!
হিন্দি সিনেমা কিছু কিছু দেখি আমি। খুব বেশি বিচার বিবেচনা না করেই দেখি। দেখা শুরু করার পরে ভালো না লাগলে সামান্য দেখেই ছেড়ে দেই। কিছুটা ভাল লাগলে পুরটাই দেখি। আবার কোনো কোনো সিনেমা হয়তো একধিকবারও দেখা হয়ে যায়। ২০১৮ সালে রিলিজ হওয়া হিন্দি সিনেমা গুলির মধ্যে আমি সর্ব সাকুল্যে ২৪টি সিনেমা দেখেছি। এক পোস্টে ২৪টি মুভি হারজির করতে গেলে বেশ বড় হয়ে যাবে পোস্টটি তাই দুই ভাগে পোস্ট করেছি। প্রথম ভাগের ১২টির পরে আজকের শেষ ভাগের ১২টি সিনেমা হচ্ছে -

১৩ : Padman (2018)

প্যাড ম্যান একটি বায়োগ্রাফি কমেডি-ড্রামা মুভি।
সিনেমাটি অরুণাচলম মুরুগানান্থমের জীবনের উপর ভিত্তি করে নির্মাণ করা হয়েছে। তিনি তামিলনাড়ুর কোয়েম্বাটুরের একজন সামাজিক কর্মী এবং উদ্যোক্তা। তিনি গ্রামের দরিদ্র মহিলাদের জন্য কম মূল্যে ভালো মানের স্যানিটারি প্যাড তৈরি করেছিলেন। সিনেমার বিষয়বস্তুর ভিন্নতা এবং সকলের চমৎকার অভিনয়ের কারণে বেশ ভালো হয়েছে।
সিনেমায় মূল ভূমিকায় অভিনয় করেছে - অক্ষয় কুমার, রাধিকা আপ্তে, সোনম কাপুর।



১৪ : Pari (2018)

পরী একটি অতিপ্রাকৃত হরর সিনেমা।
সিনেমার শুরুতেই অর্ণবের গাড়ির সাথে অদ্ভুত চেহারার একজন বৃদ্ধা ধাক্কা লেগে ঘটনাস্থলেই মারা যায়। অর্ণব এবং পুলিশ মিলে বনের মধ্যে নির্জন জায়গায় বৃদ্ধার বাড়ি খুঁজে পায় এবং দেখতে পায় সেখানে তার মেয়ে রুকসাহানাকে শিকল দিয়ে বেঁধে রাখা হয়েছে। অর্ণব বৃদ্ধার শেষকৃত্য সম্পন্ন করার পর রুকসাহানাকে তার বাড়িতে পৌছে দেয়। অন্যদিকে প্রফেসর কাসেম আলী একটি বিশেষ কারণে রুকসাহানাকে সন্ধান করতে থাকে এবং শেষ পর্যন্ত তার খোঁজ পেয়ে যায়। কিন্তু রুকসাহানা সেখান থেকে পালিয়ে অর্ণবের বাড়ি চলে আছে। অর্ণব কোনো কিছু না জেনেই রুকসাহানাকে আশ্রয় দেয়। শুরু হয় অতিপ্রাকৃত কাজকারবার।
সিনেমায় মূল ভূমিকায় অভিনয় করেছে - আনুশকা শর্মা, পরমব্রত চট্টোপাধ্যায়, ঋতাভরী চক্রবর্তী, রজত কাপুর এবং মানসী মুলতানি।



১৫ : Parmanu : The Story of Pokhran (2018)

পারমানু : দ্য স্টোরি অফ পোখরান সিনেমাটি ১৯৯৮ সালে ভারতের পোখরানে ভারতীয় সেনাবাহিনীর পরিচালিত পারমাণবিক বোমা পরীক্ষার বিস্ফোরণের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।
ভারতকে একটি পারমাণবিক রাষ্ট্রে পরিণত করার ক্যাপ্টেন অশ্বত রায়নারের প্রথম প্রচেষ্টা আমেরিকা তাদের স্যাটেলাইটে ধরে ফলে এবং সেটি বন্ধ করে দিতে বাধ্য করে। পরে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিমাংশু শুক্লার সহায়তায় তিনি দ্বিতীয় বার পারমাণবিক পরীক্ষা করার জন্য একটি পরিকল্পনা করেন। আমেরিকান স্যাটেলাইটকে ফাঁকি দেয়অর জন্যও চমৎকার প্লান করে। কিন্তু আমেরিকান ও পাকিস্তানি ২জন গুপ্তচর মিশনটি সম্পর্কে সন্দেহ করে এবং নানান তথ্য জেনে যায়। সেই সমস্ত তথ্য আমেরিকার হাতে পৌছে যায়। কিন্তু যতক্ষণে আমেরিকা ভারতের প্রধানমন্ত্রীর সাথে যোগাযোগ করে ততোক্ষণে ক্যাপ্টেন দল সফল ভাবে তাদের পারমাণবিক বোমা বিস্ফোরণের পরীক্ষারটি সেরে ফেলে।
সিনেমায় মূল ভূমিকায় অভিনয় করেছে - আব্রাহাম, ডায়ানা পেন্টি, বোমান ইরানি।



১৬ : Raazi (2018)

রাজি একটি স্পাই অ্যাকশন থ্রিলার সিনেমা।
ভারতীয় রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং (RAW) এর একজন নারী এজেন্টের সত্যিকার ঘটনা থেকে অনুপ্রানিত হয়ে সিনেমাটি নির্মাণ করা হয়েছে।
হিদায়াত খান একজন ভারতীয় স্বাধীনতা সংগ্রামীর ছেলে। তিনি তার ২০ বছর বয়সী মেয়ে সেহমতকে কলেজের লেখাপড়া ছেড়ে একজন RAW এজেন্ট বানাতে RAW অফিসার খালিদ মীরের কাছে পাঠিয়ে দেন। RAW অফিসার খালিদ মীর সেহমতকে প্রশিক্ষণ দিয়ে RAW এজেন্ট তৈরি করে নেন। হিদায়াত খান এবং পাকিস্তান সেনাবাহিনীর ব্রিগেডিয়ার সৈয়দ ছিলেন বাল্যবন্ধু। তিনি তার বন্ধুত্ব ব্যবহার করে সেহমতকে ব্রিগেডিয়ার সৈয়দের ছেলে সামরিক অফিসার ইকবাল সৈয়দের সাথে সেহমতের বিয়ে দেন। সেহমত চলে যায় পাকিস্তানে, শুরু হয় বিবাহিত জীবনে স্পাই এর কাজ। স্বামীর প্রতি প্রেমকে উপেক্ষা করে দেশপ্রেম উপরে উঠে আসে।
সিনেমায় মূল ভূমিকায় অভিনয় করেছে - আলিয়া ভাট, ভিকি কৌশল, রজিত কাপুর।



১৭ : Race 3 (2018)

এটি অ্যাকশন ক্রাইম সিনেমা।
এর আগের রেস এবং রেস ২ এর কাছে রেস ৩ একেবারেই যাচ্ছেতাই। আমার কাছে মোটেও ভালো লাগে নাই।
সিনেমায় মূল ভূমিকায় অভিনয় করেছে - সালমান খান, অনিল কাপুর, ববি দেওল, জ্যাকলিন ফার্নান্দেজ, ডেইজি শাহ, সাকিব সেলিম এবং ফ্রেডি দারুওয়ালা




১৮ : Raid (2018)

রেইড ক্রাইম ড্রামা মুভি।
১৯৮০-এর দশকে সর্দার ইন্দার সিং-এর উপর ভারতের আয়কর বিভাগের অফিসারদের পরিচালিত সত্যকারের আয়কর অভিযানের উপর ভিত্তি করে এই মুভিটি তৈরি করা হয়েছে। সেই রেইডটি ভারতীয় ইতিহাসের দীর্ঘতম আয়কর রেইড, যা তিন দিন এবং দুই রাত স্থায়ী হয়েছিল।

ভারতের উত্তর প্রদেশে ৮০ এর দশকে অময় পট্টনায়েক (অজয় দেবগন), একজন ন্যায়পরায়ণ ইনকাম ট্যাক্স অফিসার। ৭ বছরে তাকে ৪৯ বার বদলি করা হয়েছে। পট্টনায়েক যখন উত্তরপ্রদেশে বদলি হয় তখন সেখানকার একজন অত্যন্ত প্রভাবশালী এবং ভয়ঙ্কর ব্যক্তি তৌজির গোপন সম্পদের বিষয়ে সে বেশ কিছু তথ্য পায়। সে যখন তার দলবল নিয়ে তৌজির বাড়িতে রেইড দিতে যায় তখন সে প্রথমে তেমন কিছুই খুঁজে পায় না। একপর্যায়ে বাড়ির কোনো একজন গোপনে চিরকুটে নকশা এঁকে গোপন অর্থ-সম্পদের হদিস তাকে দেয়। সেই মতে একে একে বিপুল অর্থ-সম্পদ বের হতে থাকে। তৌজির লোকজন অময় পট্টনায়েকের দলকে আক্রমণ করতে এলে সে তার দলের সবাইকে বাড়ি থেকে পালিয়ে যেতে দিয়ে নিজে সমস্ত প্রমাণ আগলে রাখে।
সিনেমায় মূল ভূমিকায় অভিনয় করেছে - অজয় দেবগন, ইলিয়েনা ডি ক্রুজ, সৌরভ শুক্লা, সুলগ্না পানিগ্রাহী।



১৯ : Sanju (2018)

সঞ্জু সিনেমাটি বলিউড অভিনেতা সঞ্জয় দত্তের বায়োগ্রাফি মুভি।
মুভিতে দেখা যায় বলিউড সিনেমার কিংবদন্তি পরিবার থেকে এসে সঞ্জয় দত্ত নিজেও একজন তারকা হয়ে ওঠেন। ঠিক সেই সময় নিজেকে জড়িয়ে ফেলেন মাদকের সাথে। একসময় নিজের ইচ্ছে শক্তি ও চিকিৎসার মাধ্যমে মাদকের আসক্তি থেকে মুক্তি পান। পরে ১৯৯৩ সালের বোম্বে বোমা হামলার সাথে তার যোগসাজশের জন্য তাকে গ্রেপ্তার করা হয়। নানান ঘটনা প্রবাহের মধ্যদিয়ে বোম্বে বোমা হামলার অভিযোগ থেকে অব্যহতি, অবৈধ অস্ত্র রাখার জন্য জেলখানায় থাকা। জেল খাটার মেয়াদ শেষে বেরিয়ে আসার কাহিনী।
সিনেমায় মূল ভূমিকায় অভিনয় করেছে - রণবীর কাপুর, পরেশ রাওয়াল, ভিকি কৌশল, মনীষা কৈরালা, আনুশকা শর্মা, সোনম কাপুর, দিয়া মির্জা, জিম সার্ভে।




২০ : Satyameva Jayate (2018)

সত্যমেব জয়তে একটি অ্যাকশন ক্রাইম সিনেমা।
মুম্বাইয়ে অনেক অসৎ পুলিশ অফিসার রয়েছে। চার জন অসৎ পুলিশ ইন্সপেক্টরকে কেউ একজন একের পর এক নির্মম ভাবে হত্যা করে। তখন পুরো পুলিশ বাহিনী আতঙ্কে কেঁপে ওঠে। পুলিশ কমিশনার হত্যাকারীকে ধরার জন্য তাদের সেরা অফিসার ডিসিপি শিবংশ কে দায়িত্ব দেন। সে তদন্তে নেমে শেষ পর্যন্ত বুঝতে পারে তারই ছোট ভাই এই সব হত্যা গুলি করছে। তাদের বাবাকে এইসব পুলিশ অফিসারেরই মিথ্যে অপবাদ দেয়ার কারণে তিনি আত্মহত্যা করেছিলেন। তাই সে তার বাবার মৃত্যুর প্রতিশোধ নিচ্ছে।
সিনেমায় মূল ভূমিকায় অভিনয় করেছে - জন আব্রাহাম, মনোজ বাজপেয়ী, আয়শা শর্মা, মণীশ চৌধুরী।



২১ : Simmba (2018)

সিম্বা একটি অ্যাকশন সিনেমা। এটি ২০১৫ সালের তেলেগু মুভি টেম্পার-এর রিমেক।
সিম্বা একটি অনাথ ছেলে। ছোট বেলাতেই সে বুঝতে পারে পুলিশ হলে নানান সুবিধা পাওয়া যায়। তাই সে বড় হয়ে পলিশ হয়। সে একজন দুর্নীতিগ্রস্ত পুলিশ অফিসার। কিন্তু একদিনে একটি ঘটনায় তার জীবনের মোড় ঘুরে যায়। একটি মেয়ে যে কিনা ডাক্তারি পড়ছে সে পথের দরিদ্র অনাথ বাচ্চাদের একটি যায়গায় প্রতিদিন পড়াশোনা করার। সিম্বার সাথে তার পরিচয় হয় এবং তাদের মধ্যে ভাই-বোনের সম্পর্ক গড়ে উঠে। অন্যদিকে এলাকার মাস্তানেরা সেই অনাথ বাচ্চাদের দিয়ে মাদক বিক্রি করতে শুরু করে। মেয়েটি সেটি জানতে পেরে তা বন্ধের চেষ্টা করলে মাস্তানেরা তাকে অপহর করে এবং নির্জাতন করে হত্যা করে। এর ফলে সিম্বা অসৎ পথ ছেড়ে দিয়ে নিজেকে শুধরে নেয় এবং অপরাধীদের শাস্তি দেয়।
সিনেমায় মূল ভূমিকায় অভিনয় করেছে - রণবীর সিং, সোনু সুদ, সারা আলি খান, আশুতোষ রানা, সিদ্ধার্থ যাদব, বিজয় পাটকর।




২২ : Sui Dhaaga : Made in India (2018)

সুই ধাগা : মেড ইন ইন্ডিয়া একটি ড্রামা মুভি।
মওজি শর্মা (বরুণ ধবন) একটি ছোট শহরে সাধারন দরিদ্র বাসিন্দা। বাবা-মা এবং স্ত্রী মমতাকে (আনুশকা শর্মা) নিয়ে তার সংসার। নানান সমস্যা আর অর্থকষ্টে তাদের সংসার চলছে। তার দাদা ছিলেন দরজী। তাই তার সকলেই মোটামুটি শলায়ের কাজ জানেন। কিন্তু তাদের নিজেদের কোনো শিলায় মেশিন নেই। নানান রকম ভাবে চেষ্টা চরিত্র করে তারা শেলাই মেশিন জোগাড় করে। দেখতে দেখতে তাদের তৈরি পোশাক আর ডিজাইনের নের করদর বাড়তে থাকে। শেষ পর্যন্ত একটি প্রতিযোগীতায় তার যোগদেয় এবং তাদের কাজ বিশেষ ভাবে সম্মানিত হয়। একটি আন্তর্জাতিক ম্যাগাজিনের প্রচ্ছদে তাদের শিরনাম হয়।
সিনেমায় মূল ভূমিকায় অভিনয় করেছে - বরুণ ধাওয়ান, আনুশকা শর্মা।




২৩ : Thugs of Hindostan (2018)

থাঠস অফ হিন্দুস্তান ভারতীয় ভারতে কোম্পানি শাসনের সময়কালের একটি অ্যাকশন-অ্যাডভেঞ্চার সিনেমা।
সিনেমাটি আমি একবার খুব কষ্ট করে দেখেছি। কেনো যে সিনেমাটি ভালো লাগলোনা তাই বুঝে উঠতে পারলাম না।
সিনেমায় মূল ভূমিকায় অভিনয় করেছে - অমিতাভ বচ্চন, আমির খান, ফাতিমা সানা শেখ।



২৪ : Tumbbad (2018)

তুম্বাড একটি হরর মুভি।
হস্তরের পৌরাণিক কাহিনী তে বলা হয়েছে সমৃদ্ধির দেবী পৃথিবী সৃষ্টির পরে তার প্রথম সন্তান হস্তর এবং আরো ১৬ কোটি দেব দেবীকে জন্ম দেন। কিন্তু হস্তর খুব লোভী ছিল। সে ১৬ কোটি দেব-দেবীকে ঠকিয়ে সমস্ত সোনা এবং খাদ্য নিজেই দখল করে নিতে চাইলে সকলে মিলে তাকে পরাস্থ করে। মায়ের অনুরোধে হস্তরের প্রাণ বেঁচে গেলেও শর্ত অনুযায় হস্তরের কথা কখনো পুরাণে উল্লেখ হয়নি এবং তার পূজা হয় না।
সিনেমায় দেখা যায় ১৯২০ এর দশকে মহারাষ্ট্রের তুম্বাড গ্রামের একটি পরিবারে সেই হস্তরের একটি মন্দির তৈরি করে পূজা শুরু করে। হস্তারের কাছ থেকে তারা স্বর্ণমুদ্রা পেয়ে ধনী হয়ে যায়, সেই সাথে অভিশাপও তাদের পিছু করে। মাটির নিচের লুকানো সেই মন্দির আবিষ্কার এবং সেখান থেকে বিশেষ পদ্ধতি অবলম্বন করে স্বর্ণমূদ্রা সংগ্রহের অভিজান নিয়েই মূল কাহিনী।
সিনেমায় মূল ভূমিকায় অভিনয় করেছে - সোহুম শাহ


এই ১২টি সিনেমার মধ্যে সিরিয়াল করলে প্রথম ৩টি সিনামা হবে আমার দৃষ্টিতে-
১। Sanju
২। Tumbbad
৩। Padman



=================================================================
সিনেমা নিয়ে আমার আরো কিছু পোস্ট -
আমার দেখা হলিউড মুভি - ০১
আমার দেখা হলিউড মুভি - ০২
আমার দেখা হলিউড মুভি - ০৩
আমার দেখা হলিউড মুভি - ০৪

মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্সের সুপাহিরো মুভি
Batman মুভি সিরিজ
স্পাইডার ম্যান মুভি সিরিজ
সাই-ফাই মুভি সিরিজ Alien
দ্য প্রিডেটর ফ্র্যাঞ্চাইজির প্রথম মুভি Predator
দ্য প্রিডেটর ফ্র্যাঞ্চাইজির দ্বিতীয় মুভি Predator 2
দ্য প্রিডেটর ফ্র্যাঞ্চাইজির তৃতীয় মুভি Predators
দ্য প্রিডেটর ফ্র্যাঞ্চাইজির চতুর্থ মুভি The Predator

আমার দেখা অসাধারন একটি সিনেমা : ফরেস্ট গাম্প ১
আমার দেখা অসাধারন একটি সিনেমা : ফরেস্ট গাম্প ২
আমার দেখা অসাধারন একটি সিনেমা : ফরেস্ট গাম্প ৩
জনি ডেপের সিনেমা "Nick of Time"

কোরিয়ান সিনেমা - গোল্ডেন স্লাম্বার

The Invisible Guest
টাইম-লুপ নিয়ে হিন্দি সিনেমা Looop Lapeta
আইনি ড্রামা সিনেমা - জয় ভীম (Jai Bhim)
২০২১ সালের বলিউডের যে হিন্দি সিনেমা গুলি দেখেছি
২০২০ সালের বলিউডের যে হিন্দি সিনেমা গুলি দেখেছি
২০১৯ সালের বলিউডের যে হিন্দি সিনেমা গুলি দেখেছি
২০১৮ সালের বলিউডের যে হিন্দি সিনেমা গুলি দেখেছি (প্রথম ভাগ)
=================================================================

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১২ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:৫৫

সোনাগাজী বলেছেন:



আপনার নাম বলিউডের সন্মানী গ্রাহক তালিকায় প্রকাশ পাবে একদিন।

১২ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:১৬

মরুভূমির জলদস্যু বলেছেন:
- আপনার নাম কোন তালিকায় প্রকাশ পাবে?

২| ১২ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২২

শূন্য সারমর্ম বলেছেন:


রিমেক ছাড়া মুভি হচ্ছে বলিউডে?

১২ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:০২

মরুভূমির জলদস্যু বলেছেন:
- আমার সব মুভি দেখা নেই, তাই সঠিক বলতে পারছি না।

৩| ১৩ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:০০

বিটপি বলেছেন: টুম্বাদ সিনেমাটা দেখে খুব ভয় পেয়েছিলাম - যদিও ভিএফএক্সের কোয়ালিটি অত ভালোনা।

১৩ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:২৭

মরুভূমির জলদস্যু বলেছেন:
- খুবই অল্প বাজেটের মুভি ছিলো এটি। কিছু অংশ বেশ ভয়েরই ছিলো।

৪| ১৩ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৪৪

অপু তানভীর বলেছেন: রাজি আর সুইধাগা দেখি নি । বাকি সব গুলো দেখা ।
এর ভেতরে টুম্বাডটা দেখে খুবই ভাল লেগেছিলো । অনেক দিন পরে এই রকম একটা হিন্দি হরর মুভি দেখেছিলাম ।

১৩ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:২৮

মরুভূমির জলদস্যু বলেছেন:
- রাজি আর সুইধাগা খুব একটা খারাপ না।
- টুম্বাড আসলেই ভালো ছিলো।

৫| ১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৫৩

রাজীব নুর বলেছেন: জনাব সব গুলোই দেখেছি।
এবং সব গুলোই ভালো লেগেছে। বিইশেষ করে- সূই ধাগা, সাঞ্জুম রেইড আর পারি।

১৪ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:৪৫

মরুভূমির জলদস্যু বলেছেন:
- ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।
- আপনার নামও নিশ্চয়ই বলিউডের সন্মানী গ্রাহক তালিকায় প্রকাশ পাবে একদিন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.