নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সায়ন্তন রফিক

অপেক্ষায় আছি কেউ একজন আসবেই আলোয় ভরিয়ে দেবে সব।

সায়ন্তন রফিক › বিস্তারিত পোস্টঃ

ফেসবুকে ভাষাজ্ঞান বিতরণ এবং অনুসারী সমাচার-২

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:৩৫

স্ট্যাটাস - ৩
"আশীষ, তদারকি, জবাবদিহিতা, রহস্যময়তা, প্রয়োজনীয়তা, সৃজনশীল" না লিখে "আশিস্, তদারক, জবাবদিহি, রহস্য, প্রয়োজন, সৃষ্টিশীল" লিখে কি ভুল করি ?
অনুসারীদের মন্তব্য –
১) -- ভাই, 'রহস্যময়তা' ভুল মানি, কিন্তু 'রহস্যময়' কি বলা যায়? যেমন। 'লোকটি কেমন রহস্যময়!' (জানার জন্য শুধালাম।)
২) তুমি ঠিক। কিন্তু একসঙ্গে এত দিও না। প্রতিদিন তিনটি শব্দ, ব্যস। সবার মনে থাকবে। একটা বেশ বড়সড় ধন্যবাদ তোমাকে দিলাম।
৩) ki bole je apnake dhonnobad janabo? apni ja lekhen shetai promito bangla banan.ami to shathi kangal hoye etodin poth cholechi.apnake dekhe sosti pelam.apni to janen, amar lipite dirgho i.u nei.

আমার কথা হচ্ছে উপর্যুক্ত স্ট্যাটাসে ‘আশীষ’ শব্দটির বানান ভুল। সে ক্ষেত্রে স্ট্যাটাস দাতা সঠিক। তবে শুদ্ধ বানান হবে ‘আশিস’, ‘আশিস্’ নয়। কিন্তু “তদারকি, জবাবদিহি, রহস্যময়তা, প্রয়োজনীয়তা, সৃজনশীল” শব্দগুলো ভুল নয়। আবার তিনি যে “তদারক, জবাবদিহি, রহস্য, প্রয়োজন, সৃষ্টিশীল” লিখেন, তাও ভুল নয়। তবে তিনি একজন প্রবীণ, প্রতিষ্ঠিত সাহিত্যিক হওয়ায়, তাঁর উপর্যুক্ত স্ট্যাটাস যে বিভ্রান্তি ছড়াতে পারে, তা তাঁর অনুসারীদের মন্তব্যে স্পষ্ট হয়েছে। তাছাড়া তাঁর স্ট্যাটাসেও প্রচ্ছন্ন রয়েছে যে, “তদারকি, জবাবদিহিতা, রহস্যময়তা, প্রয়োজনীয়তা, সৃজনশীল” শব্দগুলো ভুল। কিন্তু এ শব্দগুলো যে ভুল নয়, তাই স্পষ্ট করে বলতে চাচ্ছি।
‘তদারক’ ও ‘তদারকি’ একার্থবোধক শব্দ। দুটো শব্দই বাক্যে বিশেষ্য পদ রূপে ব্যবহৃত হয়। ‘জবাবদিহি’ ও ‘জবাবদিহিতা’ দুটোই বাক্যে বিশেষ্য পদ রূপে ব্যবহৃত হলেও ভিন্ন অর্থবোধক শব্দ। ‘প্রয়োজন’ ও ‘প্রয়োজনীয়তা’ দুটো শব্দই বাক্যে বিশেষ্য পদ রূপে ব্যবহৃত হলেও অর্থের দিক থেকে এ দুয়ের ভিন্নতা ও অভিন্নতা উভয়ই আছে। ‘সৃজন’ শব্দের অর্থই হচ্ছে ‘সৃষ্টি’, ‘নির্মাণ’, ‘রচনা’ । সুতরাং ‘সৃজনশীল’ শব্দটি ভুল নয়। ‘সৃজনশীল’ শব্দের অর্থ হচ্ছে ‘সৃজনীশক্তিবিশিষ্ট’, ‘সৃষ্টিশীল’। ‘রহস্যময়তা’ শব্দের ব্যবহার কম দেখা গেলেও গাঠনিক বিচারে শব্দটি ভুল নয়। বাক্যে বিশেষণ পদ হিসেবে ব্যবহৃত হয় এমন শব্দের সাথে ‘তা’ প্রত্যয় যোগ করে বিশেষ্য গঠন করা শব্দগঠনের একটি নিয়ম। যেমন – প্রয়োজনীয়তা, সৃজনশীলতা, দুর্বোধ্যতা, গতিময়তা, স্বপ্নময়তা প্রভৃতি। ‘রহস্যময়’ শব্দটি বাক্যে সাধারণত বিশেষণ পদ রূপে ব্যবহৃত হয়। সেই নিয়ম মেনে ‘রহস্যময়’ শব্দের সাথে ‘তা’ প্রত্যয় যোগ করে ‘রহস্যময়তা’ শব্দটি গঠিত। সুতরাং অভিধানে থাক বা না থাক শব্দটি ভুল নয়।
শুদ্ধ বানানের জন্যে অভিধান হাতের কাছে রাখা উত্তম, এমন কথা ‘ফেসবুকে ভাষাজ্ঞান বিতরণ এবং অনুসারী সমাচার-১’-এ বলেছিলাম। সে কথা ঠিক। কিন্তু অভিধানে না থাকলেই কোনো শব্দকে ভুল বলা ঠিক নয়। যা দেখতে হবে, তা হচ্ছে, শব্দটি নিয়ম মেনে গঠিত হয়েছে কি না।

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:১১

মনস্বিনী বলেছেন: উনার নাম জানতে পারি কি?

২| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:৫৯

সায়ন্তন রফিক বলেছেন: দুঃখিত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.