নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সায়ন্তন রফিক

অপেক্ষায় আছি কেউ একজন আসবেই আলোয় ভরিয়ে দেবে সব।

সায়ন্তন রফিক › বিস্তারিত পোস্টঃ

“প্রসঙ্গ : একজন কবিতা চোর” এবং একটি মন্তব্য

২০ শে অক্টোবর, ২০১৬ সকাল ১০:১২


মানুষের জ্ঞান অর্জনের ক্ষমতা খুবই সীমিত। একজন মানুষের পক্ষে মহাবিশ্ব তো দূরের কথা এ পৃথিবীর নানা জ্ঞানের বিষয়ের মধ্যে যে কোনো একটি বিষয়ে পূর্ণাঙ্গ জ্ঞান অর্জন করা সম্ভব নয়। তাই কারো এমন ভাবা ঠিক নয় যে, আমি জানি না বলে অন্য কেউ জানে না, আমি দেখিনি বলে অন্য কেউ দেখেনি, আমি শুনিনি বলে অন্য কেউ শুনেনি। তবে একথা ঠিক যে, মহাজাগতিক এমন অনেক বিষয় রয়েছে, যা কেউ জানে না, কেউ দেখেনি, কেউ শুনেনি। পার্থিব বিষয়ে একজন যা সারা জীবনে জানতে পারে না, তা অন্য জন হয়তো শৈশবেই জানতে পারে। আবার কোনো কোনো ক্ষেত্রে স্থান, কাল ও পাত্রভেদে সে জানাটাও হতে পারে ভিন্নরকম। তাই অন্য অনেক বিষয়ের মতো জানা বিষয়টাও আপেক্ষিক। এ সামান্য ভূমিকার অবতারণা করলাম এ কারণে যে, মানুষের জীবনে জানার কোনো শেষ নেই, আবার কোনো বিষয়ে না জানাটাও দোষের বা গ্লানির নয়। দোষের হয় তখনই, যখন নিজের অজ্ঞতার কারণে অন্যের জানাটাকে অস্বীকার করবার কুশলী প্রয়াস দেখা যায়। এবার মূল প্রসঙ্গে আসি। কিছুদিন আগে একটা লেখা লিখেছিলাম ‘প্রসঙ্গ : একজন কবিতা চোর’ শিরোনামে। সেই লেখাটি পড়ে একজনের মন্তব্যে কিছুটা তির্যক ভঙ্গি দেখলাম, যা আমার বক্তব্যকে ভ্রান্ত বা সংশয়যুক্ত প্রমাণিত করবার কুশলী প্রয়াস। আর একজন বিখ্যাত কুম্ভীলকদের নাম জানতে চেয়েছেন। সেই প্রেক্ষিতে এই লেখা।
আগের লেখাটিতে যে আমার কবিতা চুরি করে নিজের নামে প্রকাশ করেছিলো, তার নাম উল্লেখ করেছি। করতেই হতো বলে। আর যে চুরির বিষয়টি ধরিয়ে দিয়েছেন, তার নাম প্রকাশ করেছি কৃতজ্ঞতা বশে। তা ছাড়া সংযুক্ত স্ক্রিনশটে তাদের নাম ছিলোই। অন্য কারো নাম উল্লেখ করিনি, এরকম করতে আমার মন সায় দেয় না বলে। মন্তব্যকারী পাঠকদের সংশয় দূর করতে বিখ্যাত একজন কুম্ভীলকের নাম উল্লেখ করছি বাধ্য হয়ে।
আমেরিকান লেখক Alex Haley(১৯২১- ১৯৯২)-এর “Roots : The Saga of an American Family” উপন্যাসটি প্রকাশিত হয় ১৯৭৬ সালে। পরের বছর সেই উপন্যাস অবলম্বনে তৈরি হয় টেলিভিশনের জন্যে মিনি সিরিজ। লেখক হয়ে উঠেন বিখ্যাত। ১৯৭৮ সালে বইটির লেখকের বিরুদ্ধে plagiarism-এর অভিযোগ এনে আদালতে মামলা দায়ের করেন আরেক আমেরিকান লেখক Harold Courlander(১৯০৮-১৯৯৬)। তিনি অভিযোগ করেন তাঁর ১৯৬৭ সালে প্রকাশিত “The African” উপন্যাস থেকে ৮১ পৃষ্ঠার মতো চুরি করেছেন । আদালত অভিযোগের সত্যতা খুঁজে পায়। আদালতের রায়ের আগেই Harold Courlander-এর সাথে ছয় লক্ষ পঞ্চাশ হাজার ডলারের বিনিময়ে আপোষরফা করেন Alex Haley। Google-এ Alex Haley বা plagiarism লিখে সার্চ করলেই এ ঘটনাটির সত্যতা খুঁজে পাওয়া যাবে।
শুধু Alex Haley নয়, এরকম কুম্ভীলকদের তালিকায় আছে আরও বিখ্যাতদের নাম। আছে নোবেল পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিকের নামও। সে সব নাম আমি উল্লেখ করতে চাই না। কৌতূহলী হলে ইন্টারনেটে বিচরণ করলে পাওয়া যাবে। বাংলাদেশে এবং বাংলাসাহিত্যেও কুম্ভীলকদের বিচরণ দৃষ্টি অগ্রাহ্য নয়।

সবশেষে বলতে চাই, জনপ্রিয়তা বা খ্যাতি লাভের জন্যে নয়, লেখা হোক অন্তরের তাগিদে, অন্তরানুভূতির বিশুদ্ধ প্রকাশের জন্যে।

মন্তব্য ৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২০ শে অক্টোবর, ২০১৬ সকাল ১০:৩৭

আহমেদ জী এস বলেছেন: সায়ন্তন রফিক ,



............লেখা হোক অন্তরের তাগিদে, অন্তরানুভূতির বিশুদ্ধ প্রকাশের জন্যে।

০৬ ই নভেম্বর, ২০১৬ সকাল ১০:৪৩

সায়ন্তন রফিক বলেছেন: তাই। ধন্যবাদ।

২| ২১ শে অক্টোবর, ২০১৬ সকাল ৭:০৮

রক্তিম দিগন্ত বলেছেন:
Roots এর সাথে The African - এর প্রায় ৭০% এর মত মিল আছে।
এটা বহুল বিখ্যাত একটা চুরি।

০৬ ই নভেম্বর, ২০১৬ সকাল ১০:৪৫

সায়ন্তন রফিক বলেছেন: তাই। ধন্যবাদ।

৩| ১১ ই নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:২৯

মনস্বিনী বলেছেন: " জনপ্রিয়তা বা খ্যাতি লাভের জন্যে নয়, লেখা হোক অন্তরের তাগিদে, অন্তরানুভূতির বিশুদ্ধ প্রকাশের জন্যে। "- তাই হওয়া উচিত।

১৬ ই নভেম্বর, ২০১৬ সকাল ১০:৪৩

সায়ন্তন রফিক বলেছেন: হ্যাঁ, তাই।

৪| ১৪ ই নভেম্বর, ২০১৬ দুপুর ১২:৪৫

বার্ণিক বলেছেন: আমাদের দেশের কুম্ভীলকদের বিষয়ে লিখবেন কি ?

৫| ১৬ ই নভেম্বর, ২০১৬ সকাল ১০:৪৫

সায়ন্তন রফিক বলেছেন: হয়তো কখনো ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.