নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আসুন লন্ডন দেশটি সম্পর্কে জানি

১২ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:১৪

লন্ডন যুক্তরাজ্যের রাজধানী এবং পৃথিবীর অন্যতম বৃহত্তম শহর। এটি ইংল্যান্ডের টেম্‌স্‌ নদীর তীরে অবস্থিত। লন্ডন পৃথিবীর অন্যতম প্রধান অর্থ-বাণিজ্য ও সাংস্কৃতিক কেন্দ্র হিসেবে চিহ্নিত হয়ে থাকে। হিথ্রো বিমানবন্দর যুক্তরাজ্যের সর্ববৃহৎ বিমানবন্দর। প্রায় ৯০টি এয়ারলাইন্স লন্ডন হিথ্রো বিমানবন্দরে চলাচল করে। এসব এয়ারলাইন্স বিশ্বের প্রায় ১৭০টি শহরের সাথে যুক্তরাজ্যকে সংযুক্ত করেছে। ‘স্থাপত্যের দিক দিয়ে লন্ডন খুবই সুন্দর। রোমান যুগে ৪৭ খ্রিস্টাব্দে রোমান সম্রাট ক্লডিয়াস টেমস নদীর ধারে লন্ডিনিয়াম নামে এক শহরের স্থাপনা করেন। কালক্রমে লন্ডিনিয়াম রূপান্তরিত হয় লন্ডনে। শৃঙ্খলা ও শান্তির দেশ বলে খ্যাত ব্রিটেনে আইন ভাঙার প্রবণতা খুবই কম। সবকিছু চলে আইন-কানুনে।



লন্ডন অনেক মানুষেরই স্বপ্নের শহর বলা যায়। সেখানে পড়ালেখার জন্য হোক অথবা কাজের জন্য হোক, কিছু একটা করে স্থায়ী ভাবে থেকে যেতে পারলে অনেকেই খুশি হয়। একটা ইলিশ ৫ পাউন্ড। এক ব্যাগ ঝর ঝরা বাসমতী ৬ পাউন্ড। ব্রিক্লেইন থেকে ইস্ট লন্ডন মসজিদ হয়ে বারক্লেস ব্যাংক এর গলি পর্যন্ত এক তরফা বাঙ্গালিদের। সমগ্র বিশ্বের মধ্যে বৃটেনের লন্ডন সিটি হলো টপ ইউনিভার্সিটির জন্য প্রসিদ্ধ স্থান। বিশ্বের ১০০ নামকরা বিশ্ববিদ্যালয়ের মধ্যে লন্ডন সিটিতে রয়েছে ৬টি অত্যন্ত উঁচুমানের এবং বিশ্বের শীর্ষ স্থান দখলকারী বিশ্ববিদ্যালয়। লন্ডনের পরিবহন ব্যবস্থা যথেষ্ট উন্নত। টিউব রেল ব্যবস্থা লন্ডনেই প্রথম শুরু হয়েছিল ১৮৬৩ খ্রিস্টাব্দে।



নিউইয়র্কের পরেই আছে ব্রিটেনের রাজধানী লন্ডন। লন্ডন ইংল্যান্ডের দক্ষিণ-পূর্বাঞ্চলের সমতল ভূমিতে অবস্থিত। লন্ডন শহর ও আশপাশের ৩২টি এলাকা নিয়ে লন্ডন গঠিত। লন্ডনের বাইরের ১২টি এলাকাকে অন্তর্লন্ডন এবং বাকি ২০টি এলাকাকে বহির্লন্ডন হিসেবে ডাকা হয়। লন্ডন শহর, অন্তর্লন্ডন ও বহির্লন্ডন নিয়ে বৃহত্তর লন্ডন গঠিন হয়েছে। পশ্চিম লন্ডনে ব্রিটেনের রাজপ্রাসাদ, প্রধানমন্ত্রীর ভবন, পার্লামেন্ট ও সরকারের বিভিন্ন বিভাগ অবস্থিত। পূর্ব লন্ডন হলো শিল্প এলাকা। লন্ডনে রয়েছে বিশ্বের বৃহত্তম আন্তর্জাতিক বিদেশি মুদ্রা বিনিময় ও আন্তর্জাতিক বীমাকেন্দ্র। লন্ডনের আর এক বিশিষ্ট স্থান সফরকারীকে গভীরভাবে আকর্ষণ করে, যেটির অদর্শনে লন্ডন যাত্রা বৃথা। সেটি মাদাম তুসোর ওয়াক্স মিউজিয়াম। এখানে সব বিখ্যাত মনীষী, ক্রিড়াবিদ ও সিনেমা তারকাদের প্রতিকৃতি মোম দিয়ে তৈরি করে রাখা আছে।



বাকিংহাম প্যালেস তৈরি হয়েছিল ১৭০৩ খ্রিস্টাব্দে; ডিউকের বাসস্থান হিসেবে। ১৮৩৭ খ্রিস্টাব্দ থেকে কুইন ভিক্টোরিয়া বসবাস করতে শুরু করেন। বর্তমানে রানী এলিজাবেথ এখানে বাস করেন। রানী তার সব কাজকর্ম এখানেই করে থাকেন। সামনেই ভিক্টোরিয়া মেমোরিয়াল। সম্পূর্ণ সাদা মার্বেলে মোড়া। অপূর্ব দৃষ্টিনন্দন মূর্তি। টেমস নদীর উত্তর তীরে অপূর্ব সুন্দর সৌধ। পার্লামেন্ট হাউসের পশ্চিম প্রান্তে ওয়েস্ট মিনস্টার অ্যাবে। সম্পূর্ণ গথিক ধাঁচে তৈরি। এটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজের অধীনস্থ করা হয়েছে এখানে। তুলনামূলক যারা মেধাবী এবং দেশে যাদের অর্থনৈতিক সচ্ছলতা রয়েছে তারাই কেবল সত্যিকার অর্থে উচ্চশিক্ষা নিতে সচেষ্ট থাকেন। স্টুডেন্ট ভিসা নিয়ে যে হাজার হাজার তরুণ লেখাপড়া করার নামে স্টুডেন্ট ভিসা নিলেও তাদের লেখাপড়া সম্ভব হচ্ছে না। তাদের মূল লক্ষ্য চাকরি-বাকরি করে ইংল্যান্ড আসার খরচ উঠানো এবং সেই সাথে রোজগার করা।



পূর্ব-লন্ডনের বাঙালী জব-সেন্টারগুলো উপচে পড়ছে বাংলাদেশ থেকে সদ্য আসা শিক্ষার্থীদের ভীড়ে। বিশেষ করে ব্রিটেইন-জুড়ে ছড়িয়ে-ছিটিয়ে থাকা বাঙালী রেস্টুরেন্টগুলোতে কাজের আশাতে জব-সেন্টারগুলোতে জড়ো হচ্ছেন শত-শত শিক্ষার্থী। কাজ-কর্ম না পেয়ে অর্থ-কড়ির অভাবে বাধ্য হয়ে পূর্ব লন্ডনের কয়েকটি মসজিদে রাত্রি-যাপন এবং কোনো-কোনো ক্ষেত্রে খাবার-দাবারের সুযোগ নিতে বাধ্য হচ্ছেন বেশ কিছু শিক্ষার্থী। ভাসমান মানুষ সবদেশে একই রকম। তা সে ইউরোপেরই হউক আর এশিয়ার। পুলিশ তাড়িয়ে দিলেও আবার ফিরে আসে তারা।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১২ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:২৫

মুক্ত মণ বলেছেন: লন্ডন দেশ নয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.