নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

স্তন ক্যান্সার

২০ শে আগস্ট, ২০১৪ দুপুর ২:০৬

স্তন ক্যান্সার সাধারণত ৫০ বছরের বেশী বয়সীদের মধ্যে এই ক্যান্সার হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি। ৫০ থেকে ৭০ বছর বয়সী নারীদের প্রতি তিনবছর পর পর ব্রেস্ট স্ক্রিনিং বা ম্যামোগ্রাম করানো উচিত। ম্যামোগ্রাম হচ্ছে এক্স-রে’র মাধ্যমে নারীদের স্তনের অবস্থা পরীক্ষা করা। প্রাথমিক পর্যায়ে ধরা পরলে ক্যান্সার থেকে সুস্থ্য হয়ে ওঠার সম্ভাবনা প্রচুর থাকে। আর এই পরীক্ষার জন্য মাত্র কয়েক মিনিট সময় লাগে। ব্রেস্টে চাকা হওয়ার অর্থই ক্যান্সার নয়। ক্যান্সার ছাড়াও স্তনে চাকা হতে পারে। অনেক সময় তা এমনিতেই সেরে যায়।



স্তনের কিছু কোষ যখন অস্বাভাবিকভাবে বেড়ে উঠে তখন স্তন ক্যান্সার হতে দেখা যায়। স্বাভাবিক সময়ে স্তন পরীক্ষার উপযুক্ত সময় হলো মাসিকের ৩ থেকে ৫ দিন পর। গোসলের সময় গায়ের চামড়া যখন ভেজা থাকে তখন স্তন পরীক্ষা অপেক্ষাকৃত সুবিধাজনক। এক হাতের তালু ও আঙুলগুলো চ্যাপ্টাভাবে অধিক চাপ না দিয়ে স্তনের ওপর রেখে তা স্তনের প্রতি অংশে চালনা করতে হবে। এতে স্তনে কোনো অস্বাভাবিকত্ব যেমন, চাকা, গোটা, চামড়ার অধিক পুরুত্ব ইত্যাদি থাকলে বোঝা যাবে। বাম স্তন পরীক্ষার জন্য ডান হাত ও ডান স্তন পরীক্ষার জন্য বাম হাত ব্যবহার করতে হবে। মনে রাখবেন, ক্যান্সার যদিও স্তনের যেকোনো অংশে হতে পারে, তবে স্তনের ওপর ও বাইরের এক-চতুর্থাংশে এই রোগ বেশি হতে দেখা যায়।



BRCA1 অথবা BRCA2 জীন দুটি কে বলা হয় টিউমার দমনকারী জীন কারন এই জীন দুটি অনিয়ন্ত্রিত কোষ বৃদ্ধি রোধ করে । BRCA1 এর অবস্থান ক্রোমোজোম ১৭ তে এবং BRCA2 এর অবস্থান ক্রোমোজোম ১৩ তে । বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে , BRCA1 এবং BRCA2 জীন দুটি ক্ষতিগ্রস্ত অথবা ভেঙ্গে যাওয়া ডিএনএ কে সুস্থ করে তুলতে সাহায্য করে । যে সকল পুরুষ এই ক্ষতিগ্রস্ত জীন বহন করে তাদেরও স্তন কান্সারে আক্রান্ত হবার সম্ভাবনা থাকে ।



লক্ষণ বা উপসর্গ



স্তনের কোন অংশ চাকা চাকা হয়ে যাওয়া অথবা কোন লাম্প দেখা যাওয়া

স্তনের আকার বা আকৃতির পরিবর্তন

স্তনবৃন্তের আকারে পরিবর্তন

স্তনবৃন্ত থেকে রক্ত বা তরল পদার্থ বের হওয়া

স্তনবৃন্তের আশেপাশে রাশ বা ফুসকুড়ি দেখা যাওয়া

বগলে ফুলে যাওয়া বা চাকা দেখা দেয়া

স্তনের ভেতরে গোটা ওঠা বা শক্ত হয়ে যাওয়া



কখন ডাক্তার দেখাবেনঃ

নিচের কারণগুলো দেখা দেয়ার সাথে সাথে ডাক্তারের কাছে যেতে হবে :



স্তনে নতুন এবং অস্বাভাবিক পিন্ড অনুভব করলে

পরবর্তী মাসিক পার হয়ে গেলেও পিন্ড না গেলে

স্তনের পিন্ড আরও বড় এবং শক্ত হলে

স্তনের বোঁটা থেকে অনবরত রক্ত নির্গত হলে

স্তনের ত্বকে পরিবর্তন দেখা দিলে

স্তনের বোঁটা ভিতরের দিকে ঢুকে গেলে



সঠিক খাওয়া-দাওয়া এবং ব্যায়াম স্তন ক্যান্সারের ঝুঁকি কমিয়ে দেয়_ যদিও স্বল্প চর্বি, উচ্চ অাঁশযুক্ত খাবার এবং নিয়মিত ব্যায়াম আপনাকে রোগ থেকে রক্ষা করার নিশ্চয়তা দেয় না, তবে এসব খাবার ও ব্যায়াম আপনার স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমিয়ে দেয়। বৃদ্ধাঙ্গুলি ও তর্জনীর সাহায্যে স্তনের বোঁটায় মৃদু চাপ দিয়ে দেখুন, কোনো পানি বা রক্তমিশ্রিত পানিজাতীয় কোনো কিছু বের হয় কি না। মনে রাখবেন, স্তন ক্যান্সার প্রাথমিক পর্যায়ে নির্ণয় করা গেলে নিরাময় সম্ভব।



অনেক সময় দেখা যায় শহরের নারীরা আরাম আয়েশে জীবন কাটায়। যারা নিজেরা কাজ করেন খুব কম। গৃহকর্মী দিয়ে সব কাজ করিয়ে নেন। এতে তাদের পরিশ্রম কম হয়। তবে স্তন ক্যান্সারের ঝুঁকি এড়াতে ঘরের কাজে নিযুক্ত থাকুন। রিসার্চ থেকে দেখা যায় কর্মহীন নারীদের চেয়ে কর্মে নিযুক্ত নারীরা ঝুঁকি কমিয়েছে প্রায় শতকরা তেরো শতাংশ।



প্রতিবছর বিশ্বব্যাপী অক্টোবর মাস স্তন ক্যান্সার সচেতনতা মাস হিসেবে পালিত হয়ে আসছে। একজন মানুষের যদি তার পূর্বপুরুষদের মাঝে কারোর স্তন ক্যান্সার এ আক্রান্ত হবার ইতিহাস থাকে তবে তার জীনেও অস্বাভাবিক পরিবর্তন ঘটার আশংকা থাকে । রোগীর রক্তের নমুনা পরীক্ষা করে চিকিৎসকরা চিহ্নিত করতে পারেন যে ঐ রোগীর স্তন ক্যান্সার এ আক্রান্ত হবার আশংকা রয়েছে কিনা। কিন্তু পরবর্তীতে সেই রোগী স্তন ক্যান্সার এ আক্রান্ত হবেন কিনা তা বলা যায় না ।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২১ শে আগস্ট, ২০১৪ সকাল ৭:০৬

আরজু মুন জারিন বলেছেন: স্বাস্থ্য বিষয়ক পোস্টটির জন্য অনেক ধন্যবাদ। শুভেচ্ছা রইল রাজীব ভাই।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:২৪

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন।

২| ২২ শে আগস্ট, ২০১৪ রাত ২:০৯

মামুন ইসলাম বলেছেন: একটি স্বাস্থ্য বিষয় সচেতন মূলক পোষ্ট ধন্যবাদ রাজীব ভাইয়া

০৭ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:২৪

রাজীব নুর বলেছেন: ভালো থাকুন।

৩| ০১ লা সেপ্টেম্বর, ২০১৪ রাত ১:৪৬

নূর আদনান বলেছেন: স্বাস্থ্য বিষয়ক পোষ্ট এর জন্য ধন্যবাদ। আশাকরি এমন স্বাস্থ্য বিষয়ক আরো পোষ্ট পাবো আপনার কাছ থেকে

০৭ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:২৪

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.