নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আসুন ইয়েমেন দেশটি সম্পর্কে জানি

০৯ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:২৯

ইয়েমেন মধ্যপ্রাচ্যের একটি দেশ। এটি আরব উপদ্বীপের দক্ষিণ-পশ্চিম প্রান্তে অবস্থিত। ইয়েমেনের জনসংখ্যা অল্প। দেশের অর্ধেকের বেশি অংশ বসবাসের অযোগ্য। সানা’আ ইয়েমেন প্রজাতন্ত্রের রাজধানী ও বৃহত্তম শহর। এই নগরিতে ১০৩টি মসজিদ, ১৪টি হাম্মাম এবং ৬,০০০ এর বেশি বহুতল ভবন রয়েছে। এই বহুতল ভবনগুলোর অনন্য স্থাপত্য, দামী সুশোভিত কাঁচের জানালা একে দর্শনীয় করে তুলেছে। দেশের উত্তর ও উত্তর-পূর্বে সৌদি আরব এবং পূর্বে ওমান অবস্থিত। ইয়েমেনের আয়তন ৫,২৭,৯৭০ বর্গকিমি।

ইয়েমেনে পর্যটকদের জন্য অনেক আকর্ষণীয় স্থান আছে। ইয়েমেনের ২ কোটি জনগণের বেশির ভাগই ইয়েমেনী আরবি ভাষায় কথা বলেন। প্রতিবছর ইয়েমেনের লোহিত সাগর পাড়ি দেয় লাখো মানুষ। এটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ। কখনো কখনো ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রীবহন করতে গিয়ে নৌকা ডুবে যায়। অবৈধভাবে মধ্যপ্রাচ্য বা ইউরোপ যেতে ইচ্ছুক অনেকেই ইয়েমেনকে প্রবেশপথ বলে বিবেচনা করে। গত পাঁচ বছরে পাঁচ লাখ মানুষ সাগর পাড়ি দিয়ে বিপৎসংকুল পথে ইয়েমেন পৌঁছেছে।

ইয়েমেন বিশ্বের সবচে’ প্রাচীন সভ্যতাগুলোর একটি। বিশ্বের সবচে’ ভালো এবং দামী মধু বলে পরিচিত ‘দোয়ানি মধু', এটা ইয়েমেনে পাওয়া যায়। ইয়েমেনে অবস্থানরত সাংবাদিক অ্যাডাম ব্যারন তার ব্লগে বলেছেন: ইয়েমেনীরা নিয়ম করেই যেন বন্ধুবৎসল ও আপন করে নেয়। ইয়েমেনে সাধারণত ঘরে তৈরি রুটি আর পাথরের বাসনকোসনে তরকারি রান্না করা হয়। ইয়েমেনের উত্তরাঞ্চলের ঐতিহ্যবাহী নাচের নাম হলো বারা।

নাচের সময় ড্রাম এবং ইয়েমেনি বাঁশি মুজমার বাজানো হয়। ইয়েমেনে আল কায়েদা জঙ্গিদের সবচেয়ে ভয়ঙ্কর ঘাঁটি বলে পরিচিত দক্ষিণাঞ্চলীয় পার্বত্য শহর জার’র। নারীর বসবাসের জন্য বিশ্বের সবচেয়ে বাজে দেশ হচ্ছে ইয়েমেন।ট

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৯ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৩৩

এহসান সাবির বলেছেন: জানলাম।

২| ১০ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১২:৩৪

নতুন বলেছেন: ইয়েমেনের Socotra দ্বীপে যাবার ইচ্ছা আছে.... ঐখানে নাকি অনেক নতুন প্রজাতির গাছ এবং পাখি আছে.. যা অন্যখানে নেই...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.