নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আলোকচিত্রী শাহনাজ এবং ব্রেন টিউমার

০৩ রা সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ২:৪৬



জাঁকজমকপূর্ণ দুর্গা উৎসবের দৃশ্য মুগ্ধ হয়ে দেখছে এক মাদ্রাসা ছাত্র। বছর তিনেক আগে এরকম একটি ছবি অনলাইনে ভাইরাল হয়ে যায়। অসংখ্য লাইক আর শেয়ারে ফেসবুকে ছড়িয়ে পড়ে ছবিটি। সাম্প্রদায়িক অসহিষ্ণুতার সময়ে অসংখ্য মানুষ তাদের ফেসবুক টাইমলাইনে অসাম্প্রদায়িক বাংলাদেশের এই চিত্র জুড়ে দিয়েছিলেন। আলোচিত এই ছবিটির পেছনের কারিগর আলোকচিত্রী শাহনাজ পারভিন।

আলোকচিত্রী শাহনাজ পারভিন মাত্র ৩২ বছর বয়সে ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গেলেন। তার তোলা ছবিতে জীবনের নানা গল্প ও অসাম্প্রদায়িক বাংলাদেশের চিত্র তোলে ধরার প্রয়াস ছিল। রাজধানীর মুগধা কবরস্থানে শাহনাজের দাফন করা হয়।

২০১১ সালের দিকে শাহনাজের শরীরের বাসা বাধে মরণব্যাধী ক্যান্সার। তার পর ব্রেন টিউমার। ভারতে চিকিৎসার জন্য যাওয়ার সময় ক্যামেরা ও নিজের তোলা ছবি বিক্রি করার কথা ফটোগ্রাফি ক্লাবের বন্ধুদের জানিয়েছিলেন শাহনাজ।

শাহনাজ মূলত ডকুমেন্টারি ফটোগ্রাফি করতেন।

একবার চোখ বুলিয়ে নিতে পারেন

যে কোনো বয়সের যে কোনো ব্যক্তি ব্রেন টিউমারে আক্রান্ত হতে পারে। মস্তিষ্কে মাংসের অথবা কোষের অস্বাভাবিক বৃদ্ধি পাওয়াকে ব্রেন টিউমার বলা হয়। যে কোনো ব্রেন টিউমার বা ক্যান্সারের প্রধান লক্ষণ হলো মাথাব্যথা। ব্রেনের টিউমার বা ক্যান্সারের আরেকটি প্রধান লক্ষণ হলো খিঁচুনি হওয়া। স্বাভাবিক মস্তিষ্ক কার্যকলাপে বাঁধা মস্তিষ্কের স্বাভাবিক কার্যকলাপ যেমন মনোযোগ দেওয়া, যোগাযোগ, আবেগ, কথা বলা ইত্যাদি কার্যকলাপে বাঁধা সৃষ্টি হয়।

বেশির ভাগ ব্রেন টিউমার ও সপাইনাল কর্ড টিউমারের কারণ এখনো রহস্যময়। টিউমারের চিকিৎসার প্রাথমিক ধাপ হচ্ছে-যতদূর সম্ভব ব্রেনের কোনো বড় ধরনের ক্ষতি ছাড়া টিউমারটিকে কেটে সরিয়ে ফেলা।

তথ্য সুত্রঃ ইন্টারনেট।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ২:৫৩

আহলান বলেছেন: হিসাব মেলানো ভার , আয় ব্যয় একাকার .... ১৪ আনা আর ২ আনা মিলে অর্থাৎ ইহকাল আর পরকাল মিলে কি ষোল আনা মিলবে কিনা কে বলতে পারে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.