নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

নিষ্ঠুরতম, সবলতম, হৃদয়হীন ব্যক্তিরাই সর্বক্ষেত্রে বিজয়ী হয়

১৪ ই অক্টোবর, ২০১৬ দুপুর ১২:২৪



১। বই মানে তো শুধু বই নয়। বই মানে স্মৃতি। বই মানে অনুষঙ্গ। বই এক স্থায়ী ভালবাসা। বইয়ের মৃত্যু হবে না। কম্প্যুটার, ফেসবুক-টুইট-স্যোশাল মিডিয়া যতই হোক, বই থাকবে। বই তো শুধু আমরা পড়ি না। গন্ধ শুঁকি। উপহার দিই। বইয়ে নিজের নাম লিখি। নড়াচড়া করি। সাজিয়ে রাখি।

২। মার্ক টোয়েন অলওয়েজ বস। আমার সবচেয়ে প্রিয় কিশোর-এডভেঞ্চার লেখক।

৩। সারাদিন চলার পথে যদি আপনি কোন সমস্যার মুখোমুখি না হন তাহলে ধরে নিতে পারেন আপনি ভুল পথে চলছেন।
.........স্বামী বিবেকানন্দ।

৪। তরকারীতে তেল কম দিতে বলুন। আমাদের এটা বদ অভ্যাস তরকারীতে তেল বেশি দেওয়া অথচ তরকারীর স্বাদ বৃদ্ধিতে তেলের কোনই ভুমিকা নেই। তরকারীর স্বাদ বৃদ্ধিতে ভুমিকা হল শুধুই মসল্লার। তেলের কোন প্রকার ভুমিকা নেই। তরকারিতে তেল বেশি দিলে গ্যষ্ট্রিক রোগীদের জন্য বেশি ক্ষতির কারন হয়।

৫। কেউ কখনও ভালোবাসা নিয়ে বলেনি,
দুপুর রোদে গাছের নিচে একটু বসে বিশ্রাম নাও।
ক্লান্ত আমি, বিষন্ন আমি।
কিন্তু হায়!
আম, জাম, কাঠাল, নারিকেল গাছ,
আরও কত রকমের যে গাছ ছিল!
ক্ষনিকের জন্য বসতে তো চাইতো মন-
কিন্তু একটি স্বজনের আতিথেয়তা যে পেলাম না!
তিলোত্তমা নগরীর মাঝে এক টুকরো ‍‍‍‌‌স্বর্গ
কিন্তু হায় যাদের জন্য গড়া এই সুবিশাল আয়োজন,
তারাই যে আজ বড় বেশি উদাসীন।
দ্বিপদী জীবের প্রবেশ অধিকার সংরক্ষিত
কিন্তু চতুষ্পদী জন্তু শোভা পায় আলিশান ড্রইংরুমে।
মানবতা থেকে শ্রেনী বৈষম্যই যে প্রকট!
হায়রে মানবতা! যা উচু আর নিচুঁতে করে বিভক্ত।


(কবিতার মতোন কিছু একটা লিখতে আমার সময় লাগে না। মুহূর্তের মধ্যে লিখে ফেলতে পারি।)

৬। তোমার মন হচ্ছে – বাগান, তোমার চিন্তা হচ্ছে – বীজ। এখন তুমি ফুলও জন্মাতে পারো আবার আগাছাও জন্মাতে পারো, এটা শেষ পর্যন্ত তোমার ওপরেই নির্ভর করে ।

৭। প্রেম হচ্ছে এক ধরনের চুলকানি বিশেষ, যতো চুলকানো যায় ততো সুখ সুখ লাগে। কিন্তু চুলকাতে চুলকাতে যখন ফোসকা পড়ে যায় কিংবা ঘা হয় তখন ঠিক মতো মলম না লাগালে কিন্তু বুকের মধ্যে ভীষণ জ্বালা করে। প্রেমিক-প্রেমিকারা বাবা-মায়ের কথা মনে না করেই প্রেম শুরু করে। এখনকার অভিভাবকরা ৬০ অথবা ৭০ দশকের মতো নিষ্ঠুর মন মানসিকতা সম্পন্ন বয় কিন্তু সব বাবা-মা'রাই এই ব্যাপারে রক্ষণশীল। যদি তারা ঘরের বাইরে যথেষ্ট প্রগতিশীল দেখান। যে মানূষ পরিস্থিতি অনুযায়ী নিজের বুদ্ধিকে কাজে লাগিয়ে সমস্যাকে মোকাবেলা করে নিজের অনুকূলে আনতে পারে সেই প্রকৃত বুদ্ধিমান এবং প্রকৃত প্রেমিক হতে পারে। '

৮। বর্তমানে বিশ্বে সুন্দর মুখ না, সুন্দর বাচন ভঙ্গীর জয় সর্বত্র। “কথা” বিশ্বের সেরা আর্ট, শুধু কথা দিয়েই জয় করা যায় সব কিছু। অবাস্তব কথা বললে, মানুষ জেনে যায় যে এটা একটা গাধা, আর গাধার ওপর যত ঝামেলা আছে, সবাই তা চাপিয়ে দেয়। বেশী বুঝার ভান করে কথা বললে, মানুষ জেনে যায় এটা একটা শিয়াল এবং এর ব্যাপারে সবাই সাবধান হয়ে যায়।
নিজেকে দুর্বল করে বা অন্যকে ছোট করে কথা বললে, মানুষ বুঝে যায় যে, লোকটা অতি দুর্বল শ্রেনীর একধরনের মানুষ রূপী প্রানী। সিরিয়াস নীতি কথা, সরাসরি প্রশংসা বা মায়া দেখিয়ে ঢং করে কথা বললে, মানুষ বুঝে যায় লোকটা ভদ্র লোকের মুখোশ পরা ৪২০। উত্তেজিত হয়ে কথা বললে, মানুষ জেনে যায় যে, লোকটি লোভী প্রকৃতির। নিজের স্বার্থ হাসিলের জন্যে পাগলা কুকুরের মত আচরন করছে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.