নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আই লাভ ইউ ট্রাম্প

২১ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:২৭



ঢাকা শহরের সব মানূষ গুলো ছাগল'- এক পাগল মগবাজার মোড়ে দাঁড়িয়ে চিৎকার করে বলছে। আমি অফিস যাওয়ার পথে পাগলের কথা শুনে থমকে দাড়ালাম। পাগলের কথাটা আমার মনে ধরেছে। সে খুব একটা ভুল বলেনি। আমাকে প্রায়ই অফিসের কাছে নানান জাগায় যেতে হয়, তখন আমি উপলব্দি করি- 'ঢাকা শহরের মানুষ গুলো ছাগল'।

আমার বন্ধু রফিক এর অফিসের কয়েকটা কথা বলি। সেদিন ছুটির দিনে চায়ের আড্ডায় রফিক বলল, দোস্ত আমাদের অফিসে বেশ কয়েকটা ছাগল আছে। ১০০% ছাগল। আমার ইচ্ছা করে ওদের সকাল সন্ধ্যা থাপ্পড় দেই। বড় বড় পদ নিয়ে বসে আছে-কাম-কাজ কিছুই করে না। মোটা অংকের টাকা বেতন নেয়। আর যারা পরিশ্রম করে, তাদের পদ ছোট, বেতনও কম পায়। আবার নানান কটু কথা শুনতে হয়। আর কথায়-কথায় অপমান তো আছেই। আর তারা কি সুখে আছে। অফিসে আসে এগারোটায়। তাদের আঙ্গুলের ছাপও দিতে হয় না। কখনও এরা একেবারে দুপুরের খাবার বাসা থেকে খেয়ে অফিসে আসে। অফিসে এসে বলবে- মিটিং করে আসলাম- অমুক কোম্পানীর সাথে।
রফিকের জন্য আমার খুব মায়া হয়। খুব ভালো ছেলে, সহজ সরল। সবচেয়ে বড় কথা খুব পরিশ্রমী। প্রতিটা কাজ খুব মন দিয়ে করে। কাজে ফাঁকি দিতে জানেই না। আর এই সমস্ত ফাঁকিবাজদের কত বড় বড় কথা। তারাই অফিসের হিরো। অন্য সহকর্মীরা তাদের বস-বস বলে ডাকে। আমার যে কয়জন চেনা জানা আছে- তাদেরকে বলেছি রফিকের একটা চাকরির জন্য।

আসলে সত্যি কথা বলতে কি- সব অফিসের ২/৪ জন ফাঁকিবাজ আর ভন্ড আছেই। তারা প্রচুর মিথ্যা বলে, মিথ্যা অভিনয় করে চেয়ারম্যান, এমডি'র প্রিয়ভাজন হয়ে যায়। তখন তারা অন্যদের তুচ্ছজ্ঞান করে। কথায়-কথায় চাকরি খায়। তারা চায়- চেয়ারম্যান এমডি ছাড়া বাকি সবাই পা চাটা কুকুর হয়ে থাক। যে কুকুর হয়ে না থাকবে- তাকে কান ধরে বের করে দেয়া হবে। একবার চাকরি গেলে আবার যে চাকরি পাওয়া যাবে সে নিশ্চয়তা নেই। তাই তারা সবাই পা চাটা কুকুর হয়েই থাকে। অন্য কোনো উপায় তো আর নেই।

আজ আমার লেখার বিষয় এটা ছিল না। একটা লিখতে গেলে আরেকটা বিষয় চলে আসে। আমি সামলাতে পারি না। মানে দুই নৌকায় পা দেবার মতো। শেষে দুই নৌকা দু'দিকে চলে যায়, ডুবে মরতে হয়। লেখাটা পানিতে ভিজে নষ্ট হয়ে যায়। যেমন আজ আমার এই লেখাটা ভিজে গেল, নষ্ট হয়ে গেল।

বাংলাদেশের মানূষ গুলো আসলে ভালো। তারা ভালো হবার প্রধান কারণ হচ্ছে- তারা দুঃখী। ভাতে দুঃখী, কাপড়ে দুঃখী। ৭১ সালে মানুষ গুলোর কথা ভেবে দেখুন। কোথাও আগুন লাগলে দেখবেন- সাহায্যের জন্য সাধারণ মানূষ গুলো এক বুক সাহস নিয়ে এগিয়ে আসে। নিজের চোখে দেখেছি- রানা প্লাজা যখন ভেঙ্গে পড়ল- সাধারন মানূষ গুলো আকাশের মতো বিশাল হৃদয় নিয়ে- সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। এই সুযোগে আমার বউ এর কথা একটু বলি- তাকে আমি যে কয়টাকা হাত খরচ দেই- সে তা দরিদ্র মানূষকে দিয়ে দেয়। বুড়ো রিকশাওয়ালাকে দেখে- তার মায়া লাগে। বৃদ্ধ ভিক্ষুককে দেখে তার মায়া লাগে। সে যথাসাধ্য সহযোগিতা করে।

বাংলাদেশের তরুন ছেলে-পেলে গুলোও যে ভালো তার একটা প্রমাণ দেই- বাসে মুরুব্বী দেখলে তারা সিট ছেড়ে দেয়। মুরুব্বী দেখলে তারা হাতের সিগারেট লুকিয়ে ফেলে। সালাম দেয়। আমার মায়ের কথা বলি- আমার মা একা রাস্তা পার হতে পারে না, সে দাঁড়িয়ে থাকে তখন আমার মতো কোনো ছেলে এসে- মাকে রাস্তা পার করে দেয়। আমাদের এই দরিদ্র দেশের ছেলে মেয়েরাই বাড়ি-বাড়ি থেকে শীতের কাপড় সংগ্রহ করে গ্রামে গিয়ে দরিদ্রলোকদের বিলিয়ে দেয়।

ট্রাম্প লোকটার সাথে কিন্তু আমার চেহারার সাথে মিল আছে। আমার যখন ট্রাম্পের মত বয়স হবে- তখন আমাকে ট্রাম্পের মতোই লাগবে। আশা করি, লোকটি সারা বিশ্বের জন্য ভালো কাজ করবেন।

মন্তব্য ৯ টি রেটিং +৪/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ২১ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৩৮

চাঁদগাজী বলেছেন:



ছবি দেখে ভাবছিলাম, ট্রাম্প কি সামুতে বাংলায় লেখা শুরু করলো?

২১ শে জানুয়ারি, ২০১৭ রাত ৮:১১

রাজীব নুর বলেছেন: হা হা হা--------

২| ২১ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৪৪

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: লাইকটা আগেই মারলাম। ট্রাম্পের কথা বলতে গিয়ে অনেকগুলো বিষয়ে বেশকিছু সত্য দিক তুলে ধরেছেন।
সবাই আমাদের দেশের তরুণদের বকাটে মনে করে। কিন্তু ভালো একটা মন্তব্য করেছেন। আমিও দেখেছি সবরকম। অনেক না সব অফিসেই ভণ্ডদের দৌড় যাপ বেশি। ভণ্ড আর ফাঁকিবাজরাই অফিসের কর্তা।

ভালো লাগা রেখে গেলাম।

২১ শে জানুয়ারি, ২০১৭ রাত ৮:১২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৩| ২১ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৪৪

সিফটিপিন বলেছেন: আমরা সামু ব্লগে একজন ট্রাম্প পেয়েছি।

৪| ২১ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:০৭

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: অফিস কি আজকে হেঁটে করছেন?

৫| ২১ শে জানুয়ারি, ২০১৭ রাত ৮:০০

রাতুল_শাহ বলেছেন: আশা করি ট্রাম্প ভালো কাজ করবে।

৬| ২২ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:০৬

রাফা বলেছেন: বাংলাদেশে কিংবা ঢাকা'তে অধিকাংশ মানুষ যে ছাগল বা পাগল নয় এটা প্রমাণিত সত্য।কিন্তু পোষ্টদাতা যে একজন ছাগল ইহাতে কোন সন্দেহ নাই।পোষ্টের শিরোনামই তার প্রমাণ।

২২ শে জানুয়ারি, ২০১৭ রাত ৮:৩০

রাজীব নুর বলেছেন: জ্বী, মানিকে মানিক চিনে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.