নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

তোমরা যারা লেখক হতে চাও

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:২৪



এযুগের প্রধান সমস্যাই হলো- কেউ ভালো মানূষ হতে চায় না।
আমি কারো মুখে আজ পর্যন্ত শুনিনি- কেউ বলেছে- 'আমি ভালো মানূষ হতে চাই।' সবাই বলে, আমি ডাক্তার হবো, আমি লেখক হবো, আমি একজন ভালো ফোটোগ্রাফার হবো, আমি হেন হবো, আমি তেন হবো। এখন কথা হলো- তুমি ডাক্তার হও, ইঞ্জিনিয়ার হও বা লেখক হও- কোনো সমস্যা নেই। কিন্তু তুমি যদি একজন ভালো মানূষ না হও- তাহলে তো ভাই সমস্যা। তোমার ডাক্তার বা ইঞ্জিনিয়ার হওয়ার দরকার নাই। তুমি একজন মুদি দোকানদার হও- কিন্তু একজন ভালো মানূষ হও। সহজ সরল সত্য কথা হলো- আমাদের ডাক্তার, ইঞ্জিনিয়ার বা একজন লেখকের চেয়ে একজন ভালো মানূষ খুব বেশি দরকার। ভালো মানূষেরাই পারে সচ্ছভাবে দেশকে ভালোবাসতে, দেশের মানূষকে ভালোবাসতে। সর্বোপরি দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে পারে।

যাই হোক, আমার আজকের আলোচনার বিষয় হলো- 'লেখক'। আমি মনে করি- একজন লেখক হবে সহজ সরল ভালো মানুষ। তার মধ্যে কোনো লোভ থাকবে না, কোনো হিংসা থাকবে না, কোনো কুটিলতা থাকবে না। কিন্তু সমস্যা হলো- আমি চারপাশে তাকিয়ে দেখি- মানুষ লেখক হওয়ার জন্য হা করে বসে আছে। প্রতু বইমেলাতে দু'টা চারটা বই বের করতে পারলেই যেন জাতে ওঠা যায়। বইমেলা এলে কিছু লোক পাগল হয়ে যায়। তারা লিখতে শুরু করে নানান বিষয় নিয়ে। খুব'ই সস্তা লেখা। তাদের দিয়ে কোনো দিনই মহান সাহিত্য লেখা সম্ভব নয়। তাদের মন-মানসিকতা ভয়াবহ নোংরা, তারা ভয়াবহ কুটিল এবং জটিল। তারা দালাল এবং তারা ভন্ড। এখন, এই সমস্ত লোক যদি লেখক হয় বা নিজেকে লেখক দাবী করে তাহলে তো সমস্যা। -এই সমস্ত তথাকথিত লেখকদের দিয়ে জাতি কি পাবে? খোঁজ করলে জানা যাবে তাদের ১০টা ১২টা করে বই বের হয়ে গেছে। তারা জোর করেই পরিচিত জনদের দিয়ে বই কেনায়। তারা কথায় কথায় নিজেকে লেখক বলে মুখে ফেনা তুলে ফেলে। তাদের অত্যাচারে ফেসবুকে ঢুকা যায় না। ইনবক্সে হাতজোর করে তাদের বই কেনার জন্য।

একজন দালাল, একজন ভন্ড অথবা একজন লোভী মানুষ কি করে লেখক হয়? একজন লেখক অনেক বড় ব্যাপার। তাদের অনেক দায়-দায়িত্ব। উইকিপিডিয়াতে লেখা আছে- 'যে ব্যক্তি বা ব্যক্তিগণ সৃষ্টিশীল কোন লেখনী কিংবা লেখাকে পেশা হিসেবে গ্রহণ করেন, তিনিই লেখকরূপে গণ্য হয়ে থাকেন।' একমাত্র হুমায়ূন আহমেদ ছাড়া আর তো কাউকে ফুলটাইম লেখাজীবি হিসেবে দেখি না। সবার বুঝা উচিত- আপনি ভালো হলে আপনার এ ভালো হওয়ার সুফল শুধু আপনি একাই উপভোগ করবেন না, করবে আপনাকে ঘিরে চারপাশে যারা আছে তারা সবাই। কাজেই আগে ভালো মানুষ হন। তাহলে আপনাকে দিয়ে অসাধ্য সাধন করা যাবে। শুধু আশে পাশের মানুষের কাছ থেকে সস্তা বাহবা পাওয়ার জন্য বই বের করে লেখক নাম নিয়ে কোনো লাভ নেই। শুধু আপনাদের টাকা নষ্ট।

কথায় বলে - গাইতে গাইতে গায়ক, লিখতে লিখতে লেখক। কিন্তু ব্যাপারটা কী এতো সহজ? লেখক হিসেবে আত্মপ্রকাশ করতে চাইলে মনে লালিত স্বপ্নের বাস্তব রূপায়ন ঘটাতে হবে। এ জন্য পাড়ি দিতে হবে সাফল্যের দুর্গম সিড়ি। যার জন্য জানা থাকা চাই প্রয়োজনীয় সব বিষয়। ঠিক আছে আপনারা লেখালেখি করেন। কিন্তু সবাই নামী দামী হইতে চায় কিন্তু আসল যে কাজ ভালো মানুষ সেটা হতে চায় না কেউই! সবার মনের আশা ধরে নিলাম পুরন হলো সবাই বিশাল নামী দামী লোক হলো কিন্তু ভালো মানুষ না হলে তার কি মুল্য???

যারা ভালো, আদর্শবান, শ্রেষ্ঠ মানুষ তাদের জীবনের সৌন্দর্যের আলোতেই আলোকিত হয় পরিবার, সমাজ, জাতি, রাষ্ট্রসহ গোটা বিশ্ব। তারা সমাজ, জাতি, রাষ্ট্রের মণিমুক্তাতুল্য অমূল্য রত্ন, যারা হবে সকলের জন্য অনুকরণীয়, অনুসরণীয়, মডেল বা আদর্শ। নব্য লেখকদের কাছে আমার অনুরোধ আপনারা প্রচুর পড়াশোনা করেন। প্রচুর। বই পড়ে-পড়ে আগে ভালো মানুষ হোন। অনেক অভিজ্ঞতা সংগ্রহ করেন। তারপর লিখতে শুরু করেন। যদি আপনার লেখার মান ভালো হয়- তাহলে আপনাকে বই বের করে ধারে ধারে ঘুরতে হবে না, প্রকাশককে তেল দিতে হবে না। বড় ভাইদের ধরতে হবে না।

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:৩৩

গেম চেঞ্জার বলেছেন: আপনাকে সুন্দর লাগছে মাশাল্লাহ!

আমি অবশ্য লেখক হতে চাই না।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:৩৫

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন।

২| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:৩৪

জাহিদ অনিক বলেছেন: বেশ কয়েকদিন পরে ব্লগে এলেন ।
বেশ ভালো ও স্পষ্ট কথা বলেছেন রাজীব নুর ভাই ।
উঠতি লেখকদের জন্য বেশ কিছু উপদেশ দিয়েছেন ।

আপনার বই এর খবর বলুন ?

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:৩৭

রাজীব নুর বলেছেন: ফরিদপুর গিয়েছিলাম।
স্পস্ট করেই কথা বলি, তবু মানুষ বুঝে না।
উপদেশ নয় ভাই, অনুরোধ বলতে পারেন।
জানি না। তবে আমার মনে হয়- এক পিস বইও বিক্রি হয়নি।

৩| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:৪৩

জাহিদ অনিক বলেছেন: মানুষ আসলে বোঝে ভাই। কিন্তু বোঝার পরে মানতে চায় না । মানাটা বেশ কঠিন ।

আপনি বলেছেন প্রচুর বই পড়তে । এই কঠিন কাজ কে করবে !!!

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:২০

রাজীব নুর বলেছেন: আমার কিন্তু বই পড়তে বিরক্ত লাগে না। আমার জীবনের সবচেয়ে বড় বিনোদন হচ্ছে- বই পড়া। এক সময় আমার হাতে টাকা ছিল না। বই কিনতে পারতাম না। যে কয়জন পরিচিত আছে তাদের কাছ থেকে বই এনে পরে শেষ করে ফেলেছি। তখন ভাঙ্গারির দোকান থেকে ২/৩ কেজি পুরোনো পত্রিকা কিনে এনে পড়তাম।

৪| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:৪৯

নাগরিক কবি বলেছেন: আমি সভ্য মানুষ হতে চাই, তার জন্য সভ্য সমাজ চাই। আমাকে একটি সভ্য সমাজ দেন। আমার আর কিছু লাগবে না।

৫| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:৫০

এক নিরুদ্দেশ পথিক বলেছেন: আমি ভালো মানূষ হতে চাই।' সবাই বলে, আমি ডাক্তার হবো, আমি লেখক হবো, আমি একজন ভালো ফোটোগ্রাফার হবো, আমি হেন হবো, আমি তেন হবো।

৬| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৪০

সুমন কর বলেছেন: সুযোগ পেলে শুধু একটাই উপদেশ দেবার বৃথা চেষ্টা করি, "প্রকৃত মানুষ হও"। ভালো লিখেছেন।

মানূষ < মানুষ হবে।

৭| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৪৬

চাঁদগাজী বলেছেন:


মানুষ জন্মেই ভালো মানুষ হয়ে, শিশু, কিশোর-কিশোরী, ১৮ বছরের তরুণ-তরুণী; এরা সবাই ভালো মানুষ; ১৮ বছরের কেহ বলতে যাবে না, আমি ভালো মানুষ হতে চাই; কারণ, সে ভালো মানুষ। ১৮ বছরেই তাকে চেস্টা করতে হবে প্রফেসান ঠিক করতে; যেহেতু সে ভালো মানুষ, নতুন করে তাকে বলতে হবে না, আমি ভালো ডাক্তার হতে চাই, ভালো ইন্জিনিয়ার, ভালো কুটনীতিবিদ, ভালো চাষী হতে চাই।

মানুষ খারাপ হয় তারুণ্যের সময়, বা একটু পরে।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৫৩

রাজীব নুর বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

৮| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:১৫

চাঁদগাজী বলেছেন:



লেখক হতে হলে কি করতে হবে, সে ব্যাপারে অনেক সুন্দর কথা বলেছেন, ব্লগারদের জন্য দরকারী।

৯| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:১৭

অদ্বিত বলেছেন: ''আমি ভাল মানুষ হতে চাই'' একথা কেউ কেন বলবে ??? যারা ভালমানুষ নয়, তাদের ভালমানুষ হওয়া প্রয়োজন। যারা অলরেডি ভালমানুষ, তারা নতুন করে কি ভালমানুষ হবে ????? আমি ছোটবেলা থেকে আজ অব্দি নিজের চাইতে ভালমানুষ ( জীবিত ) একজনও দেখলাম না। কাউকে ছোট করছি না বা অহংকারও করছি না। হুম, মহাত্মা গান্ধী আমার চেয়ে ভাল মানুষ। তিনি এক গালে চড় খেলে আরেক গাল এগিয়ে দেন। আমি তার মত ভালমানুষ নই। তিনি যদি ৯৯% ভালমানুষ হন, আমি নিজেকে ৯৮%ভালমানুষ মনে করি। কিন্তু তিনি তো মৃত। ব্লগে থাকতে পারে অনেক ভালমানুষ। ব্লগ তো ভার্চুয়াল জগৎ। বাস্তব জগতে আমি আমার চেয়ে ভালমানুষ ( জীবিত ) দেখি নাই। আমি আজও বুঝে উঠতে পারলাম না, মানুষ খরাপ হয় কেমন করে ??? যদিও যেদিকে তাকাই শুধু খারাপই দেখি। তবে খারাপ মানুষদের মনস্তত্ত্ব বুঝে উঠতে পারিনি।

১০| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:৪১

শার্লক_ বলেছেন: আমি আমার সন্তানকে আগে ভাল মানুষ হিসেবে গড়ে তুলব ইনশাআল্লাহ, তারপর অন্যকিছু। আজ মেলা থেকে প্রথমে আপনার টুকরো টুকরো সাদা মিথ্যা বইটি কিনলাম।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১১:৩১

রাজীব নুর বলেছেন: আপনার সন্তান একজন সত্যিকারের ভালো মানুষ হোক।
আরে---- বই কিনেছেন?? হায় হায়-----। যাই হোক, বইটি পড়ে শেষ করে কেমন লাগল আমাকে জানান।

১১| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ৭:১৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভালো শিক্ষা মূলক পোষ্ট। স্পষ্ট সত্য। কোনো বনিতা নাই। প্রকৃত কথাগুলোই বলে দিলেন।

ভালো কিছু করতে গেলে প্রথমেই ভালো মানুষ হতে হবে। সত্য কথা, ভালো মানুষই পারে ভালো কাজ করতে।

আজকাল ভালো কাজে উৎসাহিত করার লোকেরই বড় অভাব সমাজে। বেশিবেশি বই পড়লেই যে ভালো মানুষ হওয়া যায় এটি আমি পুরোপুরিভাবে বিশ্বাস করলাম না। কারণ, যারা বেশি শিক্ষিত তারা সচিব হয়, বড় বড় আমলা, আমরা তাদের সম্মান করি, শ্রদ্ধা করি, ভালো মানুষ ভাবি। অথচ তারাই সবচেয়ে বড় দুর্নীতি করে, তারাই বেশি দুর্নীতিবাজ। গ্রামের মূর্খ লোক ততটা খারাপ নয়।
অনেকেই বই পড়ে খারাপকে ভালো হিসেবে চালানোর জন্য ফন্দি খুঁজে।

বই পড়ার বিকল্প নাই, তবে বই পড়লেই ভালো মানুষ হওয়া যাবে এমনটা আমি ভাবিনা। আমি ভাবি সামাজিকভাবে যদি ভালো মানুষকে মূল্যায়ন করি, সম্মানী করতে পারি তবেই ভালো মানুষ হওয়ার আগ্রহ, প্রবণতা বাড়বে।
আমাদের বর্তমান সমাজে ভালো মানুষকে পাগল ছাগল বলে গালি দেওয়া হয়! সমাজে যারা চালাক, চতুর, ক্রিমিনাল প্রকৃতির, তাদের মূল্যায়নই বেশি।

আমি লেখক এমনটা কখনো ভাবিনা, জানি আমি সেটা হতে পারবোনা। তবে নিজেকে ভালো মানুষ হিসেবে ভাবি। তবে পুরোপুরিভাবে ভাবি না, কিছু ভুল আমারও হয়, তবে আমার ভুল গুলো আমার ব্যক্তিগত, অন্যের ক্ষতি হয় না। সেজন্য আমি পুরোপুরিভাবে ভালো মানুষ না।

আপনার আলোচনায় ভালো লাগা রইল। অনেক কথাই বলার ইচ্ছা ছিল। বলা হলো না। যেটুকু বললাম সেটুকু গুরুত্ব না ভাবার অনুরোধ। কারণ, আমি কোনো গুরুত্বপূর্ণ লোক নই। যেটুকু বলেছি আমার ধারণা মাত্র।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.