নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

কপি পেষ্ট ও সমস্যার সমাধান

২৬ শে মে, ২০১৭ দুপুর ২:৩১



কপি আর পেস্ট কে না করে?
পৃথিবীর আনন্দময় কাজগুলোর মধ্যে এটা একটা। আমি নিজেও অসংখ্য কপি পেষ্ট লেখা লিখেছি বিভিন্ন ব্লগে। গুগল সার্চ দিয়ে বা বই থেকে কপি করতাম। অনেক ব্লগে ধরাও খেয়েছি। তারা আমাকে কাটা-কাটা কথা বলে ছিলে ফেলেছে। যদিও একটা কপি পেষ্ট লেখা কমপ্লিট করতে অনেক সময় লাগে। অনেক পরিশ্রম করতে হয়।

একটা সফল কপি পেস্টের মধ্যে কি যে আনন্দ সেটা যিনি করেন তিনিই জানেন। তবে আফসোস এই কাজটি এখনো মর্যাদার আসন পায়নি। কাজটাকে ছোট গর্হিত কাজ হিসেবেই দেখা হয়। তাই কপি-পেস্ট মার্কা কোনো কিছুর গায়ে লাগলেই সেটার কদর নাই। যাই হোক, আমি এখনও কিছু লেখার সময় হুমায়ূন আহমেদকে অনুসরন করি। এবং সব সময় করে যাব।

ওয়েব জগত কপি পেস্টের আঁখড়া। কপি হয় ফেসবুক স্ট্যাটাস। ফেসবুকের একটা পেজ নতুন কিছু লিখলেই কপি পেস্ট হতে হতে আমাদের ওয়ালে এসে হাজির হয়। গুগলে আপনার কোনো লেখার শিরোনাম লেখে সার্চ দিন কত ব্লগ সাইটে যে আপনার লেখা কপি পেস্ট হয়ে গেছে আপনি নিজেও তা জানেন না। আমার মতো এক তুচ্ছ ব্লগারেরও অসংখ্যা লেখা বিভিন্ন পোর্টালে আছে।

স্কুল কলেজ অফিস আদালত প্রতিষ্ঠান সবখানেই কপি পেস্টের কারবার। ফটোকপির মেশিনের আবিস্কারক কে এজন্য একবার থাংকু দিয়ে দিন। সহজ সরল সত্য কথা হলো- কপি পেস্ট আমাদের আচরনে, চালচলনে, পোষাকে আশাকে সবকিছুতে। এ জীবনটাই কপি-পেস্টময়। কপি পেস্ট কে না করে? কপি পেস্ট থেকে যদি ভালো কিছু পাওয়া যায় ক্ষতি কি? কপি পেস্ট ছাড়া কি কোন লেখা শেষ হয়। এই লেখাটি লিখতেই আমাকে কয়েকবার কপি পেস্ট করতে হয়েছে। হা হা হা। তবে, নিশ্চিত থাকুন এখানে আপনার কোনো লেখা কপি পেস্ট করি নাই।

প্রতিটা সৃষ্টির একজন স্রষ্টা থাকে। আর তার কাছে তার প্রতিটি সৃষ্টি সন্তানের মত। সে চায় সেই সৃষ্টির স্রষ্টা যে তিনি তা সবাই জানুক। কপি আর পেস্টের খেলায় আমরা যখন তাকে হারিয়ে ফেলি তখন তার মনের অনুভূতি কেমন হতে পারে তা বুঝবেন আপনি যদি নিজেও কোনো কিছুর স্রষ্টা হন। তাই কপি আর পেস্টের সময় এই বিষয়টা মাথায় রাখা দরকার। স্রষ্টার প্রাপ্য মর্যাদা যাতে নষ্ট না হয় তার চেষ্টা করুন।

যারা আপনার লেখা বা আঁকা ছবি চুরি হয়েছে বলে হা-হুতাশ করেন তাদের বলছি- কপি আর পেস্ট হয় তেমনি কিছু যা সবার ভালো লাগে। তাই কপি পেস্ট মানেই সেই সৃষ্টিকে আরো ছড়িয়ে দেয়া। এতে মন খারাপ করার কিছু নেই। মানুষ আনন্দ পাচ্ছে অথবা ভালো কিছু জানছে শিখছে এটাইতো অনেক বড় পাওয়া। প্রতিটা সৃষ্টির স্রষ্টারাতো এটাই চায়। নাইবা জানলো বা চিনলো সেই সৃষ্টির স্রষ্টাকে।

অসাম্প্রদায়িক শান্তিপূর্ণ আদর্শ ছড়িয়ে পরুক। যুক্তি, জ্ঞান ও প্রজ্ঞা দিয়ে মতের বিরুদ্ধে মত শক্তিশালী হোক। বল প্রয়োগ করে অনেক কিছু করাই সম্ভব হতে পারে, কিন্তু একটা আদর্শকে দমিয়ে রাখা কখনই সম্ভব নয়। মনটা আকাশের মতো বিশাল করুন। তাহলে এই রকম ছোট-খাটো ব্যাপার নিয়ে আপনার মন খারাপ হবে না। ধরুন, একটা ছেলে বা একটা মেয়ে অযথা আড্ডা দিয়ে সময় নষ্ট করছে, এখন তারা যদি ফালতু আড্ডা না দিয়ে অনেক সময় ব্যয় করে একটা কপি পেষ্ট লেখা লিখে- তাহলে কি সেটা ভালো নয়? সেই লেখাটা দু'জন পড়লেও তো ভালো।

ভালো কিছুর অনুকরণ করাটা- মন্দ কাজ নয়। যেমন আমি হুমায়ূন আহমেদকে অনুকরন বা নকল করতে চেষ্টা করি। এটা কিছুতেই খারাপ কাজ হতে পারে না। খারাপ কাজ হলো সেটা- ধরুন কিছু ছেলে মেয়ে মদ খাজা বা ইয়াবা খাচ্ছে- এখন আমি যদি তাদের অনুকরণ করে মদ খাজা বা ইয়াবা খাই সেটা অবশ্যই খারাপ। সেটা আমার জন্যও খারাপ, আমার পরিবারের জন্যও খারাপ, দেশের জন্যও খারাপ। আর একটা লেখা বা ছবি কপি করা খুব বেশি খারাপ কাজ নয়। মানুষকে ভালো বাসুন। ক্ষমা করতে শিখুন। ত্যাগ কতে শিখুন। তাহলে আপনি সুখী মানুষ হতে পারবেন।

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ২৬ শে মে, ২০১৭ বিকাল ৫:২৩

চাঁদগাজী বলেছেন:


আপনি কি কোন ধরণের নোটিশ পেয়েছেন? পেয়ে থাকলে, উত্তর দেন, ও আপনার দিক থেকে ভুল হয়ে থাকলে, বলেন যে, এ ধরণের ভুল হবে না আর।

সাথে সাথে ব্লগার কাল্পনিক ভালোবাসাকে আপনার অবস্হা জানান; দেখেন, কোন টেকনিক্যাল সমস্যা হচ্ছে কিনা সফটওয়ার-এডমিনিস্ট্রেশনে।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:১২

রাজীব নুর বলেছেন: আহারে--
অতীতে আপনি আমাকে সাহায্য সহযোগিতা করতে এগিয়ে এসেছিলেন।
আমি মুগ্ধ আপনার প্রতি।

২| ২৬ শে মে, ২০১৭ সন্ধ্যা ৭:২৩

রাজীব নুর বলেছেন: না সেরকম কোনো নোটিশ পাইনি। তবে একটা পোষ্ট ভুলে দুইবার প্রথম পাতায় চলে গিয়েছিলো- এই নোটিশ পেয়েছিলাম। এর জন্য আমি দুঃখপ্রকাশ করেছি। এবং বলেছি ভবিষ্যতে আরও সাবধান থাকবো। আপনি কিছু একটা করুন প্লীজ।

৩| ২৭ শে মে, ২০১৭ রাত ৮:২৫

চাঁদগাজী বলেছেন:


পোস্ট ২ বার গেলে সমস্যা হওয়ার কথা নয়; নোটিশ না পেলে, সফটওয়ারের গ্লীচ হওয়ার সম্ভাবনা আছে। আমি অনুরোধ করছি উনাদের।

২৭ শে মে, ২০১৭ রাত ১০:২২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। আপনিই আমার ভরসা। কিছু একটা ব্যবস্থা করেন।

৪| ২৮ শে মে, ২০১৭ সকাল ৯:০৯

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: ব্লগার চাঁদগাজীর পোষ্টে আপনার মন্তব্য-৩/৪ বছর আগে আমি নজরুলকে নিয়ে একটা গবেষনামূলক (বিকল্পহীন রবীন্দথানের মতো) লেখা লিখতে শুরু করেছিলাম। কিন্তু কয়েক পর্ব লিখে আর লিখতে পারি নি। আসলে বই পত্র যোগাড় করতে পারি নাই।
এটা কি সামুতে প্রকাশিত হয়েছে ?

২৮ শে মে, ২০১৭ সকাল ৯:২৩

রাজীব নুর বলেছেন: জ্বী সামুতে প্রথম প্রকাশ করি। আমার সব লেখাই প্রথমে সামুতে দেই। জীবনানন্দ কে নিয়েও লেখা শুরু করেছিলাম- সেটাও শেষ করতে পারিনি।

৫| ৩০ শে মে, ২০১৭ রাত ৯:৫০

ধ্রুবক আলো বলেছেন: কপি পেস্ট খারাপ না তবে একজনের কবিতা আরেকজনের নামে চালিয়ে দেয়াটা দুনিয়ার খারাপ কাজ।

আমিও হুমায়ুন আহমেদ স্যারকে অনুসরণ করে।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:১৩

রাজীব নুর বলেছেন: হুমায়ূন আহমেদকে আমিও অনুসরন করি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.