নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

রাস্তায় পাওয়া ডায়েরী থেকে- ৩৫

৩০ শে মে, ২০১৭ সকাল ৯:৫৮

১। আমি লক্ষ্য করে দেখেছি- বেতনের দিন গুলো একটু অন্য রকম। সেদিন সবার মুখ হাসি হাসি থাকে। অতি তুচ্ছ বিষয় নিয়েও গল্প-গুজব বেশি বেশি হয়। চা খাওয়া বেশি হয়। অন্য দিনের চেয়ে সবাই ভালো কাপড় পড়ে আসে। শুধু ম্যানেজারের- যার হাত দিয়ে টাকা বের হয় তার মুখটা থাকে গম্ভীর। মেজাজ থাকে খিটখিটে।
বেতনের দিনে বাসের মধ্যে কেউ পালিশ করা জুতো পাড়া দিলেও একটুও রাগ লাগে না। রাস্তার যানজটেও বিরক্ত লাগে না। ভিক্ষুককে দুই টাকার বদলে দশ টাকা দিতে ইচ্ছে করে। বাসায় ফেরার পথে- গাদাগাদি করে বাসে না গিয়ে দুই হাত ভরতি বাজার নিয়ে রিকশায় ফিরতে ইচ্ছে করে।

২। “বাংলা ভাষায় রবীন্দ্রনাথ-জীবনানন্দের মতো কবি এসেছেন, আরও কত কবি আছে বিশ্বসাহিত্যে, কবির কোনো শেষ নেই, শেষ নেই কবিতারও৷ তোমাদের মধ্যে কে জোর দিয়ে বলতে পারবে যে সে জীবনানন্দ দাশের চেয়ে ভাল কবিতা লিখতে পারবে? যদি না পার তাহলে কেন কবিতা লেখা?

৩। “যদি একটি ফল গাছকে জন্মভূমি থেকে শিকড় সমেত তুলে নিয়ে অন্য দেশে রোপন করা হয়। তবে- হয় গাছটি মারা যাবে, অন্যথায় সে যে ফল দেবে তা স্বভূমিতে দেয়া ফলের মত মোটেই সুস্বাদু হবে না।”

৪। আমি এখন একটা বইয়ের সন্ধান পেয়েছি, যাতে লেখা আছে কী করে দাবার গুটি গুলোর মধ্যে প্রান প্রতিষ্ঠা করা যায়।সৈন্য, ঘোড়া, রাজা, মন্ত্রী, সব জ্যান্ত হয়ে যাবে।আমি নির্দেশ দেব তারা পালন করবে।

৫। একবার এক যাদুকর আড্ডা দিচ্ছেন তার কিছু ভক্তদের নিয়ে । হঠাৎ এক ভক্ত যাদু সম্পর্কে জানতে চাইলো । যাদুকর বর্ণনা দেয়ার সময় বার বার ধর্মকেই টানছিলেন । তখন আরেকজন বললেন, আপনি যাদুর কথা বলতে গিয়ে ধর্মকে টানছেন কেনো ? যাদু হচ্ছে মানুষের চোখের ফাঁকি । আর ধর্মতো ধর্ম । তখন যাদুকর বললেন, যাদুর কথা বলতে গেলে ধর্মকে আনতেই হবে । কারণ যেদিন থেকে ধর্মের উৎপত্তি হয়েছে সেদিন থেকেই যাদুর উৎপত্তি হয়েছে । দুটোই এতো জটিল যে, ব্যাখ্যায় দাঁড় করানো যাবে না । লজিক যেখানে অসহায়। তাই ধর্ম ও যাদু দুটোই টিকতে পারে অন্ধ বিশ্বাস দিয়ে ।

মন্তব্য ১৫ টি রেটিং +১/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ৩০ শে মে, ২০১৭ সকাল ১০:২৭

চাঁদগাজী বলেছেন:


কিছু একটার জন্য আপনার স্ট্যাটাস বদলায়েছে সামু; আপনি অপেক্ষা করেন; অনুরোধ করা হয়েছে; আশাকরি, উনারা দেখবেন। আপনি নিজেও বলুন সামুকে।

৩০ শে মে, ২০১৭ রাত ৮:৩৫

রাজীব নুর বলেছেন: সামুকে কিভাবে বলব? নিয়ম কানুন তো কিছুই জানি না ওস্তাত।
আপনার উপর কেমন একটা দাবী আছে যেন, আপনার কাছে সাহায্য সহযোগিতা চাইতে কোনো লজ্জা করে না, সংকোচ লাগে না।

২| ৩০ শে মে, ২০১৭ সন্ধ্যা ৭:৪৬

সত্যের ছায়া বলেছেন: আপনাকে মিস করছি। আশা করি অল্প সময়ের মধ্যে ফ্রন্ট পেইজে আসবেন।

৩০ শে মে, ২০১৭ রাত ৮:৩৬

রাজীব নুর বলেছেন: দোয়া করেন। এই সমস্যা থেকে যেন বের হতে পারি।

৩| ৩০ শে মে, ২০১৭ রাত ৮:৪২

চাঁদগাজী বলেছেন:


আপনি ব্লগের "সহযোগিতা" মেন্যু ( ডান পাশে বা উপরের প্যানেলে) থেকে সামুকে আপনার সমস্যা জানান; আমি অনুরোধ করেছি। আমি ব্লগার জানাকে ইমেইল করেছিলম, ইমেইল ঠিকানা ভুল ছিল। আপনিও একটি ইমেইল করুন

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:০৭

রাজীব নুর বলেছেন: অনেক আগে থেকেই আপনি আমাকে বিপদে আপদে সাহায্য করেছেন।

৪| ৩০ শে মে, ২০১৭ রাত ৯:০৫

শায়মা বলেছেন: তোমরা কি সমস্যার কথা বলছো ভাইয়া???

৩০ শে মে, ২০১৭ রাত ৯:৩১

রাজীব নুর বলেছেন: আমার লেখা পোষ্ট করলে কেউ পড়তে পারছে না। মানে আমার পোষ্ট প্রথম পাতায় যাচ্ছে না। আমি জেনারেল। সেফ না। কি অপরাধ করেছি কে জানে!

৫| ৩০ শে মে, ২০১৭ রাত ৯:৪০

রাজীব নুর বলেছেন: চাঁদগাজী ওস্তাত অভিযোগ জানাচ্ছি কিন্তু বারবার এই লেখা আছে- ''আপনার অনুরোধটি কার্যকর করা সম্ভব হচ্ছে না, অনুগ্রহ করে তথ্যগুলো পর্যালোচনা করে আবার চেষ্টা করুন।''

৬| ৩০ শে মে, ২০১৭ রাত ৯:৪৩

ধ্রুবক আলো বলেছেন: আপনার কমেন্ট দেখলাম গাজী ভাইয়ের পোস্টে, এই কাজটা ঠিক হয়নি, আমি আশা করছি অতি দ্রুত আপনার লেখা প্রথম পাতায় আসবে।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:০৮

রাজীব নুর বলেছেন: সেই বিপদ কেটে গেছে।

৭| ৩০ শে মে, ২০১৭ রাত ১০:০২

সত্যের ছায়া বলেছেন: [email protected]

এই মেইল এড্রেসে আপনার সমস্যার কথা জানান।

৩০ শে মে, ২০১৭ রাত ১০:১৫

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ আপনাকে। অল্প কথায় আমার সমস্যা জানিয়ে মেইল করেছি। এখন দেখি কি হয়।

৮| ৩০ শে মে, ২০১৭ রাত ১০:১৯

সত্যের ছায়া বলেছেন: সন্তোষ জনক জবাব পেতে দু এক দিন সময় লাগতে পারে, সে পর্যন্ত অপেক্ষা করুন।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:০৮

রাজীব নুর বলেছেন: আহারে আগে যে কেন মন্তব্য গুলোর উত্তর দেইনি। তার জন্য আজ খুব আফসোস হচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.