নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

পাঁচ মিশালি সবজি

০১ লা জুন, ২০১৭ সকাল ৯:৪২



১। তোমরা, 'কেউ কথা রাখেনি' কবিতাটি পড়েছ বা আবৃত্তি শুনেছ? কবিতার আসল কথাটি কী বলত?
আমি বলি- যে তুমি এই কবিতাটি পড়ছো- সে অন্তত কথা রাখো।
তাই আমি ঠিক করেছি, আমি যদি কাউকে কথা দেই, কথা রাখব।

২। নারী কতটা নিরেট মাংসপিন্ড হলে হযরত আলী (রাঃ) বলতে পারেন 'যদি কোনও স্ত্রীলোক নিজের একটি স্তনের দ্বারা কাবাব ও অপর স্তনের দ্বারা কালিয়া প্রস্তুত করে স্বামীর সস্মুখে উপস্থিত করে,স্বামী যদি তাতেও তার প্রতি সন্তুষ্ট না হয়,তবে সেই স্ত্রীলোক যতই পুন্যবতী হোক না কেন সে দোজখে নিক্ষিপ্ত হবে।

৩। দুর্বলচিত্তের লোকদের একটা অদ্ভুত ব্যাপার যে, তাদের তাবিজ-কবচ যাই দেয়া হোক না কেন তাতেই তারা বেশ সাহসী হয়ে ওঠে । এবার সেই তাবিজের ভেতর কিছু থাক বা না থাক । কাউকে যদি মানসিকভাবে শক্তিশালী করা যায় তবে অনেক সমস্যাই দূর হয়ে যায় । তারা টাকা নেন না, হাদিয়া নেন । কি চমৎকার সাধুতা!

৪। পৃথিবীর উন্নত প্রায় প্রত্যেক দেশে ধর্মীয় পরিচয় ছাড়াই বিয়ের ব্যবস্থা আছে । এমন কি জীবন যাপনে আমাদের যেমন ধর্মীয় পরিচয় দিতে হয় । নানা ফরম পূরণ করতে গিয়ে লিখতে হয় ধর্ম । তা অনেক দেশেই নেই । পার্শ্ববর্তী দেশ ভারতে দুই ধর্মের দুইজন বিয়ে করতে পারে । আইনগত কোন সমস্যা নেই । এছাড়া ইউরোপ আমেরিকাতেও একই অবস্থা । সেখানে শুধু বিয়ে নয়, কোন কাজেই ধর্মীয় পরিচয় দেয়ার প্রয়োজন হয় না।

৫। ‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই। তা প্রকাশ করতে যদি লজ্জাবোধ হয়, তবে সে ধরনের চিন্তা না করাই বোধ হয় ভাল।

৬। বিশ্বের ২২০ কোটি খ্রিষ্টান, ১৬০কোটি মুসলমান, ১০০ কোটি হিন্দু ও ৫০কোটি বৌদ্ধ । আপনি জানেন কি পৃথিবীতে ধর্মহীন মানুষের সংখ্যা ?? যারা কোন ধর্মই বিশ্বাস করে না তাদের সংখ্যা ১১০ কোটি । যা পৃথিবীর মোট জনসংখ্যার ১৬ শতাংশ । আপনিও কি তাদের একজন ? ভেদাভেদ মুক্ত মানবজাতি ও পৃথিবীর প্রত্যাশা করি ।

৭। বাংলা সাহিত্যে আমার পড়া সবচেয়ে প্রিয় বইঃ দত্তা
আর বিশ্বসাহিত্যেঃ ফার্মার বয়- লরা ইঙ্গলস ওয়াইল্ডার এর লেখা ।

৮। ঈশ্বর পৃথিবীতে নেমে আসতে পারেন না, তাই তিনি তার প্রতিনিধি হিসেবে মাকে পাঠিয়েছেন।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০১ লা জুন, ২০১৭ বিকাল ৩:১৬

প্রামানিক বলেছেন: সুন্দর বচন। ধন্যবাদ

২| ০১ লা জুন, ২০১৭ বিকাল ৩:২৭

চাঁদগাজী বলেছেন:


আমি কবিতাটি পড়িনি; এতে হয়তো আমার ভালো হয়েছে; স্কুলে ফুটবল খেলায় মারামারি লেগে অনেককে বলেছিলেম, "তোরে মেরে ফেলবো"; ভালো যে কথা রাখিনি

০১ লা জুন, ২০১৭ বিকাল ৩:৪১

রাজীব নুর বলেছেন: আমার কি কোনো খবর আছে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.