নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

বাঁধ ভাঙ্গার আওয়াজ

০৪ ঠা জুন, ২০১৭ বিকাল ৩:৪১



আজ আমি কিছু বলব-

প্রতিদিন সকাল বেলা ঘুম থেকে উঠেই সামু খুলি। আর মনটা খারাপ হয়ে যায়। এখনও আমাকে 'সেফ' করা হয়নি। আমার দিন শুরু হয় মন খারাপ নিয়ে। মন খারাপ থাকার কারণে- অফিসে কলিগদের সাথে তর্ক লেগে যায়, ঝগড়া হয়। বাসে কেউ আমার পায়ে পাড়া দিলে আমি আগুনের মতো জ্বলে উঠি। বাসায় সুরভি'র সাথে খারাপ ব্যবহার করি।

সাত বছরের বেশি সময় ধরে সামুতে আছি। এই সাত বছরে কখনও আমাকে 'জেনারেল' করা হয়নি। হঠাত দেখি- আমি 'সেফ' না। মাথাটা গরম হয়ে গেল। কোনো নোটিশ নেই। সারারাত ভেবেও আমি আমার অপরাধ খুঁজে পেলাম না। আমি এখন কার কাছে যাবো? সামুর অফিস কোথায়? চাঁদগাজী সাহেব আমাকে সাহায্য করার জন্য এগিয়ে এলেন। তারপর ব্লগার 'সত্যের ছায়া' এবং ক্লাপনিক ভালোবাসা। কিন্তু কথা হলো- সামু তো একটা পরিবার। পরিবারের মধ্যে কারো সমস্যা হলে- আলোচনা করে সমস্যার সমাধান করতে হয়। আমি কার কাছে সমাধানের জন্য যাবো? সামুর কারো মেইল এড্রেস নেই। একজন ব্লগার একটা মেইল এওড্রে দিলেন- কিন্তু সেটাতে মেইল সেন্ট হয় না। সামুতে যেখানে 'সহযোগিতা' লেখা সেই অপশনও কোনো কাজ করে না। আমার মতো, সমস্যা নিশ্চয়ই অনেক ব্লগারের হয় বা হয়েছে- তখন তারা কি করে? কার কাছে যায়?

আমাকে 'সেফ' থেকে বিনা নোটিশে 'জেনারেল' করা হয়েছে এতে আমি প্রচন্ড অপমানিত বোধ করেছি। পরে জানতে পারলাম আমার লেখার সাথে- আমি আমার নিজের ছবি ব্যবহার করেছি বলে আমাকে 'জেনারেল' করা হয়েছে। হুম, আমি মেনে নিলাম সামঞ্জস্যহীন ভাবে আমি নিজের ছবি ব্যবহার করেছি। কিন্তু সামুর সম্পাদক যদি একবার বলতেন- এই কাজ করবেন না। এটা নিয়মের বাইরে তাহলে আমি এই কাজ করতাম না। ফেসবুকে আমার নিজেরও একটা গ্রুপ আছে- ''আমার ফোটোগ্রাফী'' নামে সেখানে ৪৫ হাজারের উপরে সদস্য আছেন। এদের মধ্যে অনেকেই গ্রুপের নিয়ম ভঙ্গ করে, কিন্তু তাদের সাথে আমি খারাপ আচরণ করি না। অপমান করি না। কেউ ভুল করলে, তাদের সহজ সরল ভাষায় বলি। তাদের সময় দেয়, তারা শুধরে নেয়। এখন, সামুতে সামুর প্রধান ব্যাক্তিরা আমাকে আমার দোষ ত্রুটির কথা না জানিয়ে- আমাকে তালা মেরে দিল। আপনার হাতে পিস্তল আছে বলে, আপনি আমাকে গুলি করে দিবেন?

আপনি একজন ব্লগার। একজন লেখক। এক জন সুবিবেচক । একজন আধুনিক মানুষ। আপনি অনেক বড় এক জন দায়িত্বশীল। দেশ ও জাতিকে দেয়ার মতো আপনার অনেক কিছু রয়েছে। আপনার অনেক সম্ভাবনা রয়েছে। আপনি ইচ্ছে করলে অনেক কিছু করতে পারেন। আপনার একটি ছোট্ট বিন্দু সিন্দু হয়ে ভাসিয়ে দিতে পারে অত্যাচারীর মসনদ। আপনার একটি আন্তরিক আওয়াজ বাঁচাতে পারে হাজার জীবন। আপনার একটি সাহসী বাক্য গড়ে তুলতে পারে দুর্বার আন্দোলন। আপনার একটুখানি নির্দেশনায় পথ হারানো পথিক পেয়েও যেতে পারে নতুন পথের দিশা। একজন ব্লগার একজন সাংবাদিকের চেয়ে বড়। একজন সাংবাদিককে তার সম্পাদকের ইচ্ছায় লিখতে হয়। আর এজন ব্লগার কারো ইচ্ছার ধার-ধারেন না।

এই লেখাটা আমি শুরু করেছি, যেদিন আমাকে 'জেনারেল' করা হলো সেদিন থেকে। একটু একটু করে লিখছি। আজ অফিসের কাজে সারাদিন বাইরে-বাইরে ছিলাম। অফিসে ঢুকে কম্পিউটার ছেড়েই দেখি- আমি এখন 'সেফ'। যারপর নাই খুশি হয়েছি। সারা দিনের পরিশ্রম, মুহূর্তেই ভুলে গেলাম। নন্দিত ব্লগার চাদগাজী সাহেবের কাছ থেকে জানতে পারলাম- লেখার সাথে অসামঞ্জস্যহীন ছবি (আমার নিজের ছবি) ব্যবহার করার কারনে অনেক ব্লগারদের বিরক্ত করেছি। সেই সাজা ভোগ করলাম। এই সাজার দরকার ছিল আমার। এখন থেকে আমি যথেষ্ঠ সাবধান থাকবো। তবে একদিন ব্লগে কে যেন লিখেছিলেন- লেখার সাথে ছবি দিলে, তাতে পোষ্টটা দেখতে সুন্দর লাগে। এবং আমি একজন ফোটোসাংবাদিক। সারাদিন প্রচুর ছবি আমাকে তুলতে হয়- প্রয়োজনে এবং অপয়োজনে। ছবির প্রতি একটা দুর্বলতা আছে আমার।

সবাই ভালো থাকুন। সুস্থ থাকুন। এবং র্কতৃপক্ষ কে অনেক-অনেক ধন্যবাদ। দীর্ঘদিন ধরে ব্লগে আছি, ব্লগ এবং ব্লগারদের উপর একটা মায়া পরে গেছে।

বিঃ দ্রঃ লেখার সাথে এই ছবিটা ব্যবহার করলাম। কোনো সমস্যা নেই তো? সমস্যা থাকলে বলবেন- ছবি সরিয়ে দিব। ছবিটা তুলেছিলাম- বোয়ালমারির একটা প্রাইমারী স্কুল থেকে।

মন্তব্য ২১ টি রেটিং +৪/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুন, ২০১৭ বিকাল ৩:৫১

মোস্তফা সোহেল বলেছেন: যাক আপনি তাহলে অবশেষে সেফ হলেন। সামুতে আপনাকে আবারও স্বাগতম।
ছবিটা অনেক সুন্দর হয়েছে।
লেখার সাথে মিল রেখে ছবি দিবেন। তাহলে তো সমস্যা নেই।
লিখতে থাকুন অবিরাম । ভাল থাকুন ভাইয়া।

২| ০৪ ঠা জুন, ২০১৭ বিকাল ৩:৫২

ধ্রুবক আলো বলেছেন: প্রথম পাতায় অভিনন্দন।

৩| ০৪ ঠা জুন, ২০১৭ বিকাল ৩:৫৬

এস,এম,মনিরুজ্জামান মিন্টু বলেছেন: সেফ স্ট্যাটাস ফিরে পাওয়ার জন্য আপনাকে অভিনন্দন।

কর্তৃপক্ষ কাউকে সাস্তি দেয়ার পূর্বে একবার সতর্ক করলে মনে হয় সংশোধন হওয়ার সুযোগ থাকে।

ছবিটি সুন্দর হয়েছে।

শুভকামনা রইল।

৪| ০৪ ঠা জুন, ২০১৭ বিকাল ৩:৫৬

ধ্রুবক আলো বলেছেন: আপনি ছবি দেন আর না দেন আমার কোনো সমস্যা নেই, লেখা থাকলেই হলো।

৫| ০৪ ঠা জুন, ২০১৭ বিকাল ৪:০১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: দুঃখিত, আপনি সঠিক তথ্য প্রদান করছেন না। যদি ক্রমাগত ব্লগ নিয়ম লঙ্ঘন করার অভিযোগে কোন ব্লগারকে নীতিমালার আওতায় আনা হয়, তখন তিনি অবশ্যই আমাদের তরফ থেকে একটি মেইল পান। উল্লেখ্য, যে মেইল দিয়ে ব্লগে নিবন্ধন করা হয়েছিলো, শুধুমাত্র সেই ইমেইলেই আমরা ব্লগ সংক্রান্ত যোগাযোগ এবং চিঠি পাঠিয়ে থাকি। অনেক সময় ব্লগাররা তাদের নিবন্ধনকৃত ইমেইল ঠিকানা ভুলে যান এবং দাবি করেন তাদেরকে কোন ইমেইল পাঠানো হয় নি যা সম্পূর্ন ভুল।

আপনার এই অযাচিত এবং পোস্টের সাথে সম্পর্ক বিহীন পোস্ট দেয়ার ব্যাপারে ২৫ শে মার্চ, ২০১৭ দুপুর ১২:০৩ মিনিটে আপনার একটি পোস্টে সর্তক করা হয়েছিলো। শুধু আমাদের তরফ থেকে নয়, সহ ব্লগারদের মধ্যে অনেকেই আপনার এই অপ্রয়োজনীয় প্রদানের ব্যাপারে আপত্তি জানিয়েছিলো। কিন্তু আপনি ব্যাপারটি সংশোধনের জন্য কোন আন্তরিক পদক্ষেপ গ্রহন করেন নি। ফলে আপনাকে নীতিমালার আওয়তায় নেয়া হয়েছিলো।

ব্লগার চাঁদগাজী আপনার স্বাভাবিক ব্লগিং সুবিধা ফিরিয়ে দেয়ার ব্যাপারে আমার সাথে যোগাযোগ করেছিলেন। একজন সহ ব্লগার হিসেবে তাঁর সেই অনুরোধ আমরা বিবেচনা করেছি।

আপনি ব্লগ জনিত যে কোন সমস্যার জন্য [email protected] এই ঠিকানায় মেইল করবেন।

শুভেচ্ছা রইল। শুভ ব্লগিং।

০৪ ঠা জুন, ২০১৭ বিকাল ৪:১৩

রাজীব নুর বলেছেন: জ্বী আপনি সঠিক বলেছেন।

ধন্যবাদ।

৬| ০৪ ঠা জুন, ২০১৭ বিকাল ৪:০৮

বিজন রয় বলেছেন: আপনি এক কাজ করেন, প্রজাপতির ছবিটি সরিয়ে দিয়ে আপনার নিজের একটি ছবি দেন।
তাহলে অনেক ভাল পোস্ট হবে এটি।

৭| ০৪ ঠা জুন, ২০১৭ বিকাল ৪:২৭

নতুন নকিব বলেছেন:



রাজীব নুর ভাই,
সত্যি কথা বলতে কি, 'আমার স্ত্রী যেভাবে খুন হলো' পোস্টটিতে মন্তব্যকালীন সময়েই একটা ঝামেলা আঁচ করতে পেরেছিলাম। আপনি আরেকটু সতর্কতার সাথে ব্লগিং করলে পরিস্থিতি স্বাভাবিকই থেকে যেত হয়তো।

যাই হোক, আপনি সেইফ দেখে আনন্দিত। আপনার পথচলা শুভ হোক।

প্রিয় কা_ভা ভাইকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি দ্রুততার সাথে মন্তব্যে এসে বিষয়টি ক্লিয়ার করার জন্য।

০৪ ঠা জুন, ২০১৭ সন্ধ্যা ৬:০৪

রাজীব নুর বলেছেন: এখন একটু-একটু আমার কাছে সব কিছু পরিস্কার হচ্ছে। যাই হোক, এক ভুল তো মানুষ বারবার করে না।

৮| ০৪ ঠা জুন, ২০১৭ বিকাল ৫:০০

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ ব্লগার "কাল্পনিক_ভালোবাসা"কে; তিনি ব্যাখ্যা করেছেন কিভাবে অনেক ব্লগার একাউন্টের সাথে জড়িত ইমেল'এর কথা ভুলে যান; আপনার ব্যাপারে সেই রকমই ঘটেছে, বলে মনে হচ্ছে!

যাই হোক, আপনার লেখা সামনের পাতায় আসায় আমরা খুশী; ধন্যবাদ দিন ব্লগার "কাল্পনিক_ভালোবাসা"কে; আমি কিছু করার কেহ নই, আমি আপনার অনুসারী হিসেবে আপনার মন খারাপের কথা ব্লগার "কাল্পনিক_ভালোবাসা" জানিয়ে, আপনাকে সাহায্য করতে অনুরোধ করেছি! এখন সব ভালো।

হ্যাপি ব্লগিং

০৪ ঠা জুন, ২০১৭ সন্ধ্যা ৬:০৫

রাজীব নুর বলেছেন: সাথে আছি আপনার, পাশে থাকবেন আপনি।

৯| ০৪ ঠা জুন, ২০১৭ বিকাল ৫:০৩

অর্ক বলেছেন: যা হবার হয়ে গেছে। স্বাগতম! আবার নব উদ্যমে শুরু করুন ব্লগিং।

১০| ০৪ ঠা জুন, ২০১৭ বিকাল ৫:৩৭

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অভিনন্দন রইল ভাই। অনেক অনেক খুশি হয়েছি আপনার জেনারেল থেকে মুক্ত হওয়ায়।

ভালো লাগলো লেখাটি।
শুভকামনা আপনার জন্য সবসময়।

১১| ০৪ ঠা জুন, ২০১৭ বিকাল ৫:৫৩

দ্যা ফয়েজ ভাই বলেছেন: হুম,প্রথম পাতায় আবারো স্বাগতম।আশা করি,এবারও ভালো কিছু উপহার দিবেন আমাদের।
কা ভা ভাইকে ধন্যবাদ,ব্যাখ্যা সহ বুঝিয়ে বলার জন্য।

১২| ০৪ ঠা জুন, ২০১৭ সন্ধ্যা ৬:১৭

সত্যের ছায়া বলেছেন: প্রথম পাতায় ভাল লাগা এবং ভালবাসা জানিয়ে গেলাম।

০৪ ঠা জুন, ২০১৭ রাত ৮:৩৩

রাজীব নুর বলেছেন: বিপদের সময় যে আপনি এগিয়ে আসছেন- তা অবশ্যই আমি মনে রাখব।

১৩| ০৪ ঠা জুন, ২০১৭ সন্ধ্যা ৭:২৯

অবিসংবাদিত নেতা নেহরু বলেছেন: প্রথম পাতায় অভিনন্দন
+++

১৪| ০৪ ঠা জুন, ২০১৭ রাত ৮:১১

সুমন কর বলেছেন: ব্যক্তিগত ছবি ব্লগে না দেয়াটাই ভালো।

০৪ ঠা জুন, ২০১৭ রাত ৮:৩২

রাজীব নুর বলেছেন: আপনার উপদেশ বা অনুরোধ যা-ই বলেন, তা আমি মানবো। মনে রাখবো।

১৫| ০৪ ঠা জুন, ২০১৭ রাত ৯:৪৬

করুণাধারা বলেছেন: আপনার ব্যক্তিগত ছবি দেখতেও আমার ভালই লাগত। কিন্তু আজকের ছবিটা দেখে মনে হল আপনি এত ভাল ছবি তোলেন!!! আগামীতেও এমন ছবি চাই। ছবিতে++

০৪ ঠা জুন, ২০১৭ রাত ১০:৫৮

রাজীব নুর বলেছেন: না, এখনও খুব ভালো ছবি তোলা শিখতে পারি নাই। তবে চেষ্টা চালিয়ে যাচ্ছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.