নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আমাদের রেলমন্ত্রী

০৯ ই জুন, ২০১৭ দুপুর ১:১৩



প্রতি বছর ঈদের আগে রেলমন্ত্রী বলেন, এবার আমরা বিশেষ ব্যবস্থা নিয়েছি। এবার যাত্রীদের কোনো অসুবিধা হবে না, কোনো ভোগান্তি হবে না। সিডিউল বিপর্যয় হবে না। টেন সঠিক সময়েই ছাড়বে। টিকিট কালো বাজারি হবে না। কিন্তু তার কথা মতো কোনো কাজ হয় না। বরং যাত্রীদের চূড়ান্ত রকমের ভোগান্তি হয়। বিভিন্ন টিভি চ্যানেলে সেই ভোগান্তি গুলো লাইভ দেখানো হয়। আমরা টিভিতে দেখি আর আফসোস করি। সেই দৃশ গুলো কি রেলমন্ত্রী দেখেন? তখন তার লজ্জা হয় না। ঠিক এইভাবে নৌমন্ত্রী বা যোগাযোগ মন্ত্রী চ্যাটাং চ্যাটাং অনেক কথা বলেন- কিন্তু হয় এর উলটো। ঢাকা ছেড়ে যাওয়া মানুষ গুলোর কষ্ট দেখে আমার নিজের'ই খারাপ লাগে। এই দুঃখে অনেকে ঢাকাতেই থাকেন।

প্রতি বছর রোজার শুরুতে কর্তা ব্যাক্তিরা কঠিন হুশিয়ারি দিয়ে বলেন, দব্য মূল্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে। কেউ দাম বেশি রাখলে কঠিন ব্যবস্থা নেওয়া হবে। সেই ব্যবস্থাটা কোনো দিন নিতে দেখলাম না কাউকে। কেন তারা এই মিথ্যা গুলো প্রতি বছর বলেন? আমি নিজে বাজারে যাই। প্রতিটা জিনিসের দাম বেশি। শুধু বেশি না। খুব বেশি। আর যেই সমস্ত সাংবাদিকরা এই সমস্ত নিউজ গুলো কাভার করেন, তাদেরও কিছুটা দোষ আছে। তারা তখন কেন বলেন না, স্যার এই কথা গুলো তো গত বছরও বলেছিলেন, কিন্তু আপনার কথা মতো কাজ হয়নি। সেই একই কথা এবছরও বলছেন কেন? যাই হোক আসল কথায় আসি- রেলমন্ত্রী মুজিবুল হক আশ্বাস দিয়ে বলেছেন, রেলে ছারপোকা থাকবে না এবং সেবা বাড়বে। আজও বাড়েনি। এই রেলমন্ত্রী চিকিৎসার জন্য সিঙ্গাপুর যান। সিঙ্গাপুরে চিকিৎসার অনেক খরচ। আচ্ছা, উনি দেশে চিকিৎসা করান না কেন?

রেলের দুর্দশার জন্য প্রধানত দায়ী করা হতো লোকবলের অভাবকে। এই অভাব দূর করতে রেল বিভাগে গত পাঁচ-ছয় বছরে ১০ হাজারের বেশি লোক নিয়োগ করা হয়েছে। কিন্তু তারপরও কোনো সমস্যার সমাধান হয়নি। ১০ হাজার লোক নিয়োগ ছাড়াও গত সাত বছরে রেলের পেছনে ৩১ হাজার কোটি টাকা ব্যয় করা হয়েছে। সবচেয়ে সহজ সরল সত্য কথা হলো- ''ট্রেনের ভাড়া বেড়েছে কিন্তু সেবার মান আগের মতোই রয়েছে।” আমি বলতে চাই- রেল মন্ত্রণালয়ের বর্তমান মন্ত্রী শুরু থেকেই ইমেজ সংকটে পড়েছেন। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, তিনি দৃঢ়ভাবে রেল মন্ত্রণালয়ের হাল ধরতে ব্যর্থ হয়েছেন। রেল এর লোকজন বলেন, আট বছরে বাংলাদেশ রেলওয়ের উন্নয়নে দেড়শ বছরের রেকর্ড ভেঙ্গে ইতিহাসে নজির স্থাপন করেছে আওয়ামীলীগ সরকার। কমলা পুর থেকে চিটাগাং এবং সিলেট সরজমিনে গিয়ে আমি তার কোনো আলামত পেলাম না।



আর কয়েকদিন পর ঈদ। ঈদের আগে কি কি ঘটবে তা আমি আগেই বলে দিচ্ছি- আগেরদিন রাত থেকে টিকিটের লম্বা লাইন হবে। কেউ টিকিট পাবে, কেউ পাবে না। তবে বরাবরের মতো সরকারি বড় আমলাদের টিকিট পেতে কোনো সমস্যা হবে না। নো, নেভার। কালো বাজারিদের হাতে টিকিট চলে যাবে। যে ট্রেন ছাড়ার কথা থাকবে সকাল আট টায় সেটা ছাড়া হবে দুপুর দুই টায়। ট্রেনের ভেতরে জায়গা না পেয়ে লোকজন পাগলের মতো ট্রেনের ছাদে উঠবে। হয়তো দু'চার জন ট্রেনের ছাদ থেকে পড়ে মৃত্যু হবে। স্বাধীনতার পর থেকে এমনই হচ্ছে। ভবিষ্যতে এরকম অব্যহত থাকবে- নিশ্চিতভাবে বলা যায়। রেলমন্ত্রী বা সরকার যতই গলা ফাটাক- এবার ঘরমুখো মানুষের কোনো হয়রানি হবে না। এটা তাদের লোক দেখানো কথা। এ কথা আমি কোনো দিনও বিশ্বাস করবো না।

দেশ ভাগের সময় রেলমন্ত্রীর জন্ম। মুক্তিযুদ্ধে অংশ গ্রহন করছেন। তিনি ছাত্রলীগ করেছেন। তার বাবা একজন কৃষক। আট ভাই বলেন মধ্যে আমাদের রেলমন্ত্রী সবার ছোট। তিনি প্রায় ১৫ টা দেশ ভ্রমন করেছেন, এই মধ্যে সিঙ্গাপুর আছে- অবশ্যই সিঙ্গাপুর তিনি ভ্রমনে যান, গিয়েছেন চিকিৎসার জন্য। তার শখ বই পড়া ও ভ্রমন। যদি জানতে পারতাম, কোন ধরনের বই তার প্রিয়? এপর্যন্ত তিনি কি কি বই পড়েছেন!

জনাব রেলমন্ত্রী, আপনি সহজ সরল মানুষ। সহজ সরলভাবেই জীবন যাপন করেন। কুমিল্লার গর্বিত নেতা। এবং আমার মনে হয়, আপনি অন্য নেতাদের মতো দুর্নীতিবাজ না। কোনো এক অনুষ্ঠানে আপনি বলেছিলেন, আমার জয় মামা আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বিজ্ঞানী। এত সৎ, এত অমায়িক- এত ভালো দেখলে আদর করতে ইচ্ছা হয়। আর খালেদা জিয়ার ছেলে তারেক জিয়া চোর দুর্নীতি বাজ। ইত্যাদি ইত্যাদি। ভিডিও টা ইউটেব এ ফানি ভিডিও হিসেবে খুব চলেছে। যাই হোক, রেলমন্ত্রী আপনি অন্যদের মতো চ্যাটাং চ্যাটাং কথা না বলে- সত্যি কিছু ভালো কাজ করে দেখান। সৎ ইচ্ছা থাকলে ভালো কাজ করা সম্ভব। তাতে দেশের মানূষের স্বচ্ছ ভালোবাসা পাবেন। তারা সারা জীবন আপনাকে মনে রাখবে। অন্যদের মতো ক্ষমতা হাতে পেয়ে গা ভাসিয়ে দিবেন না।

(বিঃ দ্রঃ এরপর নৌ মন্ত্রীর পালা। সাথেই থাকুন।)

মন্তব্য ৮ টি রেটিং +৬/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুন, ২০১৭ দুপুর ১:৪৯

মৌমুমু বলেছেন: ভালো লিখেছেন রাজীব নুর ভাইয়া।
তার চেয়েও ভালো লেগেছে আপনার ছবি সিলেকশন।:)
আমাদের মাননীয় রেলমন্ত্রীকে দেখে আমার এখন ঘুম ঘুম পাচ্ছে!
শুভকামনা আপনার জন্য। পরের লিখার অপেক্ষায় রইলাম।

২| ০৯ ই জুন, ২০১৭ দুপুর ২:১২

নতুন বলেছেন: ছবি হাজার কথা বলে.... +++

এই ছবি দেখলেই রেল মন্ত্রীর কাজের সম্পকে ধারনা হয়ে যাবে... পুরো পোস্ট না পড়লেও বোঝা যাবে.. :)

৩| ০৯ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৬:৪৩

পার্থিব লালসা বলেছেন: ভালো লিখেছেন রাজীব নুর ভাই
রেল, তেল বেল এমন কত মন্ত্রি দেশ জোড়ে
যাদের মুখে মধু অন্তরে বিষ
ভাল থাকবেন
ধন্যবাদ

৪| ০৯ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৭:০০

চাঁদগাজী বলেছেন:


উনি নিজেই একটা রেল, উনার কাঁধে এক যুবতী ও এক বাচ্চা বসে আছেন।

৫| ০৯ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৭:৩১

সত্যের ছায়া বলেছেন: উনি যে বয়সে নায় নাতকুর নিয়ে খেলা করার কথা সে বয়সে রেলে এসে ঝক ঝকা ঝক ট্রেন চলেছে..... ট্রেনের বাড়ি কই...... করছেন। সবই ভাগ্যের পরিহাস!!

৬| ০৯ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৭:৫২

খরতাপ বলেছেন: এইসব মাল মুহিত মার্কা জলহস্তিগুলোকে মন্ত্রী বানানোর চেয়ে কতগুলো রাম ছাগলকে কাঠাল্পাতা ঝুলিয়ে সেক্রেটেরিয়েটে বসিয়ে দিলেও তারা অনেক সুন্দরভাবে দেশ চালাতে পারবে।

৭| ১০ ই জুন, ২০১৭ রাত ২:৫৪

সচেতনহ্যাপী বলেছেন: ২নং মন্তব্যই সেরা।। আমিও উনার সাথেই।।
ভাল থাকুন সর্বদা।।

৮| ১২ ই জুন, ২০১৭ সকাল ১০:২১

ভাললাগে না বলেছেন: উনি তার পুরাতন ইঞ্জিনে নতুন বগি সেট করা নিয়ে ব্যস্ত।এদিকে কি দেখবেন!!??

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.