নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আমরা ভালো মানুষ হতে চাই ...

০২ রা জুলাই, ২০১৭ রাত ১২:৫৮



ভালো মানুষ কেন হতে চাই? এজন্য যে, আমি ভালো হলে আমার এ ভালো হওয়ার সুফল শুধু আমি একাই উপভোগ করবো না, করবে আমাকে ঘিরে চারপাশে যারা আছে তারা সবাই। মহানবী (সা) কে প্রশ্ন করা হলো, ভালো মানুষ কে? মহানবী (সা) বলেন, ভালো মানুষ তিনিই যে আল্লাহকে বেশি ভয় করে। আমি এমনই!”, “আমি এভাবেই কথা বলি!”, “আমি অগোছালোই!” এই ধরনের লেবেলিং করা থেকে নিজেকে বিরত রাখুন। এটা আপনার ইতিবাচক পরিবর্তনকে বাধা দেবে। আপনি কি সেটা না ভেবে ভাল হয় আপনি কি হতে চান সেটা ভাবলে।

আমরা মানুষ হয়ে যখন জন্মগ্রহণ করেছি, পশু হয়ে বেঁচে থাকতে চাই না , আমরা ভালো মানুষ হয়ে বেঁচে থাকতে চাই। আনাচে কানাচেই ছড়িয়ে ছিটিয়ে আছে নানা ধরণের নেতিবাচক মানুষের প্রভাব। এই সকল মানুষের সাথে তর্কে জড়িয়ে কোন লাভ নেই। বরং সবার সাথে তালমিলিয়ে চলাই বুদ্ধিমানের কাজ। প্রাত্যহিক জীবন থেকে আপনি আঘাত পেতে পারেন। এটা মেনে নিতে আপনাকে তৈরি থাকতে হবে। যখন আপনি এ ব্যাপারগুলোতে অভ্যস্ত হয়ে যাবেন তখন আর কোনো সমস্যাই হবে না। আমি বলতে চাচ্ছি- বিনয়ী হলে আর কোনো কিছুতে নিরাশ হতে হবে না। আপনাকে যদি সবার মাঝে আলাদা হতে হয় তাহলে আপনাকে অন্যের ভালো দিগগুলো খুঁজে বের করতে হবে।

আমার এক শিক্ষক বললেন, মানুষ কখনই নিজের ইচ্ছে মত কিছু করতে পারে না। তাকে সমাজের আর অন্য সব মানুষের সাথে থাকতে হয় চলতে হয়। সুতরাং একজন মানুষ কি ধরণের আচরণ করবে সেটা নির্ধারণ হয় তার আশেপাশের মানুষের দ্বারা। আমি কিভাবে কথা বলব, কিভাবে চলব, তা সবার দ্বারা নিয়ন্ত্রিত। আমি চাইলেই একটা বাজে কথা বলতে পারব না। তাহলে পারিপার্শ্বিক লোকজন আমাকে ভালো বলবে না। কেউ সাহসী নিয়ে জন্মায় না। অভিজ্ঞতার আলোকেই সাহস তৈরি করে নিতে হয়। যখনই আপনি আপনার ভয়কে মোকাবেলা করবেন, তখনই আপনার আত্ম-বিশ্বাস আর সাহস বাড়বে।

সবাইকে ভালোবাসুন। সবাইকে সহযোগিতা করুন। অনেক কিছু দেখে না দেখার ভান করুন, বুঝে না বোঝার ভান করুন, শোনে না শোনার ভান করুন। যিনি নিজের জন্য একটি লক্ষ্য নির্দিষ্ট করতে পারেন তিনি বর্তমান এবং ভবিষ্যৎ সব ক্ষেত্রেই সুখী থাকতে পারেন। নিজের মনের কথা গুলো নিয়মিত ব্লগে লিখুন- বন্ধুদের সাথে শেয়ার করুন তাতে আপনি স্বচ্ছ আনন্দ পাবেন। মানুষের দোষ খুঁজে বের করাটা খুব সহজ কাজ হলেও একজন মানুষের ভালো দিগটা খুঁজে বের করা কিন্তু অনেক কঠিন কাজ। আমি আমার সব পরিচিতজনদের একটা কথাই বলি সবসময়, আপনার জানার পরিধি বাড়লেই স্মার্ট হওয়ার পথে বেশ কিছুটা এগিয়ে যাবেন আপনি। কাজেই বই পড়ুন। প্রচুর পরিমানে বই পড়ুন।

একজন ব্যক্তি রিকশা চালায় বলেই তাকে তুই করে বলতে হবে, বা বাসার কাজের মানুষটি আপনার থেকে বয়সে বড় হলেও কাজের মানুষ হয়েছেন বিধায় তাঁকে অপমান করে কথা বলার অধিকার আপনি রাখেন না। যিনি নিজের চাইতে ছোট পদের মানুষদের সাথে ভালো আচরণ করতে পারেন না, তিনি কোনোদিনই একজন ভালোমানুষ হতে পারেন না। নিজের ব্যক্তিত্বে পরিবর্তন আনুন আর চমকে দিন আশপাশের মানুষদের।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০২ রা জুলাই, ২০১৭ রাত ১:৩৫

শাহরিয়ার কবীর বলেছেন: মানুষকে ভালোবাসলে মানুষের ভালোবাসা পাওয়া যায়, আবার কখনো ,কখনো জ্ঞানী হলেই বিনয়ী হওয়া যায় না....

ভালো লিখেছেন ভাই ।

২| ০২ রা জুলাই, ২০১৭ সকাল ৭:২৫

সামিউল ইসলাম বাবু বলেছেন:

৩| ০২ রা জুলাই, ২০১৭ সকাল ৭:২৯

সামিউল ইসলাম বাবু বলেছেন: অাপনার লেখা রিলেটেড অামার একটা লেখার লিংক শেয়ার করলাম।

(বেয়াদবি মাফ করবেন)http://www.somewhereinblog.net/blog/nilakash2021/30184433।

সুন্দর লেখা পোষ্টের জন্য ধন্যবাদ।

অনেক শুভেকামনা জানবেন।

৪| ০২ রা জুলাই, ২০১৭ সকাল ৭:৩৫

সামিউল ইসলাম বাবু বলেছেন: Click This Link

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.