নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের ফুটবল নিয়ে আমার ভাবনা

১৬ ই জুলাই, ২০১৮ রাত ১১:৫৯



লেখা শুরু করার আগে কয়েকদিন আগে স্বপ্নে কি দেখলাম সেটা বলে নিই।
মেসি ঢাকা এসেছে। মেসি!! সে বাংলাদেশের ফুটবল দলের কোচ হয়েছে। এবং ঘোষনা দিয়েছে সে কোনো পারিশ্রমিক নিবে না। বিনা পারিশ্রমিকে সে খেলা শেখাবে। মেসি জেনেছে বাংলাদেশ একটি দরিদ্র দেশ। তারা ফুটবল মনে প্রানে খুব ভালোবাসে। এবং এই দেশে তার ভক্তের সংখ্যা অ-নে-ক। তাই সে বাংলাদেশের কোচ হবার ঘোষনা দিয়েছে। তার বিশ্বাস ২০২২ সালে কাতারে বাংলাদেশ বিশ্বকাপ ফুটবলে অংশগ্রহন করার সুযোগ পাবে। সে বাংলাদেশ সরকারের কাছে ফুটবলে উন্নয়ন করার জন্য কি কি করতে হবে তার একটা লিস্ট দিয়েছে। মধুর একটা স্বপ্ন দেখে আমারে ঘুম ভাঙল। জানালা দিয়ে বাইরে তাকিয়ে দেখি তখনও আকাশ ফরসা হতে শুরু করেনি। কিন্তু মসজিদে আযানের ধ্বনি শুনতে পেলাম। স্বপ্নটা এত স্পষ্ট দেখলাম, যেন স্বপ্ন নয় বাস্তব। খুশিতে মনটা ভরে গেল।

খুব দুঃখের সাথে বলছি- বাংলাদেশ কোনো কিছুতেই পারে না। তার প্রধান কারণ তারা দুর্নীতিবাজ। বড় বেশি অমানবিক এবং লোভী। এই দেশের বেশির ভাগ জনগন দেশ নিয়ে ভাবে না। ভাবে শুধু নিজেকে নিয়ে। নিজেকে নিয়ে ভাবতে গিয়েই দেশের বারোটা বাজাচ্ছে। এবারে ফ্রান্স বিশ্বকাপ চাম্পিয়ন হয়ে- পেল বাংলাদেশি টাকায় প্রায় ৩১৮ কোটি ৩৪ লাখ টাকা। আর এবার ফিফার মোট পুরস্কার ছিল ৪০০ মিলিয়ন ডলার। খেলায় অংশ গ্রহনকারী ৩২ দলের প্রায় আটশ' খেলোয়াড় এই ৪০০ মিলিয়ন ডলার পেয়েছে। সে যাই হোক, আমরা কেন ফুটবলে পারবো না? আমাদের পারতে হবে। সে যোগ্যতা আমাদের আছে। সবার প্রথমে আমাদের মাঠ দরকার। কমপক্ষে পনেরটা বিশ্বমানের মাঠ। এই মাঠ তৈরি করতে কারো কাছে হাত পারতে হবে না। আমাদের দেশে যে পরিমান দুর্নীতিবাজ আছে, তাদের যে পরিমান টাকা দেশ বিদেশে আছে- সেই টাকা দিয়ে অনায়াসে আধুনিক মাঠ বানানো কোনো ঘটনা নাই না। সরকারকে উদ্যোগ নিতে হবে। চার সদস্য বা সাত সদস্য কমিটি ঘোষণা করে ফেলে রাখলে হবে না।

সারা বাংলাদেশ থেকে ঘোষনা দিয়ে খেলোয়াড় বাছাই করে নিতে হবে। প্রতিটা জেলা থেকে। কমপক্ষে একশো জন। সেনা বাহিনীতে যেভাবে লোক নেয় অথবা ক্লোজআপ ওয়ান যেভাবে সংগীত শিল্পী বেছে নেওয়া হয় সেভাবে খেলোয়াড় বেছে নিতে হবে। তারপর প্রতিটা খেলোয়াড় তৈরি করে নিতে হবে। তাদেরকে দিয়ে একটা শক্ত দল গঠন করতে হবে। ঝড় তুফান যা-ই আসুক রোজ তাদের অনুশীলন করতে হবে। এবং এই ফুটবল টিমের প্রতিটা সদস্য যেন মন প্রান দিয়ে খেলতে পারে সেদিকে খুব মনোযোগ দিতে হবে। তাদের পারিশ্রমিক অনেক বেশি দিতে হবে। যেন তাদের পরিবারের বেগ পেতে না হয়। পরিবার শান্তিতে থাকলে খেলোয়াড়রা মন প্রান দিয়ে খেলতে পারবে। যত টাকা লাগুন ভালো কোচ আনতে হবে। দক্ষ কোচ আনতে হবে। কোচকে সব রকম সুযোগ সুবিধা দিতে হবে। টাকার দিকে তাকালে হবে না। পানির মতো টাকা খরচ করতে হবে। কাজী সালাউদ্দিন বা সালাম মোরশেদীকে দিয়ে হবে না। আমাদের ফুটবল ফেডারেশনে আরও যোগ্য লোক লাগবে। বর্তমানে যারা আছে তারা আমাদের ফুটবলকে ৫০ বছর পেছনে নিয়ে গেছে।

১৯৩০ সালে প্রথম ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হয়। এত বছর পার হয়ে গেল আমরা আজও অংশ গ্রহন করতে পারলাম না বিশ্বকাপে! আমাদের চেয়ে ছোট দেশ বিশ্বকাপ ফুটবলে সুযোগ পেয়েছে। আমাদের চেয়ে গরীব দেশ বিশ্বকাপ খেলার সুযোগ পেয়েছে। আমরা কেন পারবো না? সামান্য ভুটান বা নেপালের কাছে আমাদের ছেলেরা হেরে যায়! আজিব !! এবার ফুটবল বিশ্বকাপে ফাইনাল খেললো ক্রোয়েশিয়া। এই ক্রোয়েশিয়া র‌্যাঙ্কিং এ আমাদের থেকে অনেক পিছিয়ে ছিল। আজ তারা কোথায় চলে গেছে! ফুটবল শুধু আমাদের কাছে খেলা নয় আরও অনেক কিছু। ১৯৭৪ সালে আমরা ফিফার সদস্যপদ লাভ করি। আজও আমরা সামান্য এএফসি চ্যালেঞ্জ কাপ বা সাফ চ্যাম্পিয়নশিপও জিততে পারি না। বর্তমানে যারা বাংলাদেশ ফুটবল ফেডারেশনে আছে তাদের পদত্যাগ করা উচিত। তারা গত দশ বছরে নূন্যতম কোনো উন্নতি করতে পারেনি। ছোটবেলায় আমার বাসার সামনে সানরাইজ স্পোটিং ক্লাব ছিল। আমি এখানে নিয়মিত ফুটবল খেলতাম। খুব ভালো খেলতাম আমি। গোলকিপার, বেগি বা ডিফেন্সে সব জাগায় সমান পারদর্শী ছিলাম। কত কাপ আর মেডেল জিতেছি তার হিসাব নাই। কি কারনে যেন ক্লাবটা বন্ধ হয়ে যায়।

বহুদিন বাংলাদেশ ফুটবল দল না খেলে, মাঠের বাইরে থাকায় তাদের মানসিকতা নষ্ট হয়ে গেছে। এজন্য ঘনঘন খেলার আয়োজন করতে হবে। ঘরোয়া লীগের আয়োজন করতে হবে। গত কয়েক বছর ধরে তো 'বঙ্গবন্ধু কাপ'ও খেলা হচ্ছে না। আমরা কি সারা জীবন বাইরের দেশের খেলা দেখে যাবো? তাদের পতাকা বাড়ির ছাদে টাঙ্গাবো? তাদের খেলা দেখে গলা ফাটাবো? জাতি হিসেবে এটা আমাদের জন্য অনেক লজ্জার। কিছুদিন আগেও ক্রোয়েশিয়াকে কেউ চিনতো না। আজ তাদের সারা বিশ্ব চিনে। বাংলাদেশে একজন কোচ এক বছরও টিকে থাকতে পারে না কেন? সমস্যাটা কোথায়? বিদেশ থেকে একজন কোচ আসেন কিন্তু কিছুদিন পর চলে যান। কেন? বাংলাদেশের জাতীয় ফুটবলে ১০ বছরে ২০ কোচ এসেছেন! এক বছর না যেতেই তারা চলে গেছেন। এটা আমাদের জন্য খুব লজ্জার। সহজ সরল সত্য কথা হলো বর্তমানে বাংলাদেশে ফুটবলের অবস্থা খুব করুন। একেবারে যা-তা অবস্থা। কিন্তু আমি আশাবাদী মানুষ। আমার বিশ্বাস সবাই মিলে চেষ্টা করলে মাথা উঁচু করে দাঁড়ানো সম্ভব। একজন বাবাও তার সন্তানকে সবার আগে একটা বল কিনে দেন। ছুটির দিনে বাবা তার সন্তানের সাথে বল খেলেন। কবির ভাষায় বলতে চাই ''দেরী হোক, যায়নি সময়''।

ছোট বেলায় আবহানী মোহামেডানের খেলা দেখতাম। কত উত্তেজনা ছিল সেসময়। মানুষ পাগলের মতো মাঠে ছুটে যেত খেলা দেখতে। টিকিটের জন্য হাহাকার পড়ে যেত। টিভির দিকে হা করে তাকিয়ে থাকতাম। কত বছর হয়ে গেল বাংলাদেশের খেলা দেখি না! উন্নয়নের মহাসড়কের সরকারকে অনুরোধ করবো ফুটবলের দিকে একটু নজর দেন। মাননীয় প্রধানমন্ত্রী কিছু একটা করুন আল্লাহর দোহাই লাগে। আমি ঘরে বসে বাংলাদেশের লাল সবুজ জার্সি গায়ে দিয়ে আন্তর্জাতিক খেলা দেখতে চাই, যে খেলাতে বাংলাদেশ অংশ গ্রহন করবে। এটা অসাধ্য কিছু নয়। খুব সম্ভব। বাংলাদেশ খেলবে আমি চিৎকার দিয়ে গলা ফাটাবো। রাস্তায় আনন্দ মিছিল করবো। মাননীয় প্রধানমন্ত্রী আমরা বাঙ্গালীরা অনেক দুঃখী। ফুটবলের উন্নয়ন করে আমাদের দুঃখ কষ্ট ভুলে থাকতে সহযোগিতা করুন। ফুটবল দিয়েই আমরা সারা বিশ্বের কাছে বাংলাদেশকে তুলে ধরবো। জয় বাংলা।

মন্তব্য ২৮ টি রেটিং +৭/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ১৭ ই জুলাই, ২০১৮ রাত ১২:১৩

বলেছেন: আমি অন্যকে বদলাতে পারব না। তবে নিজেকে পারব। তবে কেন আমি চেষ্টা করব না!
ধন্যবাদ, সত্যকে সামনে আনার জন্য।

১৭ ই জুলাই, ২০১৮ সকাল ১০:১০

রাজীব নুর বলেছেন: ভালো থাকুন।

২| ১৭ ই জুলাই, ২০১৮ রাত ১২:৪০

শাহিন বিন রফিক বলেছেন:



এখনো নাকি বাফুফে ভাল মানের একটি ব্যায়ামগার তৈরি করতে পারিনি!!!

আমার মনে হয় বাফুফে যারা আছে সবাই সারাদিন ডিম পাড়ে। আর সেই ডিমের টাকা দিয়ে বিশ্বকাপ খেলা দেখতে যায়।

১৭ ই জুলাই, ২০১৮ সকাল ১০:১২

রাজীব নুর বলেছেন: ফুটবল ফেডারেশন নতুন করে সাজাতে হবে। পুরোনো যারা আছে তাদের ছুড়ে ফেলতে হবে।

৩| ১৭ ই জুলাই, ২০১৮ রাত ১২:৪৫

শাহিন বিন রফিক বলেছেন:


আমার খুব কষ্ট লাগে, সালাউদ্দিন সাহেব ঠিকমত একটা ফুটবলের বর্ষপুঞ্ঝি করতে পারল না অথচ যে দ্বিতীয়বারের মত চেয়ার দখল করে বসে রয়েছে। যেখানে ম্যারাডোনাকে আর্জেন্টিনা কোচ থেকে সরিয়ে দিয়েছিল ব্যার্থতার জন্য যেখানে সালাউদ্দিন কাকু নিচিন্তে চেয়ার দখলে নিয়ে আছে।

অবশ্য প্রধানমন্ত্রীর আর্শীবাদ আছে তাঁর সাথে।

১৭ ই জুলাই, ২০১৮ সকাল ১০:১৩

রাজীব নুর বলেছেন: হতে পারে আমাদের প্রধানমন্ত্রী তাই চান।
প্রধানমন্ত্রীর ইচ্ছার বিরুদ্ধে যাওয়ার ক্ষমতা কারো নেই।

৪| ১৭ ই জুলাই, ২০১৮ রাত ১:০৬

কাওসার চৌধুরী বলেছেন: বাংলাদেশে আগামী ১০০ বছরেও বিশ্বকাপ ফুটবলে সুযোগ পাবে না। সময় এসেছে শুধু মহিলা দলকে রেখে পুরুষ দল আর ফেডারেশনকে বিলুপ্ত করা ।

১৭ ই জুলাই, ২০১৮ সকাল ১০:১৪

রাজীব নুর বলেছেন: আমাদের আশাবাদী হতে হবে।
নেপোলিয়ন কি বলেছেন?
কাজেই আমরা পারবো।

৫| ১৭ ই জুলাই, ২০১৮ রাত ১:৩১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সহমত। নিয়মিত খেলা চালিয়ে গেলে সাফল্য আসবেই। রাজনীতি বাদ দিয়ে দেশপ্রেম নিয়ে বাফুফে চালাতে হবে...

১৭ ই জুলাই, ২০১৮ সকাল ১০:১৫

রাজীব নুর বলেছেন: সহমত।

৬| ১৭ ই জুলাই, ২০১৮ রাত ২:১৭

চঞ্চল হরিণী বলেছেন: আমারও পরিষ্কার মনে আছে ছোটবেলায় আবাহনী, মোহামেডান এর নাম কত শুনেছি। এমনকি পক্ষে-বিপক্ষে মিছিল করতে দেখেছি। খেলা বলতে ফুটবলই দেখতাম সবজায়গায়। আমার বাবাও খেলতেন। মামা মোহামেডানের কঠিন সমর্থক ছিলেন। সবকিছুই ভেসে গেছে দুর্নীতিতে। আমাদের দেশে হাজারও সমস্যা আছে, এর মাঝেও যদি সরকার সত্যি আন্তরিক হয় তাহলে অবশ্যই উন্নয়ন সম্ভব। পানির মত টাকা ঢালবে ঠিক আছে, কিন্তু সেই টাকা যেন দুর্নীতিতে দূষিত পানি হয়ে না যায় সেটা মনিটরিং করতে হবে কঠোরভাবে। ঢ্যাঙ্গার মত অলস আর অসৎ হলে এত টাকার লোকসানে উল্টো বিরাট অপচয় হবে। মাননীয় প্রধানমন্ত্রীকে সেই যোগ্য লোকটিই আগে খুঁজে বের করতে হবে।

১৭ ই জুলাই, ২০১৮ সকাল ১০:১৮

রাজীব নুর বলেছেন: আপনি একটা দামী কথা বলেছেন, '' যদি সরকার সত্যি আন্তরিক হয় তাহলে অবশ্যই উন্নয়ন সম্ভব।''

৭| ১৭ ই জুলাই, ২০১৮ রাত ২:২৮

নিয়াজফাব বলেছেন: ফুটবল প্রতিভার আমাদের অভাব আছে বলে মনে হয় না,দরকার সমন্বয় আর পরিবারের আগ্রহ।

১৭ ই জুলাই, ২০১৮ সকাল ১০:১৮

রাজীব নুর বলেছেন: সহমত।

৮| ১৭ ই জুলাই, ২০১৮ রাত ২:৫২

চাঁদগাজী বলেছেন:


পোষ্ট শক্ত হয়েছে, কঠিন ভাষায় নিজকে প্রকাশ করেছেন, ভালো।

ছবিতে, কোনটি আপনি?

১৭ ই জুলাই, ২০১৮ সকাল ১০:১৯

রাজীব নুর বলেছেন: এই ছবিতে আমি নেই।
আমি থাকবো কেন?

৯| ১৭ ই জুলাই, ২০১৮ রাত ৩:২৬

রাকু হাসান বলেছেন: আপনার মতামত ভাল লেগেছে । সঠিক পরিকল্পনা দরকার ,সাতে সুষ্ঠু প্রয়োগ । ভাবছি এক টা মানুষ কেমন দেশপ্রেমিক হলে এমন স্বপ্ন দেখতে পারে । ভাল লাগলো ভাইয়া

১৭ ই জুলাই, ২০১৮ সকাল ১০:২০

রাজীব নুর বলেছেন: ভালোবাসা নিরন্তর।

১০| ১৭ ই জুলাই, ২০১৮ ভোর ৫:০৬

কাইকর বলেছেন: মিছেমিছি স্বপ্ন দেখতেও ভালো লাগে বাংলাদেশ একদিন ফুটবল বিশ্বকাপ খেলবে আর আমি সেটা বসে দেখব।সুন্দর লিখেছেন প্রিয় ভাই।

১৭ ই জুলাই, ২০১৮ সকাল ১০:২১

রাজীব নুর বলেছেন: ভালো থাকুন।
ট্রাভেল এজেন্সীর সাথে যোগাযোগ করেছিলেন?

১১| ১৭ ই জুলাই, ২০১৮ সকাল ৮:১১

ইমরান আশফাক বলেছেন: তৃনমূল পর্যায় থেকে খেলা শুরু করতে হবে, কিন্তু মাঠ কোথায়? প্রতিটা গ্রামে একাধিক মাঠ থাকতে হবে খেলার জন্য যেখানে কোন বাজার বসতে পারবে না। আমাদের জাতীয় পর্যায়ের খেলোয়াড়েরা পরিশ্রম করতে চান না। যদি কোচ বেশী প্রেশার দেন তাহলে ওরা বেকে বসেন যে এই কোচের আন্ডারে খেলবেন না।

সালাউদ্দীন গংদের বরখাস্ত করতে হবে পদত্যাগের সুযোগ না দিয়ে। জাতীয় দলের খেলোয়াড়দের শ্রেনীবিভাগ করে ক শ্রেনী, খ শ্রেনী ইত্যাদি ভাগে ভাগ করে চূক্তিভিত্তিক বেতন নির্ধারন করতে হবে। কোয়ান্টিটি থাকলে কোয়ালিটির অভাব হবে না। সারা দেশে খেলাটা সারা বৎসর ধরে মাঠে চালু রাখতে হবে। এইভাবে চললে আগামী দশ-পনেরো বৎসর পর বিশ্বকাপে খেলার জন্য বাছাই পর্বে জোরদার চ্যালেন্জ ছুড়ে দিতে পারবো।

১৭ ই জুলাই, ২০১৮ সকাল ১০:২২

রাজীব নুর বলেছেন: ইয়েস।
সঠিক বলেছেন।

১২| ১৭ ই জুলাই, ২০১৮ সকাল ৮:৩৮

সিগন্যাস বলেছেন: বড্ড আবেগি ভাষায় পোষ্ট লিখেছেন । খুব সুন্দর হয়েছে । বাংলাদেশ ফুটবল বিশ্বকাপ খেলুক সেটা আমারো স্বপ্ন ।

১৭ ই জুলাই, ২০১৮ সকাল ১০:২৮

রাজীব নুর বলেছেন: স্বপ্ন সত্যি হবে।

১৩| ১৭ ই জুলাই, ২০১৮ সকাল ৯:০৭

চাঁদগাজী বলেছেন:


দেখা যাক, আমরা ২০২২, ২০২৬ সালের জন্য প্ল্যান করতে পারি কিনা!

১৭ ই জুলাই, ২০১৮ সকাল ১০:২৯

রাজীব নুর বলেছেন: এখন থেকে চেষ্টা করলে ২০২২ এ সম্ভব।

১৪| ১৭ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৪৫

নীল আকাশ বলেছেন: বাংলাদশের ফুটবলে সীমাহীন দূর্নীতি আর বাস্তবতা নিয়ে আমি কিছুদিন আগে আমি একটা পোষ্ট দিয়েছিলাম । Click This Link পড়ে দেখুন

১৭ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:১১

রাজীব নুর বলেছেন: আপনার পোষ্ট এখনই পড়ছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.