নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

ঝরে যায় মন !

২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:১১



এদেশের মানুষ গুলো নিয়ে শাহেদ অনেক আশাবাদী ছিল। দিনদিন মানুষ গুলোকে নিয়ে শাহেদ অত্যন্ত হতাশ বোধ করছে। রবীন্দ্রনাথ বলেছিলেন, কোনো প্রতিষ্ঠানের ওপরে তার কোনো আস্থা নেই। কিন্তু সেই মানুষ গুলোর ওপর তার আস্থা আছে, যাদের মধ্যে অন্তত তিনটি গুণ আছে। যারা সঠিকভাবে চিন্তা করতে পারে, মহান অনুভব যাদের চিত্তে সব সময় থাকে এবং জগৎ ও জীবনের স্বার্থে যারা সঠিক কর্ম সম্পাদন করতে পারে। এ তিনটি গুণ সম্বলিত মানুষ সমাজের জন্যে সম্পদ, দেশের জন্যে সম্পদ। অন্যথায় সে মানুষ নিজের জন্যে বোঝা, সমাজের জন্যে হুমকি, দেশের জন্যে ভয়ংকর চ্যালেঞ্জ। অর্থাৎ শেষ কথাটি হচ্ছে মানুষ চাই। নিজে মানুষ হলে সমাজটা মানুষ হয়, দেশও মানুষ হয়। দিনবদল হয়।

গত দুই দিন বাস বন্ধ। সমস্ত ঢাকা শহরে ভয়াবহ অবস্থা। মানুষের সীমাহীন কষ্ট। ময়লার গাড়িতে পর্যন্ত মানুষ জীবিকার তাগিদে উঠেছে গন্তব্যে যাওয়ার জন্য। এটা জাতি হিসেবে আমাদের জন্য অনেক লজ্জার। এই লজ্জা আমাদের জন্য আরও বাড়লো যখন কিছু লোক প্রাইভেট গাড়ির চালকদের মুখে কালি মেখে দিল। যারা এই কাজ করেছে তাদের কঠিন শাস্তি হওয়া উচিত। আমার বিশ্বাস শেখ হাসিনা এদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নিবেন। শ্রমিক নেতাদের উপর আমার কোনো আস্থা নেই। এখন শাহেদের কথা একটু বলে নিই। শাহদের ইন্টারভিউ ছিল উত্তরাতে। সে সকালবেলা বাসা থেকে বের হয়ে দেখে বাস নেই। তার মাথায় আকাশ ভেঙ্গে পড়লো। তার কাছে কোনো টাকা পয়সা ছিল না। হাত একদম খালি। সে তার মার কাছ থেকে অনেক বলে-কয়ে দুই শ' টাকা নিয়ে বের হয়েছে। মাকে বলেছে, মা চাকরি পেলে এই দুই শ' টাকার বদলে তোমাকে দুই হাজার টাকা দিব।

সকাল এগারোটায় শাহেদের ইন্টারভিউ। পাঠাও তেও করে যাওয়া যাবে না উত্তরাতে। তিন শ' টাকার উপরে ভাড়া আসবে। সত্যি সত্যি শাহদের চোখে ভিজে উঠলো। একটা চাকরি তার ভীষন দরকার। শাহদে টানা দুই ঘন্টা হেঁটে বনানী চেয়ারম্যান বাড়ি এসে থামলো। রোদ নেই কিন্তু সে ঘেমে-টেমে একাকার। সে হাপাচ্ছে। একটা চায়ের দোকানে বসে এক কাপ চা আর কেক খেলো। তারপর একটা সিগারেট। সিগারেট শেষ করে সে আবার হাঁটা শুরু করলো। হাঁটতে-হাঁটতে খিলক্ষেত এসে থামলো। তার পা আর চলছে না। তার মনে হচ্ছে সে মাথা ঘুরিয়ে পড়ে যাবে। এগারোটায় ইন্টারভিউ, অলরেডি সাড়ে এগারোটা বেজে গেছে। তারপর ভাগ্য ভালো খিলক্ষেত বাস স্ট্যান্ডে একটা প্রাইভেট কার পেলো। সেই গাড়ি উত্তরা যাবে। শাহেদ লাফ দিয়ে গাড়িতে উঠে বসলো। কারন অসংখ্য মানুষ এই গাড়িতে উঠার জন্য প্রস্ততি নিচ্ছিল। খিলক্ষেত থেকে উত্তরা ভাড়া নিল পঞ্চাশ টাকা। বাস থাকলে বড়জোর দশ/পনের টাকা নিত।

শাহেদ বারোটা পয়তাল্লিশ এ অফিসে গিয়ে পৌছালো। তখন জোহরের আযান দিচ্ছিল। রিসিপশন থেকে জানলো ইন্টারভিউ নেওয়া শেষ। ইন্টারভিউ দেওয়ার মতো আর কোনো সময়-সুযোগ নেই। শাহদের প্রচন্ড মন খারাপ হলো। সে গতকাল তিনটা পর্যন্ত পড়াশোনা করেছে। সেপ্টেম্বর মাসের কারেন্ট অ্যাফেয়ার্স পুরো মুখস্ত করে ফেলেছে। শাহেদ রিসিপশনে অসহায় মানুষের মতোন বসে আছে। রিসিপশনের মেয়েটির হয়তো তাকে দেখে মায়া লাগলো। সে এক গ্লাস পানি আর এক কাপ লাল চা দিল। মেয়েটির মহানুভবতায় শাহেদের চোখে পানি চলে এলো। সব মানুষ এখনও পুরোপুরি নিষ্ঠুর হয়ে যায়নি। শাহেদ পানি খেল। এসি রুমে বসে আরাম করে বসে চা খেল। মেয়েটিকে একটা ধন্যবাদ দিয়ে অফিস থেকে বের হয়ে এলো। নিচে নেমেই সে একটা সিগারেট ধরালো। সিগারেটে লম্বা একটা টান দিয়ে সিদ্ধান্ত নিলো সে আর একটাও ইন্টাইভিউ দিবে না। নো নেভার। মনে মনে বলল- চাকরির মায়রে বাপ।

শাহেদ সারাদিন রাস্তায় এলোমেলো অনেক হাঁটলো। তার বউ নীলা বেশ কয়েকবার ফোন করলো। সে ফোন ধরেনি। শাহেদ একজন পরাজিত মানুষ। আজ যদি তার বাপের লক্ষ কোটি টাকা থাকতো। অনেক জমিজমা থাকতো। তাহলে তার এত কষ্ট করতে হতো না। একটা চাকরির জন্য দ্বারে দ্বারে ঘুরতো হতো না। শাহেদের তার বাপের উপর অনেক রাগ হলো। সে তার বাপকে ফোন দিল। চিৎকার করে বলল- আব্বা তোমার টাকা পয়সা নাই কেন? তোমার কেন ক্ষমতাবান আত্মীয় স্বজন নাই? আজ তোমার জন্য আমার এই অবস্থা। শাহেদের বাবা কিছু বলতে যাচ্ছিল তার আগেই শাহেদ ফোন কেটে দিল। শাহেদের জীবনটা এমন হবার কথা ছিল না। আনন্দময় একটা জীবন কি শাহদের হতে পারতো না। এর জন্য দায়ীকে? আচ্ছা, এই শহরে কত লক্ষ শাহদ আছে? দেশ উন্নয়নের মহাসড়কে চলে গেছে তাহলে শাহেদদের কোনো পরিবর্তন হয় না কেন?

মন্তব্য ৩৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:২২

আখেনাটেন বলেছেন: দেশে শাহেদের চেয়েও খারাপ অবস্থায় কোটি মানুষ নানারকম বিড়ম্বনাতে দিনযাপন করছে। এগুলো থেকে সহজে মুক্তিও নেই মনে হয়।

লেখা ভালো লেগেছে রাজীব নুর ভাই।

২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:৩৯

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।
আপনি আমার পোষ্টে এসেছেন এজন্য আপনাকে ধন্যবাদ।

ভালো থাকুন।

২| ২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:২৬

আরোগ্য বলেছেন: রাজীব ভাই বর্তমান পরিস্থিতি খুবই দুঃখজনক।

২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:৪০

রাজীব নুর বলেছেন: পরিত্রানের পথ নেই- এটাই আসল সমস্যা।

৩| ২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:৪৮

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: শাহেদ অনেক ভাল আছে, আছে অনেক চমৎকার ; ঐ মানুষগুলোর চাইতে যারা তার থেকে বেশি কষ্টে রয়েছে। শাহেদকে বলুন একটু তাদের দিকে চাইতে, তাহলেই শাহেদের কষ্ট কমতে শুরু করবে! আজাইরা কষ্ট বাড়ানোর কোন মানে নাই!

২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:৫৪

রাজীব নুর বলেছেন: সাতটি রঙের মাঝে আমি মিল খুঁজে না পাই, জানি না তো কেমন করে কি দিয়ে সাজাই।।
সাদা রঙের জামা, সে তো ভালো নয়, হলুদ না হয় নীলে কেমন জানি হয়!

৪| ২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:১৫

রাকু হাসান বলেছেন:

এ রকম কত শাহেদ যে এই দুইদিনে কষ্ট ভোগ করছে । কৃষকের কান্না এসেছে ,হয়তো ছেলে -মেয়েটার স্কুলের বেতনের আয়ের উৎস্য ছিলো সবজিগুলো বিক্রয় করা ।

২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৫৭

রাজীব নুর বলেছেন: বাজারে প্রতিটা জিনিসের দাম বেড়ে গেছে।

২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৫৭

রাজীব নুর বলেছেন: বাজারে প্রতিটা জিনিসের দাম বেড়ে গেছে।

৫| ২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:২৮

সাইন বোর্ড বলেছেন: শাহেদ যে এখনো বেঁচে অাছে এবং বহাল তবিয়তে চলাফেরা করতে পারছে, এটা বিরাট ব্যাপার । এরকম অনেক শাহেদ চিরতরে হারিয়ে গেছে এবং এখনো যাচ্ছে ।

২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৫৮

রাজীব নুর বলেছেন: এই শাহেদ অন্য জিনিস। ভেঙ্গে যাবে তবু মচকাবে না।

৬| ২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৫৯

সূর্যালোক । বলেছেন: শাহেদরে মত আমিও হতাশ হয়ে যা্য় মাঝে মাঝে , ভালো লাগলো ।

২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৫৬

রাজীব নুর বলেছেন: হতাশ হওয়ার কিছু নাই। যতক্ষন শ্বাস ততক্ষন আশ।

৭| ৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:০৬

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আমাদের জীবন আরো কঠিন হবে হয়তো। যেদিন ধনীদের ভিরে সাধারণ সাহেদেরা হাড়িয়ে যাবে। দেশে ধনী সম্প্রদায় বাড়ছে। বাড়ছে সাধারণ মানুষ আর ধনীদের মাঝে তফাৎ। আকাশ আর মাটি ব্যবধান। বাজার যাচ্ছে আকাশে। দাম তো পাগলা ঘোড়া।

৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:১৩

রাজীব নুর বলেছেন: প্রকিতি সব সমস্যার সমাধান করে দিবে।

৮| ৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:১৩

জুনায়েদ বি রাহমান বলেছেন: শ্রমিক নেতারা শ্রমিকদের থেকে মাসে লাখ, লাখ টাকার চাঁদা নিচ্ছে। বিনিময়ে তাদের জন্য কিছুই করছে না। শ্রমিকরা আসলেই অসহায়।

৩০ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:১৬

রাজীব নুর বলেছেন: শ্রমিকদের পিঠ দেয়ালে ঠেকে গেছে তাই না?

৩০ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:১৬

রাজীব নুর বলেছেন: শ্রমিকদের পিঠ দেয়ালে ঠেকে গেছে তাই না?

৯| ৩০ শে অক্টোবর, ২০১৮ ভোর ৬:০২

স্বপ্নীল ফিরোজ বলেছেন: দেশে কয়েক কোটি দুপেয়ে জানোয়ার আছে। মানুষ আছে। তবে খুব কম।

৩০ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:১৬

রাজীব নুর বলেছেন: ইয়েস।

১০| ৩০ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:৫৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: মানুষ সবাই খারাপ নয়। কেউ কেউ খারাপ। আবার সবাই ভালো নয়। কেউ কেউ ভালো ।

৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৩৮

রাজীব নুর বলেছেন: অই একই কথা।

১১| ৩০ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৩৬

মাহমুদুর রহমান বলেছেন: সুবোধ,কবে হবে ভোর?

৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৩৮

রাজীব নুর বলেছেন: হবে না।

১২| ৩০ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৫০

জুনায়েদ বি রাহমান বলেছেন: শ্রমিকদের নেতারা ভালো টাকাকড়ি কামাচ্ছে। শ্রমিকদের অধিকার নিয়ে তারা কিছু বলছে না।

শ্রমিকদের পাশে দেশের মিডিয়া, বুদ্ধিজীবী না দাড়ালে; করণীয় না দেখিয়ে দিলে- এসব অপকর্ম থেকে তারা বেরিয়ে আসতে পারবে না।
নেতারা তাদের ইচ্ছেমত ব্যবহার করবে।

৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৩৯

রাজীব নুর বলেছেন: এই রকমই হচ্ছে।

১৩| ৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৫৩

নজসু বলেছেন: আমরা আসলে তৃপ্ত হতে পারিনা।
না থাকার কারণে আমরা আফসোস করি।
শাহেদের মতো আমাদেরও জানতে ইচ্ছে হয় তাদের মতো কেন আমার নেই।
এটা ঈর্ষা নয়; দীর্ঘশ্বাস।

৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:০৮

রাজীব নুর বলেছেন: সুন্দর বলেছেন- ঈর্ষা নয়, দীর্ঘশ্বাস।

১৪| ৩০ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৮

হাবিব বলেছেন:




প্রতিদিন কতো খবর আসে যে কাগজের পাতা ভরে
জীবন পাতার অনেক খবর রয়ে যায় অগোচরে।

৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:০৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ হাবিব স্যার।

১৫| ৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:০১

হাবিব বলেছেন: রাজীব নুর বলেছেন: গুরু - খবরদার নিজের কোনো ভালো image তৈরী করবে না। শালা সারা জীবন ওই image কে বাঁচিয়ে রাখতে রাখতে নিজেকে আর খুঁজে পাবে না। নিজের মত করে বাঁচতেও পারবে না। শালা নিজের image তা যত পারো খারাপ কর। কেউ তোমার কাছে কিছু আশা করবে না।

রাজীব ভাই খুবই ভালো বলেছেন

৩১ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৭

রাজীব নুর বলেছেন: হা হা হা ----

১৬| ০১ লা নভেম্বর, ২০১৮ রাত ১০:৪০

ফারিহা হোসেন প্রভা বলেছেন: আমাদের কি করার আছে আর অল্প একটুখানি আফসোস ছাড়া।

০২ রা নভেম্বর, ২০১৮ সকাল ১১:৩৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ বোন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.