নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আপনি কি করেছেন?

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৪০



পৃথিবীতে আপনি জন্মগ্রহন করেছেন। আপনারা বাবা-মা আপনাকে পৃথিবীতে এনেছেন। তারা আপনাকে লালন-পালন করেছেন। লেখা-পড়া শিখিয়েছেন। বড় করেছেন। এখন আপনি বড় হয়েছেন। চাকরি বা ব্যবসা করেন। নিজের পরিবারের দায়িত্ব পালন করেন। ভালো কথা। দেশের জন্য কি আপনার কোনো দায়িত্ব নাই? শুধু নিজের পরিবারের খেয়াল রাখলেই হবে? পরিবারের বাইরেও তো লক্ষ কোটি মানুষ আছে। না, আমি আপানকে লক্ষ কোটি মানুষের দায়িত্ব নিতে বলছি না। আপনি আপনার সাধ্য অনুযায়ী অন্তত দু'জন- তিনজন অসহায় মানূষের পাশে দাঁড়ান। তাদের জন্য কিছু করুন। তাদের জন্য কিছু করলেই আপনার মানব জীবন সার্থক হবে। আপনি মরেও শান্তি পাবেন। মানুষের জন্য কিছু করলে যে শান্তি পাওয়া যায়- তা অন্য কোনো কিছুতেই সে শান্তি লাভ করা যায় না। কাজেই আপনাকে শুধু নিজের পরিবারের কথা ভাবলে চলবে না।

একদিন খুব ভোরে ঘুম থেকে উঠে বাইরে চলে যাবেন। ভালো করে তাকিয়ে দেখবেন- একদল ছেলে কাঁধে বস্তা নিয়ে বের হয়ে গেছে। তারা রাস্তায়-রাস্তায় কাগজ টোকায়। যে ডাস্টবিনের সামনে দিয়ে আপনি যাওয়ার সময় নাক কুঁচকে দ্রুত চলে যান- সেই ডাস্টবিনে আগ্রহ নিয়ে ছেলে গুলো কাগজ, প্লাস্টিক খুঁজে বেড়ায়। ভোর ছয়টা থেকে নয়টা পর্যন্ত তারা কাগজ টোকায়। তারপর ভাঙ্গারীর দোকানে বিক্রি করে। এই রকম কাগজ টোকানি ছেলে একজন দুইজন নয়। বহু ছেলে পেলে এই কাজ করে। দিনের পর দিন, বছরের পর বছর। এদের কথা কিন্তু কেউ ভাবে না। দেশ উন্নয়নের মহাসড়কে চলে গেছে, তাদের কিন্তু কোনো পরিবর্তন হয়নি। সীমাহীন কষ্ট তাদের। আজ পর্যন্ত তাদের কষ্ট লাগবের জন্য কেউ এগিয়ে আসেনি। খেয়ে-না খেয়ে, ফেলে দেওয়া ছেঁড়া জামা, ছেঁড়া প্যান্ট পরে তারা জীবন-যাপন করে। তাদের মাথায় ভালোবেসে কেউ হাত রাখে না।

অনেকে সাফল্য পাওয়া মানূষদের গুনগান করে। কেউ ব্যবসা করে কোটি কোটি টাকার মালিক হয়েছে। কেউ নাটক-সিনেমা করে অনেক টাকার মালিক হয়েছে। কেউ নাচ- গান করে। কেউ খেলাধূলা করে রাতারাতি স্টার বনে গেছে। টিভিতে পত্রিকায় শুধু তাদের গুনগান। এরকম কাউকে পেলে আমি প্রশ্ন করি। আপনি দেশের জন্য কি করেছেন? দেশের মানূষের জন্য কি করেছেন। মানব জনম তো একবার'ই। তাই কারো জন্য কিছু করা কি উচিত না? অসংখ্য ধনী লোক বিদেশে থাকেন। উন্নত জীবনযাপন করেন। তারা কিন্তু নিজ দেশের দরিদ্র জনগোষ্ঠির কথা কখনও ভাবেন না। আমাদের দেশের সমস্ত এলিট শ্রেনী যদি যার-যার অঞ্চলের দরিদ্রলোকদের কথা ভেবে, যদি সাহায্যের জন্য এগিয়ে আসেন- তাহলে কিন্তু আমাদের দেশ অনেক দূর এগিয়ে যাবে। বিশাল সম্পদ করে রেখেছেন- কিন্তু মানূষের জন্য কিছুই করলেন না। এটা খুব দুঃখজনক।

দরিদ্র মানুষদের কষ্ট আমি সহ্য করতে পারি না। রাস্তায় যখন কোনো দরিদ্র মানূষ দেখি- প্রচন্ড কষ্ট হয়। আমার পকেটে যা থাকে আমি দিয়ে দেই। এমনও হয়েছে- পকেটের শেষ সম্বল কোনো দরিদ্র মানূষকে দিয়ে বাসায় ফিরেছি হেঁটে হেঁটে। বহুবার এই ঘটনা ঘটিয়েছি। আমার ব্যাংকে কোনো জমানো টাকা নেই। যা ইনকাম করি সব শেষ করে ফেলি। ছোট ছোট বাচ্চা গুলো ফাস্টফুডের দোকানের সামনে দাঁড়িয়ে থাকে। চেংড়া-চেংড়া পুলাপান খায়। ওদের দিকে ফিরেও তাকায় না। আমি একটা বার্গার এক শ' টাকা দিয়ে না খেয়ে, দশটা সমুচা বা সিঙ্গারা কিনে দশজনকে বিলিয়ে দেই। একটা সমুচা হাতে পেয়ে কি যে খুশি হয়। আমি ওদের জাগায় নিজেকে দাঁড় করাই। প্রভুকে বারবার বলি- হে প্রভু ওদের দিকে একটু তাকাও। অথবা আমাকে সম্পদ দাও- আমি ওদের দুহাতে বিলিয়ে দেই। ঘুমন্ত প্রভু আমার কথা শুনেন না। একদিন হয়তো শুনবেন। আমি অপেক্ষা করি।

লোক দেখানো দান খয়রাত না করে। নিজের মন থেকে মানূষকে ভালোবেসে মানূষের জন্য কিছু করুন। আপনিও মানূষ, একজন রিকশাচালকও মানুষ। স্বাস্থ মন্ত্রীও মানুষ। গলির মোড়ে সবজি বিক্রেতাও একজন মানুষ। মানুষকে মানুষ হিসেবে দেখুন। ধর্মের চেয়ে মানুষ বড়। আগে মানুষ তার পর ধর্ম। একটা গান আছে না- ''মানুষ ধরো মানুষ ভজ শোন বলিরে পাগল মন''। তাই কোনো মানুষকে কষ্ট দিবেন না। অপমান করবেন না। সৃষ্টির সেরা জীব মানুষ। মানুষকে ভালোবাসুন। মানুষের জন্য কিছু করুন। সবার আগে মানুষ সত্য তাহার উপর নাই। ধর্ম দিয়ে মানুষ বিবেচনা করবেন না। কেউ হিন্দু, কে মুসলিম বা খ্রিস্টান তা দেখার দরকার নাই। মানুষকে মানুষ হিসেবে দেখুন। মানুষকে ভালোবেসে যান। মানুষের জন্য কিছু করুন। মানুষের জন্য যা করবেন বা করে যাবেন সেটাই আপনার এক জীবনের সঞ্চয় হয়ে থাকবে।

মন্তব্য ৫১ টি রেটিং +৬/-০

মন্তব্য (৫১) মন্তব্য লিখুন

১| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:০০

বাকপ্রবাস বলেছেন: স্বজ্ঞানে কোন অন্যায় দূর্নীতি না করাটাই অন্যতম দেশপ্রেম। এটা বজায় থাকলে অন্য কাজগুলো এমনিতেই হয়ে যায়, অন্য ভাল কাজগুলো করতে পারলে আরো ভালো, তবে সৎ না হয়ে অন্য সেবা করলে তার পেছনেও অনৈতিকতা থাকতে পারে।

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:২৮

রাজীব নুর বলেছেন: চমৎকার মন্তব্য করেছেন।

২| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:০৩

নজসু বলেছেন: ধর্মের চেয়ে মানুষ বড়।
অসাধারণ।

অসহায় লোকের ধর্ম আলাদা করে দেখার দরকার নাই।
তার ধর্ম একটাই সে অসহায়।

লোক দেখানো দান খয়রাত না করে সত্যিকারের ভালোবাসা নিয়ে মানুষের জন্য কিছু করি।

পোষ্টের সাথে সহমত।

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:২৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ সুজন সাহেব।
ভালো থাকুন। সুস্থ থাকুন।

৩| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:০৫

ঢাবিয়ান বলেছেন: ভাল লিখেছেন।পথশিশুদের পাশে কেউ নেই। আমাদের সবারই আসলে কিছু দ্বায়িত্ব রয়েছে এদের প্রতি।

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:২৯

রাজীব নুর বলেছেন: যার যার জায়গা থেকে আসুন দায়িত্ব পালন করা শুরু করে দেই।

৪| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:০৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আবেদনটা সাধারণ মানুষের কাছে না করে উচ্চবিত্তদের কাছেই করা উচিত। মধ্যবিত্তরা ঘর ভাড়া, ছেলে মেয়ের পড়ালেখা আর সংসার খরচেই পুরো জীবন কাটিয়ে দেয়। তবে যারা অনেক টাকার মালিক তারা চাইলেই এই ছোট ছোট মানবিক কাজ গুলো করতে পারেন। অন্তত নিজের কর্মচারীদের দিয়ে শুরু করতে পারেন। আপনার ভাবনা ভাল...

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:২৯

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ তাল গাছ।
ভালো থাকুন।

৫| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:০৬

কাউছার হোসেন বলেছেন: ভালো বলেছেন,,,,

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:৩০

রাজীব নুর বলেছেন: আমি তো ভালো মানুষ। তাই সব সময় ভালোই বলি। আর ভালো মানুষদের কাছে আমার কথা ভালো লাগে।

৬| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:১৯

আরোগ্য বলেছেন: রাজীব ভাই, স্যালুট আপনাকে। এ যুগে আপনার মতো মানুষ পাওয়া কঠিন। আপনার ও আপনার পরিবারের মঙ্গল কামনা করি।

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:৩০

রাজীব নুর বলেছেন: দোয়া করবেন।

৭| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:২৯

জুনায়েদ বি রাহমান বলেছেন: সত্যি। মানুষের জন্য কিছু করতে পারলে যে শান্তি পাওয়া যায়, অন্য কোনকিছুতে সে শান্তি পাওয়া যায় না। এই শান্তির ছোঁয়া একবার পেলে বার বার পেতে ইচ্ছে করে।

পোস্ট'টি মুগ্ধতা নিয়ে পড়লাম।

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:৩২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ রহমান সাহেব।
শুধু পড়লে হবে না। আপনি আপনারস সাধ্যমত অসহায় মানুষদের কিছ করুন।

৮| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:৫১

জুনায়েদ বি রাহমান বলেছেন: জ্বী ভাই, সবসময় আশেপাশের মানুষদের জন্য কিছু করা চেষ্টা থাকে। দোয়া করবেন।

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৫৬

রাজীব নুর বলেছেন: গ্রেট।

৯| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:১০

ঢাকার লোক বলেছেন: প্রভু ঘুমন্ত নন রাজীব ভাই, উনি আপনার ডাক নিশ্চয়ই শুনছেন ! আপনি ভালো লোক, আপনার এ আকুতি ব্যার্থ হবে না, সাধ্যমতো আমাদের কাজটুকু যদি সবাই করি এ অবস্থার উন্নতি নিশ্চয় একদিন হবে !

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৫৭

রাজীব নুর বলেছেন: সেই একদিনটা কবে?
মাথার চুল তো সব সাদা হয়ে যাচ্ছে।

১০| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৩২

রূপক বিধৌত সাধু বলেছেন: আমার খুব করে ইচ্ছে করে ওদের জন্য কিছু করতে। নিজেই অর্থাভাবে থাকি, কার জন্য কী করবো? পরিবারের জন্যই তো কিছু করতে পারি না।

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৫৮

রাজীব নুর বলেছেন: টাকা আসার পথ তৈরি করে নিতে হবে।

১১| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৪৪

টুটুল বলেছেন: রাজীব ভাই, আপনার মর্মস্পর্শী লেখাটা পড়লাম। আসলে আমাদের মতো নিম্নবিত্ত মানুষদের সাধ থাকে, কিন্তু সাধ্য থাকে না। নিজেদের সংসার চালাতেই আমরা যেখানে গলদঘর্ম, সেখানে আর্থিক দিক দিয়ে কোনো সহায়তা করাটা একটু কঠিন তো বটেই। তবে হ্যাঁ, আর্থিক উপকার ছাড়াও মানুষের যে-কল্যাণ করা যায়, সেসবে কোনোভাবেই পিছপা হওয়া উচিৎ নয়।

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৫৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ টুটুল ভাই।

১২| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৫০

চাঁদগাজী বলেছেন:


বেগম জিয়ার সাথে, ফাতেমা কেন কারা-বরণ করলো?

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৫৯

রাজীব নুর বলেছেন: ভালোবাসা। ঋণ স্বীকার বলা যেতে পারে।

১৩| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৫৪

পদাতিক চৌধুরি বলেছেন: লেখাটার মধ্যে একটা মেসেজ । মানবিকতার

০১ লা নভেম্বর, ২০১৮ রাত ১২:০০

রাজীব নুর বলেছেন: দাদা কলকাতা থেকে বারাসত কতটুকু দূরে?

০১ লা নভেম্বর, ২০১৮ রাত ১২:০০

রাজীব নুর বলেছেন: দাদা কলকাতা থেকে বারাসত কতটুকু দূরে?

১৪| ০১ লা নভেম্বর, ২০১৮ রাত ১২:০৮

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আমি এখানে কোন মতামত দিবো না।

০১ লা নভেম্বর, ২০১৮ সকাল ৮:০৩

রাজীব নুর বলেছেন: ঠিক আছে, এড়িয়ে যান।

১৫| ০১ লা নভেম্বর, ২০১৮ রাত ১২:৩১

সাহাদাত উদরাজী বলেছেন: রাষ্ট্র এখন আর মানুষ বানাচ্ছে না, অমানুষ বানাতেই ব্যস্ত!

০১ লা নভেম্বর, ২০১৮ সকাল ৮:০৩

রাজীব নুর বলেছেন: শুধু রাষ্ট্রের দোষ দিলে হবে না।

১৬| ০১ লা নভেম্বর, ২০১৮ রাত ১২:৩৫

সাইন বোর্ড বলেছেন: লোক দেখানো দান খয়রাতের বিরোধি অাপনি তো নিজেই হাটে হাড়ি ভেঙ্গে দিলেন । =p~

০১ লা নভেম্বর, ২০১৮ সকাল ৮:০৪

রাজীব নুর বলেছেন: ও আচ্ছা!!

১৭| ০১ লা নভেম্বর, ২০১৮ ভোর ৫:১২

ইসমত বলেছেন: ফ্যান্টাসি! এই সেবাদানের মূল্য আপনার কাছে অ নে নে নে ক ক হতে পারে বাস্তবে গ্রহীতার ক্ষণিকের ক্ষুধা নিবৃতি ব্যতীত আর কোনো উপকার হয় না।
গরীবের জন্যে কিছু করতে চাওয়াকে খুব পছন্দ হল তবে যে প্রক্রিয়া আপনি অনুসরণ করছেন সিঙারা সমুচা কিনে দিয়ে; তারপর হেটে বাড়ি ফিরে, এর ফল শূন্য।
সংঘবদ্ধভাবে পরিকল্পনামাফিক সেবা প্রদান করতে হয়; যেন গ্রহীতাই এক সময় দাতায় রূপান্তর হয়। আর ঢাকাতেই সৃষ্টির সেবায় কিছু ফাউন্ডেশন বেশ ভালো কাজ করছে সেখানে যোগ দিতে পারেন নয়তো নিজেই নতুনভাবে নতুন চিন্তায় আরম্ভ করতে পারেন।
কোনো ব্যক্তিগত উদ্যোগ সফল হবে না, সংঘবদ্ধভাবে যাকাত আদায়ের নির্দেশনা থাকার পরও ব্যক্তিগত বাহবা লাভের প্রত্যাশায় শাড়ি লুংগি গামছা বিতরণ কোনো দরিদ্রের কল্যাণ কখনো করতে পারে নি; পারবেও না।

০১ লা নভেম্বর, ২০১৮ সকাল ৮:০৬

রাজীব নুর বলেছেন: ফলাফল একেবারে শূন্য নয়- মনের দিক থেকে শান্তি শান্তি লাগে।

১৮| ০১ লা নভেম্বর, ২০১৮ সকাল ৭:৫১

পদাতিক চৌধুরি বলেছেন: শিয়ালদা থেকে বারাসাত 24 কিলোমিটার । ট্রেনে অবশ্য 50 মিনিট সময় লাগে। হাওড়া থেকে শিয়ালদা এর দূরত্ব 6 কিমি কিন্তু সময় লাগে এক ঘন্টার বেশি। ভয়ংকর জ্যাম হাওড়া শিয়ালদা এই রাস্তায়।

দেখি আমার ভাই বারাসাতে আসে কিনা অপেক্ষায় থাকলাম ।

০১ লা নভেম্বর, ২০১৮ সকাল ৮:০৭

রাজীব নুর বলেছেন: অবশ্যই আসবো।

১৯| ০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ১:৪৯

স্বপ্নীল ফিরোজ বলেছেন: ভালো লিখেছেন। ভালো লেখকরা ভালো কাজও করে থাকেন।

০১ লা নভেম্বর, ২০১৮ বিকাল ৩:২৩

রাজীব নুর বলেছেন: ভালো মানুষ ভালো কাজ করে থাকেন।

২০| ০১ লা নভেম্বর, ২০১৮ বিকাল ৩:০৫

মাহমুদুর রহমান বলেছেন: মানুষকে মানুষ হিসেবে দেখা সকলে দায়িত্ব কিন্তু কয়জনেই বা দেখে?
এছাড়া আপনার কিছু কথার সাথে আমি একমত না।কিন্তু তর্কে যাব না।

০১ লা নভেম্বর, ২০১৮ বিকাল ৩:২৪

রাজীব নুর বলেছেন: তর্ক করা ভালো না।

২১| ০১ লা নভেম্বর, ২০১৮ বিকাল ৩:১৮

তাজেরুল ইসলাম স্বাধীন বলেছেন: একমত।

০১ লা নভেম্বর, ২০১৮ বিকাল ৩:২৪

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ।

২২| ০১ লা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
সকলেই কবি নন, কেউ কেউ কবি।
সকলেই ভালো নন, কেউ কেউ ভালো।

০১ লা নভেম্বর, ২০১৮ রাত ৮:১৯

রাজীব নুর বলেছেন: কোন শালার ব্যাটা ভালো?
একজন অন্তত দেখান আমাকে।

২৩| ০১ লা নভেম্বর, ২০১৮ রাত ১০:৪০

অপু দ্যা গ্রেট বলেছেন: নুর ভাই ।

আমিও এমন বহুবার করেছি । জানেন কতটা কষ্ট লাগে বলে বোঝানো যাবে না । এদের জন্য কিছু করতে ইচ্ছে হয় । কিন্তু পারি না ।

০২ রা নভেম্বর, ২০১৮ সকাল ১১:৩৬

রাজীব নুর বলেছেন: আল্লাহ আপনাকে প্রচুর টাকা দিক।

২৪| ০১ লা নভেম্বর, ২০১৮ রাত ১০:৪৩

ফারিহা হোসেন প্রভা বলেছেন: অনেক ভালো লেগেছে পোষ্টটি। সমাজের বিত্তবানেরা যদি তাদের সাহায্যের হাত বাড়িয়ে দিতো গরীব দুঃখী মানুষদের প্রতি, তাহলে অসহায় লোকজন অন্তত একটু শান্তিতে শহরে বসবাস করতে পারতো। ছবিতিতে কিন্তু অনেক কিছু বুঝার আছে। ছবিটি দেখে খুব খারাপ লাগছে।

০২ রা নভেম্বর, ২০১৮ সকাল ১১:৩৭

রাজীব নুর বলেছেন: ছবিটি আমাদের বাসার ছাদ থেকে তুলেছি।

ভালো থাকুন।

২৫| ০১ লা নভেম্বর, ২০১৮ রাত ১১:৫৭

জাহিদ অনিক বলেছেন: আমি কিছুই করতে পারি নাই কারো জন্য, বাবার জন্য- মায়ের জন্য- ভাইএর জন্য- প্রেমিকার জন্য-দেশের জন্য
কারও জন্যই কিছু করতে পারি নাই

০২ রা নভেম্বর, ২০১৮ সকাল ১১:৩৮

রাজীব নুর বলেছেন: দেরী হোক, যায়নি সময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.