নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

ঢাকা শহরের সবচেয়ে বাজে এলাকা

০৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ১১:৪০



জন্ম আমার এই ঢাকা শহরে।
সমস্ত ঢাকা শহরের আনাচে কানাচে আমার খুব ভালো করে চেনা। এই শহরের এমন কোনো অলি-গলি নেই যেখানে আমি যাইনি। আমার মনে হয়, এই শহরের সমস্যা গুলো কি কি তা আমার চেয়ে ভালো আর কেউ জানে না। মেয়র সাহেবও জানেন না। ছোটবেলা থেকেই আমি এই শরের এক রাস্তা থেকে আরেক রাস্তায় ঘুরে বেড়িয়েছি। এখনও আমি ঢাকা শহরের রাস্তায়-রাস্তায় ঘুরে বেড়াই। একেক দিন একেক এলাকায় ঘুরে বেড়াই। ঢাকা শহরের কোন এলাকার রাস্তা ভালো, কোন এলাকার রাস্তা ভাঙ্গা তা আমি খুব ভালো করেই জানি। এমন কি কোন এলাকার মানুষজন বাড়ির সামনে ময়লা ফেলে তাও আমি জানি। কোন এলাকায় হিন্দু বেশি, কোন এলাকার মানুষ বেশি নামাজ পড়ে, কোন এলাকায় ঘনবসতি বেশি, কোন এলাকায় বাড়ি ভাড়া কম বা বেশি সব আমার মূখস্ত।



গুলিস্তান ঢাকা শহরের একটা ব্যস্ত এলাকা।
অসংখ্য ব্যবসা প্রতিষ্ঠান সেখানে। বাস স্ট্যান্ড আছে বেশ কয়েকটা। মানুষজন গ্রামে গেলে এখান থেকেই বাসে উঠে। রাস্তার মাঝখানে আছে গোলাপ শাহ মাজার। ১০০% ভন্ড মাজার। এই মাজার এখান থেকে উঠিয়ে ফেলা উচিত। মাজার নাম দিয়ে এখানে চলে ধান্ধাবাজি। যুগ যুগ ধরে এই ধান্ধাবাজি চলছে। কোনো সরকার এই ধান্ধাবাজি দূর করার জন্য কোনো পদক্ষেপ নেয়নি। গুলিস্তান এলাকায় প্রচুর পকেটমার আছে। প্রতিদিন অসংখ্য লোকের পকেট কাটা হয়। যুগ যুগ ধরে তারা পকেট মারছে- অত্র এলাকা থেকে এদের দূর করার জন্য কোনো সরকার ব্যবস্থা নেয় নি। প্রচুর চোর আর নেশাখোর আছে এ এলাকায়। চাঁদাবাজ আছে। পুরো গুলিস্তান এবং এর আশে পাশের এলাকার কোনো ফুটপাত খালি নেই। ফুটপাত দিয়ে হাটার জন্য এক ইঞ্চি জায়গা খালি নেই। যেহেতু এই এলাকাটিতে প্রতিদিন অসংখ্য লোকের যাতায়াত- তাহলে কেন এই এলাকাটি ঢাকার গুলশান বা ধানমন্ডির মতো করা হবে না? আমি যখনই গুলিস্তান যাই- আমার দম বন্ধ হয়ে আসে। ঢাকা শহরের মেয়র সাহেব যদি এই এলাকাটির দিকে একটু নজর দেন- তাহলে খুব ভালো হয়। তিনি আজীবন মানুষের শ্রদ্ধা পাবেন।
উল্লেখ্য, গুলিস্তান শব্দের অর্থ ফুলের বাগান।



সদরঘাট ঢাকা শহরের আরেকটি গুরুত্বপূর্ন এলাকা।
প্রতিদিন অসংখ্য মানুষের নানান প্রয়োজনে এখানে যাতায়াত করতে হয়। অথচ এই এলাকাটি প্রচন্ড নোংরা। চারপাশ ময়লা আবর্জনা দিয়ে ভরা। গুলিস্তানের মতো এখানেও অনেক চোর, ধান্ধাবাজ, নেশাখোর আছে। কোনো সরকার বা সিটি কপোরেশন এলাকাটি আজও সুন্দর করতে পারেনি। কোনোদিন পারবে বলেও মনে হয় না। এসব এলাকায় সমস্যার শেষ নেই। অথচ কর্তৃপক্ষ একদম চুপ। যুগ যুগ ধরে এসব এলাকায় নানান সমস্যায় জর্জরিত। অথচ ভোটের আগে বদ গুলো বলে ঢাকা হবে সিঙ্গাপুর, ঢাকা হবে মালোশিয়া। এসব এলাকায় আসলে আমার বমি পায়। অথচ সরকারের কোনো চিন্তা ভাবনা নেই। সদরঘাটের টার্মিনাল গুলোর অবস্থা খুব বিছছিরি। চাঁদাবাজ দিয়ে ভরা। সরকারী হাসপাতাল থেকে সাবেক স্বাস্থ্যমন্ত্রী যদি শুধু মাত্র দালাল দূর করতে পারতেন তাহলে দেশের মানুষ সারা জীবন তাকে শ্রদ্ধা ভরে স্মরণ করতো। ঠিক তেমনি মেয়র সাহেব যদি সদরঘাট এলাকার বিশৃংখলা দূর করতে পারতেন তাহলে দেশের মানুষ তাকে সারা জীবন শ্রদ্ধা ভরে স্মরণ করতো। এই এলাকায় যারা থাকেন এবং যারা নানান কাজে এ এলাকায় আসে প্রতিদিন তাদের সীমাহীন কষ্ট করতে হয়। এ এলাকায় প্রচুর চোর, পকেটমার এবং ধান্ধাবাজ আছে। ফুটপাত দিয়ে হাটা যায় না। যুগ যুগ ধরে এসব এলাকা গুলো ভয়াবহ নোংরা হয়ে আছে। দেখার কেউ নেই। অথচ দেশ উন্নয়নের মহাসড়কে চলে গেছে।



গাবতলী ডেঞ্জারাস এলাকা।
আসলে, শুধু গুলিস্তান বা গাবতলী নয়- আমাদের দেশের প্রতিটা বাস স্ট্যান্ড, রেল স্টেশন, পুলিশ স্টেশন, যাত্রাবাড়ি, সায়দাবাদ, ফার্মগেট, মিপুর-১, মিরপুর- ১০, ঢাকা মেডিকেল হাসপাতাল, বাবু বাজার, চক বাজার, টঙ্গী সহ দেশের বিভিন্ন বিনোদন কেন্দ্র গুলো খুব ভয়াবহ অবস্থা। আর কোথাও থাক বা না থাক এসব এলাকায় চোর, পকেটমার আর ধান্ধাবাজ থাকবেই। এসব এলাকায় চাঁদাবাজ থাকবেই। ঢাকা শহর হলো রাজধানী। একটি দেশের রাজধানী থাকবে পরিস্কার পরিচ্ছন্ন। অথচ সত্যিকার অর্থে আমাদের ঢাকা শহরের অবস্থা খুব বাজে। তুলনামূলকভাবে গুলশান, বনানী, ধানমন্ডির কিছু অংশ এবং বাড়িধারার আবাসিক এলাকা কিছুটা পরিস্কার। কিন্তু অন্য এলাকা গুলোর ভয়াবহ অবস্থা। ফুটপাত দিয়ে হাটা যায় না। ঢাকা শহরের এমন কোনো রাস্তা নেই যেখানে জ্যাম নেই। অলি-গলি সহ কোনো এলাকা বাদ নেই। জ্যাম থাকবেই। যুগ যুগ ধরে এসব এলাকার একই অবস্থা। কোনো পরিবর্তন নেই। বরং দিনদিন আরও খারাপ অবস্থা হচ্ছে। তাহলে এই শহরের মেয়রের কাজ কি? মেয়র সাহেবের উচিত ছদ্মবেশে এসব এলাকায় ঘুরে-ঘুরে দেখা। সমস্যা গুলো কি কি নিজের চোখে দেখা এবং সমাধানের ব্যবস্থা নেওয়া। মেয়র সাহেবর বাড়ির কাছে একটা লেক আছে। সেই লেকের অবস্থাও ভালো না।



আমরা ঢাকা শহরে বসবাস করা মানূষরা কি চাই?
আমরা চাই এই শহরে যেন একটু সুন্দর ভাবে বাঁচতে পারি। সুন্দরভাবে নিঃশ্বাস নিতে পারি। যে শিশুরা বড় হচ্ছে তারা যেন সুন্দরভাবে বেঁচে থাকতে পারে। চোর থাকবে না, ছিনতাইকারী থাকবে, নেশাখোর থাকবে না, ফুটপাত দিয়ে শান্তিতে যেন হাটা যায়। হাটে-বাজারে যেন নকল জিনিস বিক্রি না হয়। কোনো ইভটিজার থাকবে না। ছেলে মেয়েরা বাইরে বের হলে বাবা মা থাকবে নিশ্চিন্ত। খাবার হবে নিরাপদ। এই তো এই শহরের মানুষের চাওয়া। এ চাওয়া তো খুব বেশি চাওয়া নয়। এটা নাগরিকদের অধিকার। সরকারের উচিত এবং দায়িত্ব প্রতিটা নাগরিক যেন এ সেবা গুলো থেকে বঞ্চিত না হয়।


মন্তব্য ৭৯ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৭৯) মন্তব্য লিখুন

১| ০৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ১১:৫১

জনতার আদালত বলেছেন: সহমত।

০৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ১১:৫৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।
অনেক ধন্যবাদ।

২| ০৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ১১:৫৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ভাল লিখেছেন।

০৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ১১:৫৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ চাচাজ্বী।
এখন, অনেক রাত হয়েছে- ঘুমাতে যান।
এই বয়সে রাত জাগলে সমস্যা হবে।

ভালো থাকুন। সুস্থ থাকুন।

৩| ০৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ১১:৫৭

আরোগ্য বলেছেন: ধোলাইখাল সম্বন্ধে কিছু বলেন।

০৯ ই জানুয়ারি, ২০১৯ রাত ১২:০৩

রাজীব নুর বলেছেন: ধোলাইখান এলাকায় আমার ফুপুর বাসা ছিল।
অসংখ্যবার সেখানে যেতে হয়েছে। চারপাশের পরিবেশ ভালো নয়। ভালো নয়।

৪| ০৯ ই জানুয়ারি, ২০১৯ রাত ১২:০৯

হাবিব বলেছেন: পুরান ঢাকার যে অবস্থা........

০৯ ই জানুয়ারি, ২০১৯ রাত ১২:১৩

রাজীব নুর বলেছেন: খুব গিঞ্জি এলাকা। মানুষ বেশি।
সব মিলিয়ে ভয়াবহ অবস্থা।

৫| ০৯ ই জানুয়ারি, ২০১৯ রাত ১২:১১

নতুন নকিব বলেছেন:



গুরুত্বপূর্ন বিষয় নিয়ে কথা বলেছেন। অনেক ধন্যবাদ। পোস্টে +++

০৯ ই জানুয়ারি, ২০১৯ রাত ১২:১৩

রাজীব নুর বলেছেন: শুকরিয়া প্রিয় নকিব ভাই।
ভালো থাকুন সুস্থ থাকুন।

৬| ০৯ ই জানুয়ারি, ২০১৯ রাত ১২:১১

বিষাদ সময় বলেছেন: শুধু ঢাকা শহর নয়, সারা দেশকে বাসযোগ্য করতে প্রথমেই আমাদের যত ইচ্ছা তত মানুষ উৎপাদন বন্ধ করতে হবে...........

০৯ ই জানুয়ারি, ২০১৯ রাত ১২:১৪

রাজীব নুর বলেছেন: কে যেন বলেছেন, জনসংখ্যা সমস্যা নয়। আর্শীবাদ।

৭| ০৯ ই জানুয়ারি, ২০১৯ রাত ১২:২৫

মনিরা সুলতানা বলেছেন: চমৎকার লিখেছেন, এভাবে লিখে লিখে যদি নজরে আসে সমস্যা সরকারের।

০৯ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৭:৫৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ বোন।

৮| ০৯ ই জানুয়ারি, ২০১৯ রাত ১:১৬

আশফিকুর রহমান অণু বলেছেন: আপনার তথ্যে কিছু টা ভুল আছে "গোলাপ শাহ" র মাজার ভণ্ডের মাজার নাকি সেই তর্কে যাবো না , তবে কোন সরকার চেষ্টা করে নাই এটা ঠিক না কারণ ১৯৮৫ সালের দিকে এরশাদ সরকার ঐ মাজার ভেঙ্গে ঐ খানে মসজিদ করার জন্য চেষ্টা করেছিল । কিন্তু লোকের চাপে বা কিছু গোষ্ঠীর চাপে ঐ মাজার সরানো বা ভাঙ্গা সম্ভব হয় নাই , পরে বাধ্য হয়ে মাজারের পাশে চৌ রাস্তার সংলগ্ন সেখানে বাধ্য হয়ে মসজিদ করতে হয়েছে । স্থায়ী কোন মুরুব্বী চেনা জানা থাকলে একটু খোজ নিয়ে সত্যতা যাচাই করে নিন । আর তাছাড়া বর্তমানেও আমার যা মনে হয় সাইদ খোকন নিজেও এই মাজার ভাঙ্গতে উদ্যোগ নেবে না কারণ শুধু এই মাজার থেকেই প্রতি মাসে সিটি কর্পোরেশন ১৯ লক্ষ টাকার মতো রাজস্ব আদায় করে , তাহলে বছরে ১৯০০০০০ × ১২ = ২২৮০০০০০ টাকা । আর কেও এই উৎসকে কেন নষ্ট করবে ?

০৯ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:০১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ ভালো তথ্য দিয়েছেন।
প্রতি মাসে ১৯ না ৯৯ লাখ টাকা ইনকাম করা যাবে যদি হোটেল রেস্টুরেন্ট, ফার্মেসী আর বড় বড় দোকান গুলোতে অভিযান চালানো হয়।

৯| ০৯ ই জানুয়ারি, ২০১৯ রাত ২:৪২

ইলি বলেছেন: জন্ম আমার রংপুরে। বেড়ে উঠা ছাত্র জীবন প্রিয় শহর ঢাকাতেই যদিও এখন আমি প্রবাসী কিন্তু খুব মিস করি সেই সময়। মনে প্রানে কামন করি আমদের ঢাকা একদিন আধুনিক নগর হবে। থাকবে সব নাগরিক সুবিধা। আপনাকে ধন্যবাদ সুন্দর লেখার জন্য।

০৯ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:০১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ ইলি।
ভালো থাকুন।

১০| ০৯ ই জানুয়ারি, ২০১৯ রাত ২:৫৩

বলেছেন: নগর উন্নয়ন বিষয়ক কমিশনে আপনাকে নেয়া উচিত।



দারুণ লেখা।

০৯ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:০২

রাজীব নুর বলেছেন: এতক্ষন পর একটা কাজের কথা বলেছেন।

০৯ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:০৩

রাজীব নুর বলেছেন: আমি একসময় যুগান্তর পত্রিকায় কাজ করতাম 'ঢাকা আমার ঢাকা' পাতাতে। সেই পাতায় ঢাকা শহরের সমস্যা গুলো তুলে ধরা হতো।

১১| ০৯ ই জানুয়ারি, ২০১৯ ভোর ৪:৩৪

রাফা বলেছেন: এখন আপনাকে আমি একটা কুইজ জিজ্ঞেস করি দেখি আপনি কেমন ঢাকা চিনেন।বলেন‘তো শহিদ আব্দুল ওহাব সড়ক কোথায়?

০৯ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:০৪

রাজীব নুর বলেছেন: হা হা হা---

১২| ০৯ ই জানুয়ারি, ২০১৯ ভোর ৫:৫০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
যারা পকেটমার তারা বাড়িতে তাদের পেশা সম্পর্কে কি বলে?
বলে- ঢাকার গুলিস্তানে ছোটখাট একটা ব্যবসা করি।

পকেট মারা কোন ভালো কাজ হতে পারে না।

০৯ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:০৫

রাজীব নুর বলেছেন: পকেটমারের ভাগ এলাকার অনেকেই পায়। তাই তারা নিশ্চিন্ত মনে পকেট মারতে পারে। ধরা পড়লে তারাই এসে ছাড়িয়ে নিয়ে যায়। আপনি একটা থাপ্পড়ও দিতে পারবেন না।

১৩| ০৯ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:০৯

তারেক_মাহমুদ বলেছেন: আসলে পুরো ঢাকা শহরটাই ডেঞ্জারাস, প্রতিটি অলিতে গলিতে প্রতারকরা ওত পেতে বসে আছে।

০৯ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:০১

রাজীব নুর বলেছেন: ঠিক বলেছেন।

১৪| ০৯ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৯:০৮

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: আগামীতে আপনি ঢাকা উত্তর থেকে মেয়রের নমিনেশন নিন আমরা আপনাকে ঢাকা উত্তরের মেয়র হিসেবে দেখতে চাই।

০৯ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:০২

রাজীব নুর বলেছেন: আমি একজন ভালো মানুষ হিসেবে জীবন যাপন করতে চাই।
ভন্ডামি আমি করতে পারবো না।

১৫| ০৯ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৯:২৭

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় ছোট ভাই,

বর্ণনা যতটা সুন্দর লাগলো, ঠিক ততটাই কদর্য লাগলো নোংরার স্থুপগুলিকে দেখে। হয়তো নির্বাচনের কারণে নগর কর্তৃপক্ষ এ দিকে খেয়াল দিতে পারেনি। আশা করি সামনের দিনগুলিতে বিষয়টির দিকে লক্ষ্য দিয়ে সুস্থ নাগরিক জীবন অব্যাহত রাখবেন । পাশাপাশি নগরবাসী হিসেবেও আমাদের সুস্থ চেতনা গড়ে উঠুক; যেখানে-সেখানে ময়লা-আবর্জনা ফেলার প্রবণতা বন্ধ হোক। এক সার্বিক সুস্থ নাগরিক জীবনের কামনা করি।

০৯ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:০৩

রাজীব নুর বলেছেন: মানুষজন আইনের প্রতি শ্রদ্ধাশীল না। শিক্ষিত অশিক্ষিত কেউ না। সমস্যা শুরু এখান থেকেই।

১৬| ০৯ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৯:৫৩

নূর আলম হিরণ বলেছেন: আবার গুলিস্তান, সদরঘাট আসলে আমায় বলিয়েন, আমি এদিকটায় থাকি

০৯ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:০৪

রাজীব নুর বলেছেন: আপনি কি গেন্ডারিয়া থাকেন? না বংশাল? না পুরান ঢাকা?

১৭| ০৯ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১০:৫৭

আর্কিওপটেরিক্স বলেছেন: দেকলাম B-))

০৯ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:০৫

রাজীব নুর বলেছেন: আপনার চোখ আছে তাহলে?

১৮| ০৯ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:০৬

অগ্নি সারথি বলেছেন: নিরাপদ আর চাইট্টা খেয়ে পড়ে বেঁচে থাকতে চাই!

০৯ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:০৫

রাজীব নুর বলেছেন: আল্লাহর কাছে ফরিয়াদ করেন।

১৯| ০৯ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:১৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ঢাকাতে অনেক সমস্যা।

০৯ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:০৬

রাজীব নুর বলেছেন: ঢাকা শহরের আরেক নাম সমস্যা।

২০| ০৯ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:৫৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমি ছোট থেকেই ঢাকাকে এসব কারণে ভয় পেতাম। যদিও এখন পরিবার নিয়ে ঢাকাতেই থাকতে হয়। তবে তা যে কতটা প্যারার মধ্য দিয়ে যায়, তা আপনার লেখাতেই উঠে এসেছে...

০৯ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:০৭

রাজীব নুর বলেছেন: ঢাকা শহরে শান্তিতে নাই।

০৯ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:০৭

রাজীব নুর বলেছেন: তবে ধনী মানুষদের হিসান আলাদা।

২১| ০৯ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ২:৩৯

ন্যািন্স েদওয়ান বলেছেন: Porlam valo likhechen...

০৯ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:০৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ বোন।

২২| ০৯ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:০০

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: গুরুত্বপূর্ণ লেখা। ভালো লাগলো রাজীব ভাই।

০৯ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:২১

রাজীব নুর বলেছেন: আমার ভাঙ্গা ঘরে চাঁদের আলো!!!

২৩| ০৯ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:১৯

জাহিদ অনিক বলেছেন:

ঢাকা শহরটা আমার কখনো কবিতার মত মনে হয়নি, মনে হয়েছে মধ্যবিত্ত বাবাদের গোপন কষ্টের মত।

০৯ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:২২

রাজীব নুর বলেছেন: দারুন উপলব্দি!!
কবির উপলব্দি বলে কথা!!!

০৯ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:২২

রাজীব নুর বলেছেন: দারুন উপলব্দি!!
কবির উপলব্দি বলে কথা!!!

২৪| ০৯ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:০৭

হাসান জাকির ৭১৭১ বলেছেন: সাবেক জগন্নাথ কলেজের ছাত্র, তাই সদরঘাট, গুলিস্তান পান্তাভাত।
তবে যুগযুগ ধরে এগুলোর অবস্থা প্রায় একই।

০৯ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:২২

রাজীব নুর বলেছেন: কেন এসব জাগার পরিবর্তন হবে না?
সমস্যাটা কোথায়?

২৫| ০৯ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:৩৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভাই আপনার কাছ থেকে আমরা ঢাকা শহরকে চিনতে চাই। চিনাবেন কি?

০৯ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:২৩

রাজীব নুর বলেছেন: তাহলে আমার সাথে হাঁটতে বের হতে হবে। আমি কিন্তু রিকশা নিই না। শুধু হাটা।

২৬| ০৯ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:৩৯

নজসু বলেছেন:



ঢাকা আমাদের মতো গ্রাম এলাকার লোকজনের কাছে স্বপ্নের এক শহর।
কিন্তু যেদিন আমি প্রথম ঢাকায় যাই, সেদিন আমার সব স্বপ্ন ছারখার হয়ে যায়। :(

০৯ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:২৪

রাজীব নুর বলেছেন: ঢাকাকে স্বদিচ্ছা থাকলে এখনও সুন্দর করে সাজানো সম্ভব।

২৭| ০৯ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৪৭

স্বপ্নীল ফিরোজ বলেছেন:
কোন এক জন বলেছিল - ঢাকা শহর নাকি পৃথিবীর বৃহত্তম ডাস্টবিন।

০৯ ই জানুয়ারি, ২০১৯ রাত ৮:০১

রাজীব নুর বলেছেন: খুব একটা ভুল বলেনি।

২৮| ০৯ ই জানুয়ারি, ২০১৯ রাত ৮:১৯

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: ঢাকা শহর থেকে আবর্জনা পরিষ্কারের ব্যবস্থার দিকে আরও নজর দেওয়া হোক।

০৯ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:০৯

রাজীব নুর বলেছেন: চলেন একদিন মেয়র সাহেবকে সাথে করে নিয়ে বের হই।

২৯| ০৯ ই জানুয়ারি, ২০১৯ রাত ৮:৩৫

তারেক ফাহিম বলেছেন: প্রিয় রাজিব রাস্তায় ছবি তুলতে গিয়ে কোন প্রশ্নের মুখোমুখি হলেন কখেনো?

০৯ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:১১

রাজীব নুর বলেছেন: অসংখ্যবার।
আমি যুগান্তর পত্রিকায় 'ঢাকা আমার ঢাকা' পাতায় কাজ করতাম। এই পাতাটি ছিল ঢাকা শহরের সমস্যা নিয়ে। আমি এই পাতার জন্য ছবি তুলতাম।
এরপর সমকালেও কাজ করেছি। সমকালে পাতার নাম ছিল- 'কিছু বলতে চাই'। এই পাতাটিও ঢাকা শহরের সমস্যা নিয়ে। এখানেও আমি ছবি তুলতাম।

৩০| ০৯ ই জানুয়ারি, ২০১৯ রাত ৯:১৪

নীলপরি বলেছেন: ভালো লিখেছেন ।

শুভকামনা

০৯ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:১২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ পরী।
ভালো থাকুন।

৩১| ০৯ ই জানুয়ারি, ২০১৯ রাত ৯:৪৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: বসবাসের অযোগ্য শহরের তালিকায় ঢাকা দ্বিতীয়! :((

অথচ সবার কি চাপাবাজি!
ডিজিটাল আর উন্নয়নের মহাসড়ক বাস্তবতার কানাগলিতে পথ হারায়!

পরিবর্তন চাই। বদল চাই। অসহনীয় এই জীবন যাপন থেকে মুক্তি চাই।

০৯ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:১৩

রাজীব নুর বলেছেন: সম্ভব।
শহরটা বদলানো সম্ভব।

৩২| ০৯ ই জানুয়ারি, ২০১৯ রাত ৯:৫৭

সুমন কর বলেছেন: সহমত। ভালো লিখেছেন।

০৯ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:১৩

রাজীব নুর বলেছেন: শুকরিয়া।

৩৩| ০৯ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:১২

পুলক ঢালী বলেছেন: সব কিছুর জন্য দায়ী ব্যবস্থাপনা। উদাহরন দেই। থাইল্যান্ডে দেখেছি হকাররা বা ফুটপাত ব্যবসায়ীরা রাত ৮টায় ব্যবসা বন্ধ করে সারাদিন যত আবর্জনা ফেলেছে সব কুড়িয়ে ঝাড়ু দিয়ে বড় বড় কাল পলিথিনে ভরে মুখ বেধেঁ রাখে তারপর সিটি কর্পোরেশন সারারাত পুরো শহর থেকে সেগুলো সরিয়ে ফেলে। বর্জ কি করে জানিনা (ধারনা করছি তাদের ভাল বর্জ ব্যবস্থাপনা সিস্টেম আছে )। আমাদের ফুটপাতের ব্যবসায়ীদের এটা করতে বাধ্য করা উচিৎ এবং তাদের পলিথিন সরবরাহ করা ও মনিটরিং করা উচিৎ
আমাদের ব্যবস্থাপকরা (মন্ত্রী, উপ মন্ত্রী, চেলা মন্ত্রী) কি বিদেশে যাননা ? তাদের কি ঢাকা বিষয়ক কোন পরিকল্পনা আছে ? যা পর্যায়ক্রমে বাস্তবায়নের পথে আছে ? উত্তর হচ্ছে অবশ্যই না। তাহলে ওরা বিদেশ গিয়ে কি করে ? একটাই পরিকল্পনা করে কিভাবে আমি এখানে একটা বাড়ী কিনতে পারি ছেলেমেয়েদের এখানে পড়াতে পারি।
এখন মানুষের করনীয় কি? তাদের উচিৎ প্রত্যেকের এলাকার কমিশনার মেম্বারদের চেপে ধরে একটা সার্বজনীন চাপ সৃষ্টি করা যাতে উপরমহল চাপে পড়ে।

৩৪| ০৯ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:১৫

রাজীব নুর বলেছেন: চমৎকার মন্তব্য করেছেন।
জাস্ট গ্রেট।

৩৫| ০৯ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:৫১

মামুন ইসলাম বলেছেন: তবে সত্য কথা বলতে এখন এ শহর একটা অ বাস যোগ্য শহর হয়েগেছে তবু আছি একটু বাঁচার স্বপ্ন নিয়ে। চমৎকার লেখা শহরের
বাস্তবতা ফুঁঠে উঠেছে।

১০ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৭:৫০

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।
অনেক ধন্যবাদ। ভালো থাকুন।

৩৬| ০৯ ই জানুয়ারি, ২০১৯ রাত ১১:৫৭

অপু দ্যা গ্রেট বলেছেন:





বাইক থাকার সুবাদে ঢাকার মধ্যে ঘুরে ফেলেছি । তাছাড়া বড় হয়েছি ক্যান্টনমেন্ট এ ।

তবে ঢাকার উন্নতি এত সহজে হবে না । সবার আগে মানুষ কে তাদের নিজ নিজ জেলায় পাঠাতে হবে । তার জন্য দরকার বিকেন্দ্রি করন ।

১০ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৭:৫১

রাজীব নুর বলেছেন: হু, তা ঠিক আছে।
তবে সেটা অসম্ভব না।

৩৭| ১০ ই জানুয়ারি, ২০১৯ রাত ১:০৬

শিখা রহমান বলেছেন: গুছিয়ে লিখেছেন রাজীব। ভালো লাগলো।

শুভকামনা।

১০ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৭:৫২

রাজীব নুর বলেছেন: শুকরিয়া বোন।

৩৮| ১০ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১১:২৫

ইয়াসিনুর রহমান ফাহিম বলেছেন: একদম খাঁটি কথা ভাই।

১০ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ২:১৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৩৯| ১০ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:৪০

মাহমুদুর রহমান বলেছেন: আপনার ভাবনাগুলো অত্যন্ত যুগোপযোগী।আপনার পোস্টের সম্মানার্থে একটা কথা বলি,এই জন্য সরকার কিছু করতে পারবে না বলে আমি মনে করি।আপনার একটা কথা আমার আজও মনে আছে,আমরা বাংলাদেশের ১৬-১৭ কোটি জনগন,প্রতিটি মানুষ একটি করে ভুল করলে ১৬-১৭ কোটি ভুল হয়ে যায়।আগে উচিৎ হবে প্রতিটি মানুষ নিজে ভালো হওয়া।যদিও বাঙ্গালীদের ক্ষেত্রে তা অসম্ভব কল্পনা।

১০ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:১৯

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.