নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভাবছি ব্যবসা করবো। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

কিছু কথা বলতে চাই

২৭ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:২৬



নামাজ পড়তে আমার ভালো লাগে না।
এর চেয়ে বেশি মোবাইলে গেমস খেলে আনন্দ পাই। নামাজ পড়ার জন্য কেউ আমাকে চাপ দেয় না। শাস্তি দেয় না। মৃত্যুর পর কি হবে, সেটা পরে দেখা যাবে। এখন তো জীবনটা উপভোগ করে নিই। বহু দুষ্টলোক নামাজ পড়ে। নামাজ পড়তে পড়তে কপালে স্থায়ী দাগ বসিয়ে ফেলেছে। আমি তের শ' টাকা দিয়ে একটা ইলিশ মাছ কিনতে পারি না অথচ কিছু কিছু মানুষের ঘরের মধ্যে কোটি কোটি টাকা। সৎ জীবনযাপন করে লাভটা হলো কি? আমার এক বন্ধু ভীষন খারাপ ছাত্র ছিল। বদমাইশি করে বেড়াতো সারাদিন। স্কুলের বেতনও ঠিক মতো দিতে পারতো না। আর আমি বদমাইশি না করে মন দিয়ে লেখাপড়া করে গেছি। এখন আমার পকেট ফাঁকা। এমন কি আমি কর্মহীণ। আর আমার সেই বন্ধু এখন কোটি কোটি টাকার মালিক। তার গাড়ি, ফ্লাট, জমি সব কিছুই আছে। না, বন্ধু চাকরী বা ব্যবসা কিছুই করে না। ছাত্রলীগ করে। এই তো কিছু দিন আগে বন্ধু তার বউ বাচ্চা নিয়ে ইউরোপ ভ্রমনে গেছে। প্রতিদিন সে ফেসবুকে তার ইউরোপ ভ্রমনের ছবি দিচ্ছে। কেউ বন্ধুকে প্রশ্ন করে না, বিভিন্ন দেশ ঘুরে বেড়াচ্ছেন, গাড়ি, ফ্লাট সবই আছে। এত টাকা কোথায় পেলেন? আপনি তো চাকরী বা ব্যবসা করেন না! ঠিক সেভাবেই, একজন দুই কোটি টাকা দামের গাড়িতে চড়ে সারা শহর ঘুরে বেড়াচ্ছে, তাকেও কেউ প্রশ্ন করে না এত দামের গাড়ি কিভাবে কিনলেন? আপনার বাবা তো একজন সাধারন কেরানি ছিলেন।

পোড়া কপাল আমার।
পাঁচ বছর চাকরী করে, অনেক কষ্টে কিছু টাকা জমিয়ে ছিলাম। প্রায় তিন লাখ টাকা। আমার এক বন্ধু। ভালো ছেলে। বিদেশ থাকে। আমাকে ফোনে বলল, দুই লাখ টাকা তার মাকে দেওয়ার জন্য। সে দুই মাস পর আমাকে টাকা দিয়ে দিবে। এর আগে-পরেও বন্ধু আমার কাছ থেকে টাকা নিয়েছে। যথাসময়ে ফেরত দিয়েছে। বন্ধুর সাথে আমি একই স্কুল-কলেজে লেখাপড়া করেছি। এমন কি আমরা একই এলাকায় দীর্ঘদিন থেকেছি। দিলাম বন্ধুর মাকে দুই লাখ টাকা। কোনো কথা নেই, বার্তা নেই- হুট করে বন্ধু একদিন বিদেশের মাটিতে মরে গেল। আমি টাকা দিয়েছিলাম এটা কেউ জানে না। কোনো প্রমান নেই। বন্ধুও কাউকে বলে নি। আমিও কাউকে বলি নি। বন্ধুর মৃত্যুর পর জানলাম, সে দেশে বাড়ি করতে গিয়ে অনেক টাকা লোন নিয়েছে অনেকের কাছ থেকে। বন্ধুর মা কাঁদে, বন্ধুর ভাই বোনেরা কাঁদে। আমি আমার টাকার কথা বললাম না। বললেও কোনো লাভ নেই। সেই টাকা ফেরত দেবার মতো তাদের অবস্থাও নেই। আমার কষ্টের জমানো টাকা শেষ। সব শেষ। আমার পকেটে টাকা থাকলে আমি কাউকে মানা করতে পারি না। আরেক বন্ধু টাকা নিয়েছে এক মাসের কথা বলে। এক বছর পার হয়ে গেছে। এখন সে আমার ফোন ধরে না।

আজ যারা চুরী ছিনতাই ডাকাতি করে।
দূর্নীতি করে। একসময় তারা ছোট ছিল। বাবা মার খুব আদরের সন্তান ছিল। বাবা মা এদের নিয়ে বড় বড় স্বপ্ন দেখতো। বাবা-মা ভাবতো তাদের ছেলে বড় হয়ে ডাক্তার হবে, ইঞ্জিনিয়ার হবে, পাইলট হবে। কত কি হবে! অথচ তারা হয়েছে চোর, দূর্নীতিবাজ আর ক্যাসিনোর মালিক। অথচ তাদের বাবা মা কখনও এমনটা ভাবে নি। অথচ তারা তাই হয়েছে। ঠিক সেভাবে আজকে যারা শিশু তারাও বড় হয়ে চোর ছিনতাইকারী, ডাকাত বা দূর্নীতিবাজ বা ক্যাসিনোর মালিক হবে। এটা সহজ হিসাব। কেউ কেউ হবে ধর্ষনকারী। সমস্ত খারাপ লোক'ই একসময় ছোট ছিলো। আবার আজ যারা ছোট তারাও একদিন বড় হবে। এই চক্র চলতেই থাকবে।

এই দেশে অবৈধ টাকার মালিক শুধু ছাত্রলীগ বা যুবলীগের লোকজন নয়। সমস্ত লীগের একই অবস্থা। শেখ হাসিনা কয়জনকে ধরবেন? শ্রমিক লীগ, কৃষক লীগ, স্বেচ্ছাসেবক লীগ, ওলামা লীগ, তাঁতী লীগ, যুব মহিলা লীগ, বঙ্গবন্ধু সৈনিক লীগ, বঙ্গবন্ধু আওয়ামী মুক্তিযোদ্ধা লীগ, বঙ্গবন্ধু লেখক লীগ, বঙ্গবন্ধু প্রজন্ম লীগ, বঙ্গবন্ধু যুব পরিষদ, বঙ্গবন্ধু ছাত্র পরিষদ, বঙ্গবন্ধু স্মৃতি সংরক্ষণ পরিষদ, বঙ্গবন্ধু বাস্তুহারা লীগ, বঙ্গবন্ধু আওয়ামী হকার্স ফেডারেশন, বঙ্গবন্ধুর চিন্তাধারা বাস্তবায়ন পরিষদ, বঙ্গবন্ধু গ্রাম ডাক্তার পরিষদ, বঙ্গবন্ধু আদর্শ পরিষদ, বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ, জননেত্রী শেখ হাসিনা কেন্দ্রীয় লীগ, জননেত্রী শেখ হাসিনা কেন্দ্রীয় সংসদ, আওয়ামী প্রচার লীগ, আওয়ামী সমবায় লীগ, আওয়ামী শিশু লীগ, আওয়ামী তৃণমূল লীগ, আওয়ামী ছিন্নমূল হকার্স লীগ, আওয়ামী মোটরচালক লীগ, আওয়ামী তরুণ লীগ, আওয়ামী রিকশা মালিক-শ্রমিক ঐক্য লীগ, আওয়ামী যুব হকার্স লীগ, আওয়ামী পঙ্গু মুক্তিযোদ্ধা লীগ, আওয়ামী নৌকার মাঝি শ্রমিক লীগ, আওয়ামী ক্ষুদ্র মৎসজীবী লীগ, আওয়ামী যুব সাংস্কৃতিক জোট, বাংলাদশে আওয়ামী পর্যটন লীগ, জননেত্রী পরিষদ, দেশরত্ন পরিষদ, বঙ্গমাতা পরিষদ, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব পরিষদ, আমরা নৌকার প্রজন্ম, আওয়ামী শিশু যুবক সাংস্কৃতিক জোট, তৃণমূল লীগ, আমরা মুজিব হবো, চেতনায় মুজিব, মুক্তিযোদ্ধা তরুন লীগ, নৌকা সমর্থক গোষ্ঠী, দেশীয় চিকিৎসক লীগ, ছিন্নমূল মৎসজীবী লীগ, ক্ষুদ্র ব্যসায়ী লীগ, নৌকার নতুন প্রজন্ম, এরকম বহু লীগ আছে। সবার'ই রমরমা অবস্থা। তবে ব্লগারদের কোনো লীগ নেই।

গত দশ বারো বছরে রাজনীতিবিদদের ছত্রছায়ায় থাকা অসংখ্য লোক সীমাহীন টাকার মালিক হয়েছে। তাদের প্রত্যেকের যে পরিমান টাকা আছে, সেই টাকা দিয়ে অসংখ্য কলকারখানা, ব্যবসা প্রতিষ্ঠান করা যায়। বেকার সমস্যার সমাধান করেয়া যায়। কিন্তু তারা সেই টাকা বিদেশে উড়িয়ে দিচ্ছে। মদ খেয়ে, জুয়া খেলে আর বেশ্যার পেছনে। এদের মধ্যে কেউ কেউ বিদেশে বাড়ি গাড়ি করেছে, ছেলে মেয়ে সব বিদেশে পাঠিয়ে দিয়েছে। সেই সমস্ত ছেলে মেয়েরা বিদেশে উন্নত জীবন যাপন করছে। কেউ কেউ দেশে'ই দেড় কোটি, দুই কোটি টাকা দামের গাড়িতে চড়ে বেড়াচ্ছে। নিজ গ্রামে বিশাল অট্রালিকা বানিয়েছে। নিজের নামে, বাপ মায়ের নামে স্কুল মাদ্রাসা বানিয়েছে। সরকারী পুলিশ তাদের বাড়ি পাহারা দেয়। এক চোর আরেক চোরকে চিনে। সব চোর মিলে শহরের বিভিন্ন বড় বড় হোটেলে- ক্লাবে আড্ডা দেয়। মদ খায়। নিজ গ্রামে যারা ন্যায়ের পথে আছে এবং তাদের বিরুদ্ধে সত্য কথা বলে এমন লোকজনদের মিথ্যা মামলা দিয়ে জেলে ভরে রেখেছে। অসহায় লোকদের জমিজমা জোর করে বা স্বল্প মূল্য দিয়ে দখল করে রেখেছে। দেশের প্রতিটা অঞ্চলের একই অবস্থা। একই চিত্র। দেখার কেউ নেই।

মন্তব্য ৩৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:৪১

ইসিয়াক বলেছেন: এর নাম জীবন

২৮ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১:০৮

রাজীব নুর বলেছেন: জীবনের মায়রে বাপ।

২| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:৪৪

ঠাকুরমাহমুদ বলেছেন: আসুন আজ থেকে “বাংলাদেশ ব্লগার লীগ” করি আপনি সভাপতি। আমি সাধারণ সদস্য। আমার বিশেষ কোনো পোষ্ট লাগবে না। মত বিশেষে নাম পরিবর্তন হতে পারে, সুন্দর একটি নাম দিন তবে লীগ হতে হবে।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১:১০

রাজীব নুর বলেছেন: হা হা হা----
তবে আমার বাংলাদেশ ফোটোগ্রাফার লীগ করার ইচ্ছা ছিল।

৩| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:৫৮

ইসিয়াক বলেছেন: বন্ধু আমার যতদূর মনে পড়ে , আপনি এর আগে কোন এক পোষ্টে বন্ধুকে , এই টাকা ধার দেওয়ার কথা উল্লেখ করেছেন ।
ঘটনাটা সত্যি হলে দুঃখজনক।
শুভরাত্রি

২৮ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১:১১

রাজীব নুর বলেছেন: মিথ্যা বলি না ভাই।

৪| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ১১:০৯

চাঁদগাজী বলেছেন:



আমরা কি দুষ্টদের থামাতে পারবো?

২৮ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১:১১

রাজীব নুর বলেছেন: নো নেভার।

৫| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ১১:৪০

পদাতিক চৌধুরি বলেছেন: কি আর করা যাবে। মূল্যবোধ যে আমাদের বিবেককে জাগ্রত রেখেছে।
তবে এসব মনে প্রশ্রয় না দিয়ে বরং ভাইকে ভায়ের মতো চলাচলে পরামর্শ দেব।
শুভকামনা রইলো।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১:১২

রাজীব নুর বলেছেন: আমি কখনও খারাপ হতে পারবো না।

৬| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ১:২২

চাঙ্কু বলেছেন: আমাদের চরিত্রের দোষতো আছেই, সাথে আছে আমাদের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো দূর্বলতা!! আমরা এতদিনেও একটা সিস্টেম দাঁড় করাতে পারি নাই ।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১:১৩

রাজীব নুর বলেছেন: সিস্টেম নাই। সিস্টেম অন্ধকারে।

৭| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৬:১৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: পোড়া কপাল শুধু আপনি একই নন, বাংলাদেশের সংখ্যাগরিষ্ট জনসাধারণেরই কপালটা পোড়া | তাই তো কিছু সংখ্যক সুযোগ সন্ধানী ক্ষমতার বলয়ের আশেপাশে থেকে জনগণের সম্পদের সিংহভাগ লুটেপুটে খাচ্ছে আর জনগণ পাচ্ছে মুলা আর কাঁচকলা |

২৮ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১:১৫

রাজীব নুর বলেছেন: শেখ মুজিব কে যেদিন হত্যা করা হলো সেদিনই প্রতিটা বাঙ্গালীর কপাল পুড়েছে।

৮| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ১১:০৫

নতুন নকিব বলেছেন:



নামাজে মনোনিবেশে চেষ্টা করে যান। ইনশাআল্লাহ, সফল হবেন। নামাজ আপনার ভেতরে মানসিক স্থিরতা এবং দৃঢ়তা আনতে সাহায্য করবে।

উপকার ভোগকরা সংগঠনগুলোর তালিকা তো দেখছি বেশ লম্বা!

দেশের এক্সিসটিং কোটিপতিদের একটা তালিকা করা গেলে ভালো হত। রাষ্ট্রীয়ভাবে সেই তালিকাটি প্রতি মাসে নবায়ন করার ব্যবস্থা রাখতে হবে। তাহলে তালিকার বাইরে প্রতি মাসে কতজন লোক নতুন করে কোটিপতি বনে যাচ্ছে তাদের হিসাবটা জানা যেত। দেশের সাধারণ মানুষ দেশের উন্নয়নের (!) এসব তরতাজা খবর জেনে অন্তত: আনন্দিত হতে পারতো।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১:১৬

রাজীব নুর বলেছেন: জ্বী নামাজ শুরু করবো।

বহু কোটি পতি আছে।

৯| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১২:৫২

সায়ন্তন রফিক বলেছেন: খুবই সত্য ভাষণ। কিন্তু এ পরিস্থিতি থেকে উত্তরণের সব পথ ধীরে ধীরে বন্ধ হয়ে যাচ্ছে। ভবিষ্যৎ প্রজন্মের সামনে ঘর অন্ধকার।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১:১৯

রাজীব নুর বলেছেন: ভবিষ্যৎ প্রজন্মদের মধ্যে যারা ধনী তারা বিদেশ চলে যাবে। যারা দরিদ্র তারা এদের পচে গলে মরবে।

১০| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৮

হাফিজ বিন শামসী বলেছেন: আপনি আপনার দুষ্টু বন্ধুর রাস্তায মাড়াননি বলে আজকে সামুতে আপনার কাছে সুন্দর সুন্দর লেখা আমরা পড়তে পারি।


ধরুন, নিকট অতীতে যারা অপরাধের কারণে র্যাবের হাতে ধরা খেয়েছে তাদের মধ্যে একজন যদি আপনার ঐ দুষ্টু বন্ধু হত তাহলে নিজেকে আপনি কি বলতেন? অপেক্ষা করুন ,আপনি আপনার ওই বন্ধুর থেকে অনেক ভালো আছেন কিছুদিন পর হলেও সেটা আপনার উপলব্ধিতে আসবে।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:১২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ আপনাকে। ভালো থাকুন।

১১| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:৩৯

ইসিয়াক বলেছেন: Chinatown
A private detective hired to expose an adulterer finds himself caught up in a web of deceit, corruption, and murder.
Director: Roman Polanski | Stars: Jack Nicholson, Faye Dunaway, John Huston, Perry Lopez
The Godfather (1972)
The aging patriarch of an organized crime dynasty transfers control of his clandestine empire to his reluctant son.
Director: Francis Ford Coppola | Stars: Marlon Brando, Al Pacino, James Caan, Diane Keaton
The Exorcist (1973)
When a teenage girl is possessed by a mysterious entity, her mother seeks the help of two priests to save her daughter.
Director: William Friedkin | Stars: Ellen Burstyn, Max von Sydow, Linda Blair, Lee J. Cobb

Jaws (1975)
When a killer shark unleashes chaos on a beach community, it's up to a local sheriff, a marine biologist, and an old seafarer to hunt the beast down.
Director: Steven Spielberg | Stars: Roy Scheider, Robert Shaw, Richard Dreyfuss, Lorraine Gary

The Omen (1976)
Mysterious deaths surround an American ambassador. Could the child that he is raising actually be the Antichrist? The Devil's own son?
Director: Richard Donner | Stars: Gregory Peck, Lee Remick, Harvey Stephens, David Warner
Coming Home (1978)
A woman whose husband is fighting in Vietnam falls in love with another man who suffered a paralyzing combat injury there.
Director: Hal Ashby | Stars: Jane Fonda, Jon Voight, Bruce Dern, Penelope Milford

২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৭:৪২

রাজীব নুর বলেছেন: এগুলো তো বহু আগেই দেখা।

১২| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:৫৯

ইসিয়াক বলেছেন: কি ধরনের ছবি বললেন নাতো ?

২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৭:৪২

রাজীব নুর বলেছেন: সুন্দর মুভি।

১৩| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:৫৬

নীল আকাশ বলেছেন: নিদারুন বাস্তবতার কথাই তুলে ধরেছেন রাজীব ভাই। যা আওয়ামী লীগ নিয়ে বলেছেন এটাই সত্য। এত বেশি খাই খাই মুখ, যে সব কিছু লোপাট করে দিচ্ছে। রাজনীতির নামে দেশকে প্রতিদিন, প্রতি মুর্হুতে সবাই মিলে গনধর্ষন করছে। দেশের সাধারন মানুষের পাশে কেউ নেই। আপনার আমার পাশে কেউ নেই। আমাদের মান সম্মান ইজ্জত আব্রু রক্ষা করার কেউ নেই। আর এটাই হলো বাকশালী গনতন্ত্র।
Wellcome to Bakshal!!
১৯৭২ থেকে ১৯৭৫এ দেশে কি চলছিল আশা করি এখন অনূভব করতে পারছেন। এখনও না পারলে আহমেদ ছফার একটা লেখা আছে বাকশাল নিয়ে পড়ে নিবেন। আপনার লেখার সাথে খুবই মিল।
ধন্যবাদ।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৭:৪৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন।

১৪| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৫১

অদৃশ্য বালক বলেছেন: রাজীব নুর ভাই নামাজ পড়ার জন্য অন্য কারো চাপা চাপির দরকার কিছু নাই, তবে নামাজের দাওয়াত দেওয়া কর্তব্য। মুসলমান হিসেবে নামাজ পড়া নিজের কর্তব্য। দুনিয়াতে কেউ আপনাকে নামাজের জন্য শাস্তি দেয় না কিন্তু পরোকালে শাস্তি সুনিশ্চিত। তার পরেও তর্কের খাতিরে যদি বলি, ধরেন একজন নামাজ পড়ে আর আপনি নামাজ পড়েন না। মৃত্যুর পরে দেখা গেলো নামাজের জন্য শাস্তির ব্যবস্থা নাই, তাহলে কিন্তু আপনারা দুই জনই নিরাপদ। কিন্তু যদি দেখা যায় মৃত্যুর পরে শাস্তির ব্যবস্থা আছে তাহলে কিন্তু আপনার অবস্থা খারাপ। আর ঐ যে বললেন নামাজ পড়ি না, পরে দেখা যাবে। ভাই মৃত্যর পরে আর দেখা দেখির কিছু নাই। তখন শুধু আফসোসই করতে পারবেন।

হুম বহু দুষ্টু লোক নামাজ পড়ে আর পাপ করে বেড়ায়। আর ঠিক এই একটি উদাহরণ দেখিয়ে নামাজ না পড়া লোকের সংখ্যা অনেক। সত্যি দুঃখের বিষয় আপনার মতো একজন জ্ঞানী মানুষ একজন দুষ্টু লোককে উদাহরণ হিসেবে নিয়েছেন। কিন্তু আমরা ভুলে যাই যার যার কৃতকর্মের হিসেব তাকেই দিতে হবে। আর নামাজ হলো আল্লাহ্‌র হক তাই নামাজ পড়া জরুরী।

ভালো থাকবেন সব সময়।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:৩৮

রাজীব নুর বলেছেন: আপনার মন্তব্য পরে চিন্তায় পড়ে গেলাম।
সব তো আল্লাহর ইচ্ছায় হয়। তাহলে আল্লাহ যেদিন ইচ্ছা করবে সেদিনই আমি নামাজ পড়বো।

১৫| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:১৬

অদৃশ্য বালক বলেছেন: শিশু সন্তান না কাঁদলে নাকি মা ও খেতে দেয় না। ঠিক তেমনি হেতায়া্ত আপনাকে আল্লাহর নিকট চাইতে হবে। কারন আল্লাহ আপনাকে সৃষ্টির সেরা (মানুষ) হিসেবে পৃথিবীতে পাঠিয়েছেন তার ইবাদতের জন্য। আপনি যখন তার ইবাদত করবেন না তখন আপনি বিভ্রান্ত হয়ে পড়বেন। আর বিভ্রান্তি থেকে সঠিক পথে আসার জন্য আপনাকেই চেষ্টা করতে হবে, আল্লাহর নিকট হেতায়া্ত চাইতে হবে। সর্বপরি সব আল্লাহর ইচ্ছেতেই হবে কিন্তু চেষ্টা আপনার থাকতে হবে।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:১৩

রাজীব নুর বলেছেন: কোটিপতি হবার জন্য স্বচ্ছ পবিত্র ইচ্ছা।কিন্তু কোটি পতি হলাম কই??

১৬| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:২০

অদৃশ্য বালক বলেছেন: আপনার জন্য একটা লিঙ্ক দিলাম দেখতে পারেন, ভালো লাগবে।

view this link

৩০ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:১৪

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ লিংক এর জন্য।

১৭| ০৪ ঠা অক্টোবর, ২০১৯ সকাল ১১:৫১

অদৃশ্য বালক বলেছেন: রাজীব ভাই আপনার জন্য আরো একটা লিংক দিলাম, এখানে আপনার কিছু প্রশ্নের উত্তর পাবেন।
view this link

০৪ ঠা অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:০৬

রাজীব নুর বলেছেন: সব কিছুর সাথে ধর্মকে টানলে তো সমস্যা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.