নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভাবছি ব্যবসা করবো। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

একজন সুমন্ত আসলাম

১৫ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:০২



কথাসাহিত্যিক সুমন্ত আসলাম।
তাঁর জন্ম সিরাজগঞ্জ জেলায়। মা রওশনারা পারুল ও বাবা মরহুম সোহরাব আলী তালুকদার। স্ত্রী ফারজানা ঊর্মি আর মেয়ে সুমর্মীকে নিয়ে গড়ে উঠেছে এই লেখকের সংসার জীবন। আনন্দময় জীবন। সিরাজগঞ্জে বাড়ির পারিবারিক লাইব্রেরিতেই বই পড়ার হাতেখড়ি তার। সেই সূত্রে ছোটবেলা থেকেই বই পড়ার অভ্যাস গড়ে উঠলেও লেখালেখির শুরু ঢাকায় আসার পরে। তার বড় ভাই তাকে প্রচুর বই কিনে দিতেন। তিনি ছটবেলা থেকেই দুষ্ট ছেলেদের সাথে না মিশে সারাদিন বই নিয়ে পড়ে থাকতেন।

ছোটগল্পের বই ‘স্বপ্নবেড়ি’ তাঁর প্রকাশিত প্রথম বই।
লেখালেখির পাশাপাশি বর্তমানে তিনি কাজ করছেন সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষিত করে তুলতে, চাইল্ড ড্রিম সোসাইটি নামের একটি সংগঠনে। এছাড়াও জড়িয়ে আছেন সাংবাদিকতা পেশার সাথে। বর্তমানে তরুণ প্রজন্মের কাছে, এমনকি একুশে বই মেলাতেও সুমন্ত আসলাম এর বই সমূহ এর ব্যাপক চাহিদা লক্ষ্য করা যায়। আমি মনে করি, তার লেখার প্রধান গুন তিনি সহজ সরল ভাবে লিখেন। উনি জীবনের গল্প লিখেন। মানূষের দুঃখ কষ্ট, পাওয়া না পাওয়া, সংসার জীবন, বাবা-মা, ভাই বোন সর্ব্বোপরি পরিবারের অতি তুচ্ছ ঘটনাও তিনি অসাধারন ভাবে তার লেখায় ফুটিয়ে তুলেন।

আমি লেখক সুমন্ত আসলামের ভক্ত।
গল্প, উপন্যাস, রম্যরচনা সব মিলিয়ে প্রায় ১০০টি বই প্রকাশিত হয়েছে সুমন্ত আসলামের। বাংলাদেশে তার ভক্ত সংখ্যা অনেক। দু’চোখ ভরা স্বপ্ন তার। দেশ, জাতি, সমাজ, মানুষ সবাইকে নিয়েই তিনি স্বপ্ন দেখেন। সবার ভালো থাকার স্বপ্ন দেখেন। অনেক ভালোবাসা নিয়ে স্বপ্ন দেখেন। আর, সে সব স্বপ্নের বীজ তিনি বপন করেন পাঠকের মনেও। তাইতো কাছের বন্ধুরা তাকে বলে স্বপ্নবাজ। এই লেখক অনেক দূর যাবেন। উনি কখনও ঝরে পড়বেন না। এই লেখক খুব সহজ সরলভাবে জীবন যাপন করেন। একদম মাটির মানুষ। কোনো অহংকার নেই। সবার সাথে হাসি মুখে কথা বলেন। বইমেলায় তাকে দূর থেকে খুব সুন্দর পাঞ্জাবী পড়ে আসতে দেখেছি। উচা, লম্বা প্রানবন্ত একজন মানুষ। চোখে ভারী চশমা।

আমি কিছুদিন সমকাল পত্রিকায় কাজ করেছিলাম ফোটোসাংবাদিক হিসেবে। 'কিছু বলতে চাই' পাতাতে আমি কাজ করতাম। সপ্তাহে একদিন এই পাতাটা (কিছু বলতে চাই) বের হতো। ঢাকা শহরের সমস্যা নিয়ে এই পাতাতে লেখা থাকতো। এই পাতার জন্য আমি ছবি তুলতাম। তখন এই পাতার সাব এডিটর ছিলেন কাউছার খোকন ভাই। উনি বর্তামানে ইত্তেফাকে আছেন। তখন সুমন্ত আসলাম প্রথম আলোতে কাজ করতেন। যাই হোক, সুমন্ত আসলামের সব বই পড়া না হলেও আমি তার বেশির ভাগ বইই পড়ে ফেলেছি। প্রতিটা বই আমার ভালো লেগেছে। আমি বাংলা সাহিত্যের এক শ' বইয়ের তালিকা করেছি। যে বই গুলো সবার পড়া উচিত। আমার করা সেই ১০০ বইয়ের তালিকায় আমি সুমন্ত আসলামের একটা বই রেখেছি। এই যে তালিকা





মন্তব্য ১০ টি রেটিং +৩/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৫ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:২৯

চাঁদগাজী বলেছেন:


ব্লগিং করেন?

১৫ ই জানুয়ারি, ২০২০ রাত ৯:১৮

রাজীব নুর বলেছেন: আমি জানি না।

২| ১৫ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:১৩

ইসিয়াক বলেছেন: খুব ভালো একটা পোষ্ট। এই ধরনের পোষ্ট আরো বেশি বেশি চাই।
বিশিষ্ট কবি , কথা সাহিত্যিক ,ঔপন্যাসিকদের নিয়ে পোষ্ট দিন ।
শুভকামনা রইলো ।

১৫ ই জানুয়ারি, ২০২০ রাত ৯:৩১

রাজীব নুর বলেছেন: এ জন্য নুরু সাহেব আছেন।

৩| ১৫ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:১৫

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আমি উনার লেখা ম্যাগাজিনে পড়েছিলাম । খুব সুন্দর লেখেন।

১৫ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:৩২

রাজীব নুর বলেছেন: একদম সহজ সরল ভাষায় লিখেন। জীবনের গল্প বলেন উনি।

৪| ১৬ ই জানুয়ারি, ২০২০ সকাল ৮:৩৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
অসাধারণ একটি পোস্ট।

১৬ ই জানুয়ারি, ২০২০ সকাল ৯:৩২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৫| ১৬ ই জানুয়ারি, ২০২০ সকাল ১১:০০

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
বাউন্ডুলে !!

১৬ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১:৪৫

রাজীব নুর বলেছেন: ইয়েস।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.