নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আজ ছিল \'নারী দিবস\'

০৮ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৪৬



বাঙালি পুরুষের আসলে মানুষ হওয়া উচিত।
বেশির ভাগই বদ লোক। আর তারা রাস্তায় বের হলে একদম অমানুষ হয়ে যায়। তারা তখনই মানুষ হবে, যখন তারা নিজেদের দেখে লজ্জিত হবে। এই যে আমি এদেশের অধিকাংশ পুরুষের দিকে আঙ্গুল তুলে কথা বললাম, একটা ক্ষুদ্র অংশ ছাড়া এদেশের পুরুষদের, এই দায় এড়ানোর সাধ্য আসলে অধিকাংশ বাঙালি পুরুষের নেই।

১১০ বছর আগে ১৯১৯ সালের এই দিনটিকে নারী দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেন প্রগতিশীল জার্মান নারীনেত্রী ক্লারা জেটকিন। আকাশে বিমান ওড়াচ্ছে নারী। হিমালয়ের চূড়ায় উঠছে নারী। রিকশা চালাচ্ছে নারী, ফুটপাতে পিঠা বিক্রি করছে নারী, বন্দুক কাঁধে যুদ্ধেও যাচ্ছে নারী। দেশের প্রধান রপ্তানি পণ্য তৈরি পোশাকশিল্পে যে ৪৫ লাখ শ্রমিক কর্মরত তার সিংহভাগই নারী। অনেক বছর আগে ৬৯৫ খ্রীষ্টাব্দে উত্তর আফ্রিকার জেনাতা বার্বার (Zenata Berber) সম্প্রদায় কাহিনা নামক এক নারীর নেতৃত্বে সংঘবদ্ধ হয়ে উমায়া খলীফা আব্দুল মালেক ইবনে মারওয়ান প্রেরিত সেনাপতি হাসান ইবনে নামান এর অধীনস্ত হানাদার বাহিনীকে পর্যুদস্ত করেছিল। আগের কালের যোদ্ধা নারীদের আমাজন (Amazon) আখ্যা দেওয়া হত। বাংলায় যাদের রায় বাঘিনী বলা যায়।

নারীর মন স্বচ্ছ পানির মতন।
আর পুরুষের মন মাল্টিফাংশন ঠিক মোবাইলের মতন, তাই পানিতে মোবাইল পড়ুক কিংবা মোবাইলে পানি পড়ুক মোবাইলটাই ক্ষতিগ্রস্থ হয়। আশার কথা হলো- গত ১০০ বছরে নারীরা বেশ এগিয়েছে তবে যেতে হবে অনেক দূর। সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক, শিল্প, সাহিত্য, সংস্কৃতি, বিজ্ঞান, প্রযুক্তি এমন কোন ক্ষেত্র নেই, যেখানে নারীর পদচারণা ঘটেনি। বিভিন্ন চ্যালেঞ্জিং পেশা ডাক্তার, ইঞ্জিনিয়ার, বিজ্ঞানী, পুলিশ, সেনা, বৈমানিক, নাবিকসহ বিভিন্ন সরকারি-বেসরকারি গুরুত্বপূর্ণ পদে স্বল্প পরিসরে হলেও যুক্ত হয়েছেন নারীরা। ও আরেকটা কথা বলতে ভুলে গেছি- ক্রিকেট খেলছে, ফুটবল খেলছে।

একথাও সত্য- সমাজে বহু দুষ্ট নারী আছে।
এরা করোনা ভাইরাসের মতো খারাপ। এদের চেয়ে বেশ্যা ভালো। আমি নিজে এরকম ৩/৪ জন নারী দেখেছি। ওরে বদ। ওরে বদমাইশ। ওরে ছোটলোক। ওরে অমানুষ। বহু পুরুষ নারীদের কারনে বিপথে যায়। সংসার ভাঙ্গে। বহু নারীকে ঢাকা শহরে দেখেছি গাঁজা, ইয়াবা বিক্রি করতে। পরকীয়া করতে। ছিনতাই করতে, বহু নারী এই সমাজেই আছে যারা সাপের চেয়ে বিষাক্ত। এরকম বিষাক্ত এক নারী আমার সহকর্মী ছিলো। বদমাইশ নারীদের জন্য আমার কোনো ভালোবাসা নেই। সম্মান নেই।

আজ প্রেস ক্লাবে দেখলাম-
নারীদের মিছিল মিটিং, সমাবেশ আর মানব বন্ধন। বেশ কিছু নারীকে কোথা থেকে যেন ধরে নিয়ে এসেছে। তারা খুব সেজেছে। এত সাজ দেওয়ার পরও তাদের দারিদ্রতা স্পষ্ট বুঝা যাচ্ছে। একজনকে দেখলাম, হাতে মাইক নিয়ে চিৎকার করে কথা বলছে। সম্ভবত মাইকে তার কথা বলার অভ্যাস নেই। মহিলা বলছেন, 'কাল সারারাত জেগে একটি কবিতা লিখেছি। এখন আমি সেই কবিতা পড়বো। না, কবিতা ভালো হয় নি। কবিতা লেখার জন্য হাতে সময় কম ছিলো। একজন কানে কানে যেন কি বলল, মহিলা হঠাত রেগে গেলেন, কবিতা বাদ দিয়ে বলছেন- ধর্ষন বন্ধ করতে হবে। যৌনতা বন্ধ করতে হবে। সমঅধিকার দিতে হবে। ইত্যাদি ইত্যাদি। অনেক গুলো সংগঠন আজ এসেছে প্রেস ক্লাবে। তারা সবাই মাইকে কথা বলছে। কে কার কথা শুনছে আমি জানি। আমি দশ মিনিট ছিলাম। আমার মাথা ব্যথা শুরু হয়েছে। প্রেসক্লাব বড় অদ্ভুত একটা জায়গা। চরম বিনোদন পাওয়া যায়।

সহজ সরল সত্য কথা হলো- পৃথিবীর সকল ধর্ম নারীদের কোণঠাসা করে রেখেছে।

আমি আসলেই জানি না, নারী দিবসের লেখা কিরকম হতে হয়।
তারচেয়ে বরং সবাইকে শ্রদ্ধা জানাই, ভালবাসা জানাই। জানাই এক আকাশ ভালোবাসা ও সম্মান। পৃথিবীর সকল নারী ভালো থাকুক, সুখী থাকুক, আনন্দে থাকুক। নারীরা ভালো থাকলেও, ভালো থাকবে দেশ আর সমাজ।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৮ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৫৭

চাঁদগাজী বলেছেন:


নারীই সন্তান প্রসব করেন, মানব জাতি যেটা দেখছেন, সেটা তাঁদের অবদান; বাকী ভালোবাসা, পোশাক বানানো, ঘর চালানো, এগুলো বোনাস।

০৮ ই মার্চ, ২০২০ রাত ১০:৩১

রাজীব নুর বলেছেন: জ্বী।

২| ০৮ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:০৭

আসোয়াদ লোদি বলেছেন: নারীবাদ, নারী স্বাধীনতা, নারী আন্দোলন সবটাই দেখতেছি সমানে চলতেছে। কিন্তু ধর্মের খোলসে বাস করে ধর্মের নারী কি করে স্বাধীন হবে ? নারী স্বাধীনতায় পুরুষতন্ত্র তেমন বাঁধা নয়, সবচেয়ে বড় বাঁধা ধর্মশাস্ত্র।

০৮ ই মার্চ, ২০২০ রাত ১০:৩১

রাজীব নুর বলেছেন: ইয়েস।

৩| ০৮ ই মার্চ, ২০২০ রাত ৮:০৩

নেওয়াজ আলি বলেছেন: অসাধারণ লেখা। খুবই ভালো লাগলো।

০৮ ই মার্চ, ২০২০ রাত ১০:৩২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.