নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আজকের ডায়েরী- ৪৯

০১ লা এপ্রিল, ২০২০ রাত ১২:০০



করোনা বেশ বেকায়দায় ফেলে দিয়েছে।
ঘরে কোনো বাজার সদাই নাই। ফ্রিজ একদম খালি। ঘরে কোনো খাবার না থাকলে আমার খিদে তিন গুন বেড়ে যায়। সুরভি কিভাবে কি করছে কে জানে! বাজারে গেলে হয়তো কিছু দোকান অবশ্যই খোলা পাবো। কিন্তু হাত একদম খালি। মাঝে মাঝে ইচ্ছা হয় রাস্তায় গিয়ে দাড়াই। অনেকেই তো চাল, ডাল, তেল ইত্যাদি দিচ্ছে। না খেয়ে মরে গেলেও কারো কাছ থেকে এইভাবে হাত পেতে নেওয়া আমার পক্ষে সম্ভব নয়। কি যে করি! মাথাই কাজ করছে না। এরকম বিপদ যে কখনও তা স্বপ্নেও ভাবি নাই। হয়তো আমার মতো বিপদে বহু মানুষ আছে। এখন বুঝতে পারছি কিছু টাকা জমিয়ে রাখা দরকার ছিলো। অবশ্য যখন হাতে টাকা ছিলো- তখন একবারও মনে হয়নি এরকম সময় আসবে। সামনে ঈদ। এর আগে নববর্ষ। নিজের অভাবের কথা আত্মীয় স্বজনকে বলাও আমার পক্ষে সম্ভব না। তারপরও সব কিছু মিলিয়ে আমি ভালো আছি।

সুখ দুঃখ মিলিয়ে সময় কিন্তু ঠিকই চলে যাচ্ছে।
মুভি দেখছি। বই পড়ছি। ব্লগ পড়ছি। টিভিতে খবর শুনছি। সন্ধ্যায় বাসার সবাই মিলে লুডু খেলছে। ভাবী সন্ধ্যায় নাস্তা বানিয়ে আমাকে ডাক দিচ্ছেন। সন্ধ্যার নাস্তায় ভাবী একেক দিন একেক রকম আয়োজন করছেন। কোনো দিন নুডুলস, কোনো দিন পাকোরা, কোনো দিন মুড়ি মাখা। সব শেষে চা। সারাদিনে এখন এক কাপ চা- খাই। গত ছয় দিন ধরে টানা বাসায় আছি। এক মুহুর্তের জন্যও বাইরে যাই নি। মা নিচের মেইন গেটে তালা মেরে রেখেছে। কাউকে বাইরে যেতে দিচ্ছে না। আমি হলাম ঢাকা শহরের রাস্তায় রাস্তায় ঘুরে বেড়ানো মানুষ। অথচ আমাকেই থাকতে হচ্ছে ঘরে বন্দি। পরী একা একাই খেলছে, পড়তে বসছে। ঘুমাচ্ছে। সুরভি আলমারি থেকে সমস্ত কাপড় নামিয়ে আবার নতুন করে ভাজ করে রাখছে। গাছের যত্ন নিচ্ছে। গত এক সপ্তাহ ধরে সুরভি রোজা রাখছে। এই রোজা তার ডায়াটের অংশ হয়তো।

এখন অনেক রাতে ঘুমাতে যাই।
অনেক রাত বলতে- তিন টার আগে বিছানায় যাই না। তিনটার আগে ঘুমই আসে না। একাএকা জেগে থাকাও ভীষন কষ্টের। মুভি দেখি অথবা বই পড়ি। সকালে দশটায় ঘুম থেকে উঠি। কোনো কিছুতেই তাড়াহুড়া নেই। জীবন যেমন স্লো হয়ে গেছে, সমস্ত ব্যাক্তিগত কাজও স্লো হয়ে গেছে। এদিকে আমার সিগারেট শেষ। আমি দরিদ্র মানুষ। কোনো কিছু নিয়েই আমার বিলাসিতা নেই। শুধু মাত্র সিগারেট ছাড়া। গলির মোড়ের দোকান থেকে সিগারেট কিনি। ওরা আমাকে বাকিতেও সিগারেট দেয়। ভাগ্য এমন খারাপ যে এই দোকানটাও অনেকদিন ধরে বন্ধ। এক পেকেট সিগারেট আনিয়েছি। দাম রেখেছে তিন শ' টাকা। অথচ অন্য সময় দাম নিতো আড়াই শ' টাকা। এই করুন পরিস্থিতিতেও কিছু লোক ব্যবসা করে নিলো। যাই হোক, সুরভি বুয়াকে ২০ দিনের জন্য ছুটি দিয়ে দিয়েছে। ছুটি দেওয়ার আগে তাকে চলতি মাসের বেতনটা অন্তত পক্ষে দিয়ে দেওয়া উচিত ছিলো। হাত খালি দিতে পারি নি।

মোবাইল টিপাটিপি করতে আমার ভালো লাগে না।
অথচ গত ছয় দিন ধরে সমানে মোবাইল টিপেই যাচ্চি। দশটা গেমস নামিয়েছি। একটূ পরপর গেমস খেলি। সারাদিন বসে বসে বিশ্বের করোনা পরিস্থিতি জানছি আর অবাক হচ্ছি! অস্থির হচ্ছি। দম বন্ধ হয়ে আসার মতোন অবস্থা। টেনশন করলেই আমার ক্ষুধা বাড়ে। চক্রবৃদ্ধি হারে বাড়তেই থাকে। ক্ষুধা এমন এক জিনিস যে কোনো পরিস্থিতিতে মাথা চাড়া দিয়ে উঠে। ক'দিন ধরে কাবাব আর নান রুটি খেতে ইচ্ছা করছে। ইদানং হুটহাট করে নানান রকম খাবার খেতে ইচ্ছা হয়। গতকাল দুপুরে ইচ্ছা করলো- গরুর তেহারি খেতে। এর আগের দিন ইচ্ছা করলো ইলিশ মাছ খেতে। ইলিশ মাছের ডিম আমার ভীষন প্রিয়। দেশী কৈ মাছ খেতে ইচ্ছা করছে। বিয়ে বাড়ির রোস্ট খেতে ইচ্ছা করছে। পায়েশ খেতে ইচ্ছা করছে। বিবিখানা পিঠা খেতে ইচ্ছা করছে। এই দুর্যোগে এরকম নানান রকম খাবার খেতে ইচ্ছা করাটা অবশ্যই অপরাধ। আমি দরিদ্র মানুষ হলেও প্রতিবেলা ভালো ভালো খাবার ছাড়া আমি খেতে পারি না। আমার অভ্যাস হয়েছে আমার দাদার মতোন। আমার দাদা দশ পদ ছাড়া ভাত খেতে বসতেন না।

করোনা বিপদ কেটে যাবে।
অবশ্যই কেটে যাবে। এই পৃথিবীতে মানুষের চেয়ে ক্ষমতাধর আর কেউ নেই। হয়তো করোনা ভ্যাকসিন আবিস্কার হতে হতে হয়তো বিশ্বে দুই লাখ লোক মারা পড়বে। মানুষের অপ্রত্যাশিত মৃত্যু বড় যন্ত্রনাদায়ক। প্রতি ঘন্টায় ঘন্টায় মৃত্যুর খবর শুনতে শুনতে আমি ক্লান্ত। সাধারণ ছুটির মেয়াদ বাড়বে, পহেলা বৈশাখের অনুষ্ঠান বাতিল। ভাসমান এবং নিম্ন আয়ের মানুষদের তালিকা করে খাদ্য সহায়তা দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর। আমার ধারণা মাননীয় প্রধানমন্ত্রী ব্লগে এবং ফেসবুকে কে কি লিখছে সব দেখেন। জানেন। যেহেতু লক ডাউন সমস্যাটি জাতীয় সমস্যা, আমার একক কোন সমস্যা নয় তাই গতকাল থেকে খরচের জন্য একটি নতুন খাতা খুলেছি। লক ডাউন অবস্থায় যত খরচ হবে লক ডাউন শেষে সরকারের কাছে সে অর্থ ফেরত চাইব। সরকার আমাকে দিতে বাধ্য। যাই হোক, ভালো থাকুন সবাই। শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি মনোযোগী হোন মানসিক স্বাস্থ্যের প্রতিও। আমরা ভালো থাকলে ভালো থাকবে দেশ।

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০১ লা এপ্রিল, ২০২০ রাত ১২:৫০

ভুয়া মফিজ বলেছেন: পুরা লেখায় 'আমি দরিদ্র মানুষ' কথাটা ইনিয়ে-বিনিয়ে অনেকবার বলেছেন। আপনি আসলে কি তা আমরা সবাই জানি। B-)

০১ লা এপ্রিল, ২০২০ রাত ১:০৮

রাজীব নুর বলেছেন: হা হা হা-----
হে হে হে-------

ভালো থাকুন। শুভ রাত্রি।

২| ০১ লা এপ্রিল, ২০২০ রাত ১২:৫১

নেওয়াজ আলি বলেছেন:

০১ লা এপ্রিল, ২০২০ রাত ১:০৮

রাজীব নুর বলেছেন: আপনার অবস্থা কোনটা??

৩| ০১ লা এপ্রিল, ২০২০ রাত ১:০৬

ইশমাম ইবনুল আরাবী বলেছেন: আসলেই জীবন অনেক স্লো হয়ে গিয়েছে।

০১ লা এপ্রিল, ২০২০ রাত ১:০৯

রাজীব নুর বলেছেন: অসুবিধা নাই। খারাপ সময় কেটে যাবে। সর্ব্বোচ ২০ দিন।

৪| ০১ লা এপ্রিল, ২০২০ রাত ১:৪৫

শের শায়রী বলেছেন: লক ডাউনের শেষে কিছুই পাবেন না, একটু আগে ভাগে চেষ্টা করেন, কিছু পাইলে বা পাবার চান্স থাকলে একটু জানাইয়েন, আমারো সামান্য কিছু দাবী আছে। আপনার সাথেই যাব। একা একা যাইতে শরম লাগবে।

০১ লা এপ্রিল, ২০২০ রাত ১:৪৭

রাজীব নুর বলেছেন: হে হে---
না আমি যাবো না।
ছিন্নমুল মানুষদের জিনিস আমাদের নেওয়া ঠিক হবে না।

৫| ০১ লা এপ্রিল, ২০২০ রাত ১:৪৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

দুঃখী দুঃখী বলে যে দুঃখী সে নয়
লোকে যাকে দুঃখী বলে দুঃখী সেই হয়!!

০১ লা এপ্রিল, ২০২০ রাত ১:৪৮

রাজীব নুর বলেছেন: শুনুন এই দরিদ্র সব মানূষই দুঃখী।

৬| ০১ লা এপ্রিল, ২০২০ রাত ২:০৩

সাহাদাত উদরাজী বলেছেন: সব হিসেব পালটে দিয়েছে করোনা। আমি নিজে ভেবেছিলাম ২০২২ সালের দিকে রিটায়ার্ড করবো, এখন হিসাব আর মিলে না, বেঁচে থাকলে মনে হচ্ছে মরার আগের দিন পর্যন্ত কাজ করে যেতে হবেই!

০১ লা এপ্রিল, ২০২০ দুপুর ১২:৩৪

রাজীব নুর বলেছেন: মরার আগ পর্যন্ত কাজ করে যাওয়াই উত্তম।

৭| ০১ লা এপ্রিল, ২০২০ ভোর ৪:৪৭

চাঁদগাজী বলেছেন:


গ্রামে সুরভীর কেহ থাকলে, আপনারা ৩ জন সেখানে চলে যান।

০১ লা এপ্রিল, ২০২০ দুপুর ১২:৩৪

রাজীব নুর বলেছেন: সুরভি গ্রামে গিয়ে মনে হয় থাকবে না।

৮| ০১ লা এপ্রিল, ২০২০ সকাল ৮:০৩

ইসিয়াক বলেছেন: আচ্ছা,
কিছু মানুষ ছিন্নমুল মানুষদের জিনিস পত্র দিয়ে সাহায্য করছে।
অবশ্যই খুব ভালো কথা। সবারই উচিত তার সামর্থ অনুযায়ী একে অন্যকে সাহায্য করা।
কিন্তু সেই সব সাহায্য সহযোগীতার ছবি স্যোসাল মিডিয়ায় পোষ্ট করা কি উচিত?

০১ লা এপ্রিল, ২০২০ দুপুর ১২:৩৫

রাজীব নুর বলেছেন: সেই সব সাহায্যের ছবি অবশ্যই পোষ্ট করা উচিত। কারন ছবি গুলো দেখে অনেকেই দান করতে উৎসাহিত বোধ করবেন।

৯| ০১ লা এপ্রিল, ২০২০ দুপুর ১২:১৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:


লেখক বলেছেন: শুনুন এই দরিদ্র সব মানূষই দুঃখী।

আমি বেশী কিছু প্রত্যাশা করিনা, তাই অযাচিতভাবে যা পাই
তাতে বহুত বহুত খুশী হই আর আল্লাহকে শুকরিয়া জানাই।

০১ লা এপ্রিল, ২০২০ দুপুর ১২:৩৬

রাজীব নুর বলেছেন: হয়তো আপনি কৃপণ। অথবা আপনার চাহিদা কম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.