নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

রাস্তায় পাওয়া ডায়েরী থেকে- ১৫০

১৭ ই মে, ২০২০ দুপুর ১:৩৭



১। গতকাল রাতে স্বপ্ন দেখলাম- আমি অর্থমন্ত্রী হয়েছি।
আমার গাড়ীতে বাংলাদেশের পতাকা উড়ছে। পেছনের সিটে আমি চোখ বন্ধ করে বসে আছি। ফাইল হাতে ড্রাইভারের পাশে বসে আছে আমার পিএস। সামনে পেছনে পেপু বাজিয়ে গাড়িতে আছে সিকুরিটির লোকজন। হঠাত রাস্তায় গাড়ি থেমে গেল। আমি আমার পিএস কে বললাম- কি হয়েছে? পিএস জানালো স্যার রাস্তায় খুব জ্যাম। আমি বললাম- রংসাইড দিয়ে যাও।

২। যে কবিতা পড়তে ভালোবাসে না, আমি তাকে সম্পূর্ণ মানুষ বলেই মনে করি না।

৩। আসল রহস্য পদার্থ বিদ্যা বা অংকে না-আসল রহস্য মানুষের মনে। আকাশ যেমন অন্তহীন মানুষের মনও তাই। পৃথিবীর বেশির ভাগ অংকবিদ আকাশের দিকে তাকিয়ে থাকতে ভালোবাসতেন। আকাশের দিকে তাকালে জাগতিক সব কিছুই তুচ্ছ মনে হয়। We are so insignificant. আমাদের জন্ম মৃত্যু সবই অর্থহীন। (আমিই মিসির আলি। পৃ:৭৯)

৪। যখন শেষ গাছটি কেটে ফেলা হবে, যখন শেষ মাছটি খেয়ে ফেলা হবে, যখন শেষ বিন্দু পানিও বিষাক্ত হয়ে যাবে, তখন বুঝবে টাকা খাওয়া যায়না। অর্থাৎ টাকাও মুল্যহীন।’ আসুন টাকা নয়, পৃথিবীতে মানুষকে খুঁজি। তাঁদের সম্মান করি। এটাই মনে শান্তি নিয়ে আসবে।

৫। রবীন্দ্রনাথ যদি ভাষা দিয়ে থাকেন, মাইকেল মধুসূদন দিয়েছেন ঢং বা কাঠামো। তারাশঙ্কর ও মানিক দিয়েছেন বিষয়বস্তু। বিভূতিভূষণ আমাদের বোধকে আরও গভীর করেছেন। ব্যক্তিকে চিনিয়েছেন সৈয়দ ওয়ালীউল্লাহ, শহীদুল জহির, জ্যোতিপ্রকাশ দত্ত। আখতারুজ্জামান ইলিয়াস ও শওকত আলী আমাদেরকে ইতিহাসে ফিরিয়েছেন। হাসান আজিজুল হক গভীর থেকে আমাদের জীবনের প্রতিটা বাঁককে স্পষ্ট করার চেষ্টা করেছেন। সেলিনা হোসেন আপন অনুভূতি দিয়ে আমাদের নারী সমাজের প্রকৃত চিত্র তুলে এনেছেন এবং হুমায়ূন আহমেদ আমাদের দিয়েছেন- এক আকাশ স্বচ্ছ আনন্দ।

৬। আমরা যৌবন কেমন না জেনেই শিশুকাল ত্যাগ করি। বিবাহিত জীবন কেমন না জেনেই বিয়ে করি। মানুষ ভাবে আর ঈশ্বর হাসেন। হাসেন কারণ মানুষ যত ভাবে সত্য ততই দূরে সরে যায়।

৭। হিব্রু বাইবেল অনুসারে যে মানুষের বিশ্বাসের ওপর আঘাত করে সেই শয়তান। শয়তানকে র‍্যাংকিং অনুযায়ি বিভিন্ন নামে ডাকা হয় যেমনঃ- লুসিফার, বিল জীবাব, মোলোখ, ম্যামন, আজাজেল, অ্যাস্মোডিয়াস এরা নিউ টেস্টামেন্টের বিভিন্ন স্তরের ক্ষমতা অনুযায়ি শয়তান। এবং ইসলাম ধর্মে শয়তানের নাম দেওয়া হয়েছে- ইবলিশ।

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই মে, ২০২০ দুপুর ১:৪৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: বুঝতে পারলে ভালো।

১৭ ই মে, ২০২০ দুপুর ২:৩৩

রাজীব নুর বলেছেন: আমি বুঝি কম। ইচ্ছা করেই বু্ঝি কম। দুনিয়াতে যারা কম বুঝে তারাই ভালো থাকে।

২| ১৭ ই মে, ২০২০ দুপুর ১:৪৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
আমার কখনোই মন্ত্রী হতে ইচ্ছা করেনি। দুইটা ইচ্ছা ছিল ছাত্রজীবনে। ১। ঢাকা কলেজে পড়া , ২। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়া ।দুইটার একটাও পূরণ হয়নি । দুইটার একটাও পূরণ হয়নি বলে মাঝে মাঝে খুব আফসোস হয়।

১৭ ই মে, ২০২০ দুপুর ২:৩৫

রাজীব নুর বলেছেন: আমারও এদুটা ইচ্ছা পূরন হয় নি।

৩| ১৭ ই মে, ২০২০ দুপুর ২:২২

ভুয়া মফিজ বলেছেন: ১ নং থেকেই বোঝা যাচ্ছে, আপনাকে ঢাকার মেয়র বানালে আপনি কি করবেন।

১৭ ই মে, ২০২০ দুপুর ২:৩৫

রাজীব নুর বলেছেন: হা হা হা হা-----

৪| ১৭ ই মে, ২০২০ বিকাল ৩:০২

রুদ্র নাহিদ বলেছেন: ৩ নম্বর পয়েন্টটা যদি সবাই বুঝতো তাহলে এই পৃথিবীতে মানুষে মানুষে ওতো হানাহানি, অত্যাচার, বিভেদ আর থাকতো না। মহাবিশ্বের বিশালতায় পৃথিবী, সৌরজগত, গ্যালাক্সি এই মুহুর্তে ধ্বংস হয়ে গেলেও মহাবিশ্বের এক চুলও কিছু হবে না। আমরা অতিশয় নগন্য।

১৭ ই মে, ২০২০ বিকাল ৩:৪৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্যে।

৫| ১৭ ই মে, ২০২০ বিকাল ৪:৪৬

চাঁদগাজী বলেছেন:


অর্থমন্ত্রীর স্বপ্ন? গাড়ীতে টাকা বানানোর মেশিন ছিলো?

১৭ ই মে, ২০২০ বিকাল ৫:২৩

রাজীব নুর বলেছেন: না।

৬| ১৮ ই মে, ২০২০ রাত ১:২৮

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ৩,মানুষের দেহই মানুষের মন।দেহ থেকে মনকে আলাদা করা যায় না।ভাষার সাহায্যে মস্তিষ্ক চিন্তা করে,ভাষা ছাড়া মস্তিষ্কও চিন্তা করতে পারেনা।আসল রহস্য মন বলে কিছু নেই, আছে মস্তিষ্ক আর ভাষা।ভাষা ছাড়া একটু চিন্তা করে দেখেন পারেন কিনা?
২,সম্পুর্ণ মানুষ হতে কবিতা পড়তে হবে কেন?সম্পুর্ণ মানুষ বলতে আপনি কি বুঝাতে চান?অসম্পুর্ণ মানুষই বা কারা?

১৮ ই মে, ২০২০ সকাল ১০:৩৭

রাজীব নুর বলেছেন: ২ সব কিছু মিলিয়েই মানুষ।

৭| ২১ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:২১

ইসিয়াক বলেছেন: ভালো।

২১ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:৫৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.