নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

চিকিৎসাখাত নিয়ে ব্লগাররা যা ভাবছেন

১৬ ই জুন, ২০২০ বিকাল ৪:৩৪



জাতি বহু কিছু থেকে বঞ্চিত।
বিশেষ করে শিক্ষা আর চিকিৎসা। প্রশাসনের লোক কি তা অনুভব করছে না? সামান্য অসুখ নিয়েও লোকজন আজ ভারত যাচ্ছে। আর যাদের টাকা আছে তারা যাচ্ছেন সিঙ্গাপুর। সরকার নিজের সম্মান বাচানোর জন্য এই দুইখাতকে বিশেষ নজর দিতে হবে। যেন একজন লোকও চিকিতসার জন্য বিদেশ না যায়।

সাধারন মানুষের পিঠ দেয়ালে ঠেকে গেছে। তাই তারা দিন দিন বেপরোয়া হয়ে যাচ্ছে। যা ইচ্ছা তাই বলছে। হাসপাতাল গুলো মানুষের সাথে যা ইচ্ছা তাই করছে। এই অরাজকতা দ্রুত বন্ধ করতে হবে। সমস্ত বেসরকারি হাসপাতালের ক্ষমতা সরকারের নিজের হাতে নিতে হবে। জনগন রাজনীতিবিদদের সমালোচনা করবে এটাই স্বাভাবিক। ট্রাম্পকেও তো কত কথা শুনতে হয়েছে।

সরকার জোর করে মানুষের কাছ থেকে ভালোবাসা আদায় করতে পারবে না। দেশের জন্য নিজের অবদান কিছুই নাই অথচ সম্পদের পাহাড় গড়ে ফেলেছেন এক একজন। মানুষ কত চুপ থাকবে? সাধারন মানুষ বলতে চায়। তাদের অনেক কথা জমে হয়ে আছে। সাধারন মানূষের কথা সরকারের শুনতে হবে। শোনা উচিত। মানুষের জন্য প্রচুর কাজ করতে হবে। বাংলাদেশের মতো গরীব দেশে বেসরকারী হাসপাতাল ও মেডিক্যাল খোলার অনুমতি দেয়া বড় ধরণের অপরাধ।

আমেরিকায় করোনায় মানুষ মরেছে। কিন্তু প্রতিটি মানুষ চিকিৎসা পেয়েছে। আমাদের দেশে হাসপাতাল গুলোতে ভর্তি নিচ্ছে না, ডাক্তারেরা ভয়ে চিকিৎসা দিচ্ছে না (অনলাইনে হাস্যকর চিকিৎসা দিচ্ছেন কেউ কেউ), অক্সিজেন সংকট, আইসিইউ সংকট, ডাক্তার সংকট, পিপিই সংকট সমসয়ার শেষ নেই। সেদিন হঠাত আমার বুকে ব্যথা শুরু হলো- তিনটা হাসপাতালের জরুরি বিভাগে গিয়েও চিকিৎসা পেলাম না। ডাক্তার নেই।

বেশীর ভাগ মন্ত্রী, এমপিদের কথাবার্তায় অহংকারের স্পষ্ট প্রতিফলন দেখা যায়। এহেন অবস্থায়, সেই শক্তিশালী দলের নেতাদের মৃত্যু হলে অসহায় এবং দুঃখী জনগণ প্রতিবাদ হিসেবে সামাজিক যোগাযোগ মাধ্যমে মত তো প্রকাশ করবেই। জনগন নানান কথা বলবেই। জনগনের ভাষা সরকারের বুঝতে হবে। মানুষ বুঝে কোনটা ভালো কথা, কোনটা মিথ্যা কথা। গরু, ঘোড়ার মুখে লাগাম দেওয়া যায়। মানুষের নয়।

(ছবিঃ আামার তোলা)

মন্তব্য ৪৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুন, ২০২০ বিকাল ৪:৫০

রাফিন জয় বলেছেন: পিঁজরাপোলে ব্রাদার!

১৬ ই জুন, ২০২০ বিকাল ৫:২১

রাজীব নুর বলেছেন: !

২| ১৬ ই জুন, ২০২০ বিকাল ৪:৫৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

করোনায় সব কিছু লন্ডভন্ড করে দিয়েছে
তা না হলে আমাদের দেশেও উন্নত মানের
চিকিৎসা সেবা ও শিক্ষার মান উন্নতির দিকেই
ধাবিত হচ্ছিলো। এ পরিস্থিতিতে বিদেশেও
স্বাস্থ্য সেবা ব্যহত হচ্ছে। আমাদের ধৈর্য্য ধারন
করা ছাড়া বিকল্প নাই।একদিন সব ঠিক হয়ে যাবে।

১৬ ই জুন, ২০২০ বিকাল ৫:২২

রাজীব নুর বলেছেন: ভুল বলছেন।
চিকিৎসা আর শিক্ষা মোটেও উন্নতির দিকে যাচ্ছিলো না।

৩| ১৬ ই জুন, ২০২০ বিকাল ৫:০৩

অগ্নি সারথি বলেছেন: শুধু চিকিৎসাখাত কেন, কোন কিছু নিয়েই আসলে কথা বলা এমনকি ভাবা পর্যন্ত ঠিক হবেনা। অসুখে আল্লাহ আল্লাহ করেন আর টোটকা-মোটকা চালান। সব ঠিক আছে।

১৬ ই জুন, ২০২০ বিকাল ৫:২২

রাজীব নুর বলেছেন: টোককায় বিশ্বাস নেই।

৪| ১৬ ই জুন, ২০২০ বিকাল ৫:০৬

চাঁদগাজী বলেছেন:


অক্সিজেন, দরকারী ঔষধগুলো, হাসপাতালের ম্যানেজমেন্ট যুদ্ধকালীর জরুরী অবস্হার মতো করে সরকারের কন্ট্রোলে নেয়ার দরকার।

১৬ ই জুন, ২০২০ বিকাল ৫:২৩

রাজীব নুর বলেছেন: সরকার কন্টোলে নিলেও স্বচ্ছ থাকতো না।

৫| ১৬ ই জুন, ২০২০ বিকাল ৫:১২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
চাঁদগাজী বলেছেন: অক্সিজেন, দরকারী ঔষধগুলো, হাসপাতালের ম্যানেজমেন্ট যুদ্ধকালীর জরুরী অবস্হার মতো করে সরকারের কন্ট্রোলে নেয়ার দরকার।

গাজীসাব্ সরকারে কি কাংগালী থুক্কু বাঙ্গালী নাই ?

১৬ ই জুন, ২০২০ বিকাল ৫:২৪

রাজীব নুর বলেছেন: এদেশে এত বেশি দুষ্টলোক যে কোনো কিছুতে স্বচ্ছতা আশা করা যায় না।

৬| ১৬ ই জুন, ২০২০ বিকাল ৫:১৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
তাবিজ কবজ আর পানি পড়াই সব চেয়ে ভালো চিকিৎসা।

১৬ ই জুন, ২০২০ বিকাল ৫:২৪

রাজীব নুর বলেছেন: সেই দিন নাইরে নাতী। খাবলা খবলা খাইতি।

৭| ১৬ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:০১

আমি সাজিদ বলেছেন: গুগল করেন। আমেরিকায় প্রতিটা মানুষ চিকিৎসা পেয়েছে কিনা? আর প্রাইভেট চেম্বার সব দেশের ডাক্তাররাই কম বেশী বন্ধ রেখেছে সেটাও গুগল করলে পেয়ে যাবেন। ব্লগ আন্দাজি মনগড়া কথা বলার জায়গা না। এখন টেলি মেডিসিন সেবা আছে, প্রাইভেট হসপিটাল বন্ধ হলেও সরকারী হস্পিটালের আউটডোর খোলা আছে। সমস্যা হচ্ছে, পর্যাপ্ত সিট নেই। আগে থেকেই আমাদের হাসপাতালে সিট স্বল্পতা ছিলো৷ সেটা ডাক্তারের দোষ না। যে দেশে পাঁচ হাজার টাকা দিলে করোনা নেগেটিভ সার্টিফিকেট দেয় জালিয়াত চক্র আর দিনে পনের হাজারের বেশী টেস্ট করা যায় না, সেখানে কিভাবে চিকিৎসা না পাওয়া ডাক্তারের একার দোষ? হেলথ ম্যানেজমেন্টকে দোষ দেন। সেখানে তো চুপ থাকবেন

আশা করি স্পর্শকাতর বিষয়ে মনগড়া কথা বলবেন না। বাইরের দেশে প্রাইভেট চেম্বার খোলা নেই। কোভিড রোগীর কারনে সাধারন রোগীরা চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছে অনেক দেশেই। সিচুয়েশনটাই এমন। ডাক্তারের পেছনে লাগাতে আজকাল মানুষের খুব আগ্রহ। ওই নেতা ফেতা দল টল আর উপরে তো কিছু বলা যায় না তাই সব সমস্যার কারন ডাক্তার।

১৬ ই জুন, ২০২০ রাত ৯:২৫

রাজীব নুর বলেছেন: আপনি কি সরকারী চাকরিজীবি?

৮| ১৬ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫৭

বিজন রয় বলেছেন: চৈতালী সন্ধ্যা।

১৬ ই জুন, ২০২০ রাত ৯:২৫

রাজীব নুর বলেছেন: হুম।

৯| ১৬ ই জুন, ২০২০ রাত ৮:১৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আমি সাজিদ বলেছেন: গুগল করেন।

ধন্যবাদ সাজিদ ভাই বাস্তবতা তুলে ধরার জন্য।
আমিও সেই কথা বুঝাতে চেয়ে ব্যার্থ। দিবা স্বপ্ন
বাস্তবের প্রতিচ্ছবি নয় তা বুঝতে হবে।

১৬ ই জুন, ২০২০ রাত ৯:২৭

রাজীব নুর বলেছেন: যুগের সাথে তাল মিলাবেন না।
চিলে কান গেছে চিলের পেছনে দৌড়াবেন না। আগে ধরে দেখেন কানটা আছে নাকি।

১০| ১৬ ই জুন, ২০২০ রাত ৮:৫৭

সাহাদাত উদরাজী বলেছেন: যা সত্য তাই মানুষ বলবে!

১৬ ই জুন, ২০২০ রাত ৯:২৭

রাজীব নুর বলেছেন: বলতে হবে। চুপ করে বসে থাকলে হবে না।

১১| ১৬ ই জুন, ২০২০ রাত ৯:১৩

নেওয়াজ আলি বলেছেন: হাসপাতাল চিকিৎসা পাবো না তাই ঘরে থেকে চিকিৎসা কিভাবে করা যায় ভাবছি। আদা রসুন লেবু জিরা মধু জমা রাখছি।

১৬ ই জুন, ২০২০ রাত ৯:২৮

রাজীব নুর বলেছেন: চিকিৎসা না করেই মরবো। দরিদ্র দেশে জন্মগ্রহন করেছি। শাস্তি তো পেতেই হবে।

১২| ১৬ ই জুন, ২০২০ রাত ৯:১৫

ঢাবিয়ান বলেছেন: হোমিওপ্যথী ট্রাই করেন। কবিরাজীও চেষ্টা করে দেখেন। এলোপ্যাথী নামক চিকিৎসা ব্যবস্থার কথা পুরোপুরি ভুলে যান।

১৬ ই জুন, ২০২০ রাত ৯:২৮

রাজীব নুর বলেছেন: জ্বী। সেটাই।

১৩| ১৬ ই জুন, ২০২০ রাত ৯:৪০

আমি সাজিদ বলেছেন: কথা ঘুরান কেন? আপনার ভালো কথাতে যেমন সায় দিসি, খারাপ পোস্টে অপিনিয়ন জানাইসি। কষ্টের বিষয়, আপনার সমসাময়িক বিষয়ে স্টাডি ভালো না। নাহয় চেম্বার বন্ধ এই কথাটা গোটা দুনিয়ায় চলতেসে সেটা বুঝতেন। সারাদিন অনেকগুলো পোস্ট দিলে কোয়ালিটি ফল করে খান সাহেব৷ যেমন এই পোস্টে আপনি মতামত চাইসেন, কিন্তু আপনার ফ্যাক্টগুলো যার উপর ভিত্তি করে মতামত চাইসেন সেইগুলা আপনার কিছু বিষয়ে স্টাডি না করার ফল। আপ টু দ্যা মার্ক না।

১৬ ই জুন, ২০২০ রাত ৯:৫৫

রাজীব নুর বলেছেন: মনে হচ্ছে আপনি ঠিকই বলেছেন।

১৪| ১৬ ই জুন, ২০২০ রাত ৯:৪২

সাইন বোর্ড বলেছেন: যতক্ষণ ক্ষমতা আছে, তার ব্যবহার করবে । জনগণ কোন ব্যপার না ।

১৬ ই জুন, ২০২০ রাত ৯:৫৬

রাজীব নুর বলেছেন: তাই ই হচ্ছে।

১৫| ১৭ ই জুন, ২০২০ রাত ১২:৪৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

খানসাব কোন মতেই স্থির্ হতে পারেন না।"
দৈতমত নতজানু নীতি কাম্য নয়।

১৭ ই জুন, ২০২০ দুপুর ১২:১৯

রাজীব নুর বলেছেন: দ্বৈত মত নয় মুরুব্বী। বুঝতে চেষ্টা করুন।

১৬| ১৭ ই জুন, ২০২০ রাত ১২:৪৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
টাইপোঃ দ্বৈত মত

১৭ ই জুন, ২০২০ দুপুর ১২:২০

রাজীব নুর বলেছেন: বুঝতে পেরেছি।

১৭| ১৭ ই জুন, ২০২০ সকাল ৭:৪০

কল্পদ্রুম বলেছেন: ব্লগীয় আলোচনার সামারি দিয়েছেন।আপনার এই জাতীয় লেখা ভালো লাগে পড়তে।

১৭ ই জুন, ২০২০ দুপুর ১২:২০

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ।

১৮| ১৭ ই জুন, ২০২০ সকাল ৭:৫৫

কাছের-মানুষ বলেছেন: পড়ে ভাল লাগল। সব থেকে বড় চিকিতসা এখন মানসিকভাবে শক্ত থাকতে হবে, এবং চিকিতসা বাড়িতে করতে হবে, দেশের হসপিটালের উপর আমার বিশ্বাস নেই।

১৭ ই জুন, ২০২০ দুপুর ১২:২১

রাজীব নুর বলেছেন: সেটাই।

১৯| ১৭ ই জুন, ২০২০ দুপুর ২:০৯

আমি সাজিদ বলেছেন: নূরু ভাই, এনার ব্লগে ইনি যা ইচ্ছা লিখতেই পারেন। সেটা মনগড়া হোক আর না হোক। ইউকেতে ননকোভিড পেশেন্টরা হাস্পাতালে ঠিক মতো ট্রিটমেন্ট পাচ্ছে না। আল জাজিরার লিংক। পড়ে দেখুন। আমাদের দেশে করোনা টেস্ট করাতেই মানুষ হিমশিম খাচ্ছেন, কে কোভিড পজেটিভ আর কে নেগেটিভ বুঝার কোন উপায় নাই। আমরা লক ডাউন পিকনিকের মতো পালন করেছি। কাজেই করোনা আমাদের দেশে কমিউনিটি ট্রান্সমিশন ঘটিয়েছে। এই অবস্থায় রোগীর চাপ বাড়ার জন্য সব হাসপাতালে করোনা রোগীর চিকিৎসা হচ্ছে, তাই অনেক অন্য রোগী ট্রিটমেন্ট পাচ্ছেন না। কারন জনসংখ্যা অনুপাতে আমাদের সিট কম হাস্পাতালের, একই সাথে প্রাইভেটের অসহযোগীতা তো আছেই। আমি উপরে আল জাজিরার লিংক দিয়েছি, এইটা প্রমান করতে যে কোভিডে অন্য রোগীর ট্রিটমেন্ট না পাওয়া অনেক দেশেরই সমস্যা। শুধু বাংলাদেশেই নয়।উন্নত দেশেই সব রোগীরা চিকিৎসা পায় নি। বাংলাদেশ তো তৃতীয় সারির দেশ। এই পোস্টের লেখক সুকৌশলে অথেনটিক তথ্য এড়িয়ে গেছেন। পরিস্থিতি বুঝে লিখলে ভালো লাগতো। ভুল ধারনা ও ভুল ধারনা জাস্টিফাই না করে বিশ্বাস করা আসলে উচিত নয়।

১৭ ই জুন, ২০২০ বিকাল ৩:১৬

রাজীব নুর বলেছেন: আমার ভুল হতে পারে। তবে ভুলটা ইচ্ছা করে করা না।

২০| ১৭ ই জুন, ২০২০ দুপুর ২:১৮

আমি সাজিদ বলেছেন: @নূরুভাই, টেলিমেডিসিন গোটা দুনিয়ায় এই মুহুর্তে অন্যতম মেডিকেল কনসাল্টেশন সিস্টেম। অনলাইনে হাস্যকর চিকিৎসা বলতে উনি গোটা দুনিয়ায় ডাক্তারদের ছোট করেছেন। উনার জানার ইচ্ছা বা জানলেও মানার ইচ্ছা নাই থেকে পোস্টে এই কথা লিখেছেন উনি। আপনি নিশ্চয়ই চেম্বারে এই পরিস্থিতিতে ভীড় জমাবেন না। তাই না? ডাক্তাররা পালাচ্ছে কথাটাও ভুল। আমাদের দেশে এক বিরাট অংশ ডাক্তারদের যাদের বয়স ৫০+ এবং নানাবিধ অন্য অসুখেও তারা ভুগছেন। এদের অনেকেই চেম্বারে চিকিৎসা বন্ধ রেখেছেন। যারা দিয়েছেন এদের ২৮ জন মারা গেছেন, সব ডাক্তার পালালে ২৮ জন ডাক্তার মারা যেতেন না। ১-২% ডাক্তার হয়তোবা ইচ্ছা থাকলেও চিকিৎসা দেন নি, এনারা সব পেশাতেই থাকেন।


পোস্টদাতার ভাবনা দেখে রুচি হয় না। উনার চিকিৎসক বিদ্বেষ আজকের নয়। অনেক আগে থেকেই সুযোগ পেলে দুই এক লাইন খোঁচা মারেন চিকিৎসকদের। খারাপ লাগে দেখতে।

২১| ১৭ ই জুন, ২০২০ বিকাল ৩:১৮

রাজীব নুর বলেছেন: আপনি সম্ভবত কখনও বাংলাদেশের হাসপাতাল গুলোতে চিকিৎসা নেন নি। আপনার হাসপাতাল অভিজ্ঞতা নাই।

২২| ১৭ ই জুন, ২০২০ বিকাল ৪:৩০

আমি সাজিদ বলেছেন: হাহা, বাংলাদেশের হাসপাতালে চিকিৎসা দিয়েছি৷ গভীর রাতে এক্সিডেন্ট করে ইমারজেন্সিতে পেশেন্ট এসেছে, সারা মুখ ক্ষত বিক্ষত। সারা মুখে কমপক্ষে ত্রিশটা স্টিচ দিয়েছি, চুলের নিচের শক্ত চামড়াটা উঠে মুখমন্ডলে চলে এসেছে, সাদা খুলি দেখা যাচ্ছে, স্টিচ দিয়ে বসিয়েছি, কয়েকটা উদাহরণ বললাম। ভাই সীমিত সামর্থ নিয়ে যা করা যায় সরকারি হাসপাতালে ডাক্তাররা করে। ঢামেকে সাউথ এশিয়ার অন্যতম সেরা চিকিৎসা হয়। সব বিভাগীয় মেডিকেল কলেজ হাসপাতালে খুব ভালো চিকিৎসা হয়। কিন্তু সিট কম, পরিবেশ নোংরা, ইন্সট্রুমেন্ট সাপ্লাই কম আর দালাল আছে, তাই তো? এইটা তো ডাক্তারের দেখার বিষয় না। এইটার জন্য মন্ত্রণালয়ের মন্ত্রী আছে সরকারের বাজেট আছে। কোথায় প্রশ্ন করতে হবে আশা করি বুঝেছেন। @খান সাহেব।

১৭ ই জুন, ২০২০ বিকাল ৪:৫২

রাজীব নুর বলেছেন: বুঝতে পেরেছি।
ক্লিয়ার।

ভালো থাকুন।

২৩| ১৭ ই জুন, ২০২০ বিকাল ৫:২৩

ইসিয়াক বলেছেন:





পোস্ট এবং মন্তব্যগুলো পড়লাম।

১৭ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৩৭

রাজীব নুর বলেছেন: শুকরিয়া বন্ধু।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.