নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

হারিয়ে যাওয়া ব্লগাররা কে কোথায়?

২২ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:৫২



বহু ব্লগার সামু থেকে হারিয়েছে গেছে।
হারিয়ে যাওয়া ব্লগারদের কথা আমার মনে পড়ে। আমি তাদের ভীষন মিস করি। আমি চাই তারা আবার ফিরে আসুক। যেমনঃ ব্লগার 'পড়শী'। উনি ছয় বছর ধরে ব্লগে নেই। কেউ তার খোজও করে না। ব্লগার 'শূণ্য পথিক' উনিও ছয় বছর ধরে ব্লগে আসেন না। উনি খুব ভালো গল্প লিখতেন। আমার পোস্ট গুলোতে ভালো মন্তব্য করতেন। ব্লগার 'নিষ্‌কর্মা' চার বছর ধরে ব্লগে নেই। উনিও প্রচুর মন্তব্য করতেন। ব্লগার 'গ্রাম্যবালিকা' অনেকদিন ধরে নেই। সাত বছর আগে শেষ পোস্ট করেছিলেন। কোথায় এই 'গ্রাম্যবালিকা' ? হঠাত উনি উধাও। নানান রকম বিষয় নিয়ে উনি সুন্দর কবিতা লিখতেন। ব্লগার 'মায়াবী ছায়া' নেই পাঁচ বছর ধরে। উনি প্রচুর পোষ্ট পড়তেন এবং মন্তব্য করতেন। ব্লগার 'অতুল মিত্র' নেই আট বছর ধরে। ব্লগার 'সুশান্ত কর' নেই।

ব্লগার 'এখনও গল্প লিখি' নেই।
এত এত ব্লগার গেলো কই? কেন গেলো? অবশ্য যারা ইচ্ছা করে হারিয়ে যায় তাদের খুঁজে পাওয়া যায় না। ব্লগার 'বোকামন' নেই। উনি প্রচুর পোষ্ট পড়তেন এবং মন্তব্য করতেন। যদিও নিজে কখনও কিছু লিখেন নি। ব্লগার 'লেজ কাটা শেয়াল' নেই। হাজার হাজার ব্লগার সামুতে নেই। তারা গেলো কোথায়? তাদের কথা কেউ ভাবে না। তাদের কথা কেউ বলে না। কিন্তু কেন? ব্লগার 'অন্তহীন বালক' নেই। ব্লগার 'ডাইস' নেই। ব্লগার 'শিপন মোল্লা' নেই। উনি জিয়া উর রহমানের ভক্ত ছিলেন। তবে উনাকে মাঝে মাঝে ফেসবুকে দেখি। ব্লগার 'লিঙ্কনহুসাইন' নেই। উনি সমসাময়িক বিষয় নিয়ে দারুন লিখতেন। ব্লগার 'কান্ডারি অথর্ব' নেই। অবশ্য উনি মাঝে মাঝে এসে হাজির হোন। পোষ্টও করেন। ব্লগার 'মুক্তকণ্ঠ' নেই।

বহু ব্লগার নেই। নেই এবং নেই।
একসময় তারা ব্লগটাকে জমিয়ে রাখতেন। ব্লগার 'সমানুপাতিক' নেই। বিজ্ঞান নিয়ে লিখতেন তিনি। ব্লগার 'শায়েরী' কে দেখি না। ব্লগার 'নির্জনা০০৭' নেই। ব্লগার 'গোলাম দস্তগীর লিসানি' নেই। অথচ তাদের আইডি গুলো আজো আছে। তাদের লেখা গুলো আছে। তাদের মন্তব্য গুলো আছে। ব্লগার 'নায়করাজ' নেই। উনি উনার লেখার মাধ্যমে জামায়াতকে ধুয়ে দিতেন। ব্লগার 'সাদা রং-' নেই। ভালো লিখতেন উনি। ব্লগার 'শ্রীঘর' নেই। ভালো লিখতেন। ব্লগার 'বাংলার হাসান' নেই। উনি প্রচুর মন্তব্য করতেন। হারিয়ে যাওয়া ব্লগাররা ফিরে এলো দারুন হতো। সামু ব্লগটা আরো সমৃদ্ধ হতো। আরো আনন্দময় হতো। ব্লগার 'কোবিদ' নেই। কোবিদ নেই বলাটা ঠিক হলো না। উনি আছেন। তবে অন্য নামে। একই পোষ্ট উনি ঘুরে ফিরে বারবার দেন।

এত এত ব্লগার কেন নেই?
এর উত্তর কে দিবে? ব্লগার 'সত্য কথা বলি' নেই। ব্লগার 'অমৃত সুধা' নেই। ব্লগার 'জালিস মাহমুদ' নেই। উনি প্রচুর মন্তব্য করতেন। যদিও উনি কখনও কোনো পোষ্ট লিখেন না। ব্লগার 'কালোপরী' কখনও লিখতেন না। তবে সব পোষ্ট পড়তেন এবং মন্তব্য করতেন যত্নসহ কারে। ব্লগার 'মু.ই.মা ইমন' নেই পাঁচ বছর ধরে। একসময় ছিলেন। লিখতেন। মন্তব্য করতেন। ব্লগার 'অনির্বান' নেই। আহা আজ তারা থাকলে কত ভালো হতো। এরা কে কোথায় আছে- খুব জানতে ইচ্ছা করে। কেমন আছে? কেন তারা আজ ব্লগে নেই জানতে ইচ্ছা করে। আবার তারা কি ফিরে আসবেন তাও জানতে ইচ্ছা করে। আমি কিন্তু মনে মনে তাদের অপেক্ষায় আছি। ব্লগার 'একজন ঘূণপোকা' প্রচুর মন্তব্য করতেন। ব্লগার 'না পারভীন' নেই। উনি ডাক্তার ছিলেন।

যে সমস্ত ব্লগাররা নেই তাদের তালিকা কি কারো কাছে আছে?
ব্লগার 'অকপট পোলা' 'পাঠক১৯৭১' 'অন্তরন্তর' 'ইখতামিন' 'বোধহীন স্বপ্ন' 'অরুদ্ধ সকাল' 'শুঁটকি মাছ' 'খাটাস' 'সিস্টেম অ্যাডমিন' 'ব্লকড' 'রামন' 'শোভন শামস' 'আনোয়ার ভাই' 'বেলা শেষে' 'এম আর ইকবাল' 'বেকার সব ০০৭' 'সোজোন বাদিয়া' 'অরুনি মায়া অনু' 'নাবিক সিনবাদ' 'তানভীরএফওয়ান'। আসলে বহু ব্লগার নেই। এদের তালিকা করে শেষ করা যাবে না। বর্তমানে সংখ্যায় যত ব্লগার আছেন, তাদের চেয়ে বেশী অতীতে ছিলো। অবশ্য বর্তমানটাই আসল। অতীত ধুয়ে কি মানুষ পানি খাবে নাকি? দুনিয়ার নিয়মই এটা একদল আসবে, একদল যাবে। পুরাতন যাবে, নতুন আসবে। আবার নতুনরা পুরাতন হবে। ব্লগাররা আসবে, যাবে। কিন্তু ব্লগটা থেকে যাবে। সামু টিকে থাক আজীবন। আমরা থাকি বা না থাকি!

একদিন সামুতে আমি থাকবো না।
তখন হয়তো আমার লেখা গুলো থাকবে। তখন হয়তো কেউ একজন আমাকে স্মরন করবে। অবশ্য আমি না বলে যাবো না। বলে কয়ে সবার থেকে বিদায় নিয়েই যাবো। হাসি মুখে যাবো। আমার ইচ্ছা আমি এ বছরটাই ব্লগিং করবো। তারপর ব্লগ থেকে বিদায় নেবো। আর কতো? অনেক তো হলো! প্রতিটা ব্লগার ভালো থাকুক। সুস্থ থাকুক এটাই চাই। সবাই মিলে মিশে থাকুক। ব্লগ তো একটা পরিবার। ব্লগিং হোক আনন্দময়। সবার জন্য শুভ কামনা। প্রতিটা ব্লগারের কাছে আমার অনুরোধ- দেশকে ভালোবাসুন। দেশের মানুষকে ভালোবাসুন। চেষ্টা করে দেখুন, চির দুঃখী এই দেশটাকে উন্নত ও আনন্দময় করা যায় কিনা।

মন্তব্য ৭৪ টি রেটিং +১৪/-০

মন্তব্য (৭৪) মন্তব্য লিখুন

১| ২২ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:০১

ইসিয়াক বলেছেন: আমিও একদিন হারিয়ে যাবো।

২২ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:০৮

রাজীব নুর বলেছেন: এখনও হারিয়ে যান নি, এটাই অনেক।

২| ২২ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:১১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: জুনের প্রশ্ন আমার ভালো লাগতো তিনি হলেন হাম্বা।
আরেকজন ছিলেন হেডস্যার।

আরেকজন ছিলেন জাতির নানা।

এছাড়া সুপারহিট যারা ছিলেন আসিফ মহিউদ্দিন, অমি হাসান পিয়াল এরা তো আসেন না।

২২ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:১৩

রাজীব নুর বলেছেন: তাদের ধারনা তারা 'জাতে' উঠে গেছেন। ব্লগ এখন তাদের জন্য না। তারা অনন্য উচ্চতায় আছেন, এটা তারা ভাবেন। এবং ভেবে আনন্দ পান।

৩| ২২ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:১২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
সনেট কবি ফরিদ আহমেদ চৌধুরী আর নেই ।

এক সময় উনি ইতালিয়ান কবি পেত্রাক কে হারিয়ে গিয়েছিলেন সনেট লিখে লিখে।

২২ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:১৫

রাজীব নুর বলেছেন: আল্লাহ না করুক, উনি সম্ভবত মারা গেছেন। কারন শুনছিলাম উনি অনেক অসুস্থ।

৪| ২২ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:১৪

ঠাকুরমাহমুদ বলেছেন:


হারিয়ে যাওয়া ব্লগারদের ফিরিয়ে আনার দায়িত্ব ব্লগারদের। একজন ব্লাগার জেনারেল হলে যেমন আমরা ব্লগ এডমিনের কাছে অনুরোধের পর অনুরোধ করি - এবারের মতো মুক্তি দিন তাকে। তেমনি যে সকল ব্লগার ব্লগ থেকে হারিয়ে গেছেন তাদের খুঁজে বের করে আনার দায়িত্ব ব্লগারদের।

ব্লগে আপনার নেশা আছে, আপনি চাইলেও যেতে পারবেন না। তাছাড়া আপনাকে আমরা যেতে দিলে তো? ব্লগে আপনার জন্য বিশেষ বিশেষ মজার ব্যবস্থা করা হবে। আপনি ব্লগের হিমু। হিমুরা স্বাধীন হলেও তাদের মুক্তি নেই কারণ তাদের দায়িত্ব বেশী।

***আপনার চা গরম প্রজেক্টের চিন্তা ভাবনা কতোদুর?


২২ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:১৬

রাজীব নুর বলেছেন: ভালো পজিশন মতো দোকান পাচ্ছি না। পজিশন মতো দোকান পেলেই শুরু করবো। শ্রদ্ধেয় চাঁদগাজীর তো সমবায় হলো না। তবে আমার টা হবে।

৫| ২২ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:১৬

চাঁদগাজী বলেছেন:


"পাঠক১৯৭১"এর কথা উঠে আসায় মনে সামান্য কষ্ট পেলাম; এই ব্লগার এখনো ব্লগে আছেন, এটি আমার নিক ছিলো সামান্য সময়ের জন্য; নিকটিকে ব্যান করা হয়েছিলো; এতদিনে হয়তো মুক্ত হয়েছে, আমি আর চেষ্টা করি নাই।

২২ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:২০

রাজীব নুর বলেছেন: আমি স্যরি। আন্তরিক ভাবে দুঃখিত।
এই নিন আপনার জন্য। দশ বছর আগে ১৬ ডিসেম্বরে তুলেছিলাম টিএসসি থেকে


৬| ২২ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:১৯

চাঁদগাজী বলেছেন:



@মোহাম্মদ সাজ্জাদ হোসেন,
আপনি বলেছেন, "সনেট কবি ফরিদ আহমেদ চৌধুরী আর নেই ।"

-এর অর্থ কি, উনি ব্লগে নেই, নাকি অন্য কিছু?

২২ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:২১

রাজীব নুর বলেছেন: উনি দীর্ঘদিন ধরে ব্লগে নেই। বছর পার হয়ে গেছে অনেক আগেই। উনি দাবী করতেন পৃথিবীতে সবচেয়ে বেশী সনেট উনি লিখেছেন। এটা তার রেকর্ড।

৭| ২২ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:২৩

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " শ্রদ্ধেয় চাঁদগাজীর তো সমবায় হলো না। তবে আমার টা হবে। "

-আমি দুরে আছি (আসলে, শারীরিক সমস্যা নিয়ে); সমবায় করতে হবে দেশের ব্লগারদের; আমি ব্যাপারটাকে সামনে এনেছি।

২২ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:২৬

রাজীব নুর বলেছেন: আপনি সামনে এনেছেন সেটা অবশ্যই।
কিন্তু সেটা নিয়ে ব্লগারদের তীব্র আগ্রহ প্রকাশ পায় নি। অবশ্য ব্লগার 'ক্লাপনিক ভালোবাসা' যদি একটু নড়াচড়া দিতেন তাহলে আশার আলো দেখা দিতো।

৮| ২২ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:২৬

ইসিয়াক বলেছেন:

ব্লগার অনেকদিন নাই। তিনি কোথায় যে হারিয়ে গেলেন।

২২ শে আগস্ট, ২০২০ রাত ৮:২২

রাজীব নুর বলেছেন: শুধু 'ল' না। আরো অনেক ব,জ,আ,র,ক,ত আছে।

৯| ২২ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:২৭

চাঁদগাজী বলেছেন:



লেখক বলেছেন, " আমি স্যরি। আন্তরিক ভাবে দুঃখিত। এই নিন আপনার জন্য। দশ বছর আগে ১৬ ডিসেম্বরে তুলেছিলাম টিএসসি থেকে "

-আমার নিক "পাঠক১৯৭১"এর জন্য আমি নিজেই খুব একটা মনোকষ্ট পাইনি তখন; তখন ব্লগে উথাল পাথাল সময় ছিলো; আমি জানতাম, আমার বেশ কিছু নিক ব্যানে পড়বে।

২২ শে আগস্ট, ২০২০ রাত ৮:২৩

রাজীব নুর বলেছেন: সেই সময় আপনি যুদ্ধের মানসিকতা নিয়ে লিখতেন, মন্তব্য করতেন। কোনো ছাড়াছাড়ি নাই। বহু ব্লগারকে আপনি শিক্ষা দিয়ে ছেড়ে দিয়েছেন।

১০| ২২ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:৩৬

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন," আপনি সামনে এনেছেন সেটা অবশ্যই। কিন্তু সেটা নিয়ে ব্লগারদের তীব্র আগ্রহ প্রকাশ পায় নি। অবশ্য ব্লগার 'ক্লাপনিক ভালোবাসা' যদি একটু নড়াচড়া দিতেন তাহলে আশার আলো দেখা দিতো। "

-বেশ কিছু ব্লগার আগ্রহ প্রকাশ করেছেন, এটাই যথেষ্ট; ঢাকার ব্লগারেরা এগিয়ে এলে সমবায় করা সম্ভব হবে; ব্লগার 'কাল্পনিক ভালোবাসা' ব্যস্ত মানুষ; আবার সামুর সাথে যুক্ত থাকায় উনার কিছু সীমাবদ্ধতা থাকার কথা।

২২ শে আগস্ট, ২০২০ রাত ৮:২৪

রাজীব নুর বলেছেন: শুধু আগ্রহ দেখালে তো হবে না। আটঘাট বেঁধে নেমে পড়তে হবে।

১১| ২২ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:২৭

রোকনুজ্জামান খান বলেছেন: আহ্‌া!!
কি মজাই না হতো?
হারিয়ে যাওয়া ব্লগার দের যদি আবার ফিরে পেতাম।

২২ শে আগস্ট, ২০২০ রাত ৮:২৫

রাজীব নুর বলেছেন: তারা ফিরে আসবেন। হয়তো সবাই আসবেন না। তবে অনেকে আসবেন।

১২| ২২ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৩৮

শেরজা তপন বলেছেন: কেউ যদি স্ব-ইচ্ছায় ফিরে আসেন ভাল, না হলে কি করার?
আমি সাধ্যমত কিছু চেষ্টা করেছি, সফলকাম হইনি। অনেকেই এখন ফেসবুকে সেলিব্রিটি। একটা পোষ্ট দেবার ঘন্টাখানেকের মধ্যে শত শত লাইক পায়!!

এর থেকে আসুন যারা এখনো আছে তাদের ধরে রাখার চেষ্টা করি।

ব্লগের বিকল্প কিছুই নেই

২২ শে আগস্ট, ২০২০ রাত ৮:২৭

রাজীব নুর বলেছেন: আমিও অনেককে ফিরিয়ে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছি।

১৩| ২২ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৫৭

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আমি এই ব্লগ পড়ছি৭/৮ মাস মন্তব্য করছি আরো কম সময়।ব্লগারদের সম্পর্কে আমার ধারনা ভাল ছিল না( কেন ছিল না সেটাও স্পষ্ট না) আমার ধারনা দুনিয়াটাকে বদলাতে হলে,বদলানোর কাজে অংশ নিতে হবে।৬৮ সাল থেকে লেগেগেলাম সেই কাজে।৭০ রে লেখা পড়া শেষ করে কানাডা আসার আগ পর্যন্ত ঐ কাজই করছিলাম কখনো প্রত্যক্ষ কখনো পরোক্ষ ভাবে।

কয়েক বছর আগে হঠাৎ কি মনে করে এই ব্লগে উকি মেরে প্রথমেই চোখে পড়ল টোকন ঠাকুরের, ‘খেলারাম রাম খেলে যা’ উপর একটা লেখা।ঐ লেখাটা পড়েছিলাম ভালও লেগে ছিল এখন দেখি নাই।

২২ শে আগস্ট, ২০২০ রাত ৮:২৮

রাজীব নুর বলেছেন: আপনি অল্প সময় ব্লগে থাকলেও প্রচুর পোস্ট পড়েন এবং মন্তব্য করেন।

উনি কবি মানুষ, তার উপর আবার সিনেমা বানাতে চান। বিরাট ব্যস্ত তাই হয়তো ব্লগে আসতে সময় পান না।

১৪| ২২ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৫৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
সমস্যাটা মনে হয় অন্য খানে।

ব্লগের পাঠক এখন খুবই কম। এতটাই কম যেটা বলতে গেলে খুবই বিব্রত লাগে ।

এমন একটা সময় ছিল যে ব্লগার চাঁদগাজী কোন পোস্ট দিলে নিমেষে হাজারখানেক পাঠক পাঠ করে ফেলত ।
আরো একজন ছিলেন রাজসোহান। তার পোস্ট ও হাজারখানেক পাঠক হতে দেরি লাগত না।

২২ শে আগস্ট, ২০২০ রাত ৮:৩০

রাজীব নুর বলেছেন: পাঠক কমে যাওয়ার বেশ কিছু কারন আছে। এদের মধ্যে বেশির ভাগ চলে যান অভিমান করে।

১৫| ২২ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:২৮

সোহানী বলেছেন: আরে আপনি আবার কোথায় যাবেন। ব্লগ আপনার নি:শ্বাস নেবার জায়গা...........।

সময়ের স্রোতে কেউ আসবে কেউ যাবে। তবে সামু থেকে কোন উদ্যোগের কথা আমি বারবারই বলে আসছি।

২২ শে আগস্ট, ২০২০ রাত ৮:৩১

রাজীব নুর বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।
আমি বাকিটা জীবন পাহাড় আর সমুদ্রে কাটাতে চাই।

১৬| ২২ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৩০

নীল মনি বলেছেন: ফিরে এলাম! :)

২২ শে আগস্ট, ২০২০ রাত ৮:৩১

রাজীব নুর বলেছেন: আমি জানতাম আপনি আসবেন।

১৭| ২২ শে আগস্ট, ২০২০ রাত ৮:২৬

শায়মা বলেছেন: ব্লগ হাউজের সেই আড্ডাটা আজ আর নেই...

একই সে বাগানে আর এসেছে নতুন কুড়ি
শুধু সেই বাগানের সেই মালিরা নেই!!!

২২ শে আগস্ট, ২০২০ রাত ৯:৫৯

রাজীব নুর বলেছেন: এই তো দুনিয়াত নিয়ম বোন।

১৮| ২২ শে আগস্ট, ২০২০ রাত ৮:৩২

ঢুকিচেপা বলেছেন: রাজীব ভাই খুব সুন্দর পোস্ট দিয়েছেন। আমার মনে হয় হারিয়ে যাওয়া অনেক ব্লগাররা অফ লাইনে পড়েন। আপনার এই আহ্ববানে আশা করছি অনেকে হয়তো আসতে পারেন।
নামগুলোর সাথে কি লিঙ্ক যুক্ত করা সম্ভব ?
আর ঠাকুরমাহমুদ ভাই কিন্তু দারুণ কথা বলেছেন “ব্লগের হিমু” আপনার তো ভাই কোথাও যাওয়া নেই।

২২ শে আগস্ট, ২০২০ রাত ১০:০০

রাজীব নুর বলেছেন: ঠাকুর মাহমুদ ভাই জ্ঞানী মানুষ।
অবশ্যই লিংক যুক্ত করে দেওয়া যায়।

আমি হিমু না। হিমু হওয়ার যোগ্যতা আমার নেই।

১৯| ২২ শে আগস্ট, ২০২০ রাত ৮:৩২

শায়মা বলেছেন: এই নাও গানটা

২২ শে আগস্ট, ২০২০ রাত ১০:০১

রাজীব নুর বলেছেন: ৬ মিনিট ৯ সেকেন্ডের গান টা অনেকবার শুনলাম।

অনেক ধন্যবাদ।

২০| ২২ শে আগস্ট, ২০২০ রাত ৮:৫১

আহমেদ জী এস বলেছেন: রাজীব নুর,




হারিয়ে যাওয়া ব্লগাররা ফিরে আসবেন প্রানের টানেই নইলে তারা সামু ব্লগার নন, ছিলেন না কোনও কালে.................

২২ শে আগস্ট, ২০২০ রাত ১০:০২

রাজীব নুর বলেছেন: এতটা কঠোর হবেন না।

২১| ২২ শে আগস্ট, ২০২০ রাত ৮:৫১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ব্লগারদের হারিয়ে যাওয়া আশ্চর্য কিছু নয়। একদিন আপনি আমি সবাই হারিয়ে যাবো। এর কারণ অনুসন্ধানের জন্য গবেষণারও প্রয়োজন নেই। লেখালেখির ওপর লিখিত ও অলিখিত নিষেধাজ্ঞা, সময়ের পরিবর্তনে ব্লগের চাইতে সামাজিক যোগাযোগ মাধ্যমের দাপট, একঘেঁয়েমি, ব্লগের ওপর বিভিন্ন সময়ে সরকারি দমন পীড়ন, লেখালেখির প্রতি অনীহা, পারিবারিক সামাজিক ও পেশাগত কাজের ব্যস্ততা, মৃত্যু ইত্যাদি নানা কারণে পুরাতন ব্লগাররা হারিয়ে গেছেন। যদিও তাদের জায়গায় কিছু নতুন ব্লগার এসেছেন, কিন্তু আসার হার সন্তোষজনক নয়।
একটা কথা মেনে নিতেই হবে যে, কোন কিছুই চিরস্থায়ী নয়। আজ যা আছে, কাল তা' থাকবে না। এটা চিরন্তন সত্য।

২২ শে আগস্ট, ২০২০ রাত ১০:০৩

রাজীব নুর বলেছেন: ব্লগের লেখা গুলো কিন্তু চিরস্থায়ী।

২২| ২২ শে আগস্ট, ২০২০ রাত ৯:০১

এইচ তালুকদার বলেছেন: পুরাতন অনেকেই নেই।কয়েকজন কে তো ভীষন মিস করি যেমন ম্যাকগাইভার নামের একজন ব্লগার উনার মাদক সেবন এবং মাদক ব্যাবসার কথা লিখেছিলেন,রাজন আল মাসুদের আমেরিকায় পড়াশোনার অভিজ্ঞতা নিয়ে নিয়ে লেখা ত্রিশ পর্বের ধারাবাহিক,ব্লগার ত্রিশোংকুর সেনা জীবন,৮১ সালের সেনা অভ্যুত্থান।এগুলো ছাড়াও গোলাম দস্তগীর লিসানি,জাফরুল মবিন ভাই এদের লেখাও ভীষন ভাল লাগতো
তবে এখন ব্লগের অবস্থা খুব খারাপ এটা আমার মনে হয় না।আপনি প্রায় সমস্ত ব্লগ পড়েন এবং মন্তব্য করেন।ব্লগার চাদগাজীর পোষ্টে প্রায়ই ঝগড়া বেধে যায়,এখন ব্লগ সরগরম আছে চার বিয়ে নিয়ে।

২২ শে আগস্ট, ২০২০ রাত ১০:০৪

রাজীব নুর বলেছেন: হুম এখন ব্লগের অবস্থা ভালো। তবু কেউ কেউ হতাশ।
কিন্তু আমি মনে করি আগে থেকে এখনে ব্লগ অনেক ভালো। এবং শান্তি আছে।

চাঁদগাজী সামু ব্লগের প্রান।

২৩| ২২ শে আগস্ট, ২০২০ রাত ৯:০৯

নেওয়াজ আলি বলেছেন: খুবই ভালো পোষ্ট । আপনি অনেক পুরাতন সদস্য। আপনার পরিচিত সবাই । তাই কে কে মারা গেল খোজ নিয়ে একজন করে একজন করে স্মৃতিচারণ করে পোষ্ট দিতে পারেন নতুনেরা জানবে। আর যারা জীবিত আছে তাদের ফিরে আনা যায় কিনা দেখবেন । আমার নিজেরও ডায়াবেটিস । ডান চোখে ভালো দেখি না অপরেশান করতে হবে । ভুল ত্রুটি সুন্দর চোখে দেখবেন।

২২ শে আগস্ট, ২০২০ রাত ১০:০৬

রাজীব নুর বলেছেন: আমি পুরোনো ব্লগার যাদের খুঁজে পাচ্ছি তাদেরকে ব্লগে আসার জন্য অনুরোধ করি। অনেক নতুন লোককে ব্লগে আসার আমন্ত্রন জানাই।

চোখের যত্ন নিন। চাঁদগাজীর চোখের অবস্থাও ভালো না। আমার চোখেও ইদানিং সমস্যা দেখা দিচ্ছে।

২৪| ২২ শে আগস্ট, ২০২০ রাত ৯:৪৯

এইচ তালুকদার বলেছেন: ব্লগার ডক্টর এক্স এর পোষ্টগুলো ছিলো একেকটা জেম।উনাকে অনেক মিস করি।উনাকে কেউ সোশাল মিডিয়া বা অন্য কোন ভাবে চিনে থাকলে আমাকে জানাবেন প্লিজ।

২৫| ২২ শে আগস্ট, ২০২০ রাত ১০:০৭

রাজীব নুর বলেছেন: ওকে জানাবো।

২৬| ২২ শে আগস্ট, ২০২০ রাত ১১:১৭

ঠাকুরমাহমুদ বলেছেন:

একজন ব্লগারের নাম মনে রাখুন। কাজী ফররুখ আহমেদ আপনার পোস্টে এই নামটি যুক্ত করে রাখতে পারেন। ইনিও হারিয়ে যাওয়া একজন ব্লগার। ব্লগে এই ধরনের ব্লগারের প্রয়োজন আছে। হয়তো একদিন আমি থাকবো না, তখন আমাকে নিয়ে ইনি কিছু লিখবেন। আপনি সহ আরো কয়েকজন ব্লগার আছেন যারা আমাকে স্মরণ করবেন বলে বিশ্বাস করি।

২২ শে আগস্ট, ২০২০ রাত ১১:২৪

রাজীব নুর বলেছেন: আমি আর শায়মা আপু অবশ্যই স্মরন করবো। এবং আমার ধারনা শায়মা আপু কান্নাও করবেন।

২৭| ২২ শে আগস্ট, ২০২০ রাত ১১:৫৭

খায়রুল আহসান বলেছেন: কয়েকজন হারিয়ে যাওয়া ব্লগারের নাম মনে পড়ছে, যেমনঃ নীলপরি, জনমদাসী, মানবী, সচেতন হ্যাপী, ইত্যাদি।
জাহিদ অনিক, ধ্রুবক আলো, এখন অনেক অনিয়মিত। প্রামানিক অনেকদিন পরে সম্প্রতি ব্লগে ফিরেছেন দেখে খুশি হয়েছি।
তবে অন্তরন্তরকে আপনি হারিয়ে যাওয়া বললেও, আমি তাকে সম্প্রতি ব্লগে দেখেছি।

২৩ শে আগস্ট, ২০২০ রাত ১২:২০

রাজীব নুর বলেছেন: জাহিদ অনিক এবং ধ্রুবক আলো ফেসবুকে নিয়মিত আছেন।

২৮| ২৩ শে আগস্ট, ২০২০ রাত ১:৫৩

সিদ্ধাচার্য লুইপা বলেছেন: পোস্ট প্রিয়তে নিলাম পুরাতন এসব ব্লগারদের পোস্ট কখনো এক সময় পড়ে দেখবো ভেবে। সুন্দর স্মৃতিচারনা।

২৩ শে আগস্ট, ২০২০ রাত ২:৩৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ লুইপা। ভালো থাকুন।

২৯| ২৩ শে আগস্ট, ২০২০ ভোর ৬:৪০

শামছুল ইসলাম বলেছেন: রাজীব ভাই, আপনার পোস্ট পড়ে একটা গানের কথা খুব মনে পড়ছে-
পুরানো সেই দিনের কথা ভুলবি কি রে হায়
ও সেই চোখের দেখা, প্রাণের কথা, সে কি ভোলা যায়


সাময়িক বিদায়, অভিমানী বিদায়, ভালো না লাগার বিদায়, ... চির বিদায় - নানা রকম বিদায়ে পৃথিবী ভারাক্রান্ত। ভারাক্রান্ত সামু ব্লগ। একটা বিষয় খেয়াল করি, ব্লগের প্রায় সবাই নিজেদের অনেক বড় কিছু ভাবেন। আর ফেসবুকে যারা লিখেন, তাদের প্রতি একটা তাচ্ছিল্য ভাব প্রকাশ পায়। ফেসবুকের সবই কী খারাপ? আর এই ব্লগের সবই কী ভালো? একটু গভীর ভাবে চিন্তা করার অনুরোধ রইল।

কালের পরিক্রমাই বলে দিবে কার অবস্থান কোথায় হবে।

২৩ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৩৭

রাজীব নুর বলেছেন: যে যা খুশী বলুক। শেষমেষ যোগ্যরাই টিকে থাকবে।

৩০| ২৩ শে আগস্ট, ২০২০ সকাল ৯:৫০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: হয়ত আমরাও একদিন থাকবোনা।

২৩ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৩৮

রাজীব নুর বলেছেন: কেউ তো আর চিরকাল থাকবে না।

৩১| ২৩ শে আগস্ট, ২০২০ সকাল ১০:০৩

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: বর্ণনায় অনেক ব্লগারের লেখা মিস করি। জানি না কবে আবার ওদের লেখা পড়তে পারবো!

২৩ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৩৮

রাজীব নুর বলেছেন: তারা কেউ কেউ ফিরে আসবেন।

৩২| ২৩ শে আগস্ট, ২০২০ দুপুর ১২:২৫

মেহবুবা বলেছেন: হারিয়ে যাইনি তবে যাদের দেখতে না পেয়ে উদাস হয়ে যাই তাদের কাছে হয়তো "হারিয়ে গেছি" ।

২৩ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৩৮

রাজীব নুর বলেছেন: হারানোর দরকার নাই। থাকুন।

৩৩| ২৩ শে আগস্ট, ২০২০ দুপুর ১২:৫৪

হাসান জাকির ৭১৭১ বলেছেন: জীবিকা, পেশা ও ব্যস্ততার কারনে আমার মত অনেক ক্ষুদ্র পাঠকও যাই যাই করে মাঝেমধ্যে উকি দেয় কোন এক ফাকে..........

২৩ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৩৯

রাজীব নুর বলেছেন: একেবারে হারিয়ে না গিয়ে মাঝে মাঝে উকি দেওয়াও অনেক ভালো।

৩৪| ২৩ শে আগস্ট, ২০২০ দুপুর ২:৪৭

জাহিদ হাসান বলেছেন: সবাই ব্লগে ফিরুক।

২৩ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৪০

রাজীব নুর বলেছেন: আমিন।

৩৫| ২৩ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:২৩

পদ্মপুকুর বলেছেন: একই সে বাগানে আজ এসেছে নতুন ফুল, শুধু সেই সেদিনের মালি নেই....

২৩ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৪১

রাজীব নুর বলেছেন: হুম। সেটাই।

৩৬| ২৩ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:৫৮

নজসু বলেছেন:



হারিয়ে যাবো একদিন আমি, রবোনা এ ভুবনে চিরদিন

২৩ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৪২

রাজীব নুর বলেছেন: গানটা সুন্দর।

৩৭| ২৩ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:০০

নজসু বলেছেন:



যেতে নাহি দিব হায়,
তবু যেতে দিতে হয়,
তবু চলে যায় ।

২৩ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৪২

রাজীব নুর বলেছেন: আহা !!!!

৩৮| ২৩ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:৩৭

মেহরাব হাসান খান বলেছেন: আপনিও চলে যাবেন? যাবার আগে জানিয়ে যাবেন, আপনার সাথে এককাপ চা খাবো।
[email protected]

২৩ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৪৩

রাজীব নুর বলেছেন: অবশ্যই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.