নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

দুষ্টলোকের শহর

০৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৩:৫৩



আমার জন্ম ঢাকায়, বড় হয়েছি ঢাকায়।
নিজের শহরটাকে প্রচণ্ড ভালোবাসি তাই যখন কাউকে দেখি কেউ রাস্তায় ময়লা ছুড়ে ফেলছে ভেতরটাতে একটা কামর দেয়। রাস্তায় কেন ময়লা ফেললেন, বলতে গেলে তেড়ে মারতে আসে। আমার জীবনে আমি দুটা কাজ কখনও করতে পারি নি। এক, রাস্তায় দাঁড়িয়ে প্রস্বাব করা। দুই, গলির মোড়ে ময়লা ফেলা। আমাদের এলাকায় যে ছেলেটা ময়লা নিতে আসে সে প্রায়ই আসে না। তখন অনেককে দেখি, নিজের বাসার গলির সামনেই ময়লা ফেলে যায়। আমি ময়লা নিয়ে পনের মিনিট হেটে ময়লার স্তূপে গিয়ে ময়লা ফেলি।

শুধু ঢাকা শহর নয় আমার কাছে সমগ্র বাংলাদেশকেই প্রচন্ড ব্যয়বহুল মনে হয়। আমার কাছে অবাক লাগে এই শহরের মানুষ কিভাবে খেয়েপরে বেঁচে আছে! সাধারণ মানুষের বার্ষিক গড় আয়ের বিবেচনায় এদেশে জীবনযাপন বেশ কঠিন। সামগ্রিকভাবে আমাদের দেশের মানুষের লোভ বেশি, নৈতিক মূল্যবোধ একেবারে দুর্বল, নিয়ম শৃঙ্খলার প্রতি শ্রদ্ধাবোধ খুব বেশি কম, প্রচন্ড অমানবিক, একজন মানুষ ঘর থেকে বাইরে বের হলেই কেমন অমানবিক হয়ে যায়। অমানুষ হয়ে যায় অথচ ঘরে তার মমতাময়ী স্ত্রী আছেন। আছে আদরের সন্তান। এই শহরের মানুষ নিজেকে জাহির করার আগ্রহ বেশি।

এই শহরের ব্যবসায়ীরা ভয়ংকর সুযোগ সন্ধানী।
ঈদ, রোজা, পূজা, শীত, বর্ষা, গরম যে কোন উপলক্ষ্যেই ওনারা জিনিস-পত্রের দাম বাড়িয়ে দিতে ওস্তাদ। ব্যবসায়ীরা মনে করে মানুষকে ঠকাতে পারলেই যেন জিতে গেলাম। আমাদের এলাকায় তিনটা মাংসের দোকান আছে। প্রচুর প্রতিদন্ডিতা তাদের মধ্যে। তারা ব্যানার ঝুলিয়ে রেখেছে, ৬০০ টাকা কেজি। তা দেখে অন্য দোকান করেছে ৫ শ' টাকা কেজি। আরেক দোকান করেছে ৪৫০ টাকা কেজি। ৪৫০ টাকা দেখে আমি গেলাম গরুর মাংস কিনতে। কিন্তু আমার কাছে দাম রাখলো ৬০০ শ' টাকা। আমি বললাম, ব্যানারে লিখে রেখেছেন ৪৫০ টাকা? দোকানি বলল, ওটা বিকেলের দিকে। সকালে ৬০০ শ' টাকা করেই বিক্রি হয়। এরপর আমি বিকেলে মাংস কিনতে গেলাম। তখনও দাম রাখলো ৬ শ' টাকা। আমি বললাম, বিকেলে না ৪৫০ টাকা করে বললেন, তখন দোকানি বলল, না না সকালে। এই হলো ব্যবসায়ীদের মানসিকতা।

মধ্যবিত্ত পরিবারের কোন সদস্য অসুস্থ হয়ে ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন পড়লে ডাক্তারের ভিজিট, টেস্ট, ঔষধ মিলে মোটামুটি কান্নাকাটির অবস্থা তৈরী হয়ে যায়। খুব বেশি খরচ। আবার চিকিৎসার মানও ভালো না। নার্স আয়াদের ব্যবহার অতি বাজে। এবং ডাক্তাররা নিজেদের অন্য গ্রহের প্রানী বলে মনে করেন। যাদের প্রচুর টাকা আছে, তারা চিকিৎসা করাতে বিদেশ চলে যায়। আমাদের দেশের মন্ত্রী, এমপি, সচিব, এবং তাদের ছত্রছায়ায় থাকা লোকজনেরা অনেক টাকার মালিক। তারা চিকিৎসা করান বিদেশে। এইজন্য মানুষজন রাজনীতিতে ঝুকে। নিত্য পণ্যের বাজার সারা বছরই চড়া থাকে, খাদ্য দ্রব্যের দাম বেশি, বাসা ভাড়ার হার বেশি, শিক্ষা ব্যয় বেশি। যাদের উপরি আয়ের ব্যবস্থা আছে তাদের কথা ভিন্ন, কিন্তু বাদবাকী সাধারণ মানুষকে প্রতিনিয়ত হিমশিম খেতে হয় আয়-ব্যয়ের হিসেব মিলাতে, চাওয়া পাওয়ার যন্ত্রনা লুকাতে।

আমাদের অনেকের না চাইতেও ঢাকায় প্রতিনিয়ত বসবাস করতে হচ্ছে। এই শহরে পিৎজা, বার্গার, চিকেন ফ্রাই এবং জুস জাতীয় খাবারের দাম ইউরোপ, আমেরিকার চেয়ে বেশী। কফির দাম ইউরোপের সমান সমান। ঢাকায় জমি ও বাড়ির দাম ইউরোপ ও আমেরিকার চেয়ে সম্ভবত ১০ গুনের বেশী। ঢাকায় জমির দাম পৃথিবীর সবচেয়ে দামি নিউয়র্কের ম্যানহাটানের চেয়েও বেশী। ঢাকার বাড়ির দাম হলিউডের চেয়েও বেশি। ঢাকায় বিয়ের খরচ অনেক। আমি একটা বিয়েতে গিয়েছিলাম। সেই বিয়েতে তিন কোটি টাকা খরচ করা হয়েছিলো। শুধু মাত্র স্টেজ করেছিলো ২৫ লাখ টাকা দিয়ে। ঢাকার বিয়ের খরচ দিয়ে ইউরোপ ১০ টি বিয়ে হয়। ঢাকায় কিছু মানুষের কাছে অজস্র টাকা। সীমাহীন টাকা। এতো টাকা যে ইউরোপ আমেরিকায় কেউ কল্পনাও করতে পারে না। ঢাকার মানুষ কোটি কোটি টাকা নগদে দিয়ে গাড়ি বাড়ি কেনে। কোপেনহেগেনে সব কিছু কিস্তিতে কিনতে হয়।

মন্তব্য ২৭ টি রেটিং +০/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ০৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:০২

জাহিদ হাসান বলেছেন: আমি দুই বছর আগে ময়লা ফেলতে বাধা দিয়ে উল্টো এক পাতিনেতার হাতে চড় খেয়েছি।
এরপর থেকে কাউকে আর কিছু বলি না। দেশটা আর আমাদের নাই ভাই।

০৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:১৫

রাজীব নুর বলেছেন: দেশটা অমানুষদের দখলে চলে গেছে।

২| ০৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:১৪

নেওয়াজ আলি বলেছেন: ধিক্কার ও ঘৃণা । চলমান বাস্তবতা ।

০৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:১৫

রাজীব নুর বলেছেন: সেটাই তুলে ধরতে চেষ্টা করেছি।

৩| ০৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:১৮

জাহিদ হাসান বলেছেন: পাসপোর্ট করেছি, দুই-চারটা পয়সা জমাচ্ছি দেশ ছেড়ে চলে যাওয়ার জন্যই।
নিজে বাঁচবো, বংশধরদেরও বাচাঁবো। হ

০৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:০৬

রাজীব নুর বলেছেন: ভালো বুদ্ধি।

৪| ০৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:২৫

করুণাধারা বলেছেন: অন্য পোস্টের মন্তব্য করে যে ভন্ড নারীদের ছবি দিয়েছেন তাদের নিয়ে একটা পোস্ট দিন। সেই চমৎকার ছবিতে +++

০৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:০৬

রাজীব নুর বলেছেন: আহ বোন!!! আমার মনের কথাটা বলে দিয়েছেন।

৫| ০৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:২৭

আমি সাজিদ বলেছেন: ভালো পোস্ট। মনের কথা বলেছেন ।

আমাদের এখানে সব কিছুর খরচ বেশী মানে আমরা ধনী৷ কিসের কানাডা কিসের আমেরিকা? :)

নিশ্চয়ই মাননীয় প্রধানমন্ত্রী সব দেখছেন। উনার কাছে সমাধান চাচ্ছি। :)

০৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:০৭

রাজীব নুর বলেছেন: উনি কিছু করতে পারবেন না।

৬| ০৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:২৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: প্রথম পৃষ্ঠায় আপনার দুইটা পোস্ট

০৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:০৭

রাজীব নুর বলেছেন: স্যরি।

আসলে সামু আমাকে অনুমতি দিক। আমি প্রতিদিন কমপক্ষে দশটা বিষয় নিয়ে দশটা পোস্ট করতে চাই।

৭| ০৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:৩৩

রামিসা রোজা বলেছেন:
ভালো মানুষ যে একেবারেই নেই তা নয় তবে মন্দ লোকের
সংখ্যাই বেশি এদেশে ।

০৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:০৮

রাজীব নুর বলেছেন: সহমত।

৮| ০৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:৫৪

চাঁদগাজী বলেছেন:



ঢাকায় বাংলাদেশের সব এলাকা থেকে ভয়ংকর দুষ্টরা এসে জমায়েত হয়েছে।

০৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:০৮

রাজীব নুর বলেছেন: ইয়েস।

৯| ০৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:০১

বিএম বরকতউল্লাহ বলেছেন: আপনি ঢাকাইয়া। আপনার জন্য শুভ কামনা।

০৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:০৮

রাজীব নুর বলেছেন: ভালো থাকুন।

১০| ০৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:৫৫

কলিমুদ্দি দফাদার বলেছেন: ঢাকায় জন্ম, ঢাকায় পড়াশোনা করে এই ধরনের সহজ-সরল পোস্ট নিতান্ত বে-মানান। আপনি ঢাকার থেকে কিছুই শিখেন নী!

০৬ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:০০

রাজীব নুর বলেছেন: কি কি শেখার দরকার ছিলো?

১১| ০৬ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:২৫

কলিমুদ্দি দফাদার বলেছেন: আপনার মত আরেক রাজীব মোহামদপুরের কমিশনার ছিল। সোনার ছেলেদের সংস্পর্শে, টং দোকানের চা-ওয়ালা থেকে দুবাই গাড়ী,বাড়ীর পর্যন্ত মালিক হয়েছে। আর আপনি বলছেন কি শিখার দরকার ছিল? :-P ঢাকায় থেকে আপনার ওয়ার্ডের সভাপতি পদটা নেওয়া দরকার ছিল।

০৬ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:৫০

রাজীব নুর বলেছেন: আমি ভাঙা কূলার ছাই। কোনো কিছুই হলো না আমাকে দিয়ে।

১২| ০৬ ই অক্টোবর, ২০২০ রাত ৯:০৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: একজন নাস্তিক সারা দুনিয়া ঘুরে বাংলাদেশে আসার পর আস্তিক হয়ে গেছে। সবাই তাকে জিজ্ঞেস করলো তুমি ঢাকাতে এমন কি দেখেছ যা বিশ্বের অন্য কোথাও দেখনি যার জন্য তুমি আস্তিক হয়ে গেলে। লোকটা বলল যে আমি পৃথিবীর বিভিন্ন দেশের মানুষের জীবন যাপন প্রণালী, রাষ্ট্র, সমাজ এগুলি দেখেছি। আমি যখন বিশ্বের বিভিন্ন দেশ দেখলাম, আমার কাছে মনে হোল যে এরা সামাজিক ও রাষ্ট্রীয় আইন কানুন, পদ্ধতি, বিধি বিধান এগুলি বানিয়ে নিয়েছে নিজেদের মত করে। ফলে এরা ভালো আছে ও নিজেদের ভাগ্য নিজেরা গড়ে নিচ্ছে। সৃষ্টিকর্তা বলে কিছু নেই। কিন্তু ঢাকায় আসার পরে এখানে মানুষ কিভাবে বেছে আছে এটা নিয়ে আমার মনে গভীর কৌতূহল হোল। আমি কোনও হিসাব মিলাতে পারলাম না। কিভাবে এই ধরণের ভয়াবহ পরিস্থিতিতে মানুষ দিব্বি হেসে খেলে বেঁচে আছে। কয়েকদিন কয়েকরাত ভাবনা চিন্তার পরে আমার মনে এই চিন্তার উদয় হোল যে আসলেই সৃষ্টিকর্তা বলে কেউ একজন আছেন। তা না হলে ঢাকাবাসী এই পরিস্থিতিতে বেঁচে থাকতে পারতো না। ফলে আমি তৎক্ষণাৎ আস্তিক হয়ে গেলাম। হে হে হে

০৬ ই অক্টোবর, ২০২০ রাত ১১:০৩

রাজীব নুর বলেছেন: হে হে----

১৩| ০৭ ই অক্টোবর, ২০২০ ভোর ৬:৪৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আমরা অন্যের প্রতি সহানুভূতিশীল না।এটা আমরা পেয়েছি আমাদের ধর্ম থেকে।আমাদের ধর্ম অন্য ধর্মের লোকদের ঘৃনা করতে শিখায়।যারা নামাজ পড়ে না তাদের ঘৃনা করতে শেখায়।এমন কি এক পীর অন্য পীরের লোকজনকে ঘৃনা করে।সবাই যদি সবাইকে ঘৃনা করে তবে সুন্দর সমাজ গঠন হবে কি ভাবে।

০৭ ই অক্টোবর, ২০২০ সকাল ১১:০৩

রাজীব নুর বলেছেন: সরকারি অর্থ-সম্পদ তথা আমজনতার অর্থ-সম্পদ লুট করেই এই দেশে বিত্তশালী হয় সবাই! এই অপপ্রক্রিয়া বন্ধ করবার কোনও পথই কী খোলা নেই?

১৪| ০৭ ই অক্টোবর, ২০২০ সকাল ১১:১৪

মোছাব্বিরুল হক বলেছেন: আমাদের দেশে কিছু জিনিস কিন্তু এখনো অতি সস্তায় পাওয়া যায়। যেমনঃ এখানে অলিতে গলিতে নেতার জন্ম হয় প্রতি মূহুর্তে। এখানে জালিয়াতের অভাব নেই। এদেশের মতো দুর্নিতির এতো নতুন পন্থা আর কোন দেখে উদ্ভব হয় বলে আমার জানা নেই। আরেকটা বড় সম্পদ আমাদের আছে সেটা হলো চাঁপাপাজ।

বেঁচে আছি এই বেশি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.