নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

হায় স্বপ্ন!

২১ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:৫৮



সোমাবার রাতের ঘটনা।
রাত ১১ টায় বিছানায় গেলাম। ঠিক করলাম আজ ঘুম না এলেও চোখ বন্ধ করে পড়ে থাকব। মানুষের ঘুমের দরকার আছে। সুন্দর এবং সুস্থভাবে বেঁচে থাকার জন্য। এপাশ ওপাশ করতে করতে ফযরের আযান দিয়ে দিল। তখন একটা ঝিমুনি এলো। আর স্বপ্ন দেখা শুরু করলাম- বাসে উঠতে গিয়ে পড়ে গেছি। পা ভেঙ্গে গেছে। আমাকে হাসপাতালে নেওয়া হলো। ডাক্তার বলছে- পা কেটে ফেল। আমি বললাম- না না আমার পা কাটবেন না। ডাক্তার বললেন- চুপ, কোনো কথা না। হলুদ দাঁত বের করে নার্স বলল- অসুবিধা নেই, আমাদের হাসপাতাল থেকেই হুইলচেয়ার দেয়া হবে।

প্রতিটা দিনই আমার কোনো তাড়াহুড়া নেই।
দেরী করে ঘুম থেকে উঠলেও সমস্যা নেই। কারন আমার কোনো তাড়াহুড়া নেই। অনেকরাত পর্যন্ত লিখলাম আর পড়লাম। বিছানায় শুয়ে অনেকক্ষন গেমস খেলে-খেলে মোবাইলের চার্জ শেষ করে ফেললাম। শেষে ঘুম। আর ঘুম মানে স্বপ্ন। স্বপ্নে দেখি- আমার অস্টেলিয়া যাওয়ার ভিসা হয়ে গেছে। প্লেনের টিকিট আমার হাতে। কিন্তু সুরভি খুব মন খারাপ করে এয়ারপোর্ট এ আমাকে বিদায় দিতে এসেছে। সুরভি'র কাছ থেকে বিদায় নিয়ে আমি প্লেনে উঠলাম। আর ঠিক তখন প্লেনের মধ্যে আমি চিৎকার চ্যাচামেচি করতে লাগলাম। আমি যাব ন..., আমি যাব না...। সুরভিকে ফেলে আমি যাব না। প্লেন থামাও।

ঘটনা বুধবারের- ছোট একটা অনুষ্ঠান ছিল।
সুরভি বিরানী রান্না করছে। সে অস্থির বিরানী রান্না করে। যাই হোক, রাত ১২ টায় গেস্টরা সব চলে গেল। আমি কিছুক্ষন ফেসবুকে গুতাগুতি করে বিছানায় গেলাম। সুরভি গভীর ঘুমে। তার কোনো ঘুমের সমস্যা নেই। বালিশে মাথা রাখা মাত্র গভীর ঘুমে তলিয়ে যায়।
আমি বিছানায় শুয়ে আছি কিন্তু আমার খুব ভয় করছে। কিসের ভয় জানি না। একবার মনে হচ্ছে কেউ ছাদে হাঁটছে। একবার মনে হচ্ছে দরজায় কেউ নক করছে। আবার মনে হচ্ছে- পাশের ঘরে কেউ আছে। প্রচন্ড ভয় নিয়ে ঘুমিয়ে পড়লাম। আর স্বপ্ন দেখা শুরু করলাম। আমার সব মৃত আত্মীয় স্বজনরা আমার পাশে বসে আছেন। তারা সবাই সাদা জামা পড়া। তাদের দেখে আমি খুশি না হয়ে বরং ভয়ে অস্থির। তারা আমাকে নিয়ে যেতে আসছেন। আমি যাব না। তবু তারা জোর করছেন। আমি দৌড়াচ্ছি। পথ ঘাট কিছুই চিনি না। অন্ধকার রাস্তা। তারাও আমার সাথে দৌড়াচ্ছেন।

স্বপ্নে দেখি, আমি রবীন্দ্রনাথের সাথে দেখা করতে শিলং পাহাড়ে গিয়েছি।
রবীন্দ্রনাথ পাহাড়ের শেষ প্রান্তে দাঁড়িয়ে দূরে নদীর দিকে তাকিয়ে আছেন। তার হাতে 'বাইবেল'। আকাশ ভয়ানক মেঘলা। যে কোন সময় বৃষ্টি নামবে। আমার হাতে ভদকা'র পেট চ্যাপ্টা বোতল। আমি খুব নিরবে রবীন্দ্রনাথের পাশে গিয়ে দাঁড়াই। তিনি আমার দিকে না তাকিয়েই বললেন- এই বিশ্রী জিনিস খায় কি করে ছেলেরা? ওয়াক থু! এর চেয়ে চিরতার রস অনেক ভালো। আমি বললাম, আমি খাব।আজ নেশা করে ছাড়ব। রবীন্দ্রনাথ খুব'ই কোমল গলায় বললেন- দেখিস আবার মাতলামো শুরু করিস না যেন। তারপর বিড়বিড় করে বললেন- আশ্চর্য মানুষ, আর তাদের আশ্চর্য জীবন।

একটি মাছি বুকের 'পরে/ একটি মাছি নাকে,
একটি মাছি আমাকে চেনে/ একটি চেনে তাকে।
আমাকে চেনে, তাকেও চেনে/ সেই মাছিটি কই?
নাকেও নেই, বুকেও নেই/ চোখের জলে ঐ।







মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২১ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:২৫

রানার ব্লগ বলেছেন: স্বপ্ন উর্বর মস্তিষ্কের কল্পনামাত্র , একে সিরিয়াসলি নেয়ার কিছুই নাই।

২১ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:৩৭

রাজীব নুর বলেছেন: না, আমি সিরিয়াস নেই না। বিনোদন মনে করি।

২| ২১ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:৩০

ইসিয়াক বলেছেন: ইদানিং আপনার স্বপ্নগুলো কেমন জানি একঘেয়ে। কোন বৈচিত্র্য নাই।

২১ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:৩৮

রাজীব নুর বলেছেন: দরিদ্র মানুষের স্বপ্ন এরকম হয়।

৩| ২১ শে নভেম্বর, ২০২০ দুপুর ২:১৪

মোহামমদ কামরুজজামান বলেছেন: মানব জীবনে স্বপ্নের দরকার আছে।

স্বপ্ন জীবনের আশার আলোর মত । যতক্ষন স্বপ্ন আছে ততক্ষন মানুষ বেঁচে থাকার প্রেরণা পায় এবং সামনে এগিয়ে যেতে চায় ।আর যখন স্বপ্ন ফুরিয়ে যায় তখন মানুষের বেঁচে থাকার ইচছাটাও মনে যায়।

৪| ২১ শে নভেম্বর, ২০২০ দুপুর ২:৪৪

রাজীব নুর বলেছেন: অতি সত্য কথা।

৫| ২১ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:১৩

মোহাম্মদ সাখাওয়াত হোসেন বলেছেন: আমিও ভাইয়া স্বপ্ন দেখি। আমি যেন আপনার মতো এতো সুন্দর সুন্দর লেখা লেখতে পারি। ধন্যবাদ ভাইয়া ভালো থাকবেন। লেখাটি দারুণ ভালো লাগলো।

২১ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:২৯

রাজীব নুর বলেছেন: ভালোবাসা জানবেন।

৬| ২১ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫৫

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ঘুম মানেই স্বপ্ন দেখা।সকালের স্বপ্ন মনে থাথে,মাঝ রাতের স্বপ্ন ভুলেযায়।আপনার ভাল দিক হল স্বপ্নগুলো লিখে রাখেন।আমরা স্বপ্ন ভুলে যাই।

২১ শে নভেম্বর, ২০২০ রাত ১০:২৬

রাজীব নুর বলেছেন: আমি ইচ্ছা করেই স্বপ্ন গুলো মনে রাখি।

৭| ২১ শে নভেম্বর, ২০২০ রাত ১১:২৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আগে খানসাবের স্বপ্নে সুন্দরী
ললনারা ভীর করতো। এখন
অপার্থিব মানুষজন। অমৃতে
অরুচি মনে হচ্ছে ।

২১ শে নভেম্বর, ২০২০ রাত ১১:৫২

রাজীব নুর বলেছেন: মুরুব্বী সব কিছু বদলে যায়। মানুষও। মানুষের মন মানসিকতাও।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.