নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

সূরা ইউনুস

২২ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১২:৫৮



সূরা ইউনুস কুরআনের দশম সূরা।
এই সূরাটি মক্কায় অবতীর্ণ হয়েছে এবং এর আয়াত সংখ্যা ১০৯ টি। এই সূরাটিতে কোরাআন পাক ও ইসলামের মৌলিক উদ্দেশ্যাবলী- তওহীদ, রিসালাত, আখিরাত ইত্যাদি বিষয়ের যথার্থতা বিশ্বচরাচর এবং তার মধ্যকার পরিবর্তন-পরিবর্তনশীল ঘটনাবলীর মাধ্যমে প্রমাণ দেখিয়ে ভালো করে বোধগম্য করার ব্যবস্থা করা হয়েছে। সূরা ইউনুস পড়তে চাইলে।

৯৮ আয়াত থেকে নিছক আলামত হিসেবে এ সূরার নামকরণ করা হয়েছে।
ইউনুস আলাইহিস সালামের কথা এসেছে কিন্তু মূলত ও সূরার আলোচ্য বিষয় হযরত ইউনুসের কাহিনী নয়। একজন মানুষ নবুওয়াতের বানী প্রচার করেছে। তা দেখে লোকেরা অবাক হচ্ছে। তারা অযথা তার বিরুদ্ধে যাদুকারিতার অভিযোগ আনছে। অথচ যেসব কথা সে পেশ করেছে তার মধ্যে আজব কিছুই নেই এবং যাদু ও জ্যোতির্বিদ্যার সাথে সম্পর্ক রাখে এমন কোন বিষয়ও তাতে নেই। যেমনঃ

''যে আল্লাহ এ বিশ্ব জাহানের স্রষ্টা এবং যিনি কার্যত এর ব্যবস্থাপনা পরিচালনা করেছেন একমাত্র তিনিই তোমাদের মালিক ও প্রভু এবং একমাত্র তিনিই তোমাদের বন্দেগী ও আনুগত্য লাভের অধিকার রাখেন। বর্তমান পার্থিব জীবনের পরে আর একটি জীবন আসবে। সেখানে তোমাদের পুনর্বার সৃষ্টি করা হবে। সেখানে তোমরা নিজেরদের বর্তমান জীবনের যাবতীয় কাজের হিসেব দেবে। একটি মৌলিক প্রশ্নের ভিত্তিতে তোমরা শাস্তি বা পুরষ্কার লাভ করবে। সে প্রশ্নটি হচ্ছে, তোমরা আল্লাহকে নিজেদের প্রভু মেনে নিয়ে তা ইচ্ছা অনুযায়ী সৎকাজ করছো না তার বিপরীত কাজ করছো? তিনি তোমাদের সামনে এই যে সত্য দুটি পেশ করেছেন এ দুটি যথার্থ ও অকাট্য বাস্তব সত্য''।

আল্লাহতায়ালা বিভিন্ন সময় বিভিন্ন নবীকে পরীক্ষা করেছেন।
হযরত ইউনুস সমুদ্রে নিক্ষিপ্ত হলে একটি প্রকাণ্ড মাছ তাকে গিলে ফেলে। কিন্তু আল্লাহতায়ালার রহমতে ওই মাছ তাকে হজম করতে সমর্থ হয়নি, এমনকি তার দেহের সামান্যতম অংশেও কোনোরূপ ক্ষতের সৃষ্টি করতে পারেনি। সেই মাছের অন্ধকার পেটে বসে আল্লাহর নবী হজরত ইউনুস (আ.) অত্যন্ত সম্মান, বিনয় ও কাতর স্বরে যে দোয়াটি পড়েছিলেন তা দোয়া 'ইউনুস' নামে বহুল পরিচিত। সেই দোয়াটি হচ্ছে- ‘লা ইলাহা ইল্লা আন্তা সুবহানাকা ইন্নি কুন্তু মিনাজজলিমীন।’ অর্থ: 'তুমি ব্যতীত সত্য কোনো উপাস্য নেই; তুমি পুতঃপবিত্র, নিশ্চয় আমি জালিমদের দলভুক্ত।'

সুরা ইউনুসের ২১ নম্বর আয়াতে বলা হয়েছে: 'এবং আমি মানুষকে দুঃখ-কষ্ট স্পর্শ করার পর যখন একটু অনুকম্পার আস্বাদন করাই, তারা তৎক্ষণাৎ আমার নিদর্শনগুলোর বিরুদ্ধে পরিকল্পনা আঁটতে শুরু করে। তুমি বল, ‘কৌশলে আল্লাহ সবচেয়ে বেশি তৎপর।’

যে কোনো বালা-মসিবত, বিপদাপদ, দুশ্চিন্তা-পেরেশানি, উদ্বেগ-উৎকণ্ঠা ইত্যাদি থেকে মুক্তির উদ্দেশ্যে দোয়া ইউনুস পাঠ করা অত্যন্ত কার্যকর আমল। দৈনিক এক হাজার বার দোয়া ইউনুস পড়লে পদমর্যাদা সমুন্নত হয়, আল্লাহ তার রুজি-রোজগারে সমৃদ্ধি দান করেন, তার দুঃখ-যন্ত্রণা, পেরেশানি, অশান্তি, কষ্ট প্রভৃতি নিবারিত করেন, সকল প্রকার কল্যাণের দ্বার তার জন্য খুলে দেন, শয়তানের প্ররোচনা হতে তাকে রক্ষা করেন।
দোয়া ইউনুস এর ফজিলত স্বয়ং আল্লাহ তায়ালা সুরা আম্বিয়ার ৮৮ নং আয়াতে উল্লেখ করেন- ''আমি নবী ইউনুসের প্রার্থনা মঞ্জুর করেছি। তাকে দু:খ থেকে মুক্তি দিয়েছি। অনুরূপভাবে যে মুমিনরা এ দোয়া পড়বে আমি তাদেরও বিভিন্ন বালা-মুসিবত থেকে মুক্তি দিব''।

আগের পোষ্ট গুলোঃ

১। সূরা আল ফাতিহা
২। সূরা বাকারা
৩। সূরা আল ইমরান
৪। সূরা আন নিসা
৫। সূরা মায়েদা
৬। সুরা আন’য়াম
৭। সূরা আল আরাফ
৮। সূরা আনফাল
৯। সূরা আত-তাওবা

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২২ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:২৪

নজসু বলেছেন:



আস সালামু আলাইকুম প্রিয় ভাই।
মাশায়াল্লাহ।
আল্লাহ আমাদের সবাইকে সকল প্রকার বিপদ থেকে মুক্ত রাখুন।
আমিন। প্রথম লাইক।

২২ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ২:১৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

২| ২২ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:৩৭

নীল আকাশ বলেছেন: আপনার পোস্টগুলি ব্যাপক ফ্রী ফ্রী বিনোদন!!!

২২ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ২:১৯

রাজীব নুর বলেছেন: বিনোদনের দরকার আছে।

৩| ২২ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:৪০

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর।+

২২ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ২:১৯

রাজীব নুর বলেছেন: অশেষ ধন্যবাদ।

৪| ২২ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ২:১৩

আলমগীর সরকার লিটন বলেছেন: চমৎকার

২২ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ২:১৯

রাজীব নুর বলেছেন: ধর্মীয় কবিতা লিখেন না কেন?

৫| ২২ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:৫১

চাঁদগাজী বলেছেন:


নীল আকাশ বলেছেন, " আপনার পোস্টগুলি ব্যাপক ফ্রী ফ্রী বিনোদন!!! "

-আপনি সুরাহ ইত্যাদি নিয়ে লেখার আগে ব্লগার নীল আকাশের অনুমতি নেননি; উনাকে অখুশী মনে হচ্ছে! উনি ব্লগে ধর্ম নিয়ে লেখার প্যাটেন্টের মালিক।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৫৮

রাজীব নুর বলেছেন: উনি মনে হয় বিজ্ঞান জানেন না।

৬| ২২ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:৩৩

নুরুলইসলা০৬০৪ বলেছেন: নীল আকাশ যখন বলছেন বিনোদন তখন আর কিছু বলার নাঁই।

১০:৩ আয়াতে বলা হয়েছে ; আকাশ ও ভূমণ্ডল সৃষ্টি করেছেন ছয় দিনে।যেখানে আল্লাহ হও বললেই সবকিছু হয়ে যায়, সেখানে ছয় দিন কেন পরিশ্রম করতে গেলেন বুঝা গেল না।হয়তো এটাও একটা বিনোদন।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৫৮

রাজীব নুর বলেছেন: সুন্দর বলেছেন।

৭| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৯:০৫

কবিতা ক্থ্য বলেছেন: রাজীব ভাই দেখযায়- বিনোদনের খনি।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১২:৪৩

রাজীব নুর বলেছেন: ছোটবেলা থেকেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.