নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

জবাবদিহি

০৪ ঠা মার্চ, ২০২১ দুপুর ২:১৬


ছবিঃ আমার তোলা।

আমি কোনো কিছু লুকাই না।
সব কিছু স্পষ্ট বলে দিতে ভালোবাসি। এটা শিখেছি আমি হুমায়ূন আহমেদের কাছ থেকে। হুমায়ূন আহমেদ তার সুখের কথা, কষ্টের কথা, পাওয়া না পাওয়া, মান-অপমানের কথা সব গলগল করে স্পষ্ট বলেছেন তার লেখায়। সব মানুষেরই Ethics (এথিকস) আছে। আমারও আছে। আমি নীতিহীন মানুষ নই। ব্লগে নুরু সাহেব থেকে শুরু করে অনেকেই মনে করেন, আমি সকালে এক কথা বলি, বিকেলে আরেক কথা বলি। এটা ব্লগারদের সম্পূর্ন ভুল ধারনা। অবশ্য এজন্য আমিই দায়ী। কারন, আমি আমার সমস্ত কথা বুঝিয়ে বলতে ব্যর্থ হই। দেখুন, আমার চিন্তা ভাবনায় আমি অনড়। কয়েকদিন আগে আমি একটা পোষ্ট দিয়েছি- 'আমার ধর্ম চিন্তা' শিরোনামে। সেখানে আমি আমার কথা গুলো স্পষ্ট বলেছি। কোনো আড়াল রাখিনি। এবং সেই সব কথাতে আমি অনড় আছি। থাকবও। ভবিষ্যতে যদি চিন্তা ভাবনা বদলায় তাহলে সেই পোষ্টের জন্য দুঃখ প্রকাশ করবো।

আমার নীতি সকাল বিকাল বদলায় না।
হুমায়ূন আহমেদের লেখা বিশ বছর আগেও পছন্দ করতাম। এখনও করি। বক ধার্মিকদের বিশ বছর আগেও পছন্দ করতাম না, এখনও করি না। দুষ্টলোকদের আগেও পছন্দ করতাম না, এখনও করি না। রাজাকার, ঘুষখোর, দূর্নীতিবাজদের আগেও ঘৃণা করেছি, এখনও করি। রবীন্দ্র সংগীত আগেও ভালোবাসতাম, এখনও ভালোবাসি। তাহলে কোথায় আমি সকালে এক কথা, বিকেলে আরেক কথা বলি? আমার বিশ্বাস, আমার ভালো লাগা মন্দ লাগা- কোনো কিছু তো বদলায় নাই। সকালে যেটাকে কালো বলেছি, বিকালে সেটাকে কালো'ই বলি। কাজেই দুই নৌকায় পা দেওয়া লোক আমি না। অথচ আপনারা আমাকে জোর করে ধরে দুই নৌকায় পা তুলে দিচ্ছেন। আমি পাপ করলে, সেই পাপের শাস্তি আমিই পাবো। যদিও মন্দ কাজ আমি করি না। আমি একজন সৎ মানুষ। সৎ জীবন যাপন করছি। কোনো কিছুতেই মিথ্যার আশ্রয় নেই না।

ধর্ম নিয়ে আমার কোনো সমস্যা নেই।
আমি কোরআন, হাদীস পড়ি নিয়মিত পড়ি। এমনকি প্রতিদিন সকালবেলা ইউটিউবে কোনো না কোনো সূরা বাংলা অনুবাদ শুনি। ভালো লাগে। দশ বছর আগেও শুনতাম, এখনও শুনি। কই সকাল থেকে বিকাল হয়- আমি তো একই রকম থাকি। তবু কেন আপনারা জোর করে আমাকে বলছেন, সকালে এক কথা বলি, বিকালে আরেক কথা বলি? আমি স্পষ্ট বলেছি, যদি দোযক বা জান্নাত থেকে থাকে। আমি স্বেচ্ছায় দোযকে যাবো। দোযকে একটা ট্যুর দেওয়ার ইচ্ছা আছে। দোযকের অদ্ভুত সব কথা শুনেছি। এই ইচ্ছা আমার বিশ বছর আগেও ছিলো, এখনও আছে। দুই নৌকায় তো পা দেইনি। বা সকালে দোজকে যেতে চেয়েছি, বিকেলে তো দোযকে যেতে অস্বীকার করি নি। বিনা দ্বিধায় আমি বলতে পারি, যেহেতু চুরী, দূর্নীতি, ধর্ষন বা কারো ক্ষতি করি নাই। মিথ্যা বলি নাই। সহজ সরল জীবন যাপন করেছি- সেই হিসাব মতে আমার বেহেশেই যাওয়ার কথা। কিন্তু বেহেশতে যাওয়ার আগে একবার দোযকে যাবো।

ধর্ম নিয়ে আমি পোষ্ট দেই।
আবার ধর্মের বিপক্ষেও আমি পোষ্ট দেই। সমাজে আস্তিক আছে, নাস্তিকও আছে। এই দুই শ্রেণীর কথাই আমি আমার লেখা গুলোতে বলি। বলতে চাই। আমাকে বলতে হবে। লেখায় ভুল থাকলে তা আমাকে ধরিয়ে দিবেন। শুধরে নিতে চেষ্টা করবো। আমি কি এরশাদ? কোনো মানুষই কারো মতো হতে পারে না। হ্যা মানুষের ভুল থাকে, মানুষ ভুল করে। কোনো মানুষই পুরোপুরি শুদ্ধ হতে পারে না। মানুষ তো ফেরেশতা নয়। ভুল গুলো শুধরে নেওয়ার জন্য তাকে সময় দেওয়া উচিত। মানুষ তো ভুল করতে করতেই শিখে। দড়িকে আর কতকাল সাপ মনে করবেন? বা চিলে কান নিয়ে গেছে, আর কতকাল চিলের পেছনে ছুটবেন? অন্য দশ জনের মতো না হয়ে আলাদা হোন। উন্নত হোন, মনের সংকীর্তা দূর করুন। মানবিক হোক। আমি অনুরোধ করবো- সময় পেলে বিশাল আকাশের দিকে তাকিয়ে থাকবেন। তাতে মন বড় হবে।

যদি আমাকে আপনারা অপছন্দ করেন-
ঘৃণা করেন, তাহলে আমি ব্লগ ছেড়ে হাসি মুখে চলে যাবো। এখন আপনারা সবাই মিলে ঠিক করুন, আমি সামুতে থাকবো কি থাকবো না। কারন, আমি চাই না আমার জন্য ব্লগারদের মেজাজ খারাপ হোক, কেউ কাউকে কটু কথা বলুক। আমার কাছে ব্লগ হলো আনন্দের জায়গা। সবাই লিখবে, পড়বে, জানবে। আমি কাউকে কোনো দিন লাথথি দেই নি, তার মানে এই না যে আমি লাথথি দিতে জানি না। আমিও কটু কথা বলতে পারি। কিন্তু কেন কটু কথা বলব? পৃথিবীতে অল্প কিছু দিন আমাদের আয়ু। কি দরকার ঝগড়া বিবাদ করার? আসুন চেষ্টা করে দেখি, সবাই মিলে সুন্দর ভাবে মিলেমিশে থাকা যায় কিনা। আমি তো বাপ মার কাছ থেকে এরকম শিক্ষা পেয়ে বড় হইনি। আমি মানুষকে ভালোবাসতে চাই। শ্রদ্ধা করতে চাই। একা থাকার চেয়ে সবার সাথে মিলেমিশে থাকা অনেক ভালো।

মন্তব্য ৫৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৫৯) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মার্চ, ২০২১ দুপুর ২:৩৭

আরইউ বলেছেন: আপনার এই লেখা পড়ে আমি যা বুঝলামঃ
১। আপনার মাঝে ২০ বছর আগেও ভন্ডামী ছিলো, এখনো আছে। এটাই আপনার আসল রং। ব্লগার “সোনবীজ”-এর মন্তব্য পড়েও আপনি বুঝতে পারেননি আপনার কি সমস্যা। এই না পারাটাও ভন্ডামীর অংশ — আসলে আপনি বুঝতে পেরেছেন অনেক আগেই, কিন্তু, আপনি কেয়ার করেন না।
২। আপনার ভেতর আসিফ মহিউদ্দিনের মত “আমি, আমি“ ভাব আছে; মানে আপনার মনে হয় সবকিছু আপনাকে নিয়েই।
৩। আপনি আসলেই ব্লগের “এরশাদ”!

০৪ ঠা মার্চ, ২০২১ দুপুর ২:৫৭

রাজীব নুর বলেছেন: ''দূর হ শয়তান''
বলুন তো এটা কোন মুভির ডায়লগ?

২| ০৪ ঠা মার্চ, ২০২১ বিকাল ৩:১৩

ভুয়া মফিজ বলেছেন: লেখক বলেছেন: ''দূর হ শয়তান''
বলুন তো এটা কোন মুভির ডায়লগ?


আমি জানি। এইটা রাজীব যখন এরশাদ মুভির ডায়লগ!!! :P =p~ =p~

০৪ ঠা মার্চ, ২০২১ বিকাল ৩:৩৫

রাজীব নুর বলেছেন: ভুল।

৩| ০৪ ঠা মার্চ, ২০২১ বিকাল ৩:২৭

আড়ালি বলেছেন: এরশাদ গিরি ছারতে পারলে ব্লগে থাকেন না হলে চলে যাওয়াই উত্তম হবে , আপনি শুধু শুধুই ব্লগের পরিবেশ নষ্ট করছেন।

০৪ ঠা মার্চ, ২০২১ বিকাল ৩:৩৬

রাজীব নুর বলেছেন: একজন ভোট দিলে তো হবে না। কমপক্ষে এক ডজন ভোট লাগবে।

৪| ০৪ ঠা মার্চ, ২০২১ বিকাল ৪:০৪

সাজিদ উল হক আবির বলেছেন: "অমুকে ব্লগের পরিবেশ নষ্ট করছে" - এটা একটা ফ্যাসিবাদী অভিযোগ।কমিউনিটি ব্লগিং এ বর্তমানে এমন কোন গর্ব করার মতো স্থিতিশীল পরিবেশ নাই, যাকে আঁকড়ায়ে ধরে রাখতেই হবে। নিজের পক্ষে দশ - বারোজন ব্লগার জুটিয়ে ফেলতে পারলে, বা নিজেই সম সংখ্যক নিক খুলে নিতে পারলে এই পরিবেশ রক্ষার ধুয়া তুলে যে কারো বাক স্বাধীনতার গলা চেপে ধরা যায়। অন্যের বিরুদ্ধে ব্লগের পরিবেশ নষ্ট করবার অভিযোগ না তুলে নিজের লেখনীর মেধায় ব্লগের পরিবেশ উন্নত করবার অনুরোধ সবাইকে। আর তা না করা গেলে অন্য যে সহজ পদ্ধতি অবলম্বন করা যায় তা হল, যার ব্লগীয় আচরণ আপনার পছন্দ হচ্ছে না তাকে প্রাথমিকভাবে জানানো, তাতেও সমাধা না হলে তাকে পাশ কাটিয়ে যাওয়া। আমি তাই করি। সবার জন্যে শুভেচ্ছা।

০৪ ঠা মার্চ, ২০২১ বিকাল ৫:৩০

রাজীব নুর বলেছেন: ভালো বলেছেন জনাব।

৫| ০৪ ঠা মার্চ, ২০২১ বিকাল ৪:০৫

আমি নই বলেছেন: লেখক বলেছেন: একজন ভোট দিলে তো হবে না। কমপক্ষে এক ডজন ভোট লাগবে।
ভোট একজন না গুনলে কয়েক ডজন পার হবে যারা আপনার মত ভন্ড, আতেল, দুমুখো ব্লগারকে দেখতে চায়না।

আরইউ আপনি সঠিক বুজেছেন, আপনার মন্তব্যে লাইক। ইনি আসিফ চোরারই শিষ্য। আসিফও লেখা চুরি করে ধরা খাইছিল আর ইনিও তাই, হয়ত আসিফের মতই পশ্চিমা প্রভুদের দেশে যাওয়ার জন্য আপ্রান চেষ্টা।

০৪ ঠা মার্চ, ২০২১ বিকাল ৫:৩১

রাজীব নুর বলেছেন: মানুষ হও।

৬| ০৪ ঠা মার্চ, ২০২১ বিকাল ৪:১৫

জাহিদ হাসান বলেছেন: আমি যেহেতু ব্লগ ছেড়ে গেছি সেহেতু আমার ভোটের কোন মূল্য নেই।

আমি শুধু বলব আপনি বিতর্কিত বিষয় ছাড়াই অনেক কিছু লেখার আছে তা নিয়ে লিখুন।

০৪ ঠা মার্চ, ২০২১ বিকাল ৫:৩১

রাজীব নুর বলেছেন: ওকে।

৭| ০৪ ঠা মার্চ, ২০২১ বিকাল ৪:৩০

নতুন নকিব বলেছেন:



ব্লগ স্বাধীন মত প্রকাশের সবচেয়ে সুন্দর একটি প্লাটফরম। এখানে যার যার মত স্বাধীন মতামত প্রকাশ করবেন- এটা খুবই স্বাভাবিক। কিন্তু, একজন ব্যক্তি সকালে পবিত্র কুরআনের সূরার তাফসীর পোস্ট দিয়ে, পরক্ষনে বিকেলেই আবার- 'জ্ঞান হবার পর থেকে আর রোজা রাখি নি', 'পরকাল নিয়ে আমি মোটেও চিন্তিত না। পরকাল থেকে থাকলেও আমি স্বেচ্ছায় দোজকে যাব।' জাতীয় কথা বলা শোভা পায় না।

আর কুরআন যিনি নিজেই মানেন না বলে বিভিন্নভাবে, বিভিন্ন মন্তব্যে স্বীকার করেন, তিনি কুরআনের সূরার তাফসীর কপি পেস্ট করে লাভ কি? তার এসব কাজ করার কারণ কি?

অন্য ধর্মেরও ধর্মীয় গ্রন্থ রয়েছে। সেগুলোর বিষয়ে প্রশ্ন তুলতে দেখি না। অন্যসব ধর্মের প্রচারক ছিলেন। তাদের ব্যাপারে মাথা ঘামাতে দেখি না্। যত প্রশ্ন সবই যেন ইসলাম এবং ইসলামের নবীকে নিয়ে। এর কারণও বুঝে আসে না।

দুঃখিত! কেউ ব্লগ ছেড়ে যাওয়ার কথা কেন বলছেন? এটা কামনা করি না।

০৪ ঠা মার্চ, ২০২১ বিকাল ৫:৩৩

রাজীব নুর বলেছেন: আপনার মন্তব্যের উত্তর এক লাইনে দেওয়া যায়-
ধর্ম থেকে দূরে থাকাই উত্তম।

৮| ০৪ ঠা মার্চ, ২০২১ বিকাল ৪:৩৪

মেহেদি_হাসান. বলেছেন: ভাই আপনার লেখা আমার ভালো লাগে অনেকটা হুমায়ুন আহমেদ এর মতো লিখেন তাই বলবো আপনি ধর্ম বাদ দিয়ে অন্য বিষয় লিখুন গল্প,দিনলিপি,ভ্রমনকাহিনি,শাহেদ জামাল লিখুন। বিতর্কিত বিষয় বাদ দিয়ে লিখুন।

০৪ ঠা মার্চ, ২০২১ বিকাল ৫:৩৩

রাজীব নুর বলেছেন: সহমত।

৯| ০৪ ঠা মার্চ, ২০২১ বিকাল ৫:৫৯

রানার ব্লগ বলেছেন: কমেন্টদাতা দের বলছি @ হুমকি ধামকি বন্ধ করেন। রাজিব নুর যদি মনে করেন তিনি এমন ভাবেই লিখবেন আপনি আমি বলার কে ? ভালো না লাগলে এড়িয়ে যান। সুস্থ্য সমালচান করা যেতেই পারে কিন্তু কেউ কেউ উঠে পরে লেগেছেন রাজিব নুরের লেখা বন্ধ করার জন্য। উনি আমার আপনার কিচেনের রান্না ভাত খান না, তাই উনি কি লিখবেন তা উনি নিজেই ঠিক করবেন।

কে আপনি যে ওনাকে চলে যেতে বলছেন, এত বড় হ্যাডম আপনাকে কে দিলো নাকি নিজে নিজে নিজেরে আকবর বাদশাহ ভাবতেছেন :D

আপনার প্রয়োজন হলে আপনি অন্য কোথাও থেকে ঘুরে আসেন।

সবথেকে বড় সমাধান যাকে পছন্দ না তাকে এড়িয়ে চলুন।

০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১১:২১

রাজীব নুর বলেছেন: উচিত কথা বলেছেন।

১০| ০৪ ঠা মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:০৮

চাঁদগাজী বলেছেন:



আপনি ভালো ব্লগিং করেন, এটাই অনেকের জন্য সমস্যা; ২/১ জন আপনাকে ভন্ডমন্ড ডাকছেন, আমি তাঁদের অনেকের লেখা পড়েছি, ব্লগিং ইতিহাস দেখি, তাঁরা ব্লগিং'এ আপনার ভালো করতে পারেননি।

আপনি আপনার মতো করে ব্লগিং করুন। কয়েকজন নয়, লাখ ব্লগারও যদি বলে যে, আপনি ভালো ব্লগিং করছেন না, আপনাকে ব্লগিং বন্ধ করতে হবে না, ওরা নিজেরাই নিজের থেকেই আপনার আগে ব্লগিং বন্ধ করে দেবেন, হয়তো।

০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১১:২২

রাজীব নুর বলেছেন: সুন্দর প্রানবন্ত মন্তব্য করেছেন।

১১| ০৪ ঠা মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:২৭

চাঁদগাজী বলেছেন:



@আমি নই,
আপনি বলেছেন, " ... গুনলে কয়েক ডজন পার হবে যারা আপনার মত ভন্ড, আতেল, দুমুখো ব্লগারকে দেখতে চায়না। "

-আপনি প্রায় ৯ বছর ব্লগিং করেছেন, মন্তব্য পেয়েছেন "০" টা; আপনি ব্লগার রাজিবকে খারাপ কথা কিভাবে বলছেন? ব্লগার রাজিবের জনপ্রিয়তা বুঝার জন্য উনার ব্লগিং ইতিহাস দেখুন, উনি প্রায় ৭০ হাজার মন্তব্য পেয়েছেন।

০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১১:৩৬

রাজীব নুর বলেছেন: বাদ দেন।
দুষ্ট লোকের সাথে কথা বলার দরকার নাই।

১২| ০৪ ঠা মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:৩৬

চাঁদগাজী বলেছেন:


১০ নং মন্তব্যে (আমার মন্তব্য ) টাইপো:

আপনি ভালো ব্লগিং করেন, এটাই অনেকের জন্য সমস্যা; ২/১ জন আপনাকে ভন্ডমন্ড ডাকছেন, আমি তাঁদের অনেকের লেখা পড়েছি, ব্লগিং ইতিহাস দেখি, তাঁরা ব্লগিং'এ আপনার *মতো ভালো করতে পারেননি।

আপনি আপনার মতো করে ব্লগিং করুন। কয়েকজন নয়, লাখ ব্লগারও যদি বলে যে, আপনি ভালো ব্লগিং করছেন না, আপনাকে ব্লগিং বন্ধ করতে হবে না, ওরা নিজেরাই নিজের থেকেই আপনার আগে ব্লগিং বন্ধ করে দেবেন, হয়তো।

১৩| ০৪ ঠা মার্চ, ২০২১ সন্ধ্যা ৭:০৪

চাঁদগাজী বলেছেন:


@আরইউ,

আপনি বলেছেন: "... ১। আপনার মাঝে ২০ বছর আগেও ভন্ডামী ছিলো, এখনো আছে।...
২। আপনার ভেতর আসিফ মহিউদ্দিনের মত “আমি, আমি“ ভাব আছে; মানে আপনার মনে হয় সবকিছু আপনাকে নিয়েই।
৩। আপনি আসলেই ব্লগের “এরশাদ”! "

-আপনি সাড়ে ৫ বছর ব্লগিং করছেন, "৩"টি লেখা পোষ্ট করেছেন, এই হলো আপনার ব্লগিং অভিজ্ঞতা; আপনি ব্লগার রাজিবকে খারাপ খারাপ নাম (এরশাদ, মহিউদ্দিন ) দিচ্ছেন। আপনি নিজকে নিয়ে ভাবুন। আমরা রাজিবের লেখা পড়ছি প্রতিদিন, আপনার লেখা ব্লগে আসার সম্ভাবনা কতটুকু?

১৪| ০৪ ঠা মার্চ, ২০২১ সন্ধ্যা ৭:৪৫

আরইউ বলেছেন: @চাঁদগাজী, আমার ব্লগ পরিসংখ্যান/ অভিজ্ঞতা আমার খুব ভালো করেই জানা আছে। রাজীবের আবলামী-ছাগলামী-ভন্ডামী আপনার ভালো লাগতে পারে, অন্যের ভালো লাগতেই হবে এমনতো কথা নয়। আর হ্যা, আপনার যেহেতু রাজীবের ছাগলামী ভালো লাগে, সেহেতু আমার লেখা আসলেও তা আপনার মাথার উপর দিয়ে যাবে। তাই, আমার লেখা নিয়ে না ভাবাই আপনার জন্য মংগলকর।

০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১১:৩৮

রাজীব নুর বলেছেন: আপনার মতো কিছু লোকজন আসলে ব্লগে আসে ব্লগের পরিবেশ নষ্ট করতে।

১৫| ০৪ ঠা মার্চ, ২০২১ রাত ৮:৩৫

চাঁদগাজী বলেছেন:



আরইউ বলেছেন: @চাঁদগাজী, আমার ব্লগ পরিসংখ্যান/ অভিজ্ঞতা আমার খুব ভালো করেই জানা আছে।

-আপনি সাড়ে ৫ বছরে ৩টি পোষ্ট দিয়েছেন, এতে আপনার ব্লগিং অভিজ্ঞা বুঝা কঠিন ব্যাপার; কিন্তু আপনি একজন পপুলার ব্লগারকে খারাপ খারাপ নাম দিচ্ছেন, ইহা আপনার সম্পর্কে পরিস্কার ধারণা দিচ্ছে।

১৬| ০৪ ঠা মার্চ, ২০২১ রাত ৮:৪৫

নুরুলইসলা০৬০৪ বলেছেন: এই ব্লগে কিছু মুমিন আছেন তারা চাপাতির ভাষায় হথা বলতে চান,অতীতে তারা যা করেছে।এমনো শব্দ তারা ব্যবহার করে যে,তওবা করার সময়ও পাবেন না।এটা কিসের ইংগিত।
তার নামে জিডি করে রাখা উচিত।

০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১১:২৬

রাজীব নুর বলেছেন: ''ব্লগ এডমিন'' দুষ্ট ব্লগারদের জন্য অবশ্যই ব্যবস্থা নেবেন।

১৭| ০৪ ঠা মার্চ, ২০২১ রাত ৮:৫৫

আমি নই বলেছেন: @চাঁদগাজী বলেছেন:
@আমি নই,
আপনি বলেছেন, " ... গুনলে কয়েক ডজন পার হবে যারা আপনার মত ভন্ড, আতেল, দুমুখো ব্লগারকে দেখতে চায়না। "

-আপনি প্রায় ৯ বছর ব্লগিং করেছেন, মন্তব্য পেয়েছেন "০" টা; আপনি ব্লগার রাজিবকে খারাপ কথা কিভাবে বলছেন? ব্লগার রাজিবের জনপ্রিয়তা বুঝার জন্য উনার ব্লগিং ইতিহাস দেখুন, উনি প্রায় ৭০ হাজার মন্তব্য পেয়েছেন।


প্রথমত, আমি সামুর একজন একনিষ্ঠ পাঠক। ব্লগে একাউন্ট থাকলেই যে লিখতেই হবে এমনটা মনে করিনা। এখানে একটা লেখার প্রশংসা বা সমালোচনার সব চাইতে বড় মাধ্যম হল মন্তব্য করা, সুতরাং ৭০ হাজার মন্তব্য পাওয়া মানেই উনি বিশাল জনপ্রিয় তা মনে করার কারন নেই, এই ৭০ হাজার এর মাঝে উনার লেখার সমালোচনা গুলাও আছে। আসিফ চোরায় সম্ভবত আরো অনেক বেশি মন্তব্য পেয়েছিল এবং সম্ভবত সামুর ইতিহাসে সবচাইতে অপ্রিয় ব্লগারো উনিই ছিলেন।

দ্বিতীয়ত, একজন লেখকের লেখার মান পাঠকই ঠিক করে (মতভেদ থাকতেই পারে এবং থাকবেই), উনার সব লেখা নিয়ে কারোই অভিযোগ নেই, থাকার কথাও না। ভন্ড, দুমুখো বলার কারন উনি সকালে এক কথা আবার বিকালে আর এক কথা বলেন (এদের কি বলা যায় আপনিই ঠিক করে দিন, আমি সেই নামেই ডাকবো)। উনার কাছে তার পোষ্টের বিষয়ে কিছু জানতে চাইলে বা রেফারেন্স চাইলেই আতলামি শুরু করে দ্যান, সুতরাং আতেল তাকে বলা যেতেই পারে।

০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১১:২৯

রাজীব নুর বলেছেন: আসিফ মহিউদ্দিন ভাই মানসিকতায় আপনার চেয়ে উন্নত।
তার ধারে কাছেও আপনি কোনো দিন যেতে পারবেন না।

১৮| ০৪ ঠা মার্চ, ২০২১ রাত ৮:৫৬

আরইউ বলেছেন: @চাঁদগাজী, হিরো আলম, রানু মন্ডল, কিম কার্দাশিয়ান ও কিন্তু পপুলার। পপুলারিটি স্টুপিডিটির ডিফেন্স হতে পারেনা!

০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১১:৪০

রাজীব নুর বলেছেন: আপনি যেহেতু পন্ডিত ব্যাক্তি, তাই উলটা পালটা শব্দ ব্যবহার না করে, আমাকে বলতে পারতেন- পরামর্শ দিতে পারতেন কি করে আমি ভালো লিখতে পারি। তা না করে কুরুচি ভাষা ব্যবহার করেছেন। খেয়াল করে দেখবেন, আমি কিন্তু আপনাকে হাবিজাবি বলি নাই। কারন বাবা মার কাছ থেকে এ শিক্ষা পাই নি।

১৯| ০৪ ঠা মার্চ, ২০২১ রাত ৯:০১

চাঁদগাজী বলেছেন:


আরইউ বলেছেন: @চাঁদগাজী, হিরো আলম, রানু মন্ডল, কিম কার্দাশিয়ান ও কিন্তু পপুলার। পপুলারিটি স্টুপিডিটির ডিফেন্স হতে পারেনা!

-আপনি যাদের উদাহরণ দিলেন, ওরা কেহ ব্লগার নন; আপনি ব্লগার, ব্লগিং থেকে উদাহরণ দেন। আপনি ব্লগিং'এর গুরুত্ব বুঝেন বলে মনে হচ্ছে না।

০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১১:৩১

রাজীব নুর বলেছেন: সহমত।
আসলে ''আরইউ'' এরা কোনো ব্লগার না। এরা হুট হাট আসে ব্লগের পরিবেশ নষ্ট করতে। এদের বিষয়ে সাবধান থাকতে হবে।

২০| ০৪ ঠা মার্চ, ২০২১ রাত ৯:১৩

আরইউ বলেছেন: @চাঁদগাজী, অমি পিয়াল, আসিফ মহিউদ্দিন, ত্রিভুজ, সন্ধ্যাবাতী এরাও পপুলার ছিল। নিন, ব্লগে লিখতো এমন লোকের উদাহরণ দিলাম।

আমি ব্লগিংএর গুরুত্ব বুঝি কি বুঝিনা তা নিয়ে না ভাবলেও হবে।

০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১১:৩৩

রাজীব নুর বলেছেন: আপনি অমি পিয়াল, আসিফ এদের জিজ্ঞেস করে আমার সম্পর্কে জেনে নিবেন। তারা আমার সম্পর্কে জানে।

২১| ০৪ ঠা মার্চ, ২০২১ রাত ৯:১৫

চাঁদগাজী বলেছেন:



@আমি নই,
আপনি বলেছেন, " ... ভন্ড, দুমুখো বলার কারন উনি সকালে এক কথা আবার বিকালে আর এক কথা বলেন (এদের কি বলা যায় আপনিই ঠিক করে দিন, আমি সেই নামেই ডাকবো)। "

-আপনি যা রাজিবকে ভন্ড ডেকেছেন নিজের থেকেই; আমি আপনাকে কিছু শিখানোর দায়িত্ব নিতে চাছি না। আমি ব্লগারদের ব্লগার ডাকি, কখনো "ভাই", আপা", ভন্ড, মন্ড ডাকি না।

২২| ০৪ ঠা মার্চ, ২০২১ রাত ৯:৩৩

চাঁদগাজী বলেছেন:



@আরইউ বলেছেন: @চাঁদগাজী, অমি পিয়াল, আসিফ মহিউদ্দিন, ত্রিভুজ, সন্ধ্যাবাতী এরাও পপুলার ছিল। নিন, ব্লগে লিখতো এমন লোকের উদাহরণ দিলাম।

-আমি ব্লগার "সন্ধ্যাবাতী"র সাথে ব্লগিং করেছি কিনা মনে নেই; বাকীদের সাথে ব্লগিং করেছি; সবাই ভালো ব্লগার ছিলেন।

২৩| ০৪ ঠা মার্চ, ২০২১ রাত ৯:৪৯

আরইউ বলেছেন: @চাঁদগাজী, ব্লগে লিখলেই কাউকে আমি ব্লগার বলিনা। ত্রিভুজের মত ছাগলকে সবসময় ছাগল, অ.র.পির মত হাইপারন্যাশনালিস্টকে আর আসিফের মত এটেনশণ সিকারদের সবসময় এটেনশন সিকিং হোর বলে এসেছি। সে আ*াল সুলভ আচরণ বজায় রাখলে তা আবলামী বলতে কোন সমস্যাতো দেখিনা। ভন্ডকে ভন্ড বলায় দোষ নেই; রাজীবের মত ভন্ডেরও তার ভন্ডামীর স্বৃকিতি পাবার অধিকার আছে তা আপনার ভালো লাগুক বা না লাগুক।

০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১১:৩৫

রাজীব নুর বলেছেন: ব্লগের এই এক অসুবিধা যাদের সামনে দাঁড়িয়ে কথা বলার সাহস নেই। অথচ ব্লগে যা খুশি বলা যাচ্ছে।

২৪| ০৪ ঠা মার্চ, ২০২১ রাত ৯:৫৬

আমি নই বলেছেন: @আমি নই,
আপনি বলেছেন, " ... ভন্ড, দুমুখো বলার কারন উনি সকালে এক কথা আবার বিকালে আর এক কথা বলেন (এদের কি বলা যায় আপনিই ঠিক করে দিন, আমি সেই নামেই ডাকবো)। "

-আপনি যা রাজিবকে ভন্ড ডেকেছেন নিজের থেকেই; আমি আপনাকে কিছু শিখানোর দায়িত্ব নিতে চাছি না। আমি ব্লগারদের ব্লগার ডাকি, কখনো "ভাই", আপা", ভন্ড, মন্ড ডাকি না।


ঠিক, আপনি মহান কিন্তু সবাইতো আর এক হবেনা। কিছু ঠোককাটা মানুষ সমাজে থাকবেই। রাজীব সাহেব একজন নাস্তিক মানুষ, ব্যাক্তিগতভাবে তার চিন্তা/ধারনাকে সম্মান করি, ঠিক একই ভাবে তারো তো উচিৎ এই কমিনিউটির যারা মুসলিম আছে তাদের চিন্তা/ধারনাকে সম্মান করা, তাই না? অনেকেই তাকে অনেকবার অনুরোধ করেছেন যে ভাই ধর্মীয় বিষযগুলো ছারা লেখেন (আমিও অনুরোধ করেছিলাম), আপনার অন্য লেখাগুলো ভালো হয়, কিন্তু উনি কখনই তার পাঠকদের অনুরোধ রাখেননি।

০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১১:৪২

রাজীব নুর বলেছেন: পাঠকদের ভালোবাসা পাওয়ার জন্য ধর্মের পক্ষে অনেক লেখা লিখেছি। হয়তো আপনার চোখে পড়েনি।

২৫| ০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১০:১৫

চাঁদগাজী বলেছেন:


@আমি নই,
আপনি বলেছেন, " রাজীব সাহেব একজন নাস্তিক মানুষ, ব্যাক্তিগতভাবে তার চিন্তা/ধারনাকে সম্মান করি, ঠিক একই ভাবে তারো তো উচিৎ এই কমিনিউটির যারা মুসলিম আছে তাদের চিন্তা/ধারনাকে সম্মান করা, তাই না? "

-ব্লগার রাজিব নাস্তিক নন; আমি উনাকে ১০ বছর দেখে আসছি।

০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১১:৪৩

রাজীব নুর বলেছেন: আমি কোনো দিন নিজেকে নাস্তিক দাবী করি নি।

২৬| ০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১০:৫৩

আমি নই বলেছেন: @চাঁদগাজী বলেছেন: -ব্লগার রাজিব নাস্তিক নন; আমি উনাকে ১০ বছর দেখে আসছি।

আপনার দেখায় ভুল আছে কিনা এ ব্যাপারে রাজিব সাহেবই আপনাকে ক্লিয়ার করবেন (আর উনি যদি ত্যানা প‌্যাচানো শুরু করে তাইলে এই জীবনে উত্তর পাবেন না)।

০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১১:৪৩

রাজীব নুর বলেছেন: আমি নাস্তিক নই।

২৭| ০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১১:৩৫

চাঁদগাজী বলেছেন:



@আমি নই ,

-আপনাকে কি ব্লগার রাজিব বলেছেন যে, উনি নাস্তিক? আপনি কি উনাকে বিপদে ফেলার চেষ্টা করছেন?

০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১১:৪৪

রাজীব নুর বলেছেন: এরা কয়েকজন ব্লগে আসে ঝামেলা পাকাতে। এরা এবার সুবিধা করতে পারবে না। লেজ গুটিয়ে পালাবে।

২৮| ০৫ ই মার্চ, ২০২১ রাত ১:০৩

নতুন বলেছেন: আপনি আপনার মনের ভাব প্রকাশ করছেন ব্লগে অন্যের তোষামদি করার জন্য না।

যার পছন্দ হবেনা তারা সেটা বলবে আপনি তাদের জবাব দেবেন। কিন্তু ব্লগ ছেড়ে যাবার প্রশ্ন কেন আসবে?????

আর যারা বিভিন্ন নিক বানিয়ে মন্তব্য করে তাদের মতন লুজার জীবনে দুইটা নাই। তারা ভন্ড আর ভন্ডের কথা কানে তোলার কোন মানে হয় না।

আপনার পরিবার নিয়ে সুখে থাকুন, ব্লগে মনের ভাব প্রকাশ করুন।

০৫ ই মার্চ, ২০২১ দুপুর ১:০৬

রাজীব নুর বলেছেন: সুন্দর মন্তব্য করেছেন। ধন্যবাদ।

২৯| ০৫ ই মার্চ, ২০২১ রাত ১:২১

আমি নই বলেছেন: চাঁদগাজী বলেছেন:
@আমি নই ,
-আপনাকে কি ব্লগার রাজিব বলেছেন যে, উনি নাস্তিক? আপনি কি উনাকে বিপদে ফেলার চেষ্টা করছেন?


একটি মারাত্মক কাহিনী শিরোনামে ওনার লেখাটির শেষ প‌্যারায় উনি লিখেছিলেন অদৃশ্য সৃষ্টিকর্তাকে আমি বিশ্বাস করি না, যারা সৃষ্টিকর্তাকে বিশ্বাস করেনা তারা সম্ভবত নাস্তিক?? ঐ লেখাটিতে আরো অনেকেই ধরে নিয়েছেন উনি নাস্তিক, ১৯ নাম্বার মন্তব্যে ব্লগার অক্পটে রাজিব সাহেবকে নাস্তিক ধরে নিয়েই কিছু পরামর্শ দিয়েছেন এবং লেখক প্রতিবাদ করেন নাই। উনি আমাকে বলেন নাই এটা ঠিক, আমি ঐ পোষ্ট থেকেই ধারনা করেছি। আমার মনে হয় আমি ক্লিয়ার?

ভাই, ওনার সাথে আমার জমি নিয়ে বিরোধ নাই যে ওনাকে বিপদে ফেলব!!! উনিতো দিনে/রাতে পোষ্ট প্রশব করেন, কয়টা পোস্টে গিয়ে মন্তব্য করেছি?? যে পোষ্ট ভালো লাগেনি সেখানে কারন সহ মন্তব্য করেছি। আর উনি নাস্তিক না বাইতুল মোকাররম এর ইমাম তাতে আমার কিছুই যায় আসেনা, আমার কিছু ভালো না লাগে সেটা আমি বলব, তা ইমামই হোক আর নাস্তিকই হোক।

লেখক বলেছেন: এরা কয়েকজন ব্লগে আসে ঝামেলা পাকাতে। এরা এবার সুবিধা করতে পারবে না। লেজ গুটিয়ে পালাবে।
ঝামেলার শুরুটা আপনিই করেন।

০৫ ই মার্চ, ২০২১ দুপুর ১:০৮

রাজীব নুর বলেছেন: দুষ্টলোক থেকে আমি দূরে থাকতে চাই।

৩০| ০৫ ই মার্চ, ২০২১ দুপুর ২:১২

আমি নই বলেছেন: লেখক বলেছেন: দুষ্টলোক থেকে আমি দূরে থাকতে চাই।

আপনি নিজেইতো দুষ্টলোক। এক পোষ্টে সৃষ্টিকর্তায় বিশ্বাস করি না দাবী করেন আবার আর এক পোষ্টে আমি আস্তিক দাবী করার মাধ্যমে মানুষকে কনফিউজড করে বিপদে ফেলার চেষ্টা করেন। মানুষের সহানুভূতি পাওয়ার জন্য গিরগিটির মত রং পালটান।

চোরা আসিফ আপনার চাইতে অন্তত একদিকে ভালো ছিল, সে কাউকে কনফিউজড করতোনা, সে যা বিশ্বাস করত চুরি করে হলেও সেটাই পোষ্ট করত।

০৬ ই মার্চ, ২০২১ দুপুর ১:৩৮

রাজীব নুর বলেছেন: ঈশ্বর আপনার মঙ্গল করক।

৩১| ০৬ ই মার্চ, ২০২১ বিকাল ৫:২১

আমি নই বলেছেন: লেখক বলেছেন: ঈশ্বর আপনার মঙ্গল করক।
A great example of সহানুভূতি seeker গিরগিটি :D :D

০৭ ই মার্চ, ২০২১ দুপুর ১:৫৩

রাজীব নুর বলেছেন: জীবনে সুখী হতে পারবেন না।

৩২| ০৮ ই মার্চ, ২০২১ রাত ৩:১৯

কবিতা ক্থ্য বলেছেন: আমি নই, আড়ালি, আরইউ, ভুয়া মফিজ- একজনের ই বিভিন্ন আইডি।
এদের এড়িয়ে চলুন, এদের কমেন্ট ইগনর করুন, কমেন্টের উত্তর দেয়া থেকে বিরত থাকুন।

রাজীব নূরের ব্লগে মন্তব্য করার কোনো যোগ্যতা এদের নেই। এদের পরিসংখ্যান দেখলেই বুঝাযায়- এই আইডি গুলো তৈরী করাহয়েছে সাধারন বা আ্যক্টিভ ব্লগারদের হয়রানীর উদ্দেশ্যে।

সাবাই কে অনুরোধ- এদের মন্তব্য বা প্রতি মন্তব্য করা থেকে বিরত থাকুন। কারন- মূর্খের সাথে তর্ক করলে কি হয় - আমরা সবাই জানি।

০৮ ই মার্চ, ২০২১ দুপুর ১২:২৮

রাজীব নুর বলেছেন: ইয়েস আমি ইহা সন্দেহ করেছি। এরা সবাই আসলে একজন।

আপনার মন্তব্যের সাথে সম্পূর্ন সহমত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.