নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আমি আপনাকে যে বই গুলো পড়তে বলব

২৫ শে মার্চ, ২০২১ রাত ৩:১৫



১। 'সংশপ্তক' লেখক- শহীদুল্লাহ কায়সার।
সংশপ্তক শব্দের অর্থটি চমৎকার- হয় জয় না হয় মৃত্যু। ১৯৬৪ সালে রচিত এই উপন্যাসটি ১৯৬৫ সালে প্রকাশিত হয়। সংশপ্তক উপন্যাসের কাহিনির শুরু ইংরেজ আমলের অন্তিমকালে, শেষ পাকিস্তান আমলের সূচনা পর্বে। কাহিনির অনেকখানি স্থাপিত পূর্ববঙ্গের গ্রামাঞ্চলে, খানিকটা কলকাতা ও ঢাকায়। এর বৃহত্তর পটভূমিতে আছে দ্বিতীয় মহাযুদ্ধ, মন্বন্তর, পাকিস্তান আন্দোলন, সাম্প্রদায়িক দাঙ্গা ও পাকিস্তান প্রতিষ্ঠার ঘটনা। এতে প্রধান্য ভাল করেছে শাখা প্রশাখা সমেত এক সৈয়দ পরিবারের কথা। তার এক সৈয়দ প্রাচীনপন্থী নান সংস্কারের সঙ্গে ইংরেজি শিক্ষা ও ইংরেজের চাকরি সমন্বিত করেছেন। আরেক সৈয়দ স্ত্রী-কন্যা ফেলে নিরুদ্দেশযাত্রা করে দরবেশ হয়েছেন। প্রথমোক্ত জনের পুত্র জাহেদ আধুনিক শিক্ষা জীবন বোধ আয়ত্ত করে প্রথমে পাকিস্তান-আন্দোলন এবং বামপন্থী রাজনীতির সঙ্গে যুক্ত হয়েছে। প্রাচীনতার সঙ্গে তার ভয়াবহ দ্বন্দ্ব। কাহিনির শেষ হয় বাম রাজনীতিতে সংশ্লিষ্টতার কারণে জাহেদের গ্রেফতারে এবং তার প্রতি রাবুর দেহাতীত প্রেমের স্থিতিতে।

২। 'জীবন আমার বোন' লেখক- মাহমুদুল হক।
জীবন আমার বোন গ্রন্থের পেছনের প্রচ্ছদে স্বতঃপ্রণোদিত হয়ে কবি শামসুর রাহমান লিখেছিলেন- ‘খুব বেশি নয় তার রচনার পরিমাণ কিন্তু মাহমুদুল হক যখনই লেখেন, লেখেন স্থায়ীভাবে, বারবার পড়তে হয় তার প্রতিটি বই, অসামান্য ভাষা শিল্পী তিনি। উপন্যাসে তিনি একাত্তরের উত্তাল দিন গুলোর ছবি এঁকেছেন কাব্যের ভাষায়। ভিন্ন চোখে দেখে ঘটনার বর্ণনা করেছেন একান্তই নিজস্ব শৈল্পিক ভাষায়। অশরীরী উপন্যাসেও একাত্তরের কথা, পাক হানাদার ক্যাম্পে অম্বিয়ার করুণ যন্ত্রণা-পরিণতি পাঠকের কাছে দাঁড় করিয়েছেন।

৩। 'উপনিবেশ' লেখক- নারায়ন গঙ্গোপাধ্যায়।
উপন্যাসটি তিন খন্ড। বন্য উদ্যমতার এক মুগ্ধকর বর্ণনা। নৃশংসতারও যে হৃদয় থাকে, বন্যতায়ও যে শুদ্ধতা থাকে, তার একটা বিবরণ বলা যেতে পারে। একজন নিষ্ঠুর মানুষের আবেগের দিকটা নিয়ে আমরা কখনোই চিন্তিত হই না। এখানে লেখক চিন্তিত হয়েছেন। উপনিবেশ শব্দটা একরকম ঘেন্না তৈরী করে ভারতীয়, আফ্রিকান, লাতিন মানুষের মনে। কিন্তু ঔপনিবেশিকতারও রকমফের হয়। আমাদের দাসত্ব-নির্ভরতাও বদলে যায় দিনে দিনে। সেসব অনুভব করা যায় গল্পটায়।
নদীর বুকে জাগিয়া ওঠা নতুন মাটি – নতুন উপনিবেশ। ঠিক পুরনো পৃথিবীর মতো করিয়াই মানুষ এখানে ঘর বাঁধিয়াছে; কিন্তু দেখিয়া যা মনে হয়, সত্যি সত্যিই তার সঙ্গে কত ব্যবধান রহিয়াছে। পৃথিবীর প্রথম যুগের মতো গলিত ধাতুপাত্রের উপর শীতল একটা আস্তরণ পড়িয়াছে মাত্র, কিন্তু বুকের মাঝখানে অসংযমের তরল উত্তপ্ত বস্তুটা টগবগ করিয়া ক্রমাগতই ফুটিতেছে। যখন একটা বিশেষ উপলক্ষ বা ছিদ্র ধরিয়া তাহা বাহির হইয়া আসে তখনি বোঝা যায় – যা দেখা যাইতেছে সেইটাই সত্য নয়।

৪। 'অলীক মানুষ' লেখক- সৈয়দ মুস্তফা সিরাজ।
এই উপন্যাস সম্পর্কে লেখক নিজেই বলেছেন- 'অলীক মানুষ উপন্যাসটা লেখার পেছনে ছিল অগ্রজ গৌরকিশোর ঘোষের প্রণোদনা। মুসলিম জীবন নিয়ে এতকাল যা কিছু লিখেছি তার নির্যাস বললে বাড়িয়ে বলা হবে না। নিরন্তর সংবাদ লিখতে লিখতে যখন আমার হাত বসে যাওয়ার দশা, ঠিক সে অবস্থায় আর কোনো কিছু না ভেবে আমার মাওলানা দাদা সম্পর্কে লিখতে শুরু করলাম। ফরায়েজি আন্দোলনের প্রবক্তা এই মানুষটি, গ্রাম-গ্রামান্তরে ঘুরে বেড়ানোটাই ছিল যাঁর কাজ, 'আংরেজ হঠাও' স্লোগান দেওয়া কট্টর মৌলবাদী এই পিতামহটি যে রসকষহীন ছিলেন তা নয়, নানা বৈপরীত্যে গড়া আশ্চর্য এক আকর্ষণীয় চরিত্র।

৫। 'আমরা হেঁটেছি যারা' লেখক- ইমতিয়ার শামীম।
ইমতিয়ার শামীম স্পষ্টতই একই সঙ্গে গল্প ও উপন্যাস-লেখক। তাঁর প্রথম প্রকাশিত উপন্যাস ডানকাটা হিমের ভেতর ও গল্পগ্রন্থ শীতঘুমে একজীবন একই বৎসর প্রকাশিত হয়েছিল। এই শীতঘুমে'র গদ্যে যে-কাব্যময়তা ছিল তার থেকেও তিনি সরে এসেছেন অনেক। তার লেখায় আগের মতোই রাজনীতি উপস্থিত কিন্তু তা কোনও ভাবেই কাহিনিকে নিয়ন্ত্রণ করে না বরং অনেক বেশি অন্তঃস্রোতে এই আবহ ধরা পড়ে। তাঁর উপন্যাস 'আমার হেঁটেছি যারা' এবং গল্পগ্রন্থ গ্রামায়নের ইতিকথা তার পূর্বেকার রচনা থেকে আলাদা করে তুলেছে। বিষয় ও আঙ্গিকের দিক দিয়ে এটি উল্লেখযোগ্য গ্রন্থগ্রন্থ।

৬। 'আমি তপু', 'আকাশ বাড়িয়ে দাও' এবং 'আমার বন্ধু রাশেদ' লেখক- মুহম্মদ গাফর ইকবাল।
'আমি তপু' মুহাম্মদ জাফর ইকবালের এক অনন্য কিশোর উপন্যাস। এই উপন্যাসে লেখক মানুষের এমন বয়সের এমন এক পরিস্থিতির করেছেন যেই বয়সে যেই পরিস্থিতিতে আমরা কেউ পড়লে কি ঘটবে আমাদের জীবনে তা এই বই পড়লে সহজেই উপলব্ধি করা যায়। জাফর ইকবালের সেরা কিশোর উপন্যাসের মধ্যে এই উপন্যাস নিঃসন্দেহে অন্যতম। একজন মানুষ সে বড় হোক কিংবা ছোট, তার জন্য একটা পরিবার যে কত গুরুত্বপূর্ণ তা এই গল্প পড়লে অনুধাবন করা যায়। সেই সাথে বোঝা যায়, প্রতিভার বীজ লুকিয়ে থাকে সবার মাঝে, প্রয়োজন অঙ্কুরোদ্গমের পরিবেশ। আর প্রত্যেক খারাপ মানুষের জীবনে থাকে এক ভয়ংকর খারাপ ইতিহাস। কেউ খারাপ হয়ে জন্মায় না।

'আকাশ বাড়িয়ে দাও' শুধু বলব, বইটা পড়ুন। তারপর আপনি বলুন।

'আমার বন্ধু রাশেদ' সম্পর্কে লেখক বলেছেন- ‘আসলে আমার বন্ধু রাশেদের ঘটনা গুলো ১৯৭১-এ দেশের সবখানেই ঘটেছে। আমাদের দেশের কিশোরেরাও কিন্তু অসম্ভব সাহসিকতার সঙ্গে অংশ নিয়েছে মুক্তিযুদ্ধে। সেদিক থেকে বলতে গেলে ঘটনাগুলো সবই সত্যি। কিন্তু যে চরিত্রগুলোর কথা আমি বইয়ে লিখেছি, তারা সবাই কাল্পনিক।’

৭। 'ক্রাচের কর্নেল' লেখক- শাহাদুজ্জামান।
লেখক শাহাদুজ্জামান'র টান টান উত্তেজনায় ভরা 'ক্র্যাচের কর্নেল' বইটিকে শুধুমাত্র একটি উপন্যাস বললে কম বলা হবে। কারন, এই অসাধারণ বইটি পড়লেই বুঝা যায় লেখক অনেক সময় নিয়ে, অনেক গবেষণার পর এই বইটি লিখেছেন। তার লেখনি ক্ষমতার গুণে এই বইটি একটি সাধারণ উপন্যাস থেকে কর্নেল তাহের-এর অসাধারণ জীবনী হয়ে উঠে। যারাই এই বইটি পড়বেন, তাদের কেউই যে বইটি শেষ না করে উঠতে পারবেন না এ ব্যাপারে নিশ্চিতভাবে বলে দেওয়া যায়।

৮। 'ফুল বউ' লেখক- আবুল বাশার।
সম্পর্ক, সমাজ, ভালোবাসা এবং ধর্ম নিয়ে চমৎকার উপন্যাস।

৯। 'কৃতদাসের হাসি' লেখক- শওকত ওসমান।
সাধারণ মানুষের উপর নির্যাতন এবং রাজনীতির অন্ধকার দিক লেখক সহজ সরল সুন্দরভাবে তুলে ধরেছেন।

১০। 'নিশি কুটুম্ব' লেখক মনোজ বসু।
মনোজ বসুর বই গুলোর মধ্যে একটা আলাদা বন, জঙ্গল এর গান্ধ পাওয়া যায়।

মন্তব্য ৩০ টি রেটিং +০/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ২৫ শে মার্চ, ২০২১ রাত ৩:৪৯

অনল চৌধুরী বলেছেন: সংসপ্তক ১৯৮৭ সালে প্রচার শুরু হওয়া জনপ্রিয় টিভি ধারাবাহিক ছিলো। শেষটা ভালো লাগেনি।

২৫ শে মার্চ, ২০২১ দুপুর ১:০৮

রাজীব নুর বলেছেন: হ্যা নাটক হয়েছিলো। আমি দেখি নি।

২| ২৫ শে মার্চ, ২০২১ ভোর ৪:০০

নুরুলইসলা০৬০৪ বলেছেন: বর্তমানে পড়ছি ‘দ্যা বনবো অ্যান্ড দ্যা এ্যাথিষ্ট’বইটি।এটি শেষ হলে আপনার পছন্দের একটা বই পড়বো।
ফিকশন খুব একটা ভাল লাগে না,বয়সের কারনে কিনা জানি না।

২৫ শে মার্চ, ২০২১ দুপুর ১:০৯

রাজীব নুর বলেছেন: হ্যা বয়সের কারনে বই পড়ার রুচি বদলায়।

৩| ২৫ শে মার্চ, ২০২১ ভোর ৪:২০

নুরুলইসলা০৬০৪ বলেছেন: THE BONOBO AND THE ATHEIST

২৫ শে মার্চ, ২০২১ দুপুর ১:১০

রাজীব নুর বলেছেন: জ্বী।

৪| ২৫ শে মার্চ, ২০২১ ভোর ৬:১৭

সোহানী বলেছেন: এবারের লিস্টের অনেকগুলোই পড়া নেই। আর সংগ্রহ করা ও কঠিন!!!

২৫ শে মার্চ, ২০২১ দুপুর ১:১০

রাজীব নুর বলেছেন: রকমারিতে বললেই তারা ব্যবস্থা করে দিবে।

৫| ২৫ শে মার্চ, ২০২১ ভোর ৬:৫২

নজসু বলেছেন:



দুই আর সাত পড়া হয়নি।
আপনার পোষ্টপাঠে পড়ার ইচ্ছা রইলো প্রিয় ভাই।

২৫ শে মার্চ, ২০২১ দুপুর ১:১১

রাজীব নুর বলেছেন: অবশ্যই পড়বেন। পড়লে ঠকবেন না।

৬| ২৫ শে মার্চ, ২০২১ সকাল ৯:৫০

ইসিয়াক বলেছেন: ২,৩,৫ আর ৭ নম্বর পড়িনি। বাকিগুলো পড়েছি।
মুহম্মদ গাফর ইকবাল < মুহম্মদ জাফর ইকবাল । ঠিক করে দিন।

২৫ শে মার্চ, ২০২১ দুপুর ১:১৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। বানান ভুল হলে খুব রাগ লাগে।

৭| ২৫ শে মার্চ, ২০২১ সকাল ১০:৩৫

নীল আকাশ বলেছেন: আপনি নিজে এর মধ্যে কয়টা পড়েছেন?
আকাশ বাড়িয়ে দাও এর শেষ এমবুলেন্সে চলে যাবার দৃশ্য অসাধারন। আমার খুব পছন্দ এই প্রেমের বইটা। এই একটা মাত্র বই আমি উনার পড়েছি সম্ভবত অন্যের কপি মারা না।

২৫ শে মার্চ, ২০২১ দুপুর ১:১৩

রাজীব নুর বলেছেন: আমার সব গুলো পড়া। পড়ে লেগেছে তাই আপনাদের পড়তে অনুরোধ করছি।

৮| ২৫ শে মার্চ, ২০২১ দুপুর ১২:২২

মরুভূমির জলদস্যু বলেছেন: ৬। 'আমি তপু', 'আকাশ বাড়িয়ে দাও' এবং 'আমার বন্ধু রাশেদ' লেখক- মুহম্মদ গাফর ইকবাল।

২৫ শে মার্চ, ২০২১ দুপুর ১:১৪

রাজীব নুর বলেছেন: ওকে।

৯| ২৫ শে মার্চ, ২০২১ দুপুর ১:৪৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: মাত্র দুইটা পড়েছি। সংশপ্তক আর ক্র্যাচের কর্নেল। ভালো বই পড়লে চিন্তাধারার উন্নয়ন হওয়ার কথা। কিন্তু সবার ক্ষেত্রে এটা হয় না।

২৫ শে মার্চ, ২০২১ দুপুর ২:০২

রাজীব নুর বলেছেন: কিছু কিছু মানুষের রক্তের মধ্যে বদমাইশি ঢুকে যায়।

১০| ২৫ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৪৫

মোঃ মাইদুল সরকার বলেছেন: কয়েকটা পড়া হয়েছে। বানান ঠিক করে দিন।

২৫ শে মার্চ, ২০২১ বিকাল ৫:৩০

রাজীব নুর বলেছেন: আলসেমি লাগছে। পরে একসময় ঠিক করে নিবো।

১১| ২৬ শে মার্চ, ২০২১ রাত ১২:০১

সাজিদ উল হক আবির বলেছেন: ইমতিয়ার শামীম সাহেবকে নিয়ে লেখার জন্যে ধন্যবাদ। ওনাকে যাতে আরেকজন শহিদুল জহিরের ভবিতব্য বেছে নিতে না হয়, সে জন্যে আমাদের সচেতন থাকতে হবে। শামিম আখতার আপা আন্তর্জাতিক সাহিত্যাঙ্গনে বাংলাদেশকে উপস্থাপন করছেন। ওনার তালাশ, ময়ূর সিংহাসন, সখী রঙ্গমালা গুরুত্বপূর্ণ কাজ।

২৬ শে মার্চ, ২০২১ রাত ১২:৪০

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।
ভালো থাকবেন।

১২| ২৬ শে মার্চ, ২০২১ রাত ১:২৮

এস এম মামুন অর রশীদ বলেছেন: ফেসবুকের এই পোস্ট থেকে কয়টি কপি মেরেছেন, আমাদের বলে দিন, চৌর্যবৃত্তির মাত্রাটি বুঝতে সুবিধা হয় তাহলে:

https://www.facebook.com/SarsirBd202/posts/184208293180333/
৪১। 'সংশপ্তক' লেখক- শহীদুল্লাহ কায়সার। সংশপ্তক শব্দের অর্থটি চমৎকার- হয় জয় না হয় মৃত্যু। ১৯৬৪ সালে রচিত এই উপন্যাসটি ১৯৬৫ সালে প্রকাশিত হয়। সংশপ্তক উপন্যাসের কাহিনির শুরু ইংরেজ আমলের অন্তিমকালে, শেষ পাকিস্তান আমলের সূচনাপর্বে ।কাহিনির অনেকখানি স্থাপিত পূর্ববঙ্গের গ্রামাঞ্চলে,খানিকটা কলকাতা ও ঢাকায়। এর বৃহত্তর পটভূমিতে আছে দ্বিতীয় মহাযুদ্ধ ,মন্বন্তর ,পাকিস্তান আন্দোলন , সাম্প্রদায়িক দাঙ্গা ও পাকিস্তান প্রতিষ্ঠার ঘটনা। এতে প্রধান্য ভাল করেছে শাখা প্রশাখাসমেত এক সৈয়দ পরিবারের কথা। তার এক সৈয়দ প্রাচীন পন্থী নান সংস্কারের সঙ্গে ইংরেজি শিক্ষা ও ইংরেজের চাকরি সমন্বিত করেছেন। আরেক সৈয়দ স্ত্রী-কন্যা ফেলে নিরুদ্দেশযাত্রা করে দরবেশ হয়েছেন। প্রথমোক্তজনের পুত্র জাহেদ আধুনিক শিক্ষা জীবন বোধ আয়ত্ত করে প্রথমে পাকিস্তান-আন্দোলন এবং বামপন্থী রাজনীতির সঙ্গে যুক্ত হয়েছে। প্রাচীনতার সঙ্গে তার ভয়াবহ দ্বন্দ্ব। কাহিনির শেষ হয় বাম রাজনীতিতে সংশ্লিষ্টতার কারণে জাহেদের গ্রেফতারে এবং তার প্রতি রাবুর দেহাতীত প্রেমের স্থিতিতে।


৪১ থেকে শুরু করে এই পোস্ট, আগের পোস্ট, ভবিষ্যতের পোস্ট মিলিয়ে কীরকম চুরি করবেন বলে মনঃস্থির করেছেন?

২৬ শে মার্চ, ২০২১ রাত ২:৩৫

রাজীব নুর বলেছেন: ভুল বলেছেন। ফেসবুকে যেটা দেখেছেন, সেটাও আমার'ই।

১৩| ২৬ শে মার্চ, ২০২১ দুপুর ১২:২০

এস এম মামুন অর রশীদ বলেছেন: একটা মিথ্যা ঢাকতে আরেকটি হাস্যকর মিথ্যাচার! আপনি পারেনও ভাই!

২৬ শে মার্চ, ২০২১ দুপুর ২:৪৭

রাজীব নুর বলেছেন: আমি মিথ্যা। আপনি মিথ্যা। দুনিয়াটাই মিথ্যা।

১৪| ২৯ শে মার্চ, ২০২১ রাত ২:৫৮

অনল চৌধুরী বলেছেন: এস এম মামুন অর রশীদ কি এ্যামেরিকান?

২৯ শে মার্চ, ২০২১ রাত ৩:০০

রাজীব নুর বলেছেন: জানি না।

১৫| ২৯ শে মার্চ, ২০২১ রাত ৩:৪১

অনল চৌধুরী বলেছেন: তার প্রোফাইলে লেখা ব্লগ লিখেছি: ৩ বছর ৯ মাস ।
কিন্ত দাবী, সহব্লগার হিসেবে এক দশকেরও বেশি সময় ধরে রাজীব নূরকে চিনি।
তাই বললাম।

২৯ শে মার্চ, ২০২১ দুপুর ১:১৫

রাজীব নুর বলেছেন: আমি তাকে চিনি না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.