নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

শুভ সকাল

৩১ শে মার্চ, ২০২১ দুপুর ১২:১৫

ছবিঃ আমার তোলা। বারাশিয়া নদী।

১। বিভূতিভূষণষ বন্দ্যোপাধ্যায় লিখেছেন-
বাংলাদেশের সাহিত্যের উপাদান বাংলার নর-নারী; তাদের সুঃখ-দারিদ্র্যময় জীবন, তাদের আশা-নিরাশা, হাসি-কান্না-পুলক-বহির্জগতের সঙ্গে তাদের রচিত ক্ষুদ্রজগৎ গুলির ঘাত-প্রতিঘাত, বাংলার ঋতুচক্র, বাংলার সকাল সন্ধ্যা-সকাল, আকাশ বাতাস, ফলফুল। বাঁশ বনের, আম বাগানের নিভৃত ছায়ায় ঝরা সজনে ফুল বিছানো পথের ধারে যে সব জীবন অখ্যাতির আড়ালে আত্নগোপন করে আছে-তাদের কথাই বলতে হবে, তাদের সে গোপন সুখ-দুঃখকে রূপ দিতে হবে।

২। হাঁটুন মন খুলে। মানসিক চাপ কমাতে হাঁটার থেকে ভালো পদ্ধতি খুব কমই আছে। যারা নিয়মিত মন থেকে হাঁটতে পারে তাদের ব্লাডপ্রেশারও নিয়ন্ত্রিত থাকে। আমার যখন খুব মন খারাপ থাকে- তখন রাস্তায় এলোমেলো ভাবে বেশ কিছুক্ষন হাঁটলেই মন খারাপ ভাবটা কমে যায়। ঢাকা শহরের চারপাশ দেকতে দেখতে হাঁটতে ভালো লাগে।

৩। এই কয়দিন কি তান্ডবই না চালাল। দেড় দশক আগেও এইসব অপশক্তির বিরুদ্ধে বুদ্ধিজীবিরা বিবৃতি দিত। এখন এরা কোথায়?

৪। একটা গোষ্ঠী ভয় পাচ্ছে Corona না হয়ে যায়, আরেকটা গোষ্ঠী ভয় পাচ্ছে Lockdown না হয়ে যায়। দুটো গোষ্ঠীই আসলে জীবনের দাবীকে প্রাধান্য দিচ্ছে।

৫। আওয়ামিলীগ সরকার আর কৃষকদলের জন্য নাই। আওয়ামিলীগ সরকার হইল সরকারি চাকুরিজীবী, ব্যবসায়ী, চাটুকার, আমলা, ব্যাংকার, বড়লোকদের জন্য। বাস ভাড়া বাড়ানো হইছে। বাসে কারা যায় এখন? যায় হল, বেসরকারি চাকুরিজীবী রা। বেসরকারি চাকরিতে কি ঠিকমত বেতন দিচ্ছে? নাকি তাদের বেতন বাড়াইছে? সরকারের ভুল সিদ্ধান্তগুলো গত বছরের এই সময়েই শুরু হইছিল। এ বছরও সেইম কাজই করল।

৬। সুপ্ত অহংবোধ কাউকে লেখক হতে দেয় না। অহংকারী মানুষ লেখক হতে পারে না। লেখালেখির পূর্বশর্ত হচ্ছে নিজ অহংবোধ ঝেড়ে ফেলা। অহংকারী মানুষ নিজেকে ভুলতে পারে না। তার কাছে লেখালেখির উদ্দেশ্য মূল্যহীন, তার বক্তব্য গুরুত্বহীন, তার কাছে লেখক হওয়ার অর্থ নিজেকে জাহির করা।

৭। দেশের কথা বলা যেহেতু বিপদ বিদেশের কথাই বলি।
মিয়ানমার। আমাদের পাশের যে অসভ্য দেশটির ধারাবাহিক খুন, নির্যাতন, ধর্ষণ আর পাশবিকতার সর্বনিন্ম অবস্থায় না পেরে আমাদের দেশে রোহিঙ্গা জনগোষ্ঠী হিজরত করতে বাধ্য হয়েছে গত ৩ দশক ধরে। মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠীকে হিজরতে বাধ্য করেছে সে দেশের সামরিক জান্তা। সে জান্তার বিপক্ষে কখনো কোনদিন একটা চিল শকুনও উড়ার সাহস পায় নি। অথচ সে মিয়ানমারে নিজেদের পছন্দের শাসকের ইচ্ছায় প্রতিদিন অসংখ্য মানুষ প্রাণ দিচ্ছে। এবং সারা পৃথিবীর সামনে সামরিক জান্তা প্রকাশ্য জান নিচ্ছে। যতদিন পর্যন্ত এই জান্তা ক্ষমতায় আছে ততদিন এই গণতন্ত্রকামী প্রাণ উৎসর্গ করা জনগণ "বিপদগামী সন্ত্রাসী বা সন্ত্রাসবাদ" আর যদি জনগণের জয় হয় তবে তারা "বিপ্লবী অথবা মুক্তিকামী"।

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ৩১ শে মার্চ, ২০২১ দুপুর ১২:৪০

অক্পটে বলেছেন: হাতে কোন কাজ নাই, দু ঘন্টার সময় আছে হাতে, এই অস্থীর সময়ে আমার হাতে দুঘন্টা সময় এটা অনেক কিছু। ব্লগে সাইনইন করেই আপনার লেখাটি চোখে পড়ল। তাড়াহুরো করে নয় সময় নিয়ে পড়লাম আপনার লেখা। আপনার ২নং পদ্ধতিটা ভালো, এটা আমি এপ্লাই করে দেখেছি। ভাল কাজ দেয়।

৩১ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৩৭

রাজীব নুর বলেছেন: আমার মাথায় বেশ কিছু লেখা জমে আছে। সময়ে রভাবে লিখতে পারছি না।

২| ৩১ শে মার্চ, ২০২১ দুপুর ১২:৫৫

অক্পটে বলেছেন: আবার এলাম, সময় আছে বলে। আপনার ৭নং এর জন্য আমার ভাবনা।
বাংলাদেশের কূটনীতিকদের ধিক্কার জানাতে।
মিয়ানমারের স্বৈরাচার কুখ্যাত সামরিক বাহিনীর নৃশংসতার প্রথম শিকার সে দেশের নাগরিকেরা হলেও দ্বিতীয় সর্বোচ্চ ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে বাংলাদেশ। ২০১৭ সালে আমরা মানবিক কারণে প্রায় ১২ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছি। এই পটভূমিতে মিয়ানমারের সশস্ত্র বাহিনী দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠানে বাংলাদেশ দূতাবাসের অংশগ্রহণ তাদের প্রতি সহানুভূতি বা সৌজন্য প্রকাশের বিষয়টি মোটেও স্বাভাবিক কিছু নয়। আমাদের কূটনীতিকদের বেতন ভাতা দেয়া হয় কি গু গোবর খাওয়ার জন্য?

৩১ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৩৮

রাজীব নুর বলেছেন: সহমত।

৩| ৩১ শে মার্চ, ২০২১ দুপুর ২:১১

মরুভূমির জলদস্যু বলেছেন: হাঁটা শুরু করতে হবে। শরীরের অবস্থা ভালো না।

৩১ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৪৩

রাজীব নুর বলেছেন: অবশ্যই। আজই শুরু করুন।

৪| ৩১ শে মার্চ, ২০২১ দুপুর ২:২০

শোভন শামস বলেছেন: হাঁটা ভাল ব্যায়াম, মন প্রফুল্ল থাকে

৩১ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৪৪

রাজীব নুর বলেছেন: আমি হাঁটি।

৫| ৩১ শে মার্চ, ২০২১ দুপুর ২:৪৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: ২। হাটা ভালো তবে ঢাকা শহরে হাটার সময় ম্যানহোল খেয়াল করে হাটতে হবে।
৪। এই মন্তব্যটা দার্শনিকদের মত হয়েছে। এটা কি নিজের না ধার করা? হাদিস, পত্রিকা থেকে নিলেও যাচাই করে নিবেন। রসূলের নামে ভুল/ মিথ্যা কথা বলা বড় অপরাধ।
৫। আওয়ামীলীগ সম্পর্কে মনীষী হজরত আহমদ ছফা বলেছেন যে 'আওয়ামী লীগ জিতলে আওয়ামী লীগ একা যেতে আর আওয়ামী লীগ হারলে পুরো দেশ হারে'। কথাটা মনে হয় এরকমই। ভুলভাবে বললাম কি না জানি না।
৬। বঙ্কিমচন্দ্রের মধ্যে মনে হয় অহংকার ছিল। উনি সাম্প্রদায়িক মন মানসিকতার ছিলেন এবং এই ব্যাপারে লিখেছেন অবলীলায়।

৩১ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৪৫

রাজীব নুর বলেছেন: সুন্দর মন্তব্য করার জন্য আন্তরিক ধন্যবাদ।

৬| ৩১ শে মার্চ, ২০২১ বিকাল ৩:৪৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
যারা জয়ৎলাভ করে তারাই সঠিক ।

পৃথিবীতে যুগে যুগে যারা পরাজিত হয়েছে তাদের কথা কেউ শুনবে না।
ইতিহাস তাদেরকে কখনোই সঠিক মনে করবে না

বিজয়ীরা ই সঠিক।

৩১ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৪৫

রাজীব নুর বলেছেন: আমি তো কোনোদিন বিজয়ই হতে পারলাম না বড় ভাই।

৭| ৩১ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৭:৫৯

সিগনেচার নসিব বলেছেন: বর্তমানের আওয়ামীলীগ সরকার মানে সাধারণ জনগনের আকাশ ভরা তারা।
সুপ্ত অহংবোধ কাউকে লেখক হতে দেয় না। অহংবোধ মানুষকে অনেক কিছুই হতে দেয় না।

০১ লা এপ্রিল, ২০২১ রাত ১২:৫৬

রাজীব নুর বলেছেন: সুন্দর মন্তব্য করেছেন। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.