নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আজকের ডায়েরী- ৮৪

১০ ই আগস্ট, ২০২১ বিকাল ৩:৫৯


ছবিঃ আমার তোলা।
ক্যাপশনঃ যাকাতের কাপড় নয়, নয় কোরবানির মাংস। তারা টিকা নিতে এসেছেন।

সুরভি কয়েকদিন ধরে ঘ্যান ঘ্যান করছে।
টিকা দিয়ে আসো। যাও। প্লীজ। আল্লাহর দোহাই লাগে। টিকার জন্য সে-ই আমাকে রেজিস্টেশন করে দিয়েছে। রেজিস্টেশন করেছি এক মাস পাঁচ দিন আগে। আজও ম্যাসেজ আসেনি। অথচ সাত দিনের মধ্যে ম্যাসেজ আসার কথা। শুনলাম এখন নাকি ১৮ বছর যার সে-ও টিকা পাবে। শুধু টিকা কেন্দ্রে গেলেই হবে। আমার ছোট ভাই কেন্দ্রে গিয়ে ফিরে এসেছে। কেন্দ্র থেকে বলেছে- টিকা নাই। শেষ। যাই হোক, আমার ম্যাসেজ না আসা স্বত্ত্বেও আমি আজ কেন্দ্র গেলাম। নগর মাতৃসদন, মুগদা।
আমার বাসা থেকে অনেক দূর। রিকশা ভাড়া ৭০ টাকা। টিকা দান কেন্দ্রে গিয়ে দেখি ভয়াবহ অবস্থা। অসংখ্য মানুষ জটলা পাকিয়ে আছে। কোনো নিয়ম কানুন নাই। এই ভিড়ের মধ্যে কতক্ষন দাঁড়িয়ে থাকতে হবে? এখানে দাঁড়িয়ে থাকলে আমার ঠিক করোনা হয়ে যাবে। মেইন গেট বন্ধ। কখন খুলবে বা কখন ডাক পড়বে কেউ জানে না। কেন্দ্রের কারো সাথে দেখা বা কথার বলার সুযোগও পেলাম না। দূরে রোদের মধ্যে একঘন্টা দাঁড়িয়ে থেকে বাসায় চলে এলাম। রিকশা ভাড়া গেলো ১৫০ টাকা।

আজ কি এমন হতে পারতো না-
আমাকে দেখেই ডাক্তার বলবেন- আরে রাজীব সাহেব যে! আমাদের কি সৌভাগ্য! প্লীজ আসুন। বসুন। আগে এক কাপ চা নিন। গরম কলিজা সিঙ্গারা দুটো খেয়ে নিন। দুপুরে কিন্তু আমার সাথে খেয়েই যেতে হবে। প্লীজ মানা করবেন না। তাহলে খুব কষ্ট পাবো। আমি বলব, আগে টিকার দেওয়ার ব্যবস্থা করুন। ডাক্তার বলবেন, আপনাকে লাইনে দাঁড়িয়ে টিকা নিতে হবে না। আপনি ভিআইপি কামরায় আরাম করে বসুন। আমি এসি ছেড়ে দিচ্ছি। ডাক্তার চিৎকার করে পিয়নকে বলবে- রাজীব স্যারকে ঠান্ডা কোকের ক্যান দাও। কুইক। আমি কোক খেতে খেতে টিকা নেবো। ছবি তুলবো দুই আঙ্গুলে ভি চিহ্ন দেখিয়ে। ছবিটা ফেসবুকে দিবো। টিকা শেষে ডাক্তারের রুমে ভাত খাবো। নানান রকম খাবারের আয়োজন থাকবে। তবু খেতে খেতে ডাক্তার বলবে, অতি সামান্য আয়োজন। এজন্য আমি দুঃখিত। আমি যদি জানতাম আজ আপনি আসবেন তাহলে বিশেষ কিছু ব্যবস্থা অবশ্যই করতাম।

ফেসবুকে একটা গ্রুপ আছে, মাছ বেঁচে।
ওদের ফোন করে বললেই বাসায় এসে মাছ দিয়ে যায়। দামও স্বাভাবিক। বাজারের মতোই। ওদের কাছ থেকে মাছ কিনলে সুবিধা হচ্ছে মাছ কেটে ধুয়ে পরিস্কার করে বাসায় এসে দিয়ে যায়। এমন কি শিং মাছ কিনলেও ঘষে পরিস্কার করে দিয়ে যায়। গতকাল আমি একটা সাড়ে তিন কেজি রুই মাছ অর্ডার করলাম। এক ঘন্টার মধ্যে মাছ কেটে, ধুয়ে বাসায় এসে দিয়ে গেলো। ব্যাপারটা ভালো লাগছে। বাজারে যাওয়ার ঝামেলা নাই। দামাদামির ঝামেলা নাই। বাজার থেকে মাছ কিনলে, মাছ কাটার জন্য আলাদা টাকা দিতে হয়। ওরা মাছ কাটা এবং ধুয়ে দেওয়ার জন্য আলাদা কোনো টাকা নিচ্ছে না। গতকাল দুপুরে ভাত খাওয়ার পর পরী বলছে আইসক্রীম খাবে। আমি বললাম, সন্ধ্যায় খেও। পরী বলল, আমি এখনই খাবো। অথচ আমার ছয় তলা থেকে নামতে ইচ্ছা করছিলো না। তখন অনলাইনে একবাটি ইগলুর ভ্যানিলা আইসক্রীম অর্ডার করলাম। বিশ মিনিটের বাসায় এসে দিয়ে গেলো।

গত কয়েকদিনে পরিচিত চারজন মারা গেছে করোনায়।
এদের সবার বয়স ৩২ থেকে ৩৮ এঁর মধ্যে। এরা কেউ অসুস্থ ছিলেন না। বেশ ভালো স্বাস্থ্যের অধিকারী ছিলেন। তাদের করোনা হয়েছে। হাসপাতালে চিকিৎসা চলছিলো। কিন্তু তাঁরা সবাই সাত দিনের মধ্যে মারা গেলেন। তাদের মৃত্যু আমাকে প্রচন্ড কষ্ট দিয়েছে। মর্মাহত করেছে। 'কামরুন নাহার' নামে একজন হাসি খুশি মানুষ মারা গেলেন। আমার সাথে তার কোথাও দেখা হলে বলতেন- ভাই কেমন আছো? তোমার মেয়েটা কেমন আছে? তিনি সাংবাদিকতার শিক্ষিকা ছিলেন। শিক্ষার্থীদেরও বন্ধু ছিলেন। শিক্ষার্থীদের কল্যাণকামী ছিলেন। ক্লাসরুমের বাইরেও ছিলেন আন্তরিক। প্রাণখোলা মানুষ। কথা মনোযোগ দিয়ে শুনতেন। ব্যক্তিগত খোঁজখবরও নিতেন। পরিবারের খোঁজখবরও নিতেন। ক্লান্তিহীন, পরিশ্রমী জ্ঞানসাধক! এত অমায়িক ব্যবহার কম মানুষেরই থাকে!

আজ ১০ তারিখ। আগষ্ট মাস।
আরবী ১ মুহররম এবং বাংলা শ্রাবন মাসের ২৬ তারিখ। কথা হচ্ছে- আগে করোনা হলে লোকজন অনেকদিন করোনার সাথে ফাইট দিতে পারতো। এখন কেন করোনা হলে মানুষ এত দ্রুত মরে যাচ্ছে? আমার যদি করোনা হয়, আমি ৫ থেকে ৭ দিনের মধ্যে মরে যাবো! মৃত্যু এত সহজ! আমার পরিবারের কি হবে? টিকা তো এখনও দিতে পারলাম না। আবার টিকা দিয়েওবা লাভ কি? গায়ক ফকির আলমগীর দুই ডোজ করোনার টিকা নিয়েও করোনায় মারা গেলেন। সব কিছু মিলিয়ে আমি ভয়াবহ চিন্তিত। যেদিকেই যাই, যেদিকেই তাকাই শুধু করোনা আর করোনা। ফেসবুক খুললেই দেখা যায়- লোকজন স্ট্যাটাস দিচ্ছেন- অবশেষে 'করোনা পজেটিভ' আমার জন্য দোয়া করবেন। ভাবা যায়- সুস্থ সবল মানুষ, করোনা আক্রান্ত হচ্ছেন এবং মরে যাচ্ছেন! এই মৃত্যু সহ্য করা যায়? প্রথম প্রথম বয়স্ক লোকেরা মারা যেত। এখন ৩০/৩৫ বছরের যুবকরা মারা যাচ্ছে!

মন্তব্য ৪০ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ১০ ই আগস্ট, ২০২১ বিকাল ৪:০৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেকে একবার টিকা পাচ্ছেন না আবার দুই একজন ভাগ্যবান প্রথম বারেই দুইবার টিকা নিয়ে ফেলেছেন স্বাস্থ্যকর্মীদের বদান্যতার কারণে (একই ব্যক্তিকে একই দিনে দুইবার টিকা দেয়ার ঘটনা পত্রিকায় এসেছে)। আপনি প্রথমবার টিকা নেয়ার পর যদি আরেক রুমের নারস ডেকে বলে যে ভাই দয়া করে আপনার গেঞ্জিটা খোলেন, তাহলে সবার আগে বলবেন যে সিস্টার আমি আজকেই কিছুক্ষণ আগে টিকা নিয়েছি। তাই দয়া করে আমাকে শার্ট খুলতে বলবেন না। একটা টিকাতেই আমার চলবে।

১০ ই আগস্ট, ২০২১ বিকাল ৪:২১

রাজীব নুর বলেছেন: আমার ধারনা সরকার বাসায় এসে আমাকে, আমাদেরকে টিকা দিয়ে যাবে।

২| ১০ ই আগস্ট, ২০২১ বিকাল ৪:১৫

জুন বলেছেন: আপনার মাছ আলার ঠিকানাটা দেন তো। আমি একবার অর্ডার করতে গিয়েছিলাম তারা আমাকে গাইগুই করে শুনিয়েছিল "আপু মাছের বেলী ক্লিনিং এর জন্য আপনাকে আলাদা টাকা দিতে হবে কিন্তু আর ডেলিভারি চার্জও আছে " =p~
মাছের দাম বাজারের চেয়েও অনেক বেশি। অর্ডার ক্যান্সেল করতে বাধ্য হোলাম :(

১০ ই আগস্ট, ২০২১ বিকাল ৪:২৩

রাজীব নুর বলেছেন: ঠিকানা না। ওদের ফেসবুক গ্রুপ আছে। সেখানে অর্ডার করলে অথবা মোবাইলে ফোন দিলেই হয়।
আপনাকে লিংক এবং নাম্বার দিবো।

৩| ১০ ই আগস্ট, ২০২১ বিকাল ৪:১৭

রানার ব্লগ বলেছেন: আরো একবার চেস্টা করুন টিকা নেয়ার !!!! আমি সেইম জায়গা থেক টিকা নিয়েছি এই বছরের ফেব্রুয়ারীতে প্রথম ডোজ মে এর ২৫ তারিখ দ্বিতীয় ডোজ যদিও আরো আগে আমার ডেট এসেছিলো কিন্তু করোনার কারনে ২৫ দিন অপেক্ষা করতে হয়েছে। প্রথম দিকে টিকা নেয়াটা এত্ত যন্ত্রনার ছিল না।

১০ ই আগস্ট, ২০২১ বিকাল ৪:২৫

রাজীব নুর বলেছেন: আমার পক্ষে এই ভিড় ঠেলে টিকা নেওয়া সম্ভব না। ধাক্কাধাক্কি আমি পারি না।

৪| ১০ ই আগস্ট, ২০২১ বিকাল ৪:১৮

বিটপি বলেছেন: আপনার তো গাড়ি আছে, আপনি রিকশা ভাড়ায় টাকা নষ্ট করতে গেলেন কেন?

১০ ই আগস্ট, ২০২১ বিকাল ৪:২৬

রাজীব নুর বলেছেন: গাড়ি আমার না। আমাদের। পরিবারের সবার।
গাড়ি নিতে পারি নি। ড্রাইবার ছুটিতে। তার স্ত্রীর বাচ্চা হবে।

৫| ১০ ই আগস্ট, ২০২১ বিকাল ৪:১৯

মোঃমোজাম হক বলেছেন: আমি কি বিদেশ থেকে পে করে মাছ কিনতে পারবো?

১০ ই আগস্ট, ২০২১ বিকাল ৪:২৮

রাজীব নুর বলেছেন: না।
তবে বিদেশ থেকে পে করলে সেই মাছ ওরা আপনাকে বিদেশ পাঠাবে কি করে? দুনিয়ার খরচ এবং ঝামেলার ব্যাপার।
তবে আপনি যদি বিদেশ থেকে পে করে ওদের বলেন, ঢাকায় আপনার বাড়িতে পৌঁছে দিতে। সেটা ওরা করবে।

৬| ১০ ই আগস্ট, ২০২১ বিকাল ৪:৫৫

মোঃমোজাম হক বলেছেন: আমি সেটাই চাচ্ছি। আত্মীয়দের সারপ্রাইজ দেয়া। ;)

১১ ই আগস্ট, ২০২১ দুপুর ১২:০৭

রাজীব নুর বলেছেন: হ্যাঁ এটা ভালো।
সারপ্রাইজ পেলে মানুষ খুব খুশি হয়।

৭| ১০ ই আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:১২

চাঁদগাজী বলেছেন:



কোন কেন্দ্রে কি পরিমাণ টিকা আছে, সরকার উহা ঘোষণা করছে না?

১১ ই আগস্ট, ২০২১ দুপুর ১২:০৮

রাজীব নুর বলেছেন: কেন্দ্রে টিকা নেই।
লোকজন এসে ফিরে যাচ্ছে।

৮| ১০ ই আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:১৩

কামাল১৮ বলেছেন: চাহিদার তুলনায় সরবরাহ কম।

মন্ত্রী এমপি হলে পরের লেখাটুকু প্রযোজ্য হতো।

১১ ই আগস্ট, ২০২১ দুপুর ১২:০৯

রাজীব নুর বলেছেন: মন্ত্রী এমপি হওয়ার যোগ্যতা আমার আছে।

৯| ১০ ই আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:২৭

সপ্তম৮৪ বলেছেন: আলহামদুলিল্লাহ ফাইজারের দুই ডোজ কমপ্লিট করেছি। আল্লাহর দেশে ভেকসিন নিয়ে কিঞ্চিৎ সঙ্কট থাকলেও সময় মত পেয়ে গেছি। তবে অনেকেই এপয়েন্টমেন্ট থাকার পরেও কেন্দ্র থেকে ঘুরে এসেছে ভ্যাকসিন না থাকার কারণে। আসলে করোনা ভ্যাকসিন এখন পুরাটাই পলিটিক্যাল অস্ত্রে পরিণত হয়েছে। আল্লাহর দেশে এত এত পেট্রো ডলার থাকার পরেও সবার জন্য চাহিদামত ভ্যাকসিন একেবারে কিনতে পারেনি। এখন পর্যন্ত ২৯% মানুষকে ভ্যাকসিন দিতে সক্ষম হয়েছে মাত্র।

ফেসবুক গ্রূপের মাধ্যমে মাছ কেনার ব্যাপারটা পছন্দ হয়েছে। গ্রূপের নামটা দিয়েন। করোনার সময় খুবই উপযুক্ত একটা উপায়।

১১ ই আগস্ট, ২০২১ দুপুর ১২:১১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য।
তবে মাছের গ্রুপের নামটা আমি দিব না। যদি কোন সমস্যা হয় তখন আপনি আমার দোষ দিবেন। আমি কোন দোষের ভাগি হতে চাই না।

১০| ১০ ই আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:৪৭

কামাল১৮ বলেছেন: আমার আভিজ্ঞতাটা বলি।একদিন ঘোষণা দেয়া হলো গনহারে টিকা দেয়াহবে।বাসা থেকে পাঁচ মিনিটের হাঁটা পথ দুরে টিকা কেন্দ্র।সকাল আটটা থেকে বিকেল চারটা,অগে আসলে আগে পাবেন।সকালে ছয়টায় ঘুম থেকে উঠে দেখি বাসার সামনে লোকজনের কথা শুনা যায়,তাকিয়ে দেখি বাসা ছাড়িয়ে লাইন চলে গেছে অনেক দুর।সারাদিন চেষ্টার পর দুই তিনশ লোক সামনে থাকতে চারটা বেজে গেলো।আমাদের বারটা বাজা শেষ।
পরে দিন পত্রিকায় দেখি,অব্যবস্থা পনার কথা বলে সরকারের বিরাট সমালোচনা।তার একমাস পরে টিকা দিয়ে আসলাম দশ মিনিটের মধ্যে।দুই ডোজ শেষ,এখন শুনছি আরো এক ডোজ লাগবে।তার পর শুনবো প্রতি বছর লাগবে।হয় রে করোনা!

১১ ই আগস্ট, ২০২১ দুপুর ১২:১২

রাজীব নুর বলেছেন: আপনি থাকেন ধনী দেশে। আমরা থাকি ফকিরের দেশে।

১১| ১০ ই আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:২২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


আমি যে কেন্দ্রে গিয়েছিলাম, সেখানে আমার মাত্র ১৫ মিনিট লেগেছিলো। সকাল সকাল গিয়েছিলাম।

১১ ই আগস্ট, ২০২১ দুপুর ১২:১২

রাজীব নুর বলেছেন: হ্যাঁ এটা ভাগ্য। কারো বেশী সময় লাগে। কারো কম সময় লাগে।

১২| ১১ ই আগস্ট, ২০২১ রাত ১২:১৪

ফেক রুধির বলেছেন: আপনার গল্পের মত অনেকেই ডাক্তার সাহেবের বদন্যতায় আপ্যায়নে টিকা নিয়ে ধন্য হয়েছে। আম আর জনতা শব্দ দুটোর পার্থক্যটা আর সন্ধিক্ষণে আমজনতা এই মিলিত একটি শব্দ মাঝে মাঝেই আমাকে ভাবায়। আম চিপলে যেমন রস বেড়য় তেমনি আমজনাতা ও রসাতলে যায়। এখন কিসের রস এর তলে পড়ে সেটা যেমন অজানা তেমনি টিকা নিতে গিয়ে আদৌ টিকা পাওয়া যাবে কিনা সেই সম্ভাবণা ও অজানা। শুধু আম+জনতা জীবন ঝুকিতে ফেলে জটলা পাকিয়ে কড়া রৌদ্র তাপে ঘাম ঝড়িয়ে অনন্ত অপেক্ষার যাত্রী হয়।কবে আসবে টিকা? আজ আমি ও গিয়ে ফিরে এসেছি।

১১ ই আগস্ট, ২০২১ দুপুর ১২:১৩

রাজীব নুর বলেছেন: সুন্দর মন্তব্য করেছেন। ধন্যবাদ। ভালো থাকুন।

১৩| ১১ ই আগস্ট, ২০২১ রাত ১:৩২

রোকসানা লেইস বলেছেন: বাংলাদেশের মানুষের জটলা খুব পছন্দ। ছবিতে দেখছি একজন মানুষ ঠিক মতন মাস্ক পরে আছেন। বাকি কয়েকজন থুতনিতে ঝুলায়ে রাখছেন । আর এ ভাবে কাছে না থেকে সবাই লাই করে দূরে দাঁড়াতে পারে।
দু চারজন স্বেচ্ছা সেবক রাখলে ঠিক হতো।
রেজিস্টার যেখানে করেছো। তারা ডাকলে সেখানে চলে যেও। আমি শুনেছি অনেকেই অল্প সময়ে নিয়েছে, এবং বেশ ভালো নিয়ম।

১১ ই আগস্ট, ২০২১ দুপুর ১২:১৪

রাজীব নুর বলেছেন: হ্যাঁ সব ঠিক আছে। কিন্তু টিকার জন্য ডাক পাই নি। এক মাসের বেশী সময় হয়েছে।

১৪| ১১ ই আগস্ট, ২০২১ রাত ৩:০৬

হাসান কালবৈশাখী বলেছেন:
যেখানে ৪ দফা লকডাউন ব্যার্থ।
যেখানে পুলিশ দিয়ে জরিমানা, গাড়ীআটক, জেল পরে আর্মি দিয়ে বিজিবি দিয়েও মানুষকে ঘরে রাখা সম্ভব হয় নি।
সেখানে টিকা দিতে ভিড় হবেই।

১১ ই আগস্ট, ২০২১ দুপুর ১২:১৬

রাজীব নুর বলেছেন: আসল সমস্যা আমাদের দেশটা খুব বেশী গরিব।

১৫| ১১ ই আগস্ট, ২০২১ সকাল ৯:১৯

তারেক ফাহিম বলেছেন: দ্বিতীয় ডোজ রোযা রেখে দিয়েছিলাম।
আমি জানতাম না যে, রোযা রেখে টিকা দিলে রোযার ক্ষতি হয়।

১১ ই আগস্ট, ২০২১ দুপুর ১২:১০

রাজীব নুর বলেছেন: টিকা নেওয়ার আগে ডাক্তার কে জিজ্ঞেস করলে পারতেন।

১৬| ১১ ই আগস্ট, ২০২১ সকাল ১০:৫৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ তারেক ফাহিম - রোজা রেখে ভ্যাক্সিন নিলে রোজার কোন ক্ষতি হয় না।

১১ ই আগস্ট, ২০২১ দুপুর ১২:৪৪

রাজীব নুর বলেছেন: সহমত।

১৭| ১১ ই আগস্ট, ২০২১ দুপুর ১২:৪১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: কথায় আছেনা সময়ের একফোঁড় অসময়ের দশফোঁড়

১১ ই আগস্ট, ২০২১ দুপুর ১২:৪৫

রাজীব নুর বলেছেন: হ্যাঁ এরকম কথা আছে।

১৮| ১২ ই আগস্ট, ২০২১ ভোর ৪:০১

দীপংকর চক্রবর্ত্তী বলেছেন: আরে আপনাদের দেশের মানুষ এখনো ১ম ডোজই পায় নাই? আর এদিকে আমাদের দেশে ৩য় ডোজ দেয়া শুরু হয়ে যাচ্ছে।

ধনী দেশগুলোর উপর পর্যাপ্ত প্রেশার না আসলে এভাবেই চলতে থাকবে।

১৩ ই আগস্ট, ২০২১ রাত ১২:১৪

রাজীব নুর বলেছেন: বঙ্গ দেশে জন্ম নেওয়াটাই অপরাধ।

১৯| ১৩ ই আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:৫১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
লেখক বলেছেন: গাড়ি আমার না। আমাদের। পরিবারের সবার।
গাড়ি নিতে পারি নি। ড্রাইবার ছুটিতে। তার স্ত্রীর বাচ্চা হবে।


গাড়ী চালানো কোন কঠিন কাজ নয়।
শিখে নিন।

১৫ ই আগস্ট, ২০২১ রাত ১২:৪০

রাজীব নুর বলেছেন: আমার আব্বা কেন যেন চায় নি- আমি গাড়ি চালানো শিখি। তাই শিখি নি।

২০| ১৩ ই আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:৫২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

আমি টিকা নিয়েছি রাজার মতো।
এতো আরামে আগের দিনের রাজারাও কল্পনা করতে পারবে না।
আফসোস!

১৫ ই আগস্ট, ২০২১ রাত ১২:৪১

রাজীব নুর বলেছেন: মালোশিয়া আমাদের চেয়ে উন্নত। জানি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.