নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আজকের ঢাকা

১৩ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৫০


ছবিঃ আমার তোলা। ছবিতে পদ্মা নদী দেখা যাচ্ছে। আকাশ ভরা মেঘ।

আজ স্কুল খুলে গেছে।
প্রায় সতের মাস পর স্কুল গুলো খুলেছে। চারিদিকে একটা একটা আনন্দময় পরিবেশ। নিজের চোখের দেখলাম বাচ্চারা খুব খুশি। বেশ কয়েকটা মজার ঘটনা ঘটে গেছে। বেশির ভাগ ছেলেমেয়ের জামা ছোট হয়ে গেছে। জুতো জোড়াও ছোট হয়ে গেছে। গত কয়েকদিন মার্কেট গুলোতে খুব ভিড় হয়েছে। হাজার হাজার পিছ স্কুলের জুতা বিক্রি হয়েছে। কেউ কেউ বইখাতা সব হারিয়ে ফেলেছে। কেউ স্কুলের ইউনিফর্ম খুঁজে পাচ্ছে না। বই খুঁজে পাচ্ছে না। একজনকে দেখলাম সে তার ক্লাশ রুম খুঁজে পাচ্ছে না। আজ স্কুল খোলার কারনে খুব বেশি জ্যাম হয়েছে প্রতিটা রাস্তায়। তবে স্কুল খোলার কারনে প্রতিটা বাবা মা আজ খুশি।

গত কয়েকদিন ধরে ভয়াবহ গরম পরেছে।
তাপমাত্রা ৩৪ ডিগ্রী। কিন্তু ফিল হয় ৩৭ ডিগ্রী। ভ্যাপসা গরম। রোদের প্রচন্ড তাপ। ফ্যানের নীচে থাকলেও শরীর ঘামতে থাকে। আজ ভাদ্র মাসের ২৯ তারিখ। মুরুব্বীরা বলেন- ভ্রাদ্র মাসে তালপাকা গরম পড়ে। অনেকদিন ধরে বৃষ্টি হচ্ছে না। মনে মনে পুরো ঢাকাবাসী বৃষ্টির অপেক্ষায় আছে। প্রতি বছর আমাদের দেশে তাপমাত্রা বেড়েই চলেছে। সেদিকে কারো খেয়াল নেই। অতি তাপমাত্রার কারনেই হয়তো- ঘরে ঘরে অসুস্থ লোকের সংখ্যা বাড়ছে। ছোট বড় সবার জ্বর আর ঠান্ডা। এখন জ্বর আর ঠান্ডা হলেই লোকজন ভয় পেয়ে যায়। কারন করোনার প্রধান লক্ষনই হলো জ্বর। আমার ঘরে সুরভি আর আমার ছোট কন্যা ফারাজার জ্বর, সাথে ঠান্ডাও লেগেছে বেশ।

আমার অফিসে একটা লাইব্রেরী আছে।
লাইব্রেরীতে শুধু ধর্মীয় বই। যদিও ধর্মীয় বই আমি পড়ি না। ধর্মীয় বই পড়া মানে সময় অপচয় করা। আমাদের অফিসে নামাজ পড়া বাধ্যতামূলক। যদিও আমি নামাজ পড়ি না। এখন পর্যন্ত কেউ আমাকে কিছু বলে নি। হয়তো খেয়াল করেনি। অফিসে দুপুরে দেড় ঘন্টা সময় পাওয়া যায়। এই দেড় ঘন্টা হচ্ছে লাঞ্চ টাইম। এই দেড় ঘন্টায় সকলে নামাজ, খাওয়া, গল্প করা এবং বিশ্রাম করে নেয়। আমি নামাজ পড়ি না। গল্প করি না। দুপুরে খেতে আমার সময় লাগে পনের মিনিট। দেড় ঘন্টা সময় সহজে শেষ'ই হয় না। আমি লাইব্রেরী রুমে যাই। ধর্মীয় বই গুলো নাড়াচাড়া করি। যেহেতু হাতে সময় আছে তাই দুই একটা বইয়ের পাতা উলটাই। ধর্মীয় সকল বই গুলো যথেষ্ঠ বিরক্তিকর।

ধর্মীয় বই পড়ে যা জানলামঃ
একজন নবীর গায়ে মোট ৪০ জন পুরুষের সমান শক্তি থাকে। দাউদ নবী কাফের বাদশাহ জালুতকে জিহাদের ময়দানে মাত্র ৩টা পাথরের টুকরার আঘাতে হত্যা করে ফেলেছিলেন। যদিও বাদশাহ জালুতের পুরা শরীর লোহার বর্ম দ্বারা ঢাকা ছিল। হযরত মুসা বনী ইসরাইল বংশের এক ব্যক্তিকে বাঁচাতে গিয়ে ফেরাউনের গোত্রের এক ব্যক্তিকে একটা চড় মেরেছিলেন। আর সামান্য একটি চড়ের আঘাতেই ঐ ব্যক্তিটি মারা যায়। আমি ভেবে পাই না কারা লিখেছে এসব আজিব কাহিনী! এসব কাহিনী পড়েই বা লাভ কি? এই আধুনিক যুগে এসে আমাকে কেন এসব পড়তে হবে!

আরো দুই একটা ঘটনা বলি-
খন্দকের যুদ্ধে পরিখা খননের সময় যেই পাথর সকল সাহাবীরা সম্মিলিত ভাবেও ভাঙতে পারছিল না সেই পাথর নবিজি মাত্র ৩টা হাতুড়ির আঘাতে চূর্নবিচূর্ন করে দেন। মক্কার রুকানা নামক একজন বড় কুস্তিগীর ছিল। যাকে হযরত ওমর থেকে শুরু করে কেউ কুস্তিতে হারাতে পারেনি। নবিজি সেই কুস্তীগীরকে পরপর ৩ বার কুস্তিতে হারিয়েছিলেন যা দেখে মক্কার সকল কাফেররাও অবাক হয়ে গিয়েছিল। হযরত আলী (রাঃ) স্ত্রীর উপর রাগ এলে ওযু করেন, মাটিতে গড়াগড়ি দিয়ে নিজের ক্রোধ দমনের চেষ্টা করেন। আমি ভেবে পাই না- ক্রোধ কমানোর জন্য মাটিতে গড়াগড়ি দিতে হবে কেন? আজিব!

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৩ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৪৯

চাঁদগাজী বলেছেন:




ইউনিভার্সিটি খুলছে?

১৩ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:০৭

রাজীব নুর বলেছেন: অক্টোবরের ১ তারিখ খুলবে।

২| ১৩ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৩:১২

কামাল১৮ বলেছেন: ইসলামী ফাউন্ডেশনে চাকরি নিলেন নাকি।নবীজি এক রাতে ১১ জন স্ত্রীর সাথে মিলিত হতে পারতেন।দরকার হলে বলবেন সহি হাদিস দেখাবো।নবী সোলেমান ১০০ স্ত্রীর সাথে মিলিত হতেন ,এখানেও সহী হাদিস আছে।

১৩ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:০৭

রাজীব নুর বলেছেন: সুবাহানাল্লাহ।

৩| ১৩ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:২৭

আলমগীর সরকার লিটন বলেছেন: বাস্তবমুখি লেখেছেন রাজীব দা

১৩ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:০৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৪| ১৩ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৫৯

জুল ভার্ন বলেছেন: বরাবরের মতোই ভালো লিখেছেন।

টিকা দিয়েছে ইউনিভার্সিটি স্টুডেন্টদের কিন্তু খুলে দিয়েছে স্কুল!

১৩ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:০৯

রাজীব নুর বলেছেন: দেশের করোনা পরিস্থিতি তো ভালো। মৃত্যু কমেছে। আক্রান্তের হার কমেছে।

৫| ১৩ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:১৬

মরুভূমির জলদস্যু বলেছেন: গত কয়েকদিন ধরে ভয়াবহ গরম পরেছে। তাপমাত্রা ৩৪ ডিগ্রী। কিন্তু ফিল হয় ৩৭ ডিগ্রী।
রাতে এসিতে কাজ হচ্ছে না, মনে হয় গ্যাস কমে গেছে, মিস্ত্রী ডাকাতে হবে।

১৩ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:০৯

রাজীব নুর বলেছেন: আমি বাইরের কথা বলেছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.