নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

পৃথিবীটা মানুষের হোক

১৬ ই অক্টোবর, ২০২১ বিকাল ৩:৪২



মানুষের মতো দেখতে হলেই
যায়না হওয়া মানুষ ।
বন্ধ করো ধর্ম বড়াই
মরলে সবাই ফানুশ।


সব ধর্মই মঙ্গলের কথা বলে।
আমরা মানুষেরাই বিভেদ তৈরি করি। দূর্গা পূজা উপলক্ষে বিএনপির শীর্ষ নেতা বাবু গয়েশ্বর চন্দ্র রায়ের কেরানিগঞ্জের বাড়ীর পূজা মন্ডপে শুভেচ্ছা জানাতে যান বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। সঙ্গে তার স্ত্রীও ছিলেন। ধার্মিকদের উদ্দ্যেশে আমি একটা কথাই বলতে চাই- মুসলিম, হিন্দু, বৌদ্ধ, খৃষ্টান কিংবা অন্য ধর্মাবলম্বী হওয়ার আগে 'মানুষ' হন। ধার্মিক হওয়া সহজ। তাই ধার্মিক হওয়ার আগে চেষ্টা করে দেখুন 'মানুষ' হতে পারেন কিনা। আমি সবসময় সবখানেই মাইনরিটির ধর্মের লোক। দেশে দেশে আজ সন্ত্রাস আর খুনাখুনীর পিছনে ‘ধর্মান্ধতা’ই মূল ইন্ধন হিসেবে কাজ করছে!

দোষে গুণে সৃষ্টি মেঘ গুণে বৃষ্টি।
'পদ্মানদীর মাঝি' উপন্যাসে পড়েছিলাম- ভিতরে ভিতরে সবাই যে সত্যিটা জানে, তা মুখ ফুটি বলার অধিকার (সাহস) অনেকেরই নেই। বিএনপির জানের মায়া আছে, ধর্মান্ধদের সেইটা থাকে না। মন্দির ভেঙ্গে পূন্য, আর জান গেলে শহীদ, এইটাও বোনাস। ভেবে দেখুন। বাংলাদেশে সংখ্যালঘুদের উপর যে সাম্প্রদায়িক হামলা ঘটেছে তার প্রতিবাদ সকলের করা উচিৎ। নৃশংস হত্যাকাণ্ড ও ধর্মীয় প্রতিষ্ঠানে ভয়াবহ তাণ্ডবলীলা চালানোর প্রতিবাদে নোয়াখালীর চৌমুহনীতে সর্বস্তরের মানুষের অবস্থান ও প্রতিবাদ চলছে। ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই একত্রিত হয়েছে। এই প্রতিবাদ যত বিস্তৃত হবে, মৌলবাদ- সাম্প্রদায়িকতা তত সংকুচিত হবে।

জিহাদ আর দাঙ্গা হাঙ্গামা ভিন্ন জিনিস।
এদেশে আওয়ামী লীগ ছাড়া কোন দল আছে এখন? উদার, রক্ষণশীল, ধর্মান্ধ, উগ্র সবাই এখন এক দল। লোম বাছতে গেলে কম্বলই থাকবে না। যে সরকার তার দেশের নিরিহ মানুষের রক্ষা করতে অক্ষম সে দেশে হায়ানার দলবল আর কীটপতঙ্গ ছাড়া কেউ থাকতে পারবে না! এ সরকারের আমলেই হিন্দুরা সবচেয়ে বেশি নির্যাতিত হয়েছে। পাঠ্যপুস্তকে ইসলামীকরণ। ৫০০০ রোল মডেল মসজিদ বানানো, হেফাজতের সমস্ত খায়েশ মেটানো। এ সরকারের আমলেই হয়েছে। সুপরিকল্পিত দাঙ্গার হোতাদের সনাক্ত করে কঠোর শাস্তির আওতায় আনা হোক। ইচ্ছা থাকলেও অনেক কিছু বলতে পারি না। চুপ থাকতে হয়, কারণ উচিত কথা বললে দালাল এবং নাস্তিক তকমা লাগে। ব্লগেও মন্দ লোকের অভাব নেই।

বাংলাদেশে না জন্মালে এসব আমার দেখাই হতো না।
এদেশে এক শতাংশ মানুষও ধর্ম জানে-বুঝে কি না সন্দেহ। জন্মসূত্রে পাওয়া ধর্ম তাদের নামেমাত্র পরিচয় ছাড়া আর কিছুই নয়। সার্বিক অর্থে সৎ কর্মশীল, শুভবুদ্ধিসম্পন্ন ও সঠিক ধর্মীয় চেতনা লালনকারী মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। বাপ দাদা যা করেছে তাই, ঠিক না ভুল যাচাই করে না। হুজুররা যা বলে তাই যাচাই ছাড়াই মেনে নেয় অধিকাংশ মানুষ। দাঙ্গাবাজ জিহাদিরা কি আজ ফজরের নামাজ পড়েছেন? আমাদের খিলগাও জামে মসজিদে ফজর পড়তে তিন সারি লোকও হয় নি। মসজিদ কিন্তু চার তলা! বাঙালির এই ভয়াবহ মনুষ্যত্বহীনতা, বিবেকবুদ্ধিহীনতা, আর চরিত্রহীনতার কারণে একজন বাঙালি হিসেবে আপনাদেরও লজ্জিত হওয়ার উচিত।

কর্মই হোক আপনার ধর্মের পরিচয়।
ওহে মানুষ মন্দ কর্মফল এঁর সাজা কিন্তু ভোগ করতেই হবে। সত্য মিথ্যা যাচাই না করে বিবেকের চোখ কান বন্ধ রেখে তান্ডবের উৎসবে মেতে উঠা অমানুষদের সত্য মিথ্যা যাচাই করার প্রয়োজনবোধই নেই, কারণ তাদের শুধুমাত্র অজুহাত দরকার। তাই তাদের সাথে যুক্তিতর্ক চলে না, ষড়যন্ত্র যেই করুক তাদের টার্গেট নির্ধারিত একটি গুষ্টি। এরা আসলে না ধার্মিক, না মানুষ, এরা উগ্রবাদী দানব যাদের মনে শুধু ধ্বংসের খিদে। সার্বজনীন এই উৎসবে অসুরীয় শক্তির উদ্ভবকে বাধাগ্রস্থ করার ব্যার্থতার দায়ভার আমারা জাতি হিসেবে এড়িয়ে যেতে পারি না? আমরা লজ্জিত, ক্ষমাপ্রার্থী তোমাদের এই অপূর্ণ বিসর্জনে। আজ বিশ্ব মেরুদণ্ড দিবস। সংযুক্ত কারণেই এই দিবস বাংলাদেশে কখনোই পালন করা হয়না।

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৬ ই অক্টোবর, ২০২১ বিকাল ৩:৫৫

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: ধার্মিক হওয়া কঠিন কাজ রাজীব ভাই । ধার্মিক হতে হলে পাঁচ ওয়াক্ত নামাজের পাশাপাশি অশ্লীল কাজ থেকে বিরত থাকতে হয়, মিথ্যা বলা যায় না, হক মারা যায় না, মেয়েদের দিকে তাকানো যায় না, সুদ খাওয়া যায়না, যাকাত দিতে হয়, পাড়াপ্রতিবেশীর খবর নিতে হয়, বড়দের সন্মান আর ছোটদের স্নেহ করতে হয়!! আরো কত কি!

১৭ ই অক্টোবর, ২০২১ রাত ১১:৪২

রাজীব নুর বলেছেন: তাহলে সমাজে এত ধার্মিক কেন?

২| ১৬ ই অক্টোবর, ২০২১ বিকাল ৪:৩৮

চাঁদগাজী বলেছেন:



"সব ধর্মই মনংলের কথা বলে"।

আদি মানবের মতে যাহা "মংগল" ছিলো, আজকের জ্ঞানের আলোকে দেখা যাচ্ছে, উহা আসলে বেকুবীর গল্প ছিলো।

১৭ ই অক্টোবর, ২০২১ রাত ১১:৪৩

রাজীব নুর বলেছেন: সহমত।

৩| ১৬ ই অক্টোবর, ২০২১ বিকাল ৪:৪৯

আলমগীর সরকার লিটন বলেছেন: আমরা স্বাধীনতা পর থেকে পেচ খাই পেচ গুলি
৯০ দশকের পর থেকে এটা আরও বেশ হয়েছে-----

১৭ ই অক্টোবর, ২০২১ রাত ১১:৪৫

রাজীব নুর বলেছেন: কথা সত্য।

৪| ১৭ ই অক্টোবর, ২০২১ রাত ১:০১

কামাল১৮ বলেছেন: জিহাদের মুল উদ্দেশ্য গনিমতের মাল,উপরি পাওয়া হলো দাসি।ধর্মকর্ম কম করে বলেই জানটা এখনো আছে,ধর্ম কর্মের সাথে পাল্লা দিয়ে জান নিয়ে টানাটানি বাড়ছে।একজন তো বলেই দিয়েছে,আমি অচিরেই ধরা খাব।

১৭ ই অক্টোবর, ২০২১ রাত ১১:৪৬

রাজীব নুর বলেছেন: ওদের কথা এক কান দিয়ে শুনে অন্য কান দিয়ে বের করে দিবেন।

৫| ১৭ ই অক্টোবর, ২০২১ সকাল ১০:২০

বংগল কক বলেছেন: কামাল আতাতুর্ক এই লেখা পড়লে মনের আনন্দে গান গেয়ে উঠত।

১৭ ই অক্টোবর, ২০২১ রাত ১১:৪৬

রাজীব নুর বলেছেন: !!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.