নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

বলুন তো, কি সেই জিনিস যেটা আপনি কাউকে দিলেও রাখতে আপনাকেই হবে?

২৮ শে অক্টোবর, ২০২১ রাত ১২:১৯


ছবিঃ আমার তোলা।

এদেশের মানুষ গুলো নিয়ে আমি অনেক আশাবাদী ছিলাম।
দিনদিন মানুষ গুলোকে নিয়ে আমি অত্যন্ত হতাশ বোধ করছি। রবীন্দ্রনাথ বলেছিলেন, কোনো প্রতিষ্ঠানের ওপরে তার কোনো আস্থা নেই। কিন্তু সেই মানুষ গুলোর ওপর তার আস্থা আছে, যাদের মধ্যে অন্তত তিনটি গুণ আছে।
১। যারা সঠিকভাবে চিন্তা করতে পারে,
২। মহান অনুভব যাদের চিত্তে সবসময় থাকে এবং
৩। জগৎ ও জীবনের স্বার্থে যারা সঠিক কর্ম সম্পাদন করতে পারে।

এ তিনটি গুণ সম্বলিত মানুষ সমাজের জন্যে সম্পদ, দেশের জন্যে সম্পদ। অন্যথায় সে মানুষ নিজের জন্যে বোঝা, সমাজের জন্যে হুমকি, দেশের জন্যে ভয়ংকর চ্যালেঞ্জ। অর্থাৎ শেষ কথাটি হচ্ছে 'মানুষ' চাই। নিজে 'মানুষ' হলে সমাজটা মানুষ হয়, দেশও মানুষ হয়। দিনবদল হয়। কাজেই বন্ধুগন মুসলমান বা হিন্দু না, আস্তিক বা নাস্তিক না। আগে মানুষ হও। 'মানুষ' হোক তোমার একমাত্র পরিচয়। ধর্ম দিয়ে তোমার পরিচয় হওয়ার দরকার নাই।

বন্ধু ধার্মিক নয়, আগে ভালো মানুষ হও।
ভালো মানুষ হলে তুমি সব হতে পারবে। বেশির ভাগ ধার্মিকগন, ধর্মের কথা বলে, তারা মুখে যা বলে, কাজে তা করে না। কারন তারা শুধু ধার্মিক। ভালো মানুষ নয়। হে ধার্মিকগন সহনশীলতা দেখাতে হবে। কিভাবে সব মুসলিম দেশগুলো এক হয়ে নিজেদের জাতিকে জ্ঞান বিজ্ঞানে আবার আগের অবস্থায় ফিরিয়ে নিয়ে যাবে সেটা নিয়ে ভাবতে হবে। মানুষ হয়ে জন্মেছেন, তাই আপনাকে ভালো এবং মহৎ কাজ করতে হবে। ব্যস শেষ।

ধর্ম হলো আফিম।
আফিম মারাত্মক জিনিস। ধর্ম নামক আফিম থেকে দূরে থাকুন। সহজ সরল জীবনযাপন করুন। কেন আপনি হিন্দুদের মন্দিরে আগুন দিবেন? এই শিক্ষা কি আপনাকে আপনার বাবা মা দিয়েছেন? না আপনার ধর্ম দিয়েছে? ধর্মকে একপাশে সরিয়ে রেখে দেশ ও দেশের মানুষের জন্য কাজ করুন। তবেই না মানুষ আপনাকে মৃত্যুর পরও মনে রাখবে। আমার এক চাচা পাঁচ ওয়াক্ত নামাজ পড়েন। কপালে স্থায়ী কালো দাগ বসিয়ে ফেলেছেন। কিন্তু সে মানুষ ভন্ড।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.