নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

ধর্মান্ধতা একটা অপরাধ

৩০ শে অক্টোবর, ২০২১ রাত ১২:১৩


ছবিঃ আমার তোলা।

দোষ করে ধার্মিক। ধর্মের কোনো দোষ নেই।
যারা নবী প্রেমের দাবি করেন তাদের বোঝা উচিৎ মানুষকে আঘাত করে সমস্যার সমাধান হবে না। ধার্মিক, অসহিষ্ণু ভন্ড নেতাদের অনুসরন বাদ দিয়ে সত্য ও সুন্দরের পথ আকড়ে ধরাতেই সফলতা। ইসলাম আল্লাহ রাসুলের ধর্ম। মানুষের জন্য মানব ধর্ম। আমাদের দেশ কি এখন হাদিস কোরান অনুসারে চলে, নাকি সংবিধান অনুসারে চলে? ধর্ম ব্যক্তিগত চর্চার বিষয়।

আমি মনে করি, ধর্ম থেকে দূরে থাকাই ভালো।
শান্তি জিনিসটা ধর্মে খুঁজে খুঁজে মানুষ হয়রান হয়ে যাচ্ছে। কিন্ত পাচ্ছে না। আমাদের শান্তি না খুঁজে শান্ত থাকা জরুরি এখন। ধর্ম চিরকালই অশান্তির নজীর রেখে গেছে। ধর্ম ভালো ভালো কথা বলে ঠিকই কিন্তু সমাজে অশান্তি, বিভাজন এবং বিদ্বেষ তৈরিতে সে অদ্বিতীয়। এজন্যই 'শান্তি' জিনিসটা ধর্মে খুঁজে খুঁজে মানুষ হয়রান হয়ে যাচ্ছে। কিন্ত পাচ্ছে না। এবং পাবেও না।

ধর্মের নাম দিয়ে যারা ঝামেলা পাকায় তাঁরা দুষ্টলোক।
ইসলাম শান্তির ধর্ম, মানবতার ধর্ম- এই কথা শুনতে শুনতে কান পচে গেল। আগুন লাগিয়ে পুড়িয়ে মারবে কেন? বর্বরতাপূর্ণ ঘৃণ্য কাজের সাথে ইসলাম ধর্মের নীতি আদর্শের কোনো সম্পর্ক নেই। যারা এসব কাজ করেছেন তারা ইসলামের আদর্শ বিচ্যুত? '''বাহিরের দিকে মরিয়াছি যত ভিতরের দিকে তত,/ গুনতিতে মোরা বাড়িয়া চলেছি গরু ছাগলের মত'- নজরুল সাহেব সময় থেকে কতটা এগিয়ে ছিলেন এইটা চিন্তার করার মত একটা বিষয়।

ধর্ম নিয়ে আমি লিখব না।
অন্য আলাপ করি। সেদিন বড় অদ্ভুত একটা ব্যাপার ঘটেছে। অবশ্য ঢাকা শহরে প্রায়ই অদ্ভুত ব্যাপার ঘটে। সকালে বাসা থেকে বের হয়েছি। কিছু দূর গিয়ে দেখি- কবরস্থানে কবর দেওয়ার জন্য লাশ নিয়ে যাচ্ছে। মরা'র খাটে একজন মৃত মানুষ নিয়ে যাচ্ছে! মৃত মানুষটি সাদা কাপড়ে মোড়ানো। আমার খুব ইচ্ছা করলো- কাফনের কাপড় সরিয়ে মুখটি দেখি।

আমি বাসে উঠে গেলাম। ভাটারা নামলাম।
গলির ভিতরে যেতেই দেখি, একজন মারা গেছেন। তাকে খাটে শুইয়ে রাখা হয়েছে। কিছুক্ষনের মধ্যে জানাজার জন্য তাকে মসজিদে নেওয়া হবে। শেষ বারের মতো আত্মীয় স্বজনরা তাকে দেখে নিচ্ছেন। পাড়া প্রতিবেশীরা দেখে নিচ্ছেন। আমিও এক পলক দেখলাম। মনে হলো মৃত মানুষটি আমাকে দেখে হাসলেন। আমার সারা শরীর শিউরে উঠলো। আমি দৌড়ে সেখান থেকে পালিয়ে গেলাম।
সন্ধ্যার সময় ধানমন্ডি সাত মসজিদে রোডে দেখলাম- মাগরিবের নামাজ শেষে এক মৃত ব্যাক্তির জানাজা হচ্ছে। কি মনে করে আমিও জানাজায় দাঁড়িয়ে গেলাম। আমার মনে হলো- আমি মরে গেছি। আমি'ই এখন আমার জানাজায় দাড়িয়েছি!

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ৩০ শে অক্টোবর, ২০২১ রাত ২:১৯

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: মৃত্যু নিয়ে এমন চিন্তা না করাই ভালো,
................................................................
মানসিক অবসাদ এজন্য দ্বায়ি হতে পারে ।
ভালো একজন মনোরোগ চিকিৎসকের শরনাপন্ন হউন ।

৩০ শে অক্টোবর, ২০২১ রাত ৮:১৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.