নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

ধোঁয়া ও দোয়া

২৮ শে নভেম্বর, ২০২১ বিকাল ৩:০৭


ছবিঃ গুগল।

ইসলামে সব কিছুর জন্য দোয়া আছে।
নতুন জামা পড়ার আগে দোয়া আছে। সহবাস শুরু করার দোয়া আছে। অসুস্থ রোগী দেখতে যাওয়ারও দোয়া আছে। হুজুররা বলেন, আল্লাহর করুনা পেতে হলে দোয়ার কোনো বিকল্প নাই। নিজের শরীরের পোশাক খুলে রাখার সময় বদ জিন বা দুষ্ট শয়তানের আক্রমণ হতে পারে। এ কারণে নবিজি বলেছেন, পোশাক খুলে রাখা বা পরিবর্তন করার সময় আল্লাহর নাম নিয়ে তা করা। যাতে শয়তান বা বদ জিনের আক্রমণ থেকে বেঁচে থাকা যায়। এক হাদীসে বলা হয়েছে- রাতে ঘুম না এলে 'আল্লাহ আল্লাহ' বলে জিকির করলে ঘুম এসে যাবে। আল্লাহতায়ালা কোনে কোনো সময় দোয়া বিলম্বে কবুল করেন। এ জন্য দোয়াকারীর নিরাশ হওয়া চলবে না।

দোয়া একটি ইবাদত বিশেষ।
কোরআনে আছে, ‘তোমাদের পালনকর্তা বলেন, তোমরা আমার নিকট দোয়া কর, আমি তোমাদের দোয়া কবুল করবো। ‘তোমরা আমাকে ডাক, আমি তোমাদের ডাকে সাড়া দিবো। নবিজি বলেছেন, যে আল্লাহর নিকট কিছু চায় না আল্লাহ রাব্বুল আলামিন তার ওপর রাগ করেন। নবিজি বিপদের সময় এই দোয়াটি পাঠ করতেন- ''লা ইলাহা ইল্লাল্লাহুল হালীমুল হাকীম, লা ইলাহা ইল্লাল্লাহু রাব্বুল আরশিল আজীম, লা ইলাহা ইল্লাল্লাহু রাব্বুস সামাওয়াতি ওয়াল আরদি- ওয়া রাব্বুল আরশিল কারীম''। এই দোয়াটা খুব পাওয়ার ফুল। যে দোয়া করে না সে সবচেয়ে অলস। আর যে সালাম দেয় না সে কৃপণ। আপনার যদি চোখে সমস্যা থাকে নিয়মিত কোরআন পড়ুন। চোখের সমস্যা চলে যাবে। ডাক্তার দেখাতে হবে না।

বহু অসুস্থ রোগীকে নবিজি দোয়া পড়ে ফু দিতেন।
নবী সোলায়মান দোয়া করতেন- ‘হে আমার রব! আমাকে ক্ষমা করুন এবং আমাকে দান করুন এমন এক রাজ্য, যার অধিকারী আমি ছাড়া আর কেউ যেন না হয়। আপনি তো পরম দাতা।’ আমাদের শেষ নবিজি দোয়া করতেন, ‘হে আমাদের রব! আমাদের পৃথিবীতে কল্যাণ দান করুন এবং পরকালেও কল্যাণ দান করুন। আর আমাদের রক্ষা করুন জাহান্নামের শাস্তি থেকে। মাছের পেটে ইউনুস নবী দোয়া পড়ে আল্লাহকে ডেকে ছিলেন এবং মুক্তি পেয়েছিলেন। সুবাহানাল্লাহ। আমার এক ধার্মিক বন্ধুকে দেখেছি, স্ত্রীর বাচ্চা হবে। সে স্ত্রীকে হাসপাতালে নেয় নি। কারন হাসপাতালে নিলেই ডাক্তাররা সিজার করবে। কিন্তু বন্ধুটি চায় বাচ্চা হোক আল্লাহর নিয়মে। বন্ধুটি সাথে সাথে ওজু করে দোয়া পড়তে শুরু করলো। অবশ্য বন্ধুর দোয়ায় কাজ হয়নি। শেষে হাসপাতালে নিতে হয়েছে। এবং অপারেশন করেই বাচ্চা হয়েছে। সব আল্লাহর ইচ্ছা। মানুষের হাতে কোনো কিছু নেই।

বাজার করতে গেলেও দোয়া আছে।
লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারিকা লাহু, লাহুল মুলকু ওয়া লাহুল হামদু, ইউহয়ি ওয়া ইউমিতু ওয়া হুয়া আলা কুল্লি শাই-ইন কাদির। অর্থঃ আল্লাহতায়ালা ছাড়া কোনো মাবুদ নেই, তিনি এক, তাঁর কোনো অংশীদার নেই, সব ক্ষমতা তাঁরই, সমস্ত প্রশংসা তাঁর জন্য, তিনিই প্রাণ দান করেন। তিনি চিরজীবী, তিনি কখনো মৃত্যুবরণ করবেন না। তাঁর হাতেই মঙ্গল এবং তিনিই সব সময় প্রত্যেক বস্তুর ওপর ক্ষমতার অধিকারী। নবিজি স্পষ্ট করে বলে দিয়েছেন- যে লোক বাজারে প্রবেশ করে উপরোক্ত দোয়াটি বলে- তার জন্য আল্লাহতায়ালা ১০ লাখ নেকি বরাদ্দ করেন। তার ১০ লাখ গুনাহ মাফ করেন। তার ১০ লাখ গুণ সম্মান বৃদ্ধি করেন। আজ যে আমার এই অবস্থা তার কারন আমি দোয়াটোয়া পড়ি না। এই জন্য দিন দিন অধঃপতনে যাচ্ছি। অথচ আমার উচিত আল্লাহর দরবারে দুই হাত তোলা। করুনা চাওয়া। দয়া চাওয়া। আল্লাহ মহান এবং দয়ালু। চাইলেই দিবেন। আমি শালা অলস। কিচ্ছু চাই না।

এখন আসি আসল কথায়।
দোয়ায় মূলত কোনো কাজ হয় না। আমার মা আমার জন্য সারা জীবন অনেক দোয়া করেছেন। আমি ডাক্তার হবো, পাইলট হবো, হেন হবো, তেন হবো। আমি কিছুই হতে পারি নি। সব বাবা মা'ই তাদের সন্তানদের জন্য দোয়া করেন। ভালো দোয়া করেন। এটাই স্বাভাবিক। কিন্তু দোয়ার জোরে মানুষের কিচ্ছু হয় না। হবেও না। শুধু মাত্র পরিশ্রমের মাধ্যমেই মানুষ সাফল্য পেতে পারে। দোয়ায় কাজ হয় না। কাজেই দোয়ার উপর ভরসা রাখা ঠিক না। প্রচুর পরিশ্রম করুণ সাফল্য আসবেই। দোয়ায় কাজ হলে সব ছেলেমেয়েরা তাদের বাপ মায়ের দোয়ায় হাতি ঘোড়া হয়ে যেত।
যাই হোক, এক কালো টাকার মালিক এমপি নমিনেশন পাওয়ার জন্য ত্রিশটা মসজিদে এবং ৪৭ টা মাদরাসায় একসাথে মিলাদ ও কোরআন খতম দিলো। অনেক হুজুর ও গ্রামের মানুষ আল্লাহর দরবারে হাত তুললো। কান্নাকাটি করলো। অনেকে তার জন্য রোজা রাখলো। ভদ্রলোক নমিনেশন পান নি। ফলাফল ৭০ লাখ টাকা খরচ। কাজেই নিজের উপর বিশ্বাস রাখুন। পরিশ্রম করুণ। সহজ সরল জীবনযাপন করুণ। কেউ আপনাকে পিছিয়ে রাখতে পারবে না। দোয়া আসলে ধোঁয়া। কোনো উপকার নাই।

মন্তব্য ৩৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ২৮ শে নভেম্বর, ২০২১ বিকাল ৩:১১

এস সুলতানা বলেছেন: আপনার ফেসবুক আইডি লিঙ্কটা দেওয়া যাবে কি আমায়?

২৯ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৪৮

রাজীব নুর বলেছেন: না দিবো না।
খুঁজে বের করুণ। একদম সহজ।

২| ২৮ শে নভেম্বর, ২০২১ বিকাল ৩:২৩

ওসেল মাহমুদ বলেছেন: আরবীতে একটা কথা আছে : " ফি হারাকা..ফি বারাকাহ.!! " মানে হল গিয়ে দোয়া ও লাগবে , পরিশ্রম করার পাশাপাশি ! শধু দোয়ায় কাজ হবে না !!

২৯ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৪৯

রাজীব নুর বলেছেন: ও আচ্ছা।
শাখের করাত।

৩| ২৮ শে নভেম্বর, ২০২১ বিকাল ৩:২৮

আলমগীর সরকার লিটন বলেছেন: রাজীব দা আমি কিন্তু ওতো টতো বুঝি না তার মানে হলো বিজ্ঞান কোরাআন যাই বলুন ওত বুঝার দরকার নেই বিশ্বাস বড় কথা
আপনি পেটের মধ্যে থেকে শিশু হয়ে জন্মিসেন বিশ্বাস করেন তেমনী মৃত্যু নিশ্চিত সেটাও বিশ্বাস করেন
তাহলে এগুলো বিশ্বাস করবেন না কেনো আপনি পালন করেন না সেটা অন্যজিনিস কিন্তু বিশ্বাস চোখ কান ত রাখতে হবে
আপনার যুক্তি ভাল লেগেছে---------

২৯ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৫১

রাজীব নুর বলেছেন: না বিশ্বাস করবো না।
জন্ম মৃত্যু বিশ্বাস করি।

৪| ২৮ শে নভেম্বর, ২০২১ বিকাল ৩:৫৮

বিটপি বলেছেন: এখনকার বাবা মায়েরা ডাক্তার ইঞ্জিনিয়ার হবার দোয়া করেনা, করে তার সন্তান যেন মৃত্যুর আগ পর্যন্ত ঈমানের উপর চলতে পারে, সর্বাবস্থায় আল্লাহকে রাজী ও খুশি রাখতে পারে - সেই দোয়া। এরকম দোয়া যারা করেছেন, তাদের প্রায় সবাত দোয়াই আমি কবুল হতে দেখেছি। আমার এক প্রতিবেশীনিকে দেখেছি, তার মেয়ে একটা চকলেট চাইলেও তিনি বলতেন, আল্লাহ্‌র কাছে চাইতে। তারপর তিনি চক্লেট কিনে এনে মেয়ের হাতে দিয়ে বলতেন, আল্লাহ্‌র কাছে চেয়েছো, তাই আল্লাহ এটা পাঠিয়েছেন - এখন শুকরিয়া কর। এরপর সেই মেয়ে স্কুলে ফার্স্ট হলে বলতেন, তুমি সেদিন শুকরিয়া করায় আল্লাহ খুশি হয়ে তোমার সম্মান বাড়িয়ে দিয়েছেন।

যে যাই বলুক, সন্তানকে মানুষ করার এটাই নিঞ্জা টেকনিক।

২৯ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৫২

রাজীব নুর বলেছেন: একেকজন বাবা মা একেক রকম টেকনিক ব্যবহার করেন।

৫| ২৮ শে নভেম্বর, ২০২১ বিকাল ৪:০৩

রূপক বিধৌত সাধু বলেছেন: এক মেয়ে টিউশনি করে লাখখানেক টাকা জমিয়েছে। পরামর্শ চাচ্ছে এই টাকা দিয়ে কী করলে ভবিষ্যতে লাভবান হওয়া যাবে?
এসএসসি পরীক্ষার্থী এক ছেলে মন্তব্য করল, মাকে গলার হার বা কোনো উপহার দিলে ওনি দোয়া করলে উন্নতি হবে। মায়েরা সন্তানদের জন্য এমনিই দোয়া করে। কথা সেটা না। কথা হলো, এই টাকায় হার কিনে দিলে এখান থেকে লাভবান হবে কীভাবে?
ছেলেটার আত্মবিশ্বাসের লেভেল দেখে আমি দ্বিধান্বিত ছিলাম। এমন চিন্তা চেতনার মানুষ বহু আছে। এরা বিশ্বাস করে শুধু দোয়া করলেই হয়। পরিশ্রমও যে করতে হয়; এটা ভুলে যায়।

২৯ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৫৩

রাজীব নুর বলেছেন: পরিশ্রমটাই আসল। দোয়া তো শ্বান্ত্বনা।

৬| ২৮ শে নভেম্বর, ২০২১ বিকাল ৪:২৫

চাঁদগাজী বলেছেন:



এখন থেকে ১৪০০ বছর আগে, মদিনার লোকজন সকালবেলা উঠে কাজে যেতো না, বাচ্চারা পড়তে স্কুল, কলেজে যেতো না; সেই সমাজে এর চেয়ে বেশী কি চিন্তাভাবনা ছিলো?

২৯ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৫৪

রাজীব নুর বলেছেন: মনে হয় সে যুগে আরবে স্কুল ছিলো না। যারা অলৌকিকতা বিশ্বাস করে তাদের স্কুল কলেজ দরকার নাই।

৭| ২৮ শে নভেম্বর, ২০২১ বিকাল ৪:৩৬

রানার ব্লগ বলেছেন: সহবাসের সময় দোয়া পড়ার টাইম কই ?? :P :P :P :P :P

২৯ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৫৫

রাজীব নুর বলেছেন: সহবাস শুরু করার আগে। সহবাস্রত অবস্থায় না।

৮| ২৮ শে নভেম্বর, ২০২১ বিকাল ৪:৪০

মেহেদি_হাসান. বলেছেন: পরিশ্রমের পাশাপাশি দোয়ার প্রয়োজন আছে

২৯ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৫৫

রাজীব নুর বলেছেন: দোয়াতে কাজ হয় না। তবে মানসিক ভরসা পাওয়া যায় হয়তো।

৯| ২৮ শে নভেম্বর, ২০২১ বিকাল ৫:০০

কাজী ফাতেমা ছবি বলেছেন: আবার শুরু হইছে আবোল তাবোল পোস্ট দেয়া। পদবী চেঞ্জ করতে বেশী দেরী লাগবে না

২৯ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৫৬

রাজীব নুর বলেছেন: আসসালামু আলাইকুম বোন।
ভালো আছেন?

১০| ২৮ শে নভেম্বর, ২০২১ বিকাল ৫:১৪

মোহামমদ কামরুজজামান বলেছেন: দোয়ার সাথে দাওয়া (কাজ+পরিশ্রম = সফলতা) ও জরুরী।

পানি ব্যতীত যেমন শুকনা চিড়া ভিজেনা ঠিক তেমনি শুধু দোয়ায় কোন কাজ হয়না । তার সাথে সঠিক কাজ তথা পরিশ্রমও জরুরী । এ দুয়ের সংমিশ্রণেই সাফল্য ধরা দেয় যে কারো জীবনে।

২৯ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৫৭

রাজীব নুর বলেছেন: হ্যাঁ এটা হতে পারে।

১১| ২৮ শে নভেম্বর, ২০২১ বিকাল ৫:৫৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি কেমন মুসলমান যে মনে করেন যে দোয়া হোল ধোয়া, কোন উপকার নেই। দোয়া তাৎক্ষনিকভাবে কবুল হওয়া জরুরী না। দোয়া কবুলের কিছু শর্তও আছে।

মহানবী (সা.) ইরশাদ করেছেন, 'আল্লাহ পবিত্র, তিনি একমাত্র পবিত্র বস্তুই কবুল করেন। আল্লাহ রাসুলদের যে আদেশ করেছেন, মুমিনদেরও সেই আদেশ করেছেন। অতঃপর তিনি বলেন, হে রাসুলরা! তোমরা হালাল পবিত্র খাদ্য ভক্ষণ করো এবং নেক আমল করো।' তিনি আরো বলেন, 'হে ঈমানদাররা! তোমরা আমার দেওয়া হালাল রিজিক থেকে খাও। অতঃপর রাসুল (সা.) উল্লেখ করেন, কোনো ব্যক্তি দূর-দূরান্তে সফর করছে, তার মাথার চুল এলোমেলো, শরীরে ধুলাবালি লেগে আছে। এমতাবস্থায় ওই ব্যক্তি উভয় হাত আসমানের দিকে তুলে কাতর স্বরে হে প্রভু! হে প্রভু! বলে ডাকছে। অথচ তার খাদ্য হারাম, পানীয় হারাম, পরিধেয় বস্ত্র হারাম । সে হারামই খেয়ে থাকে। ওই ব্যক্তির দোয়া কিভাবে কবুল হবে!' (মুসলিম, হাদিস : ২৩৯৩)

২৯ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৫৯

রাজীব নুর বলেছেন: আপনি দেখছি ধর্মের বাইরে চিন্তা ভাবনা করতেই পারেন না। বিশ্বের সাথে তো তাল মিলিয়ে চলতে হবে নাকি?

১২| ২৮ শে নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৩৬

ইমরোজ৭৫ বলেছেন: পয়েন্ট ০১। আপনি বলেছেন “ দোয়ায় কাজ হয় না। কাজেই দোয়ার উপর ভরসা রাখা ঠিক না।” আপনি ঠিকই বলেছেন। দোয়াতে কাজ হয় না। কাদের দোয়াতে কাজ হয় না। সেটা বুঝতে হবে। পাপীদের দোয়া কাজে আসে না। অবৈধ টাকা ইনকাম করে যে, হারাম খাবার খায় যে তাদের দোয়া জীবনেও কাজে আসবে না। আমরা আল্লাহর উপর ভরসা করি।

পয়েন্ট ০২। কালো টাকায় নমিনেশন। এটা সরাসরি অবৈধ টাকা। সে ভবিষৎ এ আরো কালো টাকা উপার্জন করিতে পারে। আপনি খোজ নিয়ে দেখুন। সে কি ব্যাক্তিগত ভাবে শান্তিতে আছে কি না? কারণ হারাম টাকাতে শান্তি নাই। এখানে তার শান্তির জন্য দোয়া করলেও কাজ হবে না।

পয়েন্ট ০৩। একজন সাহাবী নবীকে প্রশ্ন করেন “হে নবী, আমি যদি উট কে না বেধে শুধু আল্লাহর উপর ভরসা করে ঘুমাই তাহলে আমার উট হারিয়ে যাবে না তো? নবীজী উত্তর দেন “আগে তুমাকে উট কে শক্ত করে বাধতে হবে। তারপর আল্লাগর উপর ভরসা করতে হবে।”

২৯ শে নভেম্বর, ২০২১ রাত ১:০১

রাজীব নুর বলেছেন: ১। বাংলাদেশের সব মানুষ পাপী। বাংলাদেশে কোনো ভালো মানুষ নেই। কাজেই বিনা দ্বিধায় বলা যায়- বাংলাদেশের মানশূহের দোয়া আল্লাহ কবুল করবেন না। নো নেভার।

২। সঠিক কথাই বেলছেন।

৩। আগে তুমাকে উট কে শক্ত করে বাধতে হবে। তারপর আল্লাগর উপর ভরসা করতে হবে।”
নবিজি সঠিক কথা বলেছেন।

১৩| ২৮ শে নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:০০

নাহল তরকারি বলেছেন: দোয়া কাজে লাগুক বা না লাগুক। বদ দোয়া ঠিকই লাগে।

ঐ এমপি যে কালো টাকা কামাইছে নিশ্চই কারো হক মেরে কালো টাকা কামাইছে। যার টাকা মেরে কালো টাকা বানাইছে তার বদ দোয়াতে এবার এমপি হবার জন্য নমিনেশন পায় নাই।

যে বন্ধু দোয়া করেছিলো বাসায় বাচ্চা ডেলিবারি দিবে তার দোয়া কবুল হয় নি কেন? চেক করুন। কারণ পেয়ে যাবেন।

২৯ শে নভেম্বর, ২০২১ রাত ১:০২

রাজীব নুর বলেছেন: ভালো বলেছেন।

১৪| ২৮ শে নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:০২

জুল ভার্ন বলেছেন: আমি মনে করি -দোয়া ও দাওয়া দুটোই প্রয়োজন। আপনার দোকানে দরকার নাহলে করবেন না।

২৯ শে নভেম্বর, ২০২১ রাত ১:০৩

রাজীব নুর বলেছেন: আমি আপনার মতামতকে সম্মান করি।

১৫| ২৮ শে নভেম্বর, ২০২১ রাত ১০:৪৭

নুরুলইসলা০৬০৪ বলেছেন: অনেক সুন্দর সুন্দর দোয়া আছে।তার মধ্যে সবথেকে উত্তম পাপ মোচনের দোয়া।মানুষ যত পাপই করুক ঐ দোয়া খাস দিলে করলে সব পাপ মাপ।এটা হলো পাপ করার লাইসেন্স।যেটা মুমিনরা করে
দ্বিতীয় দোয়াটি হল বড়লোক হবার দোয়া।এই দোয়াটি মুসলমানদের থেকে ইহুদি,নাসারারা কোরান রিসার্চ করে ভালো ভাবে রপ্ত করে নিয়েছে।

২৯ শে নভেম্বর, ২০২১ রাত ১:০৯

রাজীব নুর বলেছেন: আপনি কেন যে লিখেন না।
লেখা শুরু করুণ। প্লীজ।

১৬| ২৯ শে নভেম্বর, ২০২১ ভোর ৫:৫১

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আট দশ লাইন লিখে একটা পোষ্ট দিতে চেষ্টা করবো। কিন্তু কিভাবে কি করতে হয় কিছুই তো জানি না।

২৯ শে নভেম্বর, ২০২১ রাত ৯:১৩

রাজীব নুর বলেছেন: হ্যাঁ লিখুন। দরকার আছে।

খুব সহজ। পারবেন।

১৭| ২৯ শে নভেম্বর, ২০২১ সকাল ১১:১২

এস সুলতানা বলেছেন: খুঁজে যে বের করিনি তা কিন্তু নয়। খুঁজে বের করেছি তবে আমি রিকোয়েস্ট দিতে পারছি না।

২৯ শে নভেম্বর, ২০২১ রাত ৯:১৪

রাজীব নুর বলেছেন: হায় হায়--- কি বলেন!!!!
আচ্ছা, আপনি ম্যাসেজ দিন। আমি রিকোয়েষ্ট করছি।

১৮| ২৯ শে নভেম্বর, ২০২১ বিকাল ৩:০৭

অক্পটে বলেছেন: হারামখোরদের দোয়া কবুল হয়না। ভালোর জন্য দোয়া মনকে পবিত্র করে, সরল করে। মানুষ হয়ে জন্মগ্রহণ করে স্রষ্ঠার কাছে দোয়া চাওয়াতে প্রশান্তি থাকে।
আ.লীগ যদি গণতান্ত্রিক পদ্ধতিতে ক্ষমতার পালাবদল চায়, এবং ভুলক্রমে যদি ফেয়ার ইলেকশান দিয়ে বসে তাহলে কোটি দোয়াতেও সে পাশ করবেনা।

আপনার উর্বর মস্তিষ্ক যতটুকু ধারণ করতে পারে তাইতো আপনি লিখবেন। নির্বোধেরা যেমন মাঝে মাঝে উজায়, ধর্মের ব্যপারে আপনার আলোচনা সেরকম লাগে অনেকটা বেকুব টাইপ। মাত্র কালকে বললেন ধর্মের চিড়চিড়ানী আপনার ভালো লাগেনা। আজকেই আবার এইসব প্রসব করলেন। কষ্ট হয়নি আপনার!

আপনাকে ভাল মানায় ডায়রী লিখলেই। দারুণ সরলতায় ভরপুর থাকে আপনার ডায়রী, উপভোগ্য এবং সুন্দর প্রকাশের কারণে।

মন্তব্যের কারণে হয়তো মনে কষ্ট পেতে পারেন, কষ্ট নিয়েন না। যে লেখায় আপনাকে ভাল লাগে দু/চারজন মানুষের সাথে ভাললাগার বিষয়টা আলোচনা করি শেয়ার করি তিনিই যদি বেকুবতার জলকাব্য লিখেন তাহলে পাঠকের খারাপ লাগতেই পারে।

১৯| ২৯ শে নভেম্বর, ২০২১ রাত ৯:১৫

রাজীব নুর বলেছেন: ওকে।
ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.