নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

সামু ব্লগে আমি\'ই সেরা

২৬ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:৩৩



হ্যাঁ, সামু ব্লগে আমি'ই সেরা।
দয়া করে আমাকে অহংকারী ভাববেন না। আগে আমার কথা শুনুন। উদাহরন ও যুক্তি দিয়ে আমি দেখিয়ে দিচ্ছি। শিরোনাম দেখেই হয়তো অনেকের চোখ কপালে উঠেছে। কারো কারো ভ্রু কুচকে গেছে। দুই একজন হয়তো মনে মনে অতি কুৎসিত গালিও অলরেডি দিয়ে ফেলেছেন। সেটা আমি স্পষ্ট বুঝতে পারছি। যাই হোক, সামুর জন্মের প্রথম দিন থেকেই আমি সামুতে আছি। যদিও রেজিস্টেশন করা হয়নি। কারন তখন আমি বাংলা টাইপ করতে জানতাম না। কিন্তু ডায়রীতে হাবিজাবি লিখতাম। সামুতে প্রতিদিন আসি। শুধু পড়ি। অনেক পোষ্ট পড়তে গিয়ে মন্তব্য করার জন্য হাত চুলকায়। তাই খুব দ্রুত বাংলা লেখা শিখলাম। এবং মন্তব্য করতে শুরু করলাম। একসময় অনুভব করলাম, আমার কিছু বলার আছে। তারপর সামুতে লিখতে শুরু করলাম। যা মন চায়- লিখতে পারি, এরচেয়ে আনন্দের আর কি আছে! ভালো কথা, মন্দ কথা সবই লিখি সামুতে। আনন্দ পাই।

সামুতে আমি আছি ১২ বছর ধরে।
অনেকে হয়তো ১৪/১৫ বছর ধরে আছেন। কিন্তু তাদের সাথে আমার পার্থক্য আছে। তাঁরা হঠাত হঠাত নাই হয়ে গেছেন। তিন, চার বা পাঁচ বছর পর আবার ফিরে এসেছেন। দুই একদিন ব্লগিং করেছেন। এবং আবার নাই হয়ে গেছেন। আমি কিন্তু নাই হই নাই। এক টানা আছি। লিখছি, পড়ছি, মন্তব্য করছি। করেই চলেছি। গত বারো বছরে আমি কোনোদিন সামু মিস করি নাই। অল্প সময়ের জন্য হলেও সামুতে এসেছি। ঢাকার বাইরে গিয়েছি, দেশের বাইরে গিয়েছি, অসুস্থ হয়েছি- তবু এক ফাঁকে সামুতে এসেছি। গত বারো বছরে এমন কোনো মাস নাই- যে আমি পোষ্ট করি নি। সামুতে একমাসে সবচেয়ে বেশি পোষ্ট করা লোক আমি। আমার ধারনা এখন পর্যন্ত আমিই সামুতে সবচেয়ে বেশি পোষ্ট করেছি। চার হাজারের বেশি পোষ্ট করেছি। কে পড়লো, না পড়লো সেদিকে না তাকিয়ে আমি শুধু আবোল তাবোল লিখে গেছি। এমন কি সামুতে লিখে লিখে দুটা বই পর্যন্ত আমার প্রকাশ হয়েছে।

সামুতে সবচেয়ে বেশি মন্তব্য করেছি আমি।
এক লাখের উপরে মন্তব্য করেছি। হ্যাঁ, একথা সত্য ভালো মন্তব্য করতে পারি নি। ছোট ছোট মন্তব্য করেছি। কিন্তু করেছি। কারো লেখাকে অবহেলা করি নি। অন্য সবার মতো মুখ দেখে পোষ্ট পড়িনি। মন্তব্য করিনি। প্রথম পাতা থেকে পোষ্ট পড়ে গেছি। আমার মন্তব্যের মাধ্যমে সবাইকে উৎসাহ দিয়ে গেছি। যিনি কবিতা লিখেন, তাকে অনুরোধ করেছি গল্প লেখার জন্য। যিনি গল্প লিখেন তাকে অনুরোধ করেছি, অনুপ্রেরনা দিয়েছি উপন্যাস লেখার জন্য। সামুর ব্লগাররা আমাকে একেবারে অবহেলা করেননি। তাঁরা প্রায় ৮০ হাজার মন্তব্য আমার বিভিন্ন লেখাতে করেছেন। সব সময়ই সামুতে কিছু দুষ্ট ব্লগার আছেন। তাদের সাথে যুদ্ধ করে আমি এখনও ঠিকে আছি। আমার উপর ঝড়ঝাপটা কম আসেনি। অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে বহু বার আমি 'জেনারেল' হয়েছি। কমেন্ট ব্যান হয়েছি। তবুও আমি টিকে আছি। অসংখ্য দুষ্ট ব্লগারের মাঝে এক যুগ টিকে থাকা সহজ কথা নয়।

৭৮০ জন ব্লগার সামুতে আমাকে অনুসরন করেন।
এটা আমার জন্য অনেক গর্বের। আনন্দের। তাদের অনুপ্রেরনাতে আজও আমি টিকে আছি। দুষ্ট ব্লগাররা আমার কিছুই করতে পারে নি। শুধু দূর থেকে ঘেউ ঘেউ করে। অথচ সামনে এসে দাঁড়ানোর সাহস বা যোগ্যতা নেই। এখনও বেশ কয়েকজন দুষ্ট ব্লগার আমার পেছনে লেগে আছে। অতীতেও ছিলো। তাঁরা আমার কিছুই করতে পারেনি। পারবেও না। এই সামুতে বহু কিছুর সাক্ষী আমি। অনেক কিছুই জানি। অনেক কিছুই দেখেছি। একদিন হয়তো সেসব কাহিনী গুলোও লিখব। সামুতে অনেক ব্লগার আমার প্রিয়। তাদের লেখা গুলো আগ্রহ নিয়ে পড়ি। আনন্দ পাই। সামুর কয়েকজন ব্লগার আমাকে দারুন উৎসাহ দিয়েছেন। আন্তরিকতা ও ভালোবাসা দেখিয়েছেন। আমি তাদের কাছে কৃতজ্ঞ। একথা সত্য তাদের জন্যই আমি টিকে আছি সামুতে। সামুতে আমি কাউকে অনুসরন করি না। কারন আমি প্রত্যকের পোষ্টে যাই। খুঁজে খুঁজে তাদের লেখা পড়ি।

সামুতে আমার অনেক রেকর্ড আছে।
সেটা নিয়ে আমি গর্ব করি না। কিন্তু আনন্দ পাই। আমি মাটির মানুষ। সহজ সরল মানুষ। ঝগড়া ফ্যাসাদ করি না। হিংসা করি না। এই সামুতে কিছু দুষ্টলোক আমাকে এবং আমার স্ত্রী, কন্যাকে নিয়েও বাজে কথা বলেছে। এখনও কয়েকজন সমানে বলে যাচ্ছে। কেউ কেউ আঁকার ইঙ্গিতে আমার স্ত্রী, কন্যাকে নিয়ে অপমানকর লেখা লিখছে। এবং তাতে দুষ্ট ব্লগারগন কটু মন্তব্য করেই যাচ্ছে। হাসছে। জানি না শিক্ষিত মানুষদের এত নোংরা মানসিকতা কি করে হয়! আমার ধারনা ছিলো- শিক্ষিত মানুষরা ব্লগে এসে আলো ছড়াবেন। কিন্তু তাঁরা তাদের সস্তা বুদ্ধি দিয়ে ব্লগের পরিবেশ নষ্ট করছে। তবে আশার কথা হলো- দুষ্টলোকরা সামুতে দীর্ঘস্থায়ী হয় না। তাঁরা হুটহাট আসে। ঝামেলা করে, ক্যাচাল করে। কিন্তু ভাত পায় না। শেষে মাথা নীচু করে চলে যায়। গত বারো বছরে এরকম বহুবার দেখেছি। আসলে দুষ্টলোক সব জাগায় থাকেই। নবিজির দেশ মক্কা মদীনায়ও আছে।

এখন লেখার উপসংহার টানি।
আমি সামুর সেরা ব্লগার নই। সেই যোগ্যতা বা প্রতিভা আমার নেই। আমি ভালো লিখতে জানি না। তবু কয়েকজন ব্লুগার আমার লেখা পড়েন, মন্তব্য করেন- এতেই আমি খুশি। আমি আর কিচ্ছু চাই না। তবে সামুতে আমি আছি। টিকে আছি- এতেই আমি অনেক খুশি। আমাকে যদি জিজ্ঞেস করা হয়- সামুতে সবচেয়ে সেরা ব্লগার কে? আমি বিনাদ্বিধায় বলল, সামুতে সবচেয়ে সেরা ব্লগার হচ্ছেন- চাঁদগাজী। তিনি শুধু সামুতে না- বাংলাদেশের যত ব্লগ আছে, ব্লগার আছে বা ছিলো- তাদের মধ্যে এক নম্বর ব্লগার 'চাঁদগাজী'। তার তুলনা হয়। তিনি একজন সর্ব কালের শ্রেষ্ঠ ব্লগার। তার পোষ্ট গুলো, তার মন্তব্য গুলো দেয়ালে বাঁধাই করে রাখার মতোন। চাঁদগাজীর জন্য অনেক শুভ কামনা। যাই হোক, সবাই ভালো থাকুন। সুস্থ থাকুন। ভালোবাসার আরেক নাম সামু। সামু টিকে থাকুক পৃথিবী যতদিন আছে। ব্লগ টিমকে আন্তরিক শ্রদ্ধা জানাই। এবং অবশ্যই আমি জাদিদ ভাইকে ধন্যবাদ জানাতে চাই। জয় বাংলা।

মন্তব্য ৬৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (৬৪) মন্তব্য লিখুন

১| ২৬ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:৪৮

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
অনুসরণ করছি: ০ জন

আপনি কিন্তু কাউকে অনুসরণ করেনি। আপাত দৃষ্টিতে এটাকে কিন্তু অহংকার বলেই মনে হয়।

২৬ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:৫৪

রাজীব নুর বলেছেন: ভাইসাহেব পুরো পোস্ট টি মন দিয়ে পড়েন নি।
অনুসরণ নিয়ে দুই লাইন লিখেছি। বিষয়টা ক্লিয়ার করেছি।
যাই হোক, আবার বলি। আমার অনুসরণ করার দরকার নেই। আমি সবার পোস্টে যাই। এমন কি পুরোন পোস্ট গুলো পর্যন্ত খুজে বের করি।

২| ২৬ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:৫৭

মরুভূমির জলদস্যু বলেছেন: আপনি সেরা তাতে কোনো সন্দেহ নাই ;)

২৬ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:৫৯

রাজীব নুর বলেছেন: আপনার মহানুভবতায় মুগ্ধ হলাম।
আপনার পোস্ট গুলো আমার ভালো লাগে। আগ্রহ নিয়ে পড়ি।

৩| ২৬ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:৫৯

তারেক_মাহমুদ বলেছেন: আপনার যেভাবে ধৈর্য্য ধরে বছরের পর বছর ব্লগ লিখে যাচ্ছে তাতে আপনাকে সেরা মানতেই হবে, অনেক শুভকামনা রইল।

২৬ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:০১

রাজীব নুর বলেছেন: আরে তারেক ভাই যে!!
এতদিন কোথাও ছিলেন!!
অনেকদিন পর আপনাকে ব্লগে দেখলাম। আজকাল খুব ব্যস্ত নাকি?

৪| ২৬ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:০৩

রানার ব্লগ বলেছেন: আপনি ধৈর্যশীল !!!

২৬ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:০৬

রাজীব নুর বলেছেন: হ্যা। এটা ঠিক বলেছেন।
একটা লেখা লেখার পর কোনো কারনে সেটা মুছে গেলে, আবার লিখে ফেলি।

৫| ২৬ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:০৫

তারেক_মাহমুদ বলেছেন: জি ভাই আসলেই অনেক ব্যস্ত, অনেকদিন পর আবারও ফিরে এলাম

২৬ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:০৭

রাজীব নুর বলেছেন: আপনাকে মিস করেছি।
একেবারে হারিয়ে যাবেন না। মাঝেসাজে আসবেন।

৬| ২৬ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:১৮

আব্দুল্যাহ বলেছেন: ধন্যবাদ ভাই।

২৬ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:৪০

রাজীব নুর বলেছেন: ভালো থাকুন।

৭| ২৬ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:৪৬

শেরজা তপন বলেছেন: শিরোনাম দেখে আঁতকে উঠিনি-আমি জানতাম আপনি এমন উদ্ধত মানসিকতার নন।
যাই হোক শেষ পর্যন্ত বিনয়ী ছিলেন দেখে ভাল লাগল।

এমনি করে সবসময় ব্লগের সাথে থাকুন।

২৬ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:২৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ আপনাকে।
হ্যা ব্লগে থাকব। দোয়া করবেন।
আপনি ভালো ব্লগার।

৮| ২৬ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:১২

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: যা লিখেছেন তা সব সত্য হলে আপনি সত্যি সেরা ব্লগার এবং সাধক!

আপনার সার্বিক সফলতা কামনা করি।

২৬ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:২৭

রাজীব নুর বলেছেন: হ্যা সত্যই লিখেছি।
ব্লগ এমন জায়গা যেখানে মিথ্যা বলে পার পাওয়া যায় না।

৯| ২৬ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:২০

মোহামমদ কামরুজজামান বলেছেন: শিরোনাম দেখে যে কিছুটা চমকে উঠিনি তা নয় , কারন - শিরোনামটায় এক ধরনের অহং (সামু ব্লগে আমি'ই সেরা) বোধের প্রকাশ করে ।

চমকে উঠেছি এই জন্য যে , আমি যে রাজিব নুর ভাইকে জানি , তিনি বিনয়ী একজন মানুষ । সেই বিনয়ী মানুষটাই যখন নিজেকে সেরা দাবী করে তখন কিছুটা চমকে উঠতেই হয় । তবে বাকীটা পড়ে বিষয়টা পরিষ্কার হলো । এ সেরার দাবী একধরনের বিনয়ের প্রকাশ।

আর , আপনি মোটামুটি সবার পোস্টেই মন্তব্য করেন ,এটা একটা ভাল গুণ । সবার এই গুণ থাকেনা। আর যারা অন্যের পিছনের ফুটো খুজে বেড়ায় তাদের নিয়ে উদ্বিগ্ন হবার কিছুই নেই । কারন, এ দুনিয়াতে মত-মনের মিল শতভাগ কারো হয় না বা হবে এমন কোন কথা নেই ।

চলতে থাকুক আপনার লেখা অবিরাম।

২৬ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:২৮

রাজীব নুর বলেছেন: খুব সুন্দর মন্তব্য করেছেন।
সব সময় পাশে থাকবেন।

১০| ২৬ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:৩৭

নজসু বলেছেন:


প্রিয় ভাই, আমি জানি আপনি সামুকে অনেক ভালোবাসেন। আপনার মতো পরিস্থিতি হলে অনেক ব্লগ ছেড়ে দিতো। কিন্তু আপনি সেই ভালোবাসার টানে সামুকে সবটুকু উজাড় করে দিয়েছেন।

আপনি না বললেও আমরা জানি এবং স্বীকার করি আপনিই সেরা।

দোয়া এব্ং শুভকামনা রইলো। আরও এগিয়ে যাবেন ইনশায়াল্লাহ।

২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১:০৫

রাজীব নুর বলেছেন: খুব সুন্দর মন্তব্য করেছেন। অনেক ধন্যবাদ। ভালো থাকুন।

১১| ২৬ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০৩

চাঁদগাজী বলেছেন:



অভিনন্দন, আপনি ১২ বছর মানসম্পন্ন ব্লগিং করে হাজার হাজার ব্লগারকে উৎসাহিত করেছেন। সামুর পাঠকদের কাছে আপনি আপনার পরিবারকে পরিচিত করেছেন, সবাই আপনার আপনার স্ত্রী ও ২ কন্যাকে সন্মানের চোখে দেখেন; এটা খুবই ব্যতিক্রম ব্যাপার।

আপনি আধুনিক ভাবনার মানুষ: আপনার পর্যবেক্ষণ ও এনালাইসিস পরিস্কার; আপনার ভাবনায় ও লেখায় আছে আমাদের দেশের সর্বশ্রেনীর মানুষের কথা আছে; মিডিয়ার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আপনি দেশ ও মানুষ নিয়ে লিখছেন।

ব্লগে আপনার কষ্টের মুল কারণ হলো, আপনার আধুনিক ভাবনা; ২য় কারণ হলো আপনি অকারণে চাঁদগাজী চাঁদগাজী করেন। আমি সামুতে আসার আগে, অন্য ব্লগ থেকেই আপনাকে চিনতাম ও আপনার পোষ্ট পড়তাম, সেটা সামুতেও একইরকম আছে।

আপনার জন্য, আপনার পরিবারের জন্য শুভকামনা রলো।

২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১:১০

রাজীব নুর বলেছেন: আমি ব্লগিং শিখেছিই আপনার কাছ থেকে।
লিখতে গেলে, এক কথা থেকে আরেক কথায় চলে আসি। আমার লেখার উপকরন আমার আশে পাশের মানুষ গুলোই।

কুসংস্কার আমার ভালো লাগে না। মিডিয়াতে ৮/৯ বছর কাজ করেছি। চাকরির খাতিরে নানান রকম মানুষের সাথে মিশতে হয়েছে। মিডিয়ার জগতটা অন্য রকম।

নিজের মেধা, শিক্ষা ও বিবেক কাজে না লাগিয়ে আমি শুধু ''বিশ্বাস'' নিয়ে থাকতে পারবো না। হ্যাঁ যেদিন থেকে আপনি আমার প্রিয় ব্লগার হলেন এবং আমি তা বলে দিলাম। সেদিন থেকে কিছু ব্লগার আমার পেছনে লাগলো। যদিও সেটা আমি কেয়ার করি না।

১২| ২৬ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১৯

জ্যাকেল বলেছেন: সামু ব্লগে সেরা ব্লগার তো তিনিই হবেন যিনি জ্ঞান-বিজ্ঞানের নানান দিক আলোকপাত করতে পারবেন, ইশ্বর/অনৈশ্বর নিয়ে যৌক্তিক বুদ্ধিবৃত্তিক আলোচনা করতে পারবেন ও অবশ্যই বিনয়ী হবেন
কেউ যদি এক হাজারবার বলে আমি অক্সিজেন ছাড়া বাঁচতে পারব তবুও তাকে পৃথিবী থেকে ১৭ কিঃমিঃ উপরে নিয়ে যান দেখবেন সে মারা যাবেই। তো আপনি যত বারই নিজেকে সেরা কল্পনা করতে থাকুন না কেন, লোকে সেরা না বললে আপনি সেরা হতে পারবেন না। আপনি নানান পোস্টে নিজের বিনয় তুলে ধরেন এবং অপরিচিত/নতুন ব্লগার ইহা দেখলে আপনার প্রতি মুগ্ধ হইতে বাধ্য+আপনি দীর্ঘ সময় ধরে আছেন তাই আপনার ফলোয়ার অনেক বেশি। আর সুন্দর সুন্দর বচন নিয়ে আপনি খুব সুন্দর সুন্দর কথা লিখেন যা আমিও এনজয় করি তাই বলে আপনাকে সেরা কিংবা অল্পবিদ্যা ভয়ংকরী চাঁদগাজী কখনোই আমার কাছে সেরা হইবেন না।
আসলে ইমন জুবায়ের লেভেলের, কান্ডারী + (মুহুর্তে মনে পড়ছে না) এইসকল ব্লগারের ধারে কাছে যাওয়ার মত যোগ্যতা বর্তমানের ব্লগার কারোর পাচ্ছি না। আলী ভাইসাহেব একটু আছেন আর অপু তানভীর অনেক সুন্দর গল্প লিখেন। কলাবাগান১ হঠাৎ করে ভাল/বিজ্ঞানমুলক পোস্ট দেন এই মুহুর্তে ব্লগার পলাশ ভাইয়ের একটা পোস্ট খুব ভাল ব্লগিংয়ের উদাহরণ। তাদের চেয়ে ভাল লিখেন কিন্তু আমার চোখে পড়ছে না অনেকেই আছেন তাই বলে সামুর সোনালী সময়ের ব্লগিংয়ের ধারে কাছে যেতে আপনি আমি সহ সবার বিশাল পরিশ্রম করতে হইবে। আমি চাই আপনি ব্লগিংয়ে থাকুন, ভাল কাজ করুন আর নিজের পার্সোনালিটি আরো উন্নত করুন। এটাই হচ্ছে সত্য, সহজ, সরল উপায়। সরলতার চেয়ে উত্তম/শ্রেষ্ট আর কোন বিকল্প হইতে পারে না।

২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১:১২

রাজীব নুর বলেছেন: হ্যাঁ অবশ্যই।
লোকে আমাকে মন্দ বললে আমি মন্দ হয়ে যাবো? লোকে আমাকে ভালো বললে আমি ভালো হয়ে যাবো?
আপনি আপনার মতবাদ বলতেই পারেন। সেই অধিকার আপনার আছে। আমি আমার প্রিয় ব্লগারের নাম বলেছি। আপনি আপনার প্রিয় ব্লগারের নাম বলেন। সেটা মন্দ কিছু না।

আসল কথা হলো শেষমেষ যোগ্যরাই টিকে থাকবে।

১৩| ২৬ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:২৩

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: যারা চালিয়ে যায় ওরাই চালাক। আপনি আসলে চালাক মানুষ।

২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১:১৬

রাজীব নুর বলেছেন: আমি চালাক নই। অথচ সমস্ত লোকজন আমাকে চালাক ভাবে। কেন?? কেন???

১৪| ২৬ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:২৪

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


সর্বকালের সেরা ব্লগার হওয়াটা খুব জরুরী নয়।

বরং, একজন ভালো মানুষ হওয়াটা খুব প্রয়োজন।

আপনাকে একজন ভালো মানুষ হিসেবে চিনতে পেরেছি। আপনার জীবনবোধ অনেক উঁচু মানের। মাশাল্লাহ!

২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১:১৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।
ভালো থাকুন। আপনার জীবন হোক আনন্দময়।

১৫| ২৬ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪১

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: আপনার মতো নিবেদিত- প্রাণ ও তুখোড় ব্লগার সচরাচর দেখা যায় না।আপনার পড়ার ও লেখার ক্ষমতা অসাধারণ।

২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১:১৭

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ।
ভালোবাসা জানবেন।

১৬| ২৬ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:০৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: শেষের প্যারাগ্রাফ ছাড়া বাকি প্যারাগ্রাফগুলি মোটামুটি ঠিক আছে। প্রতিদিন একটা পোস্ট না দিয়ে মাসে ৪ টা ভালো পোস্ট দেয়ার চেষ্টা করেন। ধর্ম নিয়ে ফাজলামো করা থেকে বিরত থাকুন।

২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১:১৯

রাজীব নুর বলেছেন: ধর্ম নিয়ে আমি ফাজলামো করি না।
জাস্ট ধর্ম নিয়ে আমার চিন্তা ভাবনা শেয়ার করি। কোটি কোটি লোক ধর্ম বিশ্বাস করে। তাদের বিশ্বাসকে আমি কেন আহত করবো?

১৭| ২৬ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:২৭

জুল ভার্ন বলেছেন: একজন অর্ডিনারী ব্লগারের অভিনন্দন গ্রহণ করুন।

২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১:১৩

রাজীব নুর বলেছেন: অবশ্যই গ্রহন করবো। এবং আমি খুশি।

১৮| ২৬ শে ডিসেম্বর, ২০২১ রাত ৮:৪০

সোবুজ বলেছেন: আল্লাহ পাক আপনার মঙ্গল করুক।নিজের চেষ্টায় সেরাদের সেরা হোন।

২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১:১৯

রাজীব নুর বলেছেন: হ্যাঁ যা করার আমাকেই করতে হবে।

১৯| ২৬ শে ডিসেম্বর, ২০২১ রাত ৯:১৫

সাসুম বলেছেন: আপনার ব্লগের প্রতি ডেডিকেশন ধন্যবাদ পাবার যোগ্য। অভিবাদন গ্রহন করুন।

একটু সমালোচনা করিঃ আপনার কমেন্ট বেশির ভাগ শুধুমাত্র কমেন্ট করে জানান দেয়ার জন্য। এক লাইনের বা ভালো লাগছে এটা জানিয়ে যাওয়া। এই বেশির ভাগ ওয়ান লাইনার বা ভালো লাগা জানিয়ে যাওয়া পোস্টে কমেন্ট এর সংখ্যা বাড়ায় বাট ক্রিটিকাল আর্গুমেন্ট বাড়ায় না। যদিও দেখা যায়, আপনি ছাড়া আর কেউ নাই। অন্তত যুগ ধরে ব্লগ পাহাড়া দেয়ার জন্য আপনি ধন্যবাদ পাবার যোগ্য।

সেকেন্ডঃ হয় আপনি যুক্তির পথে নাইলে ফ্যালাসির পথে। সকালে যুক্তির পথে বিকালে ফ্যালাসির পথে থাকা আপনার ক্রেডিবিলিটি নস্ট করে। আপনি সচেতন মানুষ, চিন্তা করতে পারেন সেটা নিয়েই কাজ করেন। আপনি এই মুহুর্তে লজিকাল ফ্যালাসি, এপিয়াল টু অথরিটি ফ্যালাসি আর এপিয়াল টু বিলিভ ফ্যালাসির মধ্যে গোজামিল করে বসে আছেন। এটা আপনার পাঠক এবং আপনার নিজের কাছেই কনফিউশান ক্রিয়েট করে।

সেকেন্ডলিঃ ব্লগের সর্বকালের সেরা ব্লগার দের তালিকার আশে পাশেও আসবেন না গাজি সাহেব। আপনার মতই উনি ব্লগের সাথে লেগে আছেন। সব সময়। কেন আসবেন না সেরাদের তালিকায়? কারন সংখ্যা দিয়ে সেরাদের তালিকা হয়না। তাহলে হুমায়ুন আহমেদ সর্বকালের সেরা বাংলা লেখক হইতেন কারন তার চেয়ে বেশি বই কেউ লেখে নাই কেউ বেচে নাই।
বাট ঐদিকে হেলাল হাফিজ একটা বই লিইখ্যাই ৫০ বছর ধইরা সেরা কবি হইয়া বইসা আছেন। সো সংখ্যা বা নাম্বার না বরং ইম্পক্যাক্ট ই আসল কে সেরা।

এটা সত্য, গাজি সাব লজিকাল লোক।
উনার চিন্তা, ভাবনা বা যুক্তির আশে পাশেও নেই বর্তমান ব্লগার রা। এবং উনি কোন সন্দেহ ছাড়াই সাচ্চা পেট্রিয়ট। এই মুহুর্তে দেশে যুদ্ধ লাগলে, ব্লগার দের মধ্যে সবার আগে উনি দৌড় দিবেন।

এবং উনি যেসব নিয়া বলেন বা লিখেন তা আসলেই দরকারি এবং ভাবনার বিষয় যা দেশের জন্য দরকারি।

বাট বয়সজনিত কারনে হোক আর মেজাজ এর কারনে হোক কিংবা অন্য কারনে হোক- উনি লজিক ছাড়া তর্কে মাতেন সবার পোস্টে গিয়া মাঝে মাঝে এবং কারন ছাড়া ক্যাচাল লাগান। এবং এই ক্যাচাল ও একদম নুব লেভেলের হয়ে যায় মাঝে মাঝে। ঐযে ফেসবুকের কমেন্ট বক্স এর ধার্মিক দের মত ক্যাচাল। এটা উনার ক্রেডিবিলিটি মারাত্মক হ্যাম্পার করে এবং ব্লগের মারখোরে গোয়াজম রা উনাকে গাইলাইয়া অর্গাজম পায়।

আর ব্লগের সেরা ব্লগার একজন খুইজা বাইর করা ইম্পসিবল।
ব্লগের সর্বকালের সেরা ব্লগার রা ২০১৩ তেই ছাইড়া গেছে। যাও ২/১ জন ছিল তাদের ও পিটায়া বাড়ি ছাড়া করছে। কেউ আসতে চাইলেও জুতা নিয়া দৌড়ানি দিছে আজকাল কার সো কল্ড ব্লগার রা।

২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১:২৪

রাজীব নুর বলেছেন: আসলে আমি মন্তব্য করতে ভয় পাই। দেখা গেল আমার মন্তব্য তার ভালো লাগে নি। কেগে যাবে গ্যাঞ্জাম। তাই গ্যাঞ্জাম এড়াতে ''ভালো আছি, ভালো থেকো'' টাইপ মন্তব্য করি। মন্তব্য করতে গিয়ে অনেকবার কমেন্ট ব্যান হয়েছি। তাই উচিত মন্তব্য করি না।

চাঁদগাজী একজন দেশ প্রেমিক মানুষ। বিদেশে থাকলেও তার মন পড়ে থাকে দেশে। উনার চিন্তা ভাবনা উন্নত। এবং উনি বদলোকদের সহ্য করতে পারেন না। ভন্ডামি সহ্য করতে পারেন না। উনার মতো সাহসী ব্লগার সামুতে আর একটাও নেই। আসলে সৎ মানুষের সাহস বেশি থাকে।

২০| ২৬ শে ডিসেম্বর, ২০২১ রাত ৯:২৮

সাজিদ! বলেছেন: অভিনন্দন।

২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১:১৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন।

২১| ২৬ শে ডিসেম্বর, ২০২১ রাত ৯:৪৬

মোগল সম্রাট বলেছেন: চালিয়ে যান এভাবেই।

২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১:২৫

রাজীব নুর বলেছেন: শুকরিয়া।

২২| ২৬ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:০৬

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: অনুসরণ বিষয়ক ব্যাপারটা চোখ এড়িয়ে গেছিলো। তাই কমেন্টটা মুছে দিতে চাচ্ছি।
ব্লগার হিসেবে আপনার বড় গুন হচ্ছে আপনি ইচ্ছে মত লিখে দিতে পারেন এবং সেটা পড়ে তৃপ্তি পাওয়া যায়। তবে এক কমেন্টের সাথে আরেক কমেন্ট কিংবা এক পোষ্টের সাথে আরেক কমেন্ট সাংঘর্ষিক হয়ে যায় অনেক সময়।

বিষয় গুলো নিয়ে আগে অতো মাথা ঘামাতাম না। ইদানীং চোখে লাগে। আমি ব্লগে অনেক পোষ্ট পড়ি। হবার পোষ্টে কমেন্ট করা হয় না। কিন্তু ঘুরেফিরে আপনার পোষ্টে আসতে হয়।
কারণ আপনাকে ইগনোর করা অসম্ভব। ভালো থাকবেন রাজীব ভাই। কোন এক শীতে পিঠা বেচার কথা ছিল। মনে আছে?

২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১:১৫

রাজীব নুর বলেছেন: মানুষের চিন্তা ভাবনা সব সময় একরকম থাকে না। দেখবেন আকাশে ঘুম মেঘ জমলে একজন রিকশা চালক পর্যন্ত নিজের অজান্তেই গান ধরেন। রাস্তার পাশে দাঁড়িয়ে চা খায়। সিগারেট ফুকে। এই রিকশা চালকই আবার পাঁচ টাকার জন্য যাত্রীর সাথে ঝগড়া করে।

মাঝে মাঝে আমি সব ভুলে যাই। হাজার চেষ্টা করেও কিছু মনে করতে পারি না। এ আমার কেমন অসুখ হলো?

২৩| ২৭ শে ডিসেম্বর, ২০২১ ভোর ৪:২৫

ডঃ এম এ আলী বলেছেন:

আশা করি এ স্বীকৃতি মিলবে অচিরেই ।
প্রচেষ্টাকে সাধুবাদ জানাই ।

২৭ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ২:৪২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ শ্রদ্ধ্যেয়। দোয়া করবেন।

২৪| ২৭ শে ডিসেম্বর, ২০২১ ভোর ৫:৩৮

কাছের-মানুষ বলেছেন:
আপনি একজন পরিশ্রমী এবং ধৈর্য্যশীল ব্লগার।
আপনার বড় শক্তি হল আপনি ব্লগিংটা ভালবাসেন এবং প্রতিদিনই লেখতে পারেন।

আপনাকে অভিনন্দন।

২৭ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ২:৪২

রাজীব নুর বলেছেন: শুকরিয়া ভাইসাহেব।

২৫| ২৭ শে ডিসেম্বর, ২০২১ সকাল ৮:০০

সোহানী বলেছেন: ওয়েল, প্রথমেই অভিনন্দন এক যুগ পার করার জন্য। তবে আপনি ছাড়াও আরো ক'জন নাছোড়বান্দা ব্লগার আছে যারা আপনার মতো ২৪/৭ ব্লগিং না করলেও সামহোয়ারের সাথে আছে।

আপনার যুক্তি তর্ক আপনার দিক থেকে ঠিক আছে। তবে মানতে হবে তার বিপরীত যুক্তিও আছে। আপনি যেসব অভিযোগ তুলেছেন তাদের পাল্টা অভিযোগ অবশ্যই আছে। খুব ঠান্ডা মাথায় বা বলতে গেলে নিরপেক্ষভাবে চিন্তা করলে তা বুঝতে পারবেন। কিন্তু আপনার উত্তপ্ত মস্তিস্ক এখন নিরপেক্ষ নয়। তবে আমি মনে করি আপনার বয়সের সাথে আরো অভিজ্ঞ হলে বুঝতে পারবেন। আপনি যাদের নিয়ে বলছেন তারাও চমৎকার সব ব্লগার।

আর শ্রেষ্ঠ ব্লগাররের সংজ্ঞা আপনার কাছে যেমন এক রকম, আমার কাছে তা ভিন্ন। এক্ষেত্রে ও নিরপেক্ষ চিন্তা করলে বুঝতে পারবেন। কিন্তু আপনি তা বুঝতে অক্ষম বলেই মনে করি।

তারপরও আমি আপনাকে সাধুবাদ জানায়, আপনার মতো এরকম একনিষ্ঠ ব্লগার সত্যিই কম আছে। সে কারনেই ধন্যবাদ পেতেই পারনে।

২৭ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ২:৪২

রাজীব নুর বলেছেন: ঠিক কথাই বলেছেন।

২৬| ২৭ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১০:২৭

রবিন.হুড বলেছেন: অভিবাদন আপনাকে। আপনার সৃজনশীল লেখা অব্যাহত থাকুক। শুভ কামনা আপনার ও আপনার পরিবারের জন্য।

২৭ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ২:৪৩

রাজীব নুর বলেছেন: ভালোবাসা নিরন্তর।

২৭| ২৭ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:২৫

মোঃ মাইদুল সরকার বলেছেন: ওয়েলকাম।

২৭ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ২:৪৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

২৮| ২৭ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:৪৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: সহমত

২৭ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ২:৪৩

রাজীব নুর বলেছেন: শ্রদ্ধা রইলো।

২৯| ২৭ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ২:০৩

বিটপি বলেছেন: আপনি লাখের উপরে মন্তব্য করেছেন ঠিকই, কিন্তু তার মধ্যে বেশির ভাগই হচ্ছে, 'পড়লাম', 'দেখতে এলাম', 'পরে পড়ব' -এই টাইপের মন্তব্য যেগুলোর কোন ভ্যালু নেই। গঠনমূলক মন্তব্য করতে না পারলে মন্তব্য করাই উচিত না।

২৭ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ২:৪৪

রাজীব নুর বলেছেন: সহমত।

৩০| ২৭ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ২:০৫

সেলিম আনোয়ার বলেছেন: ব্লগার চাদগাজী আর আপনার জন্য শুভকামনা । :)

২৭ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ২:৪৪

রাজীব নুর বলেছেন: হে হে হে---

৩১| ২৭ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ২:০৮

সেলিম আনোয়ার বলেছেন: আপনি অনেক দিন ধরে ব্লগে আছেন। সবার ব্লগে আপনি কমেন্ট করেন এটা আপনার শক্তিশালী দিক।

২৭ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ২:৪৫

রাজীব নুর বলেছেন: অশেষ ধন্যবাদ।

৩২| ২৭ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:৪৫

যায়েদ আল হাসান বলেছেন: মন্তব্যমুখর একটি পোস্ট। লেখক আমার দেখা সবচেয়ে একটিভ ব্লগার।

২৮ শে ডিসেম্বর, ২০২১ রাত ১:০৫

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.